এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • বাঙালিদের জন্য রুশ ভাষা শিক্ষার ক্লাস

    Дж লেখকের গ্রাহক হোন
    ০৫ অক্টোবর ২০২০ | ৯৭০ বার পঠিত | রেটিং ৪ (২ জন)
  • বাঙালিদের জন্য রুশ ভাষা শিক্ষার ক্লাসПредисловие - (প্রাককথন)


    রুশ ভাষার হরফগুলো যেহেতু রোমান হরফের থেকে অনেকটাই অন্যরকম দেখতে তাই অনেকেরই এরকম একটা ধারণা থাকতে পারে যে ভাষাটা শেখা খুবই শক্ত ও খটোমটো।


    আদতে কিন্তু সেরকম নয়। যে পদ্ধতিতে আমি এই ভাষাটাকে শেখানোর চেষ্টা করছি, সেখানে প্রথমেই কয়েকটা জিনিস জানিয়ে দিতে চাই।


    ১। ভাষাটিকে আমি শেখাবো খানিকটা ডিরেক্ট মেথডে, খানিকটা বাংলা (দরকার পড়লে কিছুটা ইংরিজি) ভাষার সাহায্যে।


    ২। শেখানোর সময়ে প্রথমদিকে মনে হতে পারে যে ব্যাপারটা খাপছাড়া হচ্ছে। কারণ এমনিতে অন্যান্য ভাষা শেখার ক্ষেত্রে প্রথমেই বর্ণমালাটুকু শিখিয়ে নেবার যে নিয়ম আছে, সেটি এখানে হবে না। এর পেছনে কিছু কারণ অবশ্যই আছে। এভাবে শিখলে ডিরেক্ট মেথডের সুবিধেটা পাওয়া যায় না।


    যেমন, বাংলা আমাদের মাতৃভাষা। বাংলা পড়া শেখার আগেই, "অ-এ অজগর আসছে তেড়ে" তে বাংলা বর্ণমালা শেখার আগেই কিন্তু বাংলা বলতে, বুঝতে শিখে গেছি আমরা। তখনও অবধি নিরক্ষর হলেও ভাষটিকে কানে শুনে বুঝতে পারি, বলতে পারি। চিন্তা ভাবনাও ঐ ভাষাতেই করি।


    রুশ ভাষা শিক্ষার ক্ষেত্রে, যেহেতু ভাষাটি আর কিছুতেই মাতৃভাষা হবার উপায় নেই, তাই চেষ্টা করব যতটা সম্ভব সহজ করে শেখাতে এবং বিদেশি/দ্বিতীয়/অন্য ভাষা শিখবার সময়ে প্রথমেই বর্ণমালাটুকু শিখে নেবার যে তাড়াটুকু থাকে সেটি বর্জন করে, ধীরে ধীরে কিন্তু মনে গেঁথে রাখার মতো করে ভাষাটির সঙ্গে পরিচয় ঘটাতে।


    সম্পূর্ণ বর্ণমালার সঙ্গে পরিচয় বরং একটু দেরি করে হোক। সেটি শেখানোর এবং শিখবার জন্য সহজতর হবে।


    ৩। শিখবার সময়ে ধাপে ধাপে পরিচয় ঘটবে ব্যাকরণের সঙ্গে। রুশ ব্যাকরণের সঙ্গে বাংলা ব্যাকরণের মিল যেমন আছে, অমিলও বিস্তর। এই কথা খাটে ইংরিজি ব্যাকরণের সঙ্গে রুশ ব্যাকরণের তুলনা টানলেও।


    ৪। ভাষার প্রকাশভঙ্গীর ক্ষেত্রে অনেক ক্ষেত্রে দেখা যাবে বাংলার সঙ্গে এর মিল আছে।


    ৫। লিখে লিখে তো উচ্চারণ সেখানো সম্ভব নয়, ফলে কিছু অডিও/ভিডিওর ব্যবহার করব।


    ৬। অনুরোধ:- দয়া করে এখানে শিখবার সময়ে প্রথম দিকটায় ইন্টারনেট থেকে কতকটা শিখে, পাশাপাশি এখানে শেখা থেকে বিরত থাকুন। তাতে সমস্যা হবে শিখতে এবং শেখাতেও।


    ৭। সবচেয়ে খটোমটো দেখতে হরফগুলো শেখা সবচেয়ে সহজ।


     প্রথম অধ্যায়


    Урок один- পাঠ
    У - এই বর্ণটির নাম "উ"; উচ্চারণ 


    Р - এই বর্ণটির নাম "এর", উচ্চারণ বাংলা র এর মতই তবে আরও জোর দিয়ে, অর্থাৎ "র্র" এর মতন।
    O - এই বর্ণটির নাম "ও"; উচ্চারণ 
    К - এই বর্ণটির নাম "কা"; উচ্চারণ  এর মতন।


    পাশাপাশি এই চারটি হরফ সাজিয়ে আমারা একটা শব্দ পেয়ে গেলাম - УРOК
    শব্দটির উচ্চারণ উরোক
    উরোক শব্দটির অর্থ পাঠ। ইংরিজিতে যাকে বলে lesson.


    অক্ষরগুলির সঙ্গে আপাতত বড় হরফে পরিচয় হল।
    বাংলা বর্ণমালায় বড় হরফ ও ছোট হরফ বলে আলাদা কিছু নেই, তবে রুশ বর্ণমালায় আছে। ঠিক যেমনটি থাকে ইংরিজির সময়ে। তবে বড় হরফ ও ছোট হরফের ব্যবহার রুশ ভাষার নিজস্ব নিয়ম মেনে চলে। সেসব দেখব আমরা পরে, সময়মত।


    বড় এবং ছোট হরফ মিলিয়ে উরোক শব্দটিকে দেখাবে এইরকম।
    Урок


    বলা যেতে পারে এই ছিল পাঠ-১, অর্থাৎ Урок-1.


    কিন্তু 1 কে কী বলে রুশ ভাষায়? কী কী অক্ষর লাগে?
    সেসব হবে পরে, ধীরে ধীরে অক্ষর পরিচয়ের সঙ্গে সঙ্গে।


    সংখ্যা নিয়ে পরে আলোচনা করব। সংখ্যার ব্যাপারটা প্রথমদিকে একটু জটিল লাগলেও পরে জলবৎ তরলং হয়ে যাবে। কিন্তু এখন সংখ্যার ওপরে আলোচনাটা করছি না এই যুক্তিতে, যে সংখ্যা এলেই বচন আসবে। বচন মানেই ব্যাকরণ। তবে সবই আসবে। ব্যাকরণের পাঠ যখন আসবে, তার আগেই কিন্তু ব্যাকরণের সঙ্গে অল্প অল্প পরিচয় ঘটে যাবে। তাই আপাতত ওটা স্থগিত রইল।


    Урок два -পাঠ
    --------
    আগের পাঠে অর্থাৎ Урок-1 এ আমরা চারটে অক্ষরের হরফ ও উচ্চারণের সঙ্গে পরিচয় করে ফেলেছি।
    বড় হাতের হরফ, ছোট হাতের হরফও শিখে নিয়েছি তার সঙ্গে। সম্পূর্ণ ছোট হরফে লিখলে, অর্থাৎ বাক্যের মধ্যে লিখলে урок এইভাবে লিখতে হবে।


    এখন শিখি আরেকটি বর্ণ।
    Т - এই বর্ণটির নাম তে; উচ্চারণ বাংলা ত এর মত।
    ছাপার হরফে এই বর্ণটিকে Т দেখতে হলেও হাতে লিখবার সময় একে অন্যরকম দেখতে।
    ছোট হরফে ছাপার সময়ে এইরকম দেখতে হবে т.
    ট এর অনুরূপ কোনও বর্ণ রুশ বর্ণমালায় নেই। ঠ ও নেই।
    বেশ, এবার আমাদের পরিচিত অক্ষরগুলো দিয়ে কয়েকটা শব্দ শিখে ফেলি।
    тут - উচ্চারণ তুৎ
    এর অর্থ এখানে


    А - এই বর্ণটির নাম আ ; উচ্চারণ বাংলা আ এর মত।
    ছোট হরফে a, লিখবার সময়ে ইংরিজিতে যেমন করে লিখি, ঠিক তেমনই।
    এই А এর উচ্চারণ খুব বড়ো করে হয় যেসব শব্দের গোড়ায় এই বর্ণটি থাকে, এবং সময় বিশেষে শেষে বা মাঝখানে থাকলেও। আমরা বাংলায় আকাশ বা আম উচ্চারণের সময়ে যেমন শব্দের শুরুতে আ এর দীর্ঘ উচ্চারণ করি, রুশ ভাষায় А এর উচ্চারণও তেমনি।

    А - এই বর্ণটির উচ্চারণ যেহেতু সবসময়েই , কিছুতেই অ্যা নয়, তাই রুশভাষায় কোনও উচ্চারণেই অ্যা নেই।

    যত খুশি মুখব্যাদন করে রুশ উচ্চারণ করা দরকার। সেসব সময়মতো দেখিয়ে দেবো।


    এবার আরেকটি বর্ণ М
    М - এই বর্ণটির নাম এম; উচ্চারণ বাংলা  এর মত।
    ছোট হরফে ছাপার সময়ে এইরকম দেখতে হবে м.
    এমনকি হাতে লেখার সময়েও অমন করেই লিখতে হয়।
    এবার শেখা অক্ষরগুলো দিয়ে আরেকটা শব্দ শেখা যাক।
    там - উচ্চারণ তাম্
    এর অর্থ ওখানে বা সেখানে।


    тут - там
    এখানে - ওখানে


    হাতে লেখা т কেমন দেখতে হয়, তা রইল এইখানে।


    postmyimage.com/img2/496_T.png


    এই ছিল урок-2. উঁহু, ২ এর রুশ ও পরে আসবে। সময়মত।


    কেমন মজার না?
    ছোট হরফের т কে হাতে লিখতে গেলে ইংরিজি ছোট হরফের m এর মত করে লিখতে হয়।
    প্রথম প্রথম একটু গুলিয়ে যেতেই পারে, তবে লিখতে লিখতে অভ্যাস হয়ে যায়।


    Урок три -পাঠ
    ----------


    আগের পাঠ (урок) গুলোয় শিখে ফেলেছি সাতটি বর্ণ।
    У у
    Р р
    O о
    К к
    Т т
    М м
    А a

    এগুলো দিয়ে কয়েকটা শব্দও তৈরি করেছি।
    урок, тут, там
    এবার আরও কয়েকটা শব্দ তৈরি করে ফেলি।
    Мама -উচ্চারণ মামা (বাংলায় য্তটা দীর্ঘ করে আকারগুলো বলি, তারচেয়ে একটু বেশি দীর্ঘ হবে)। এই মামা শব্দের অর্থ মা।
    মাকে একটু আদর করে Мамка বলা যেতে পারে। মাম্কা। এই শব্দে প্রথম আকারটি দ্বিতীয় আকারের চেয়ে দীর্ঘায়িত।


    আরেকটা শব্দও তৈরি করা যাচ্ছে।
    Кто - এর উচ্চারণ ক্তো
    এর অর্থ- কে।
    Кто? - কে?


    এবার আর একটা বর্ণ না শিখলেই নয়।
    Э -এই বর্ণটির নাম এ; উচ্চারণ বাংলা এ এর মত।
    ছোট হরফে э, এবং হাতে লিখবার সময়ও একইরকম ছাঁদে লিখতে হবে।
    এই বর্ণটির একটা মজা আছে। শব্দের গোড়াতেই এর ব্যবহার, শব্দের মধ্যে বা শেষে ব্যবহার হয় বলে জানি না।
    এবার আরেকটা শব্দ বানানো যাক।
    Это এই শব্দের অর্থ এটা, এ।
    উচ্চারণ তো বানান অনুসারে এতো হওয়া উচিৎ। কিন্তু তাইই কি হচ্ছে?
    না।
    উচ্চারণ হবে এত। মানে শব্দের শেষে যে о রয়েছে, তার উচ্চারণ "ও" এর মতো হলো না। Кто এর ক্ষেত্রে কিন্তু দিব্যি "ও" এর মতো উচ্চারণ ছিল। কেন এমন হলো?
    সেসব পরে ভাবা যাবে।
    এতগুলো শব্দ যখন শিখেই ফেলেছি, এবার বাক্যগঠন করে ফেলবার সময় এসে গেছে। বেশ, বাক্যগুলো পরপর লিখেই ফেলি।
    Кто это?
    Это мама.
    Это кто?
    Кто там?
    Мама там.
    Тут мама.


    https://soundcloud.com/n5832tsbmrnl/rus001


    কী মজার ব্যাপার, ক্রিয়াপদ ছাড়াই গাদা গাদা বাক্য রচনা তো হলই, সেই সঙ্গে প্রশ্নবোধক বাক্য, তার উত্তর পর্যন্ত। অথচ ক্রিয়াপদ নেই। একদম বাংলার মতো।
    ঝপ করে দেখে নিই বাংলায় কেমন হতো।
    অনুবাদ করে ফেলি।
    Кто это? কে এ?
    Это мама. এ মা।
    Это кто? এ কে?
    Кто там? কে ওখানে?
    Мама там. মা ওখানে।
    Тут мама. এখানে মা।


    আবার


    Это мама?


    Это мама.


    Мама там?


    Мама там.


    Тут мама?


    Тут мама.


    শুধু বলবার ধরণেই বাক্য প্রশ্নবোধক, বা উত্তরে পরিণত হচ্ছে।


    https://soundcloud.com/n5832tsbmrnl/rus002


    Урок четыре - পাঠ


    গত তিনটে পাঠে কিছু অক্ষর, শব্দ, বাক্য ও বাক্যের বিন্যাস দেখেছি আমরা। সঙ্গে ছোট দুটি অডিও, যেটা উচ্চারণ বুঝতে সহায়ক হবে।


    এবার আরও তিনটি অক্ষরের সঙ্গে পরিচয় হোক।


    И - এই বর্ণটির নাম ; উচ্চারণ বাংলা  এর মত।
    И и বড় এবং ছোট হরফ।


    হাতে লিখলে иইংরিজিতে u যেমন করে লিখি, সেইরকম।


    Й й - এই বর্ণটির নাম " ক্রাৎকোয়ে"(и краткое); উচ্চারণ বাংলা য়ি এর মত।


    হাতে লিখলে й


    Д - এই বর্ণটির নাম দে; উচ্চারণ বাংলা  এর মত।
    Д - ছাপার অক্ষরে বড় হরফ
    д অথবা д ছাপার অক্ষরে ছোট হরফ
    g - হাতে লিখলে, ইংরিজিতে g যেমন করে লিখি, সেইরকম।
    Д অক্ষরটি দেখলে একটা কুটিরের ছবির সঙ্গে মিল পাওয়া যায়, অর্থাৎ বাড়ি।


    এবার কটি শব্দ তৈরি করে ফেলা যাক।
    Дом দোমঅর্থ বাড়ি।
    мой মোয়িঅর্থ আমার।


    Это мой домঅর্থাৎ, এটা আমার বাড়ি।


    আরেকটা শব্দ শেখা যাক।


    три উচ্চারণ ত্রি। অর্থ শুনেই আন্দাজ করা যাচ্ছে, তিন। এই সংখ্যাটাই প্রথম শেখা হলো অক্ষর পরিচয়ের এই ধাপে।
    সঙ্গে সঙ্গে আগের পাঠটির শিরোণাম সম্পূর্ণ করে বলতে পারব।


    আগের পাঠটি ছিল Урок - три


    Урок пять - পাঠ -
    -------


    и এই অক্ষরটির নিজস্ব একটি অর্থ আছে।
    и এর অর্থ এবং


    д দিয়ে একটা দরকারি শব্দ হচ্ছে да.
    Да মানে হ্যাঁ।


    এখন আরও একটি অক্ষরের সঙ্গে পরিচয় করি।
    П - এই অক্ষরটির নাম পে; এর উচ্চারণ বাংলা  এর মত।
    П п য্থাক্রমে বড় এবং ছোট হরফে ছাপার অক্ষরে।
    হাতে লিখতে হলে ইংরিজি ছোট হরফের n এর মতো করে লিখতে হবে।


    П দিয়ে প্রথম যে শব্দটি শিখব সেটি Папа(পাপা)।
    দুটি আকারের উচ্চারণ অবশ্যই দীর্ঘ হবে। শব্দটির অর্থ বাবা।


    এবার কয়েকটি বাক্য গড়বার পালা।


    Это папа?


    Да, это папа.


    Папа там?


    Да, папа там.


    Тут папа?


    Да, тут папа.


    ওপরে লেখা এই বাক্যগুলির অনুবাদ আশা করি করে দেবার দরকার নেই। এই পর্যন্ত যতটুকু শেখা হয়েছে, তাতে বাক্যগুলির অর্থ পরিস্কার বোঝা যাচ্ছে, তাই না?

    আপাতত এই অবধি।
    এখনই পরের পাঠে না গিয়ে কিছুটা অনুশীলন করা বেশি কাজের হবে।
    সেই অনুশীলনের মধ্যে রয়েছে অক্ষরগুলিকে বারবার চেনা এবং মনে রাখা। লিখে লিখে অভ্যাস করা। জোরে জোরে পড়ে উচ্চারণ করা। না দেখে লিখে বানান ঠিক হচ্ছে কিনা মিলিয়ে নেওয়া।
    অডিও ফাইলগুলো শুনে, ভাষার বাচিক ভঙ্গীটুকু রপ্ত করা।
    আরও অডিও ফাইল দেবার চেষ্টা করব।
    মনে রাখতে হবে, যে নতুন ভাষায় কথা বলতে পারা সবচেয়ে দরকারি ধাপ।
    কথা বলবার সময়ে, বা শব্দগুলো উচ্চারণের সময়ে অক্ষরগুলো যেন চোখের সামনে ফুটে ওঠে।
    ওপরের পাঁচটি পাঠ আয়তনে ছোট মনে হলেও, ওরই মধ্যে লুকিয়ে রয়েছে ভাষাটি শিখবার প্রাথমিক ভিত্তি।

    হুড়মুড়িয়ে পরের পাঠে যেতেই পারি, কিন্তু যাচ্ছি না।
    এই পাঁচটি পাঠ মুখস্থ হয়ে যাক, প্রশ্ন আসুক, উত্তর দেবই। তারপরে আবার দেবো পরের পর্যায়ের পাঠগুলো।


    https://soundcloud.com/n5832tsbmrnl/rus003


    এখানে হাতে লিখে অক্ষরগুলো কেমন দেখায় তা রইল।


    http://postmyimage.com/img2/591_Russian.jpeg


    পূর্ব পাঠের পুনরালোচনা



    যে যে শব্দগুলো শিখে ফেলেছি সেগুলো নীচে রইল।


    Урок, тут, там, мама, это, мамка, и, дом, мой, три, да, папа.


    আবার এই চেনা অক্ষরগুলো দিয়ে আরও কিছু শব্দ তৈরি করা যাক।


    мир - উচ্চারণ মীর


    অর্থ দুটি ) পৃথিবী, দুনিয়া )শান্তি


    дома - উচ্চারণ দোমা


    অর্থ বাড়িতে


    домой - উচ্চারণ দামোয়ি


    (উচ্চারণ কেন এমন হলো? কারণ এই শব্দে দ্বিতীয় о টির ওপরে মাত্রা পড়বে। ফলে প্রথম о এর উচ্চারণ о থাকবে না, ছোট করে a হবে।)


    অর্থ বাড়িতে (গতিশীল অবস্থায়) --(এর ব্যবহার পরে বোঝানো হবে)


    куда - উচ্চারণ কুদা


    অর্থ কোথায় (গতিশীল অবস্থায়) --(এর ব্যবহার পরে বোঝানো হবে)


    кот - উচ্চারণ কোৎ


    অর্থ বিড়াল


    дурак - উচ্চারণ দুরাক


    অর্থ - বোকা, মূর্খ (ব্যঙ্গার্থে)


    শুনে নেওয়া যাক।


    https://soundcloud.com/n5832tsbmrnl/rus004




    একটি তথ্যচিত্র



    নীচের ভিডিওটিতে প্রথম দিকে কিছু শব্দ দেখা যাচ্ছে।


    সেগুলো বুঝতে পারলে বেশ।


    парад - উচ্চারণ পারাদ। অর্থ কুচকাওয়াজ।


    ভিডিওতে ১৯৪৫ সালের যুদ্ধজয়ের কুচকাওয়াজ।


    Парад Победы 1945 года



    দ্বিতীয় অধ্যায়


     


    Урок шесть - পাঠ


    -------


    নতুন কয়েকটা অক্ষর শেখার পালা।


    Н - এই বর্ণটির নাম এন; উচ্চারণ বাংলা  এর মত।


    Н н বড় এবং ছোট হরফ।


    হাতে লিখলে н


    Б - এই বর্ণটির নাম বে; উচ্চারণ বাংলা  এর মত। (বিশেষ বিশেষ ক্ষেত্রে এর উচ্চারণ পরিবর্তিত হতে পারে। তা পরে আসবে।)


    Б б বড় এবং ছোট হরফ। হাতে লিখলে কেমন হয় তা পরে লিখে দেখিয়ে দেবো।


    Е এই বর্ণটির নাম ইয়ে; উচ্চারণ বাংলা ইয়ে বা এ এর মত।


    Е е বড় এবং ছোট হরফ। হাতে লিখলে কেমন হয় তা পরে লিখে দেখিয়ে দেবো।


    বেশ, এবার কয়েকটা শব্দ তৈরি করে ফেলা যাক।


    но উচ্চারণ নো। শব্দটির অর্থ কিন্তু।


    нет উচ্চারণ নিয়েৎ। শব্দটির অর্থ না।


    Да (হ্যাঁ) Нет (না)


    Победа - এই শব্দটির উচ্চারণ কতকটা পবিয়েদা। শুনে নিতে হবে অডিওতে।


    শব্দটির অর্থ বিজয়, জয়।


    আজ কিনা ৯ই মে, দ্বিতীয় বিশ্বযুদ্ধে বিজয়ের ৭৫তম জয়ন্তী।


    যুদ্ধশেষে শান্তি, অর্থাৎ мир.


    নাঃ, আরও একটা অক্ষর এবং একটা চিহ্ন শিখে ফেলা যাক।


    Ы - এই বর্ণটির নাম এবং উচ্চারণ লিখে বোঝানো যাবে না। কতকটা হাসিমুখে বললে যেমন হয় তেমনি।


    Ы ы - বড় এবং ছোট হরফ।


    এই বর্ণটির নাম এবং উচ্চারণ লিখে বোঝানো যাবে না। কতকটা হাসিমুখে বললে যেমন হয় তেমনি।


    Мы – আমরা


    ты- তুই/তুমি


    ь - এটি কোনও স্বাধীন বর্ণ নয়, এটি চিহ্ন। এই চিহ্নটি তার পূর্ববর্তী বর্ণের উচ্চারণকে মৃদু করে তোলে। নরম করে উচ্চারিত হয় পূর্বের বর্ণটি।


    শক্ত ঠেকছে? একদম শক্ত নয়। শব্দের শেষে এই চিহ্নটি ব্যবহৃত হয়।


    যেমন এই শব্দটি দেখি।


    День - শব্দটির শেষ বর্ণ н এর উচ্চারণ মৃদু হয়ে যাবে, শুনে নিতে হবে অডিওতে।


    শব্দটির অর্থ দিন, দিবস।


    Победа শিখলাম, День শিখলাম।


    তাহলে বিজয় দিবস কেমন করে লেখে রুশ ভাশায়?


