এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সঞ্জয় ভট্টাচার্য | 103.249.36.74 | ১২ আগস্ট ২০২০ ১৩:২৫96193
  • বিষয়বস্তু নির্বাচন এবং লেখার চলন অত্যন্ত সুন্দর। জটিল বিষয়কে বেশ হাস্যরস দিয়ে পরিবেশন করা হয়েছে যাতে গিলতে সুবিধে হয়। আমি গিলতে শব্দটাই ব্যবাহার করলাম, কারন যুক্তি যেসব লেহার বা কথার সাথে যুক্ত থাকে, তাকে সাধারণত গিলতে হয়। 

    কিন্তু কোথাও কোথাও লেখাটা খেই হারিয়ে ফেলেছে। বিষয়বস্তু থেকে সরে গিয়ে অন্য বিষয়ের অবতারনা একটু বেশি দেখা গেলো। শ্রী রৌহিন ব্যানার্জী উচ্চমানের লেখক। আশা রাখছি, আরো ভালো লেখা পাবো।

  • রত্না দাশগুপ্ত | 2409:4060:212:37f1::b1a:b8a1 | ১২ আগস্ট ২০২০ ১৮:৪৬96202
  • ভালো লাগলো।

  • Somia Chaudhuri | 2409:4060:2184:7940:730c:e03e:1065:a62d | ১২ আগস্ট ২০২০ ২২:২৯96210
  • অনেক সত্যি কথা সহজ করে বলা ভালো লাগলো

  • একক | ১৩ আগস্ট ২০২০ ০৩:৫০96214
  • ভালো বিষয় ত!  মদ্যিখেনে এসে এরম, যাহ সব বাদাম ফুরিয়ে গ্যালো,  ক্যানো?  না কী   পরের কিস্তি আসচে.. 

  • :|: | 174.255.132.11 | ১৩ আগস্ট ২০২০ ১১:৩০96218
  • ইন্ডিরেক্ট পড়াশোনারই অন্য নাম “অল্প বিদ্যা ভয়ঙ্করী”, তাইনা?
  • রৌহিন | ১৩ আগস্ট ২০২০ ২০:৪৬96226
  • @একক পরের কিস্তি আসবে কি না জানিনা - এটা একটা ইম্পালসিভ লেখা। সেই মুডটা আবার পেলে আরেক কিস্তি লিখব হয়তো, নাহলে নয় - এটা এখনো আমি জানিনা।

  • dc | 103.195.203.20 | ১৩ আগস্ট ২০২০ ২১:৩২96227
  • পড়াশুনা ব্যপারটাই ভয়ানক বাজে। তার আবার ডাইরেক্ট আর ইনডাইরেক্ট।
  • একক | ১৪ আগস্ট ২০২০ ০১:৪০96230
  • @ রৌহিন,  বেশ তাই হোক।  লেখার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ।  এটার আরো ভেতরে ঢুকলে,  আদউ ডিরেক্ট রিডিং বলে কিচু হয় কী না, সেই সংশয় ও তুলে ফেলা যায়।  টেক্সট কীভাবে ক্যারিয়ার কে ধরে ধরে পাল্টায় সে ত মজার জগত। আর, আমরা যারা এব্রাহামিক মন্ত্র দরশনের উল্টো দিক্টাও দেক্তে চাই ,  তাদের কাছে,  এ অতি জরুরি পোশনো । 

    স্মৃতি ও শ্রুতির তফাতটা তরল করে পরিবেশনের যে উদ্যোগ লেখাটায় আচে তাকে খন্ডন করার দরকার দেকচি না, বাট ওই আর কী,  লেখকের কাচে আব্দার ঃ আরও এগিয়ে খোঁজা চলুক।          ☺

  • Tim | 2607:fcc8:ec45:b800:7998:3631:b414:8ecb | ১৪ আগস্ট ২০২০ ০৩:৫২96231
  • আমি শুরু দেখে ভাবলাম রৌহিন ক্রমে ক্রমে হো-অ্যা ইউনিভার্সিটি নিয়েও লিখবে। ইনডাইরেক্ট মেথডের এইটা একটা ভয়ঙ্কর দিক। না জানার থেকেও বাজে। এ আদৌ রিডিং ই না এমনও হতে পারে, ফেক রিডিং।
  • সাহানা আহমেদ বসু | 2401:4900:314b:862f:7eb1:7d1f:5a1:194c | ১৪ আগস্ট ২০২০ ০৯:২৪96233
  • শেষ দিকে এসে রাস্তা গুলিয়ে গেল যেন । তবে এমন রসকষহীন বিষয়কে এমন উপাদেয় ও সহজপাচ‍্য করে তোলার জন‍্য শ্রী রৌহিনকে ধন‍্যবাদ । 

  • রৌহিন | ১৪ আগস্ট ২০২০ ১২:৫১96236
  • @একক - লোভ দেখাচ্ছেন। উৎসাহিত হচ্ছি। ভবিষ্যতে এটা আমার একার প্রোজেক্ট না হয়ে যৌথ হলেই বা আপত্তি কী?

    @টিম - এই লেখাটায় হোয়া ইউনিভার্সিটি আসতেই পারত - আরো অনেক কিছুই। আসলে এখন নিজেরই মনে হচ্ছে শেষাংশটুকু কেমন হুট করে শেষ হয়ে গেছে, অনেক বিষয়ে ঢোকাই হয়নি। কৈফিয়ৎ একটাই - এই লেখাটা প্রায় এক দমে লেখা, একটা বিশেষ মানসিক অবস্থায়, ফলে সেই ফ্লো যতক্ষণ ছিল ততক্ষণই লিখেছি। কিন্তু ওপরের সব মন্তব্যগুলি পড়ে এবং নিজের লেখাটাও আবার পড়ে মবে হয়েছে এই লেখাটায় আরো কিছু স্কোপ আনএক্সপ্লোরড থেকে গেছে - এমনকি আলোচিত বিষয়গুলিও আরো মনোযোগ দাবী করে। পারব কিনা জানিনা কিন্তু এটার ওপর ভিত্তি করে একটা বড় লেখা নামানোর ইচ্ছে রইল। সেটা যৌথ লেখা হলেও আপত্তি নেই।

    @সাহানা দি, দীপালোক বাবু, সঞ্জয় (দেবা) এবং বাকি সকলকে - তোমাদেরও একই কথা বলি - চেষ্টা করছি আরো বড় করে গুছিয়ে লেখার - কোন সময়সীমা দিচ্ছি না

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন