এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • বুলবুলভাজা  গপ্পো  গুরুচন্ডা৯ চার

  • বিষণ্নতার উপাখ্যান

    বেদবতী দত্ত
    গপ্পো | ০৫ ফেব্রুয়ারি ২০০৫ | ৭৬২ বার পঠিত
  • ১।

    ভয় করে আজকাল, বড়ো ভয় করে। রাত হলে, যখন সুয্যিমামা টুপ করে ডুবে যায় দূরের ঐ গাছগুলোর ওপারে, আর গাছগুলো কালো-কালো ছায়া-ছায়া হয়ে যায়, মনে হয় ঐ ছায়ামূর্তিরা এবার আমার ঘরে ঢুকে পড়বে, ভয় দেখাবে। ছোটোবেলার কথা মনে পড়ে। যখন আলো ক্রমশ কমে আসত, কমে আসত, কিন্তু শেষ হতনা বিকেলের খেলা, মনে হত এখনও একটু আলো থেকে গেছে আকাশের গায়ে, সেই তখনকার কথা। তারপর ঝুপ করে হঠাৎই নেমে আসত অন্ধকার, বইয়ে পড়া ভ্যাম্পায়ারের মতো সোজা নেমে আসত আমাদের লুকোচুরি খেলার ঝোপঝাড়ে। ভয় করত তখন, অন্ধকারের ভয়, রাতের রাস্তায় একলা বাড়ি ফেরার ভয়, একলা হয়ে যাবার ভয়। একদৌড়ে রাস্তায় এসে দেখতাম সব আলো জ্বলে গেছে, আরো জোরে উড়ে যেতাম বাড়ির দিকে। দৌড়, দৌড় দৌড়, ভয় থেকে পালানোর দৌড়, একলা পড়ে না যাবার জন্যে দৌড়। বাড়ি ফিরে দেখতাম অন্ধকার নেই আর, ঘরে ঘরে আলো। মা চোখ পাকিয়ে বলত, "এতো দেরি কেন?' আমি জড়িয়ে ধরতাম। যতই বকুক, এখানে আলো আছে, উষ্ণতা আছে, আলিঙ্গন আছে, একলা হয়ে যাবার কোনো ভয় নেই আর।

    ২।

    ছোটোবেলার আরো কথা মনে পড়ে। গান গাইতাম, শুনতাম। এদিক সেদিক গান শুনতে যেতাম প্রায়ই। একদম ছোটোবেলায় বাবা-মার সঙ্গে। পরে কোনো প্রিয়জনকে নিয়ে। সবাই শিল্পীকে দেখত, আমি দেখতাম হারমোনিয়াম। গান শেষ করে উঠে যাচ্ছেন শিল্পী, তাঁকে ঘিরে রেখেছে ভক্তরা, দেখতাম, মঞ্চে একলা পড়ে আছে হারমোনিয়াম। আমার মন কেমন করত। যদি কেউ ভুলে যায়? যদি একলাই পড়ে থাকে ঐ নি:সঙ্গ হারমোনিয়াম? ওকে কিকরে সবাই ভুলে যেতে পারল?
    এখন থাকি দশতলায়। জানলা দিয়ে দেখা যায় ট্রামডিপো। কোনো ট্রাম নেই শুধু সিটিসির বাস থাকে এখন। যখন অনেক রাত হয়ে যায়, অনেক রাত, রাস্তাঘাট ফাঁকা হয়ে যায়, শেষ বাস চলে যায় ধর্মতলার দিকে, তখন মাঝে মাঝে বাইরে তাকাই। হ্যালোজেন আলোয় ফুটপাথ দেখা যায় পরিষ্কার। দেখা যায় গাছ, জলবিন্দু চকচক করে ঘাসের গায়ে। কয়েকজন মানুষ দেখি জটলা করে। কিছু পরে তারাও চলে যায়, তখন ট্রামডিপোর দিকে তাকাতে ভয় করে। একলা কয়েকটা সিটিসির বাস পড়ে আছে নি:ঝুম আলোয়, ওদের সবাই ভুলে গেল? ওদেরকি ভয় করে? মানুষ সারাদিন ধরে ব্যবহার করে ফেলে রেখে গেল ওদের, ওরা কি অভিমানী?
    কৃষ্ণচূড়া গাছ দেখি, ফুলে ছেয়ে আছে। পাখিরা রাতের ঠিকানায় ঘুমিয়ে, শুধু কয়েকটা বাস, একলা, আমার ভেবে কান্না পায়।
    ভোরে ঘুম ভাঙে কোনোকোনো দিন। জানলার পর্দা সরিয়ে দিই। একফালি রোদ ঝুপ করে এসে বলে, এতক্ষণ কোথায় ছিলে? সত্যিই তো, জানলা বন্ধ ছিল। বাইরের রোদ, বৃষ্টি ঐ কৃষ্ণচূড়া গাছ, এরা তো একলা ছিল সারারাত। এদেরকি তাই মনখারাপ?