    День Победы


    Победа কেন Победы হলো, তা ধীরে ধীরে শিখব।


    https://soundcloud.com/n5832tsbmrnl/rus006





    Урок семь - পাঠ -৭ (পাঁচটি মূল স্বরবর্ণ)


    এখন হাতের লেখা অভ্যাস করবার পালা।


    প্রতিটি অক্ষর আমাদের চেনা।


    কেমন করে লিখতে হবে তা এখানে দেখানো হলো।









     Урок восемь a -পাঠ - (আরও একটু হাতের লেখার অভ্যাস)


    Г - এই অক্ষরটির নাম গে; এর উচ্চারণ বাংলা  এর মত।
    Г г যথাক্রমে বড় এবং ছোট ছাপার হরফে।


      


    Урок восемь б -পাঠ - এর বাকি অংশটুকু।


    এখানেও দেখানো রয়েছে হাতের লেখার কেমন করে লিখতে হয়।


    Урок девять পাঠ


    এবারে কয়েকটা শব্দ শিখে ফেলা যাক


    город – গোরৎ (শহর, পুং)


    Антон - আন্তোন (নাম বিশেষ, পুং)


    Анна - আন্না (নাম বিশেষ, স্ত্রীং)


    друг – দ্রুক (বন্ধু, পুং)


    подруга - পাদ্রুগা (বন্ধু, স্ত্রীং)


    брат- ব্রাৎ (ভাই)


    он- ওন (সে, পুং)


    она- আনা (সে, স্ত্রীং)


    оно- আনো (ইহা, ক্লীব)


    потом - পাতোম (পরে, afterwards)


    окно - আক্নো (জানালা, ক্লীব)


    комната - কোম্নাতা (ঘর, কক্ষ - স্ত্রীং)


    Мать – মাতা


    এইটে মনে রাখা খুব জরুরি, যে রুশ ভাশায় প্রতিটি বিশেষ্যপদবাচক শব্দের লিঙ্গ পূর্বনির্ধারিত। অর্থাৎ, জড়বস্তু মাত্রেই ক্লীবলিঙ্গবাচক নয়।


    বাংলায় যেমন ঘর, জানালা, শহর যেহেতু জড় পদার্থ তাই ক্লীবলিঙ্গ, রুশ ভাষায় সেই নিয়ম খাটবে না।


    Окно – ক্লীব


    Комната – স্ত্রী


    Город – পুং


    প্রতিটি শব্দের নিজস্ব লিঙ্গ রয়েছে। তাহলে এত লক্ষ হাজার শব্দের মধ্যে কোন শব্দের কী লিঙ্গ তা মনে রাখার কী উপায়?


    মোটামুটি এ পর্যন্ত যতটুকু শিখেছি, তাতে একটা সাধারণ নিয়ম মনে রাখা যেতে পারে।


    o দিয়ে যে বিশেষ্যপদবাচক শব্দ শেষ হচ্ছে, সেটি ক্লীবলিঙ্গের।


    a দিয়ে যে বিশেষ্যপদবাচক শব্দ শেষ হচ্ছে, সেটি স্ত্রীলিঙ্গের।


    ব্যাঞ্জনবর্ণ দিয়ে যে বিশেষ্যপদবাচক শব্দ শেষ হচ্ছে, সেটি পুংলিঙ্গের।


    পরে আরও নিয়ম আমরা জানব।


    এটাও মনে রাখা দরকার যে এই নিয়মের ব্যতিক্রম ঘটে।


    যেমন Мать শব্দটির অর্থ মাতা। এটি স্ত্রীলিঙ্গবাচক। এই শব্দটির শেষে কোনও স্বরবর্ণ বা a নেই।


