এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • অরিন er করোনা সংক্রান্ত পোস্ট, কিছু কনভার্সেশান

    hkg-for-arin
    অন্যান্য | ০২ এপ্রিল ২০২০ | ৩০৭২ বার পঠিত
  • আপাতত ১২-১৩ মার্চ অব্দি হয়েছে। সময় পেলে আরও হবে।

    •অরিন | 198.41.238.119 | ১২ মার্চ ২০২০ ০১:৩৮435227
    •করোনাভাইরাসের তাণ্ডবের জেরে ইলেকশন ক্যাম্পেনে আপাতত ইতি টেনে দিলে কেমন হয়? বয়স্ক মানুষদের এমনিতেই হাই রিসক, তার ওপর হ্যানডশেক, জড়িয়ে ধরা, চুমু খাওয়া, বাদ দিয়ে কি ইলেকশন ক্যাম্পেন প্র্যকটিকালি সম্ভব? যাঁরা করতে পারবেন না তাঁদের প্রসপেক্ট? ক্যালিফোরনিয়ায় ইলেকশনের পরের দিন করোনা ভাইরাসের কেস ডিকলেয়ার করা হল। ইরানে কি হল দেখলেন তো? ও কিছু না বলে ইলেকশানের র্যালি করার পর কতটা বেড়ে গেল? এইধরণের আউটব্রেকের মধ্যে প্রেসিডেনসিয়াল ইলেকশন খুব সম্ভবত প্রথম। ইলেকশনের সূত্রে বহু মানুষকে, বিশেষ করে বয়স্ক মানুষ এবং তাঁদের অন্যান্য অসুখ আছে, তাঁরা বিপদের মুখে পড়বেন, রিস্কটা কতটা নেওয়া যেতে পারে বিশেষ করে আমেরিকার মত জায়গায়, সেই প্রশ্নটা ওঠা উচিত।
    •অরিন | 198.41.238.121 | ১২ মার্চ ২০২০ ০২:০৩435243
    •এই ভাইরাসের ব্যাপারে চীন থেকে মা তথ্য এসেছে, তাতে গরম পড়লে কতটা কমবে কেউ এখনো ঠিক করে বলছেনা। তবে গরমকাল এলে রোদের তেজে বেশীর ভাগ ভাইরাসের প্রকোপ কমে যায়। ঐজন্য হয়ত বলছে যে ২৫-২৭ ডিগ্রি তাপমান হলে কমে আসবে।
    •অরিন | 198.41.238.123 | ১২ মার্চ ২০২০ ০২:১৪435245
    •স্কুল ছুটি দেওয়ার একটা কারণ, বাচ্চারা বাড়িতে ইনফেকশন নিয়ে ঢুকলে তার লক্ষণ না বেরোলেও বাড়ির বয়স্ক মানুষের তাদের থেকে সংক্রামিত হবার প্রভূত সম্ভাবনা। আপাতত এই গ্রুপটাকে নিয়ে চিন্তা। ইতালিতে তেমন, বয়স্ক লোকের সংখ্যা বেশী, ফলে অন্যান্য জায়গার থেকে অসুখটা দ্রুত মহামারীর আকার ধারণ করেছে।
    •arin | 198.41.238.119 | ১২ মার্চ ২০২০ ০৩:১৪435257
    •" মানে বাতাসে ড্রপলেট না গেলে এম্নি কম্যুনিটিতে ইনফেকশন ছড়ানোর সম্ভাবনা কম তো?"

    ড্রপলেট একে ব্যাপারটা আরেকটু জটিল । বাতাসে ড্রপলেট একদম না গেলে ছড়ানোর সম্ভাবনা খুব কম, সন্দেহ নেই, এবার কতগুলো ব্যাপার আছে ।
    - কাশির মধ্যে দিয়ে aerosolised হয়ে সংক্রমণ হয়, তার জন্যে অনেকদূর এবং অতি মাত্রায় সংক্রামিত হতে পারে, তাই জন্য অন্তত N95 গ্রেডের মাস্কের দরকার । কিন্তু সাধারণ মাসকের আরেকটা উপযোগীতা আছে , এতে মুখে ছোট করে হাত দেয়া যাবে না ।
    - এখন ড্রপলেট শুধু হাওয়ায় নয়, যেকোনো সারফেস এর ওপরেও থাকতে পারে, এবং সেখান থেকেও সংক্রমণ ছড়ানোর প্রভূত সম্ভাবনা, তার মানে টেবিলের ওপর, সেল ফোন এর স্ক্রিন, ইত্যাদি থেকেও ড্রপলেট যেখানে যেখানে গিয়ে পড়বে _এবং_ থাকবে, তার প্রায় সব জায়গা থেকেই সংক্রমণ হতে পারে । এই জন্য সামান্য lifebuoy সাবান আর গরম জল দিয়ে হাত ধুলেও কাজ হবে।

    - আরেকটা ব্যাপার, সারফেস --> ড্রপলেট --> হাত --> চোখ এভাবেও সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা কারণ চোখের সঙ্গে নাক টিয়ার ডাক্ট দিয়ে যুক্ত, সেখান থেকে নাকের মিউকাস মেমব্রেনে ভাইরাস আসতে পারে, সেই জন্য হাত পরিষ্কার রাখাও খুব প্রয়োজনীয়, সানগ্লাস চশমা কাজে আসবে ।
    সব সারফেস পরিষ্কার করে মুছে রাখলে সংক্রমণ এর সম্ভাবনা অনেকটা কমবে, প্লাস সোশ্যাল ডিসটেন্স যতটা মেইনটেইন করা যায় ।

    তবে ছড়ায় যদিও , বেশির ভাগ সুষ্ট সবল মানুষ, বিশেষ করে অল্প বয়েছি মানুষের রিস্ক কম, কেস fatality rate (মানে মারা যাবার সম্বাবনা খুব বেশি নয়, যদিও ভোগাবে) এখনো অবধি ১০০ এ সাড়ে তিন মত, মানব সভ্যতা এর থেকে ঢের বাজে আক্রমণ সয়েছে , :-)
    •arin | 198.41.238.123 | ১২ মার্চ ২০২০ ০৩:৩৭435259
    •Coronavirus নিয়ে তো বহু লেখা বেরোচ্ছে বিভিন্ন জায়গায়, কয়েকটা লেখা কাজে লাগতে পারে মনে করে শেয়ার করছি:
    ১) https://www.cdc.gov/coronavirus/2019-ncov/downloads/jama_paules_2020_vp_200006.pdf

    একেবারে প্রথম দিকের লেখা, ফাউচি খুব ভালো করে লিখেছিলেন। এটা পড়ে দেখুন, খুব টেকনিক্যাল লেখা নয়, কিন্তু বড় ছবিটা পাওয়া যাবে । বিশেষ করে এই কথাটা মনে রাখতে হবে,

    " While the trajectory of this outbreak is impossible to predict,
    effective response requires prompt action from the standpoint of
    classic public health strategies to the timely development and
    implementation of effective countermeasures. The emergence of
    yet another outbreak of human disease caused by a pathogen
    from a viral family formerly thought to be relatively benign underscores the perpetual challenge of emerging infectious diseases
    and the importance of sustained preparedness."

    ২) https://www.nejm.org/doi/full/10.1056/NEJMp2002106
    আরেকটা ভালো আর্টিকেল যেখানে জনস্বাস্থ্যের ব্যাপারটা ভালো করে লিখেছেন,

    "With luck, public health control measures may be able to put the demons back in the jar. If they do not, we face a daunting challenge equal to or perhaps greater than that posed by the influenza pandemic of a century ago. As the late Nobel laureate Joshua Lederberg famously lamented about emerging infectious diseases, “It’s our wits versus their genes.” Right now, their genes are outwitting us by adapting to infectivity in humans and to sometimes silent spread, without — so far — revealing all their secrets. But we are catching up. As we push ahead, we should take heart in the Hesiod version of the Pandora myth, in which Pandora managed to prevent a single escape: “Only Hope was left …, she remained under the lip of the jar, and did not fly away.”

