এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • মুক্তাই চন্ডী

    Manab Mondal লেখকের গ্রাহক হোন
    ১৭ ডিসেম্বর ২০২০ | ৭২৯ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • রাজনীতি অনেক সময়ই ধর্মকে প্রভাবিত করে। তাই কিছুদিন আগেই আমরা দেখেছি বাঙালি এবং অবাঙালি হিন্দুদের মধ্যে সাংস্কৃতিক পার্থক্যের চিত্রটা স্পষ্ট হয়ে উঠেছে। তখন চিন্তা হল সত্যি কি দেবদেবীদের মধ্যেও "ওদের-আমাদের" হতে পারে। আমি বারবার বলতে চেষ্টা করি ধর্ম একটা সমাজ বিজ্ঞান। তাই বিভিন্ন জনগোষ্ঠীর সংস্কৃতির পার্থক্য যেমন থাকবে, তেমন পূজিত দেবদেবীর চরিত্রের পার্থক্য হতে পারে। যেমন, বাঙালি মাত্রই মাতৃশক্তির আরাধনাতে বিশ্বাসী। বাঙালির লৌকিক দেবদেবীর প্রতি বিশ্বাস বেশি। তবে বাঙালির দেবদেবীরা পরে ব্রাহ্মণ‍্যবাদীদের দ্বারা স্বীকৃতি পেয়ে গেছে।  অথচ বাঙালি ব্রতকথাগুলোকে বিচার করলে দেখা যাবে যে ব্রাহ্মণ‍্যবাদীদের বাঙালিরা অস্বীকার করে। যেমন, এই মুক্তাই চন্ডী। একটি লৌকিক দেবী, কিন্তু এখন তা শক্তিপীঠ।  সতীর মৃত্যুর খবরে ক্রুদ্ধ শিব তখন সতীর দেহ নিয়ে তান্ডব নৃত্য করছেন, সেই সময়ে নাকি সতীর নাকছাবির মুক্তোটি ছিটকে পরে বর্তমান স্থলে, তাই এই জায়গাটির নাম মুক্তাইচন্ডী শক্তিপীঠ।
     
    মুক্তাইচন্ডী বা চন্ডী দেবী আছেন। ব্রাহ্মণ পুরোহিত এবং অসংখ্য হিন্দু ভক্তরা আছেন। কিন্তু দেবীর আদিভক্তরা আদিবাসী, তারা আর নেই। ধারেকাছের গ্রামগুলিতে বর্তমানে নাকি এক ঘর ব্রাহ্মণ‍্যবাদী সমাজ কিভাবে একটি সম্পূর্ণ সম্প্রদায়কে গ্রাস করে নিতে পারে, মুক্তাইচন্ডির সংলগ্ন অঞ্চল তার প্রমাণ।

    পশ্চিম বর্ধমানের সদর আসানসোল থেকে সামডি গ্রাম। এখানেই আছে ফুলবেরিয়া নামক আর একটি গ্রাম। গ্রামে আছে একটি নাতিউচ্চ পাহাড় যার স্থানীয় নাম মুক্তাইচন্ডী পাহাড় এবং একটি অপরূপ মন্দির - মুক্তাইচন্ডী যেখানে অধিষ্ঠিত লৌকিক দেবী মুক্তাইচন্ডী মাতা হিসেবে। বেদ, উপনিষদ - কোথাও চন্ডী দেবীর উল্লেখ নেই। তাহলে ইনি কোথা থেকে উদ্ভব হলেন?
    একটা কথা বুঝতে হবে বাঙালি হচ্ছে মিশ্র শংকর জাতি। প্রোট-অস্ট্রোলয়েড সম্প্রদায়ের অন্যতম হচ্ছে "ওঁরাও" সম্প্রদায়। আজকের বাংলার কৃষক সম্প্রদায়ের বড় অংশ এই ওঁরাও বংশোদ্ভূত। এঁরা সম্ভবত উড়িষ্যা থেকে আগত এবং তখন এঁদের নাম ছিল উড্র। বৌদ্ধ জাঙ্গুলী দেবী, হয়ে গেলেন হিন্দু সমাজে দেবী মনসা। ওঁরাও-দের শিকারের দেবী ছিলেন চন্ডী, উনিও স্বীকৃতি পেলো হিন্দু দেবী হিসেবে। শিকারের সময় এঁদের সঙ্গে থাকত চন্ডী শিলা।