    ৩।

    চিনেমাটির পুরোনো প্যাঁচা ছিল একটা, পড়ে গেল হাতে লেগে। নাকটা খসে গেছে, বেরিয়ে গেছে ছালচামড়া। ওকে কুৎসিৎ বললেই চলে এখন, কিন্তু ফেলতে পারিনা। কোথায় ফেলব? ডাস্টবিনে? পড়ে থাকবে পুরোনো ঝুলঝাড়ু, দুধের কৌটো, ছেঁড়া ন্যাপকিন আর পুরোনো পাপোশের পাশে? একা একা? কিছু ফেলতে পারিনা। ড্রয়ারে পুরোনো পেনের স্তূপ জমে ওঠে, কারো ঢাকা নেই, কারো নেই নিব, কারো শুধু ঢাকনাই পড়ে আছে। পার্সে পড়ে আছে সেলোটেপ দেওয়া ছেঁড়া টাকা, চলেনি কোথাও। গাছ শুকিয়ে ঝরে গেছে গত গ্রীষ্মে, বারান্দায় টব পড়ে আছে। ময়না পুষেছিলাম সেই কবে, তার স্মৃতিটুকু নিয়ে খাঁচা আজও ড্রয়িং রুমে।
    কিছু ফেলতে পারিনা। ভয় হয়, যদি কেউ একলা হয়ে যায়?
    নিজের কথাই ভাবি। একদিন শরীরের আগুন নিভে যাবে, সমস্ত দিনের শেষে টুপ করে বুড়িগঙ্গার তীরে ডুবে যাবে সুয্যিমামা। নদীর ধারে পোড়ো গাছের মতো যদি আমিও কখনও একলা হয়ে যাই?

    ৪।

    মেঘ দেখি, গাছ দেখি, দেখি কচিপাতা। নিয়নের আলো দেখি রাস্তায়। দুপুরের রোদ দেখি, বৃষ্টির সন্ধ্যা। জানলা দিয়ে হাত বাড়াই, দু হাতে মেখে নিই বৃষ্টিজল। রাস্তায় হাঁটলে ছাতা বন্ধ করে দিই, ভিজে যাই ভিজে যাই। একা ভিজি, দুজনেও ভালোবাসি, শাওয়ারের নিচে। তিল দেখি, চেনা হাসি দেখি, দৃষ্টি দেখি। মত্ততা দেখি, ভালোবাসাবাসি দেখি, দুহাতে মেখে নিই জলের মতো। ভরে যাই, ভরে যাই আকুলতায়। পথঘাটও ভেসে যায় জলে, হাঁটুজল ভেঙে চলে সরকারি বাস। বারান্দায় টব পড়ে থাকে, শ্রাবণদিনের শেষে দেখি ভরে গেছে ধারাবর্ষণে।
    পরদিন যেকে সেই।

    ৫।

    সঙ্গী বদলে যায় বারবার। আড়ালে আবডালে চোখ টেপে চেনা লোকজন। আমি জানলা দিয়ে মেঘ দেখি। কোনো কোনো স্তূপ মেঘকে দেখলে মনে হয় রাজপ্রাসাদ, কোনো মেঘ যেন ছোট্ট কাঠবিড়ালী, আপন মনে খেলে বেড়ায় বসন্তনিকেতনে। হঠাৎ তার পিছনে দেখি ক্ষিপ্রগতির বেড়াল, ঝাঁপ দিয়ে পড়তে চায় যেন। পরক্ষণেই পাল্টে যায় চেহারা, কাঠবিড়ালী ময়ূর হয়ে যায়, পেখম মেলে নেচে নেয় এক দুবার। আর বেড়াল হয়ে যায় সিংহশিশু, চলনে আসে মন্দগতি, স্থিরতা। কোনো মেঘ দেখি ছাইছাই, কেউ সাদা, কেউ ঘন কালো, চোখে মায়াঅঞ্জন। কেউ বৃষ্টি দেয়, কেউ শুধু ভেসে যায়। ভেসে যাই, ভেসে যাই আমিও বারবার।
    আমি ঘরে বসে ছাদ দেখি। এই দশতলায় কড়িকাঠ নেই, শুধু দুএকটা চিড়, প্লাস্টার অফ প্যারিসের সামান্য অমসৃণতা। দু একটা ছোটোছোটো ভাঁজ, আলোছায়ার খেলা। আমি মাঠ দেখি দেয়ালের গায়ে, ছোটোবেলার লুকোচুরি খেলা, ইশকুল বাড়ি। কুলের আচারের কথা মনে পড়ে, ফুচকা, পাপড়িচাট। প্রেম-প্রেম খেলা, বইয়ের ভাঁজে লুকিয়ে রাখা চিঠি। প্রেমপত্র পড়ে হাসাহাসি মনে আসে, রোমাঞ্চ, ভয়, সব মনে পড়ে যায়, ভেসে যাই, ভেসে যাই বারবার।
    সেই কিউট কিশোরের কথা মনে পড়ে। কি মিষ্টি ছিল ঠোঁটের গড়ন, দৃষ্টিসুখ। তীব্র চাহনি ছিল, কার যেন? কি নাম ছেলেটার? ছোঁয়াছুঁয়ি খেলা শেষে যার চিঠি ছিঁড়েছিলাম অবলীলায়? প্রেমপত্রও ছিঁড়েছি, ছিছি। সেদিন বিকেলেই গান গেয়েছি শ্যামার রিহার্সালে। কি নিষ্ঠুর খেলাধূলা ছিল, তখন। পাপ হয়েছিল নিশ্‌চয়।
    পাপ হয়েছিল?

    ৬।

    দেবী হতে চেয়েছি রাত্রিদিন। দুহাতে পায়রা উড়িয়েছি, প্রেম নিয়েছি অকাতরে। চুল কেটেছি ছোটো করে, তীক্ষ্ম করেছি ভ্রূভঙ্গী। আয়নার সামনে কেটেছে দিবসরজনী, শরীরে দিয়েছি শান। ফ্যাশান প্যারেডের মতো হেঁটে গেছি সহস্র দৃষ্টির সামনে দিয়ে। অপাপবিদ্ধতা নয়, শুধু ভান ছিল। ফিরে তাকাইনি কখনও। আজ দূর, বহুদূর হেঁটে এসে দেখি কেউ অনুসরণ করেনি, দেহরক্ষী নেই কোনো। অসহায় লাগে, একা লাগে, ভয় করে।

    ৭।

    চিনেমাটির প্যাঁচাকে দেখি তাকের উপর। নাক নেই, ভেঙে গেছে। পার্সের ছেঁড়া টাকা দেখি, কোনোমতে প্লাস্টিকে ভর করে টিকে আছে। সন্ধ্যাবেলায় দশতলা থেকে দেখা যায়, বহুনিচে পড়ে আছে ডাস্টবিন। ঝুপ করে লোডশেডিং হয়ে যায়। ভয় করে। এখান থেকে দিগন্তের কোনো গাছ আর দেখা যায়না, শুধু কালো-কালো বাড়ি দেখি, আর রাস্তায় ছায়ামূর্তির ভিড়। তার ফিসফিস করে কথা বলে, হেঁটে চলে বেড়ায়। বইয়ে পড়া ভ্যাম্পায়ারের মতো, মনে হয় সোজা চলে আসবে জানলা দিয়ে। অন্ধকারে ভয় করে, একলা হয়ে যাবার ভয়। একদৌড়ে চলে যেতে চাই রাস্তায়। তারপর উড়ে যেতে চাই সেখানে, যেখানে আলো আছে, উষ্ণতা আছে, আলিঙ্গন আছে, একলা হয়ে যাবার কোনো ভয় নেই আর।

    আমি বাড়ি যেতে চাই, আবার। আমার বাড়ি।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক।
  • গপ্পো | ০৫ ফেব্রুয়ারি ২০০৫ | ৭৬২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় প্রতিক্রিয়া দিন