    ৩) CDC র এই পেজ টা কাজে লাগবে,
    https://www.cdc.gov/coronavirus/2019-ncov/community/index.html
    বুকমার্ক করে রাখতে পারেন।

    আরো পরে লিখবো ।
    •অরিন | 198.41.238.121 | ১২ মার্চ ২০২০ ০৫:৫৫435267
    •"আমাদের ম্যাণ্ডেটরি ওয়ার্ক ফ্রম হোম ডিক্লেয়ার করল।"

    বাহ্, ভালোই তো হলো মশাই !
    আপিস থেকে বাড়িতে এই সুযোগে হোম আপিস সেটআপ করিয়ে নেবেন নিশ্চই , Ergonomic চেয়ার, sit - stand ডেস্ক, ক্লাইমেট কন্ট্রোল , snacks এর supply, ব্র্যান্ড নিউ keurig কফি মেকার , তিনটে ইয়া বড় বড় মনিটর পাশাপাশি
    ;-)
    •অরিন | 198.41.238.123 | ১২ মার্চ ২০২০ ০৬:১৬435272
    •সারাবছর না, “সারাবার”, গুগলের অটোকারেক্টের ব্যাপারটা ক্লিপির থেকেও ভয়ংকর
    • অরিন | 198.41.238.123 | ১২ মার্চ ২০২০ ০৬:১৪435271
    •এসব বায়না যে কেউ মেনে নিতে পারে এদেশে আসার আগে কস্মিনকালেও ভাবি নি। আগে ইউনিভারসিটি থেকে কেউ ওয়ারক ফার্ম হোম করতে চাইলে লোক পাঠিয়ে নিজেদের খরচায় হোম অফিস সেট আপ করাত।
    নিউ জিল্যাণ্ড খুব সম্ভবত পৃথিবীর একমাত্র দেশ যেখানে ভূমিকম্প বা অন্য কোন প্রাকৃতিক কারণে আপনার বাড়ির ক্ষতি হলে সরকার নিজের খরচে আপনার বাড়ি নতুন করে তৈরী করার খরচা দেয় বা সারাবছর খরচ দেয়। ২০১১ সালে ক্রাইস্টচার্চে ভূমিকম্প বহু বাড়িঘর তছনছ গিয়েছিল , এখন বছর দশেক ধরে বিল্ডারদের রমরমা ।
    •arin | 198.41.238.123 | ১২ মার্চ ২০২০ ০৯:৪৭435292
    •@sm : "অন্য আরব কান্ট্রি গুলোর কেস সংখ্যা কতো?"
    এখন অবধি WHO র ডাটা অনুযায়ী,
    https://www.who.int/docs/default-source/coronaviruse/situation-reports/20200311-sitrep-51-covid-19.pdf

    WHO এর সিচুয়েশন রিপোর্ট এর পাতাতে চোখ রাখুন, reliable স্ট্যাটাস পাবেন ।
    • Arin | 198.41.238.119 | ১২ মার্চ ২০২০ ০৯:২৯435291
    •@sm এর প্রশ্নগুলোতে পরে আসছি,
    @pi : "প্রশ্ন ছিল সম্পূর্ণ আসিম্পটোমাটিক হলে, কোন কাশি না হলে ড্রপলেটে আসবে কীকরে, সে বারাস হোক কি সারফেসে?"
    Asymptomatic মানে যেহেতু অসুখের লক্ষণগুলো ফুটে ওঠেনি, এর বেশি কিছু বলা যাবে না।

    ভাইরাস শরীরে প্রবেশ করে , সাধারণত শরীরের মিউকাস মেমব্রেনে বাসা বাঁধে (নাক, ঠোঁট, মুখ, গলার ভেতর, ইত্যাদি) , লাংসের শ্বাসনালীর গভীরে ACE2 receptor ধরে অসুখটা দানা বাঁধে (এটা আরেকটা জটিল গল্প, এখন থাক), এখন ড্রপলেট সব জায়গায় থাকতে পারে, লক্ষণ নেই কিন্তু ভাইরাস শরীরে আছে এমন মানুষ একে অপরকে দান-ও করতে পারেন । হাঁচি বা কাশির ঝটকায় দ্রুত অনেক দূর ছড়ায় এই যা ।
    কিন্তু ধরো, লক্ষনশুন্য এমন মানুষ নাকে মুখে হাত দিলেন, হাত ধুলেন না, তারপর টেবিলে হাত রাখলেন, কেউ জানেনা তাঁর শরীরে ভাইরাস, ধরো মিউকাস এ ভেজা হাত, সেখান থেকে ভাইরাস গেলো টেবিলের সারফেস এ, খানিক্ষন রইলো, টেবিল মোছা হলো না, ওই অবস্থায় আরেকজন টেবিলে থেকে ভাইরা তুলে নিয়ে গেলেন নিজের শরীরে । ধরো তিনি হাত দিয়ে চোখ কচলালেন, চোখ থেকে নাক --> শরীরের ভেতরে প্রবেশ করলো করোনা । এইরকম আর কি ।

    এই ছবিটা / টেবিলটা দেখলে দেখা যাবে যে nCov 19 যে গোত্রের ভাইরাস তারা কোন জায়গায় কতক্ষন থাকতে পারে,

    (সূত্র: Kampf, G., Todt, D., Pfaender, S., & Steinmann, E. (2020). Persistence of coronaviruses on inanimate surfaces and their inactivation with biocidal agents. Journal of Hospital Infection, 104(3), 246–251. https://doi.org/10.1016/j.jhin.2020.01.022 )

    অর্থাৎ, ২ ঘন্টা থেকে ৯ দিন পর্যন্ত অবস্থাভেদে সে টিকে থাকতে পারে ।
    @sm এর প্রশ্নের উত্তরে একটা ডাটা visualisation দেখুন, ছবিটা কোথায় কিরকম চলছে একটা আন্দাজ পাবেন,

    https://gisanddata.maps.arcgis.com/apps/opsdashboard/index.html#/bda7594740fd40299423467b48e9ecf6

    পরে লিখছি।
    •arin | 198.41.238.121 | ১২ মার্চ ২০২০ ১০:০৭435298
    •"এখন কি দেশে ডোমেস্টিক এয়ার ট্রাভেল আভ্যেড করা উচিত? কাল ফ্লাইট, মিটিং আছে"

    এর কি উত্তর দেওয়া সম্ভব :-)? তবে যদি Zoom / Skype /ভিডিওকনফারেন্স করে মিটিং সেরে ফেলা যায়, তাহলে সেটাই' মনে হয় শ্রেয় । প্লেনে উঠলেও, হাত ধোয়া, sanitizer সঙ্গে রাখা এগুলো করলে ভালো হয় । খাবারের ট্রে থেকে ছড়াতে পারে, কারণ বাসন dishwash করে, ট্রে করে বলে মনে হয় না । মলের ফুড কোর্টে খাবার ব্যাপারে সতর্ক থাকা ভালো মনে হয়, বিশেষ করে ট্রে-এর ব্যাপারটায় । যতটা সাবধানতা অবলম্বন করা যায় আর কি ।
    • pi | 162.158.227.55 | ১২ মার্চ ২০২০ ১০:০০435297
    •আচ্ছা, অরিনদা, এখন কি দেশে ডোমেস্টিক এয়ার ট্রাভেল আভ্যেড করা উচিত? কাল ফ্লাইট, মিটিং আছে। কী যে করি বুঝছিনা।
    • pi | 162.158.227.55 | ১২ মার্চ ২০২০ ০৯:৫৯435296
    •এবার এঁদের কন্ট্যাক্ট ট্রেসিং করে সবাইকে আইসোলেট করবে?

    https://variety.com/2020/film/news/tom-hanks-rita-wilson-coronavirus-1203531498/
    • pi | 162.158.227.55 | ১২ মার্চ ২০২০ ০৯:৫৬435295
    •অরিনদা, হুম্ম, থ্যানকু! ৷ ওই টইটাতে লেখাগুলো রাখুন না। অনেকের কাজে আসবে।
    •sm | 188.114.111.124 | ১২ মার্চ ২০২০ ১০:৪৫435304
    •অরিন এর চার্ট গুলো চমৎকার।তাহলে দেখা যাচ্ছে গরম দেশ গুলোতেও করোনা ছড়াচ্ছে।
    আমার ব্যক্তিগত মত উত্তর ইওরোপের চেয়ে কম দ্রুত গতিতে স্প্রেড করছে।
    পূর্ব ইওরোপ বা রাশিয়ার কি সিচুয়েশন?ওখানে তো শীত বরাবর ই বেশি থাকে।
    • অরিন | 198.41.238.121 | ১২ মার্চ ২০২০ ১০:৪৪435303
    •করোনার মধ্যে না, কোরোনা, প্রভৃতি নেগেটিভ কনোটেশন থাকাতে এতে আপনার সুবিধেই হবে। ;-)
    •অরিন | 198.41.238.123 | ১২ মার্চ ২০২০ ১০:৫৫435308
    •@sm , herd immunity নিয়ে একটু পরে লিখছি। হাতের কাজ সেরে অনেকটা ভেবে লেখার ব্যাপার। তবে কত দিন লাগবে আমার মনে হয় না এর কোন শোডাউন উত্তর সম্ভব। কারণ R0 ৩,৫ ধরে নিয়ে কত দ্রুত সাসেপটিবল লোকের সংখ্যা কমিয়ে আনা যাবে তার ওপর খানিকটা নির্ভর করবে। চীনারা কিছুটা হদিস দিতে পারবে।
    •অরিন | 198.41.238.123 | ১২ মার্চ ২০২০ ১১:০৮435311
    •করোনার ধাক্কায় প্রধান সেবকের লোককে লৌহ ভীমের মত জড়িয়ে ধরাটা কদিন বন্ধ হলে বেশ হয় ।
    •অরিন | 198.41.238.123 | ১২ মার্চ ২০২০ ১১:৩২435320
    •করোনা ভাইরাসের উত্পাতে করোনা বিয়ারের বাজারটা নষ্ট হয়ে গেল। এক বোতল চিলড করোনা আর কেউ কাউকে দেবে না। জলই ভাল । ;-)
    •অরিন | 198.41.238.121 | ১৩ মার্চ ২০২০ ০৪:১৬435436
    •এটাও থাক,

    https://pbs.twimg.com/media/ES8O7X7XsAEpreO?format=jpg&name=4096x4096

    •অরিন | 198.41.238.121 | ১৩ মার্চ ২০২০ ০৫:৪৬435447
    •এটাও রাখা থাক:

    ধন্যি ভারত সরকার!
    •অরিন | 198.41.238.121 | ১৩ মার্চ ২০২০ ০৭:০৪435453
    •গতকাল @sm একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন করেছিলেন herd immunity সংক্রান্ত, উত্তর লিখব লিখব করে লেখা হয়নি। Vaccination এবং বিশেষ করে মে কোন সংক্রমণ জনিত অসুখে এই ব্যাপারটা সাংঘাতিক গুরুত্বপূর্ণ।
    খুব ছোট করে বলতে গেলে , এ কথাটির অর্থ জনগোষ্ঠিতে কত মানুষের সংক্রমণ, (অসুখ), টীকা হবার পর ইমিউনিটি হলে যাদের অসুখ হবার সম্ভাবনা কিন্তু হয়নি, এমন লোকেরো আর সংক্রমিত হবার সম্ভাবনা প্রায় শূন্যে নেমে আসে।
    এখন অজানা অচেনা ভাইরাস সংক্রমণের শুরুতে, সংক্রমিত হবার রিস্কি লোকের সংখ্যা (susceptible) ১০০%, একবার সংক্রমণ আরম্ভ হলে এই %টি কমতে থাকে। সংক্রমণ না হয়ে ভ্যাক্সিনেশনেও এই একি কাজ হয়, সংক্রান্ত হয়ে সেরে উঠেছেন, অত এব ইমিউনিটি হয়েছে বা ভ্যাক্সিন নিয়েছেন তাই ইমিউন, এই সংখ্যাটি মত বেশী হবে, ততই রোগের সংক্রমণ কমে আসবে। যেটা চীনের ক্ষেত্রে হতে আরম্ভ করেছে, এবং যে কারণে সবাইকে হামের টিকা নিতে বলা হয়, যার জন্য ফ্লু সিজন শুরুর আগে সবাইকে টিকা নিতে বলা হয়।
    করোনা ভাইরাসের ক্ষেত্রে এই herd এর percentage কতটা সেটি বোঝা যাচ্ছেনা ঠিকই, তবে sars এর আগের বারের সংক্রমণ মাথায় রাখলে ৭০% মত হবে। মানে ভ্যাক্সিন যদি ৭০%ও effective হয়, তো সংক্রমণ কন্ট্রোল করা যাবে। কিন্তু সে হতে কতদিন লাগবে কে জানে।
    •pi | 162.158.23.94 | ১৩ মার্চ ২০২০ ০৭:৫৪435459
    •কী জ্ঞান, সেটা পড়্যতে চাইলাম। পড়তে পারিনি।

    তবে।ইরান নিয়ে কিন্রু সরকার একটা মেজর স্টেপ নিয়েছেন। আমাদেরই ইন্সিটিউট তেকে বিজ্ঞানীদের টিম গিয়ে রাতারাতি ইরানে ল্যাব সেট করে দিন রাত এক করে গুচ্ছ টেস্ট করে করে লোকজনকে ফেরত পাঠাচ্ছেন জানি।
    • pi | 162.158.23.94 | ১৩ মার্চ ২০২০ ০৭:৫১435458
    •যদিও এটা করে কী লাভ বুঝিনি।।আর, Trump's remarks came as his administration faces ongoing, widespread criticism over a lack of testing for the virus linked to faulty kits sent out by the Centers for Disease Control and Prevention last month. The US is still facing a shortage of testing kits, which limits the government's ability to gauge the scale of the outbreak.Other countries have outpaced the US in terms of testing, which has served as a source of national embarrassment.
    • অরিন | 198.41.238.123 | ১৩ মার্চ ২০২০ ০৭:৫১435457
    •ইরানে জনৈক ভারতীয় নাবিক হোটেলে আটকে পরে সেদেশের ভারতীয় দূতাবাসের ভারতের রাষ্ট্রদূতের কাছে আরর্জি জানিয়েছিলেন উদ্ধার করার জন্য । তার উত্তরে ভদ্রলোক ওই সব জ্ঞান বিতরণ করলেন, তাই বললাম ধন্যি ভারত সরকার । বিপদের দিনে কিঞ্চিৎ মিষ্টি করেও বলতে পারতেন যে অন্তত আচ্ছা দেখছি , এই আর কি । একজন সরকারি প্রতিনিধি হিসেবে ওনার কথাগুলো একটু ইনসেন্সিটিভ শোনালো । অনেকটা এইরকম