    প্রচলিত বাংলা, আর পুজোঅর্চনার মধ্যে সর্বজাতি সমন্বয়ের চমৎকার প্রকাশ দেখা যায়। তাই এখানে করম পুজো, ধরম পুজো, ধৰ্ম পুজো, মনসা পুজো, ভাদু, টুসু, ইতু ইত্যাদি অসংখ্য পুজো প্রথার সঙ্গে প্রচলিত অগুনতি লৌকিক দেবদেবীর পুজো আছে। যেমন ওলাইচন্ডী, মঙ্গলচন্ডী, উরণচন্ডী, উদ্ধারচন্ডী, নাটাইচন্ডী, অলকাচন্ডী এমনকি হাড়িঝিচন্ডী মুক্তাইচণ্ডী মাতা অবধি আছেন। এখন অবধি প্রায় ১০৩ টি চন্ডীর খোঁজ পাওয়া গেছে। কোথাও তিনি গ্রামদেবী, কোথাও কূলদেবী আবার কোথাও গৃহদেবীতে পরিনত হয়েছেন।

    উচ্চবর্ণের চন্ডী পুজো পদ্ধতির সঙ্গে গ্রামেগঞ্জে গাছতলায় প্রতিষ্ঠিত এই লৌকিক চন্ডীদেবীর পুজোর মধ্যে মিলের থেকে অমিলই বেশি। তাই অনায়াসে মুক্তাইচন্ডী মাতার মন্দিরে অবস্থান করেন, দেবী শীতলা। অন্তজ হিন্দু ভক্তরা মনের আনন্দে অংশগ্রহন করেন, মায়ের মন্দিরের সমস্ত অনুষ্ঠানে। ভক্তদের দ্বারা লাল ঘোড়ার ছলন দেওয়া লৌকিক পুজোর অন্যতম অংশ। বেশির ভাগ পুজোস্থলে সংস্কৃতে নয়, বাংলায় অ-ব্রাহ্মণ পুরোহিত মন্ত্র পড়েন। মুক্তাইচন্ডী মন্দিরের একেবারে কাছেই আছে একটি লৌকিক দেবী রোশনাবুড়ির থান। এই থানের মুখ্য পূজারী কিন্তু স্থানীয় মাল সম্প্রদায়ের ‘লয়া’ পুরোহিত। লয়া অর্থ অ-ব্রাহ্মণ পুরোহিত।

    মুক্তাইচন্ডী মাতার মন্দিরটি একটি নাতিউচ্চ টিলার উপরে অবস্থিত।  তবে এখানকার চন্ডী মূর্তিটি এবং দেবীর থানটি কিন্তু অদ্ভুত। পাহাড় কেটে তার মধ্যে প্রাচীন শিলাটি স্থাপন করা হয়েছিল কোন সে আদিম যুগে। পাহাড় কেটে করা গুহার উপরে চমৎকার ইঞ্জিনিয়ারিং কৌশলে মন্দিরের ছাদটি নির্মিত। আদি শিলামুর্তিটি প্রায় ফুট দেড়েক উঁচু, তীর ধনুক নিয়ে এক স্ত্রী যোদ্ধার মূর্তি। একদা মূর্তিটিতে ছয়টি ঘোড়া খোদিত ছিল, অর্থাৎ দেবী ছয় ঘোড়ায় আসীন ছিলেন। প্রতিদিন সিঁদুর লেপা হয় মূর্তির উপরে। তবে বর্তমানে একটি আধুনিক পাথরের মূর্তি, শিলা মূর্তির পাদদেশে স্থাপিত করা হয়েছে, দেবী চন্ডী নাম দিয়ে। ১৩৭০ বঙ্গাব্দে বাসুদেবা নন্দ সরস্বতী এই মুক্তাইচণ্ডী মেলার শুভ সূচনা করেছিলেন। মাঘী পূর্ণিমা থেকে শুরু করে সাত দিনব্যাপী  চলে মুক্তাইচণ্ডীর মেলা।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Manab Mondal | ০৪ অক্টোবর ২০২১ ২২:৩৫499063
  • Manab Mondal | ০৪ অক্টোবর ২০২১ ২২:৩৫499064
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন