এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • কমলবাবু মাস্টারমশাই 

    Siddhartha Mukherjee লেখকের গ্রাহক হোন
    ১৭ নভেম্বর ২০২০ | ১৮৩৭ বার পঠিত | রেটিং ৫ (২ জন)
  • লীলা মজুমদার বলেছিলেন "পাঁউরুটি হল অনেকগুলো ফুটোকে ময়দা দিয়ে জুড়ে রাখা।"
    জয়া মিত্র জিজ্ঞাসা করেছেন, "কবিতাও কি নয় অনেকগুলো চুপ করে থাকাকে কয়েকটা মাত্র শব্দ দিয়ে জুড়ে রাখা?"

    আমাদের মাস্টারমশাই কমলকুমার মজুমদার বলতেন -- "একমুঠো হারিয়ে যাওয়া মানুষকে মিলিয়ে দিয়ে... দুদন্ড জিরিয়ে নিয়ে... দুটো বিড়ি হাতবদল করে নিতে দেবার সরাইখানার নাম হলো গে পথ.."।

    আর একদিন, কমলকুমার আমাদের craft র ক্লাস নিচ্ছিলেন। হঠাৎ বললেন -- " ' পথ '- কি জানো? পথ হলো পথিকের মাঠের পাশ দিয়ে হেঁটে চলা আর আলপথে সহসা দেখতে পাওয়া আরেকজন পথিক কে ডেকে বলা -- আমি চললাম... তুমিও চলে এসো।"
    কিছুই না বুঝে বলেছিলাম -- "আর কলকাতা হলে?"
    মাস্টারমশাই বলেছিলেন -- "পথ হবে রাস্তা, আলপথ হবে ট্রামলাইন আর পথিক হবে জানালার পাশে বসে থাকা মানুষ। ...আর এই সব কে জুড়ে দেয় একটা খড়ির গন্ডি। তার নাম হল গে জীবন।"

    চক-ডাস্টার নামিয়ে রাখলেন।

    বোঝো কান্ড !



    মাস্টারমশাই আরও একদিন দারুন মুডে ছিলেন। বলেছিলেন -- "প্রত্যেক শিক্ষকই আদতে একজন "ড্রয়িং মাস্টার "। তাঁর প্যাস্টেলের প্রতিটি রঙ ধার নেওয়া ছাত্রদের কাছ থেকে। তুলিটি নিজের অনুভূতি আর নিজেকে খুঁজে পাওয়া।"
    সাহস করে জিজ্ঞাসা করে ফেলেছিলাম -- ".... আর ইজেল?"
    --- " ওটা হলো গে রাস্তা.... আর ট্রামের লাইন। একদিন ভরসন্ধ্যেয়, ঘরে ফেরার কথা মনে করিয়ে দেয়। "

    আমি... আমরা ভাবতাম, মাস্টারমশাই কি তার লেখা, তার ছবি, তার নাটক... এতসব দিয়ে সব পথভুলো মানুষগুলোকে বাড়ি পৌঁছে দেন !



    আজ মাস্টার মশাইয়ের জন্মদিন।


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Bhudeb Sengupta | ১৭ নভেম্বর ২০২০ ২১:০১100383
  • আশ্চর্য মানুষ কমলকুমার কে নিয়ে লেখা এক সুন্দর প্রতিবেদন। ধন্যবাদ বন্ধুবর সিদ্ধার্থ।

  • Kausiki Bhattacharya | 42.110.136.251 | ১৭ নভেম্বর ২০২০ ২১:২৩100385
  • Protiti lekhate ek notunotwer chhoya.....asadharon 

  • নন্দিনী সেন | 2409:4060:2082:36cf:c076:972d:5f9e:2b37 | ১৭ নভেম্বর ২০২০ ২১:৩৪100386
  • কি অপূর্ব উপস্থাপনা। 

  • Biswarup | 2402:3a80:a6b:a5d5:0:1d:4419:af01 | ১৭ নভেম্বর ২০২০ ২১:৪৭100388
  • অপূর্ব I 

  • Piu Mukherjee | 2409:4060:181:7c8b::1d92:78b0 | ১৮ নভেম্বর ২০২০ ০৭:৫০100416
  • খুব সুন্দর .

  • Swastisobhan Chaudhuri | ১৮ নভেম্বর ২০২০ ০৯:৪৬100422
  • খুব ভালো, সিদ্ধার্থ দা।

  • Mahua Dasgupta | ১৮ নভেম্বর ২০২০ ০৯:৫৯100423
  • আশ্চর্য সুন্দর লাগলো!

  • দোলনচাঁপা দাশগুপ্ত | 113.21.78.7 | ১৮ নভেম্বর ২০২০ ১০:০১100424
  • এই লেখা আশ্চর্য সম্পদ। কখনও ধার নেবো আপনার থেকে। ধন্যবাদ 

  • Deepankar Mukherjee | 171.51.134.53 | ১৮ নভেম্বর ২০২০ ১২:৪১100443
  • কলিকাতা কি কলি-কালের কথ-কতা ? নব-জাগরনের মঞ্চ ? অবস‍্য কালের কালো-স্লেটে, সে সব কবেই মুছে গেছে .... বাঙালি কি মনে রেখেছে ....

  • Mitali Bera | ১৮ নভেম্বর ২০২০ ১৬:৫০100452
  • স‍্যার, আপনার লেখাতে কঠিন জিনিষ সহজ করে বুঝি। শ্রদ্ধেয় শ্রী কমলকুমার মজুমদারের লেখা, আমি চেষ্টা করি, এখনও ভিলো বুঝে উঠতে পারিনা। আমার সশ্রদ্ধ প্রণাম ।

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল মতামত দিন