    https://soundcloud.com/n5832tsbmrnl/rus


    Урок десять পাঠ-১০


    https://soundcloud.com/n5832tsbmrnl/lesson-10


    তৃতীয় অধ্যায়

    পাঠ -১১ (Урок одиннадцать)
    এর আগে দশটি পাঠে আমরা কিছু স্বরবর্ণ, ব্যাঞ্জনবর্ণ, শব্দ, ছোট ছোট বাক্য, লিঙ্গ, উচ্চারণের সঙ্গে পরিচিত হয়েছি।
    সংখ্যা শিখেছি মোট একটি; তিন (три)।
    এবার চেনা অক্ষরগুলোর সাহায্যে শিখে ফেলা যাক আরেকটি সংখ্যা— один.
    Один — আজিন (এক)
    এখানে o এর ওপরে ঝোঁক কম পড়ছে বলে, o এর উচ্চারণ হচ্ছে ছোট্ট করে "আ" এর মতো; এবং д এর উচ্চারণ "দ" এর মতো না হয়ে মৃদু "জ" এর মতো।
    উচ্চারণ বুঝবার জন্য অডিও ফাইলটি বারবার শুনে নিতে হবে।
    শুধু শোনা নয়, শুনবার পরে বার বার পুনরাবৃত্তি করা এই ভাষা শেখার একটা গুরুত্বপূর্ণ অঙ্গ।
    আমি রুশ ভাষাতেই এই "শোনা" এবং "পুনরাবৃত্তি" করবার শব্দগুলো অডিও ফাইলে বলব। সেই শব্দ দুটির বানান ইত্যাদি এখন শিখছি না। শুনে শুনে কান তৈরি হোক প্রথমে।
    Один এই সংখ্যাটি যেহেতু একটি বিশেষণ, তাই বিশেষ্যের সঙ্গে যখন এটি প্রয়োগ হবে, তখন এর লিঙ্গও হবে বিশেষ্যটির লিঙ্গ।
    Один(আজিন) — одна(আদ্না) — однo(আদ্নো) (উচ্চারণ শুনে নিতে হবে)
    যেমন :-
    один друг
    один парень (ছেলে)
    один день
    урок номер (সংখ্যা) один.
    один дом.
    одна подруга
    одна комната
    одно окно.
    এই পাঠের সূত্রে রুশভাষার উচ্চারণরীতির একটি বিশেষ দিক বলে দিই
    1. প্রতি শব্দে যে কোন একটি স্বরবর্ণর ওপর ঝোঁক দেওয়া হয়। অর্থাত, ঐ স্বরবর্ণটি উচ্চারণে বেশী গুরুত্ব পায়, তাই তা একটু বেশী লম্বা করে বলা হয়।
    3. О বর্ণটি ছাড়া বাকী বর্ণগুলির ক্ষেত্রে কেবল উচ্চারণ দীর্ঘায়িত হ‌ওয়া বা না হ‌ওয়া হলেও, এই বর্ণটি unstressed হলে তার উচ্চারণ হয় А বর্ণের মত। যেন, ওখানে স্বরবর্ণটি О না, А.
    রুশভাষাতে এই রকম কয়েকটি বিশেষ উচ্চারণরীতি বাদ দিলে ভাষাটিতে যা লেখা হয়, তা-ই উচ্চারণ হয়। ইংরাজী বা ফরাসি মত না।
    সেই কারণেই, Один শব্দের উচ্চারণ Адин, যেহেতু এই শব্দে ঝোঁক и বর্ণের ওপর।
     
    এবার নীচের লিংকে ক্লিক করে শুনে ফেলা যাক, এবং পুনরাবৃত্তি করা হোক।
     

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সে | 2001:1711:fa4c:9b91:88df:f06d:7bf0:e7a3 | ০৫ অক্টোবর ২০২০ ১৬:৪২98081
  • রুশ ভাষার ক্লাস এখানে দিচ্ছি।

  • Дж | ০৬ অক্টোবর ২০২০ ১২:৫০98124
  • কিছু ছবি দিয়েছিলাম। গতকালকেও সেগুলো দেখা যাচ্ছিল, এখন আর ছবি দেখা যাচ্ছে না কেন?

  • r2h | 73.106.235.66 | ০৬ অক্টোবর ২০২০ ১৮:২২98133
  • মনে হচ্ছে পোস্টমাইইমেজ সাইটে কিছু সমস্যা হয়েছে - ইউআরএলে ক্লিক করলে সাইট সাসপেন্ডেড বলছে।

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল প্রতিক্রিয়া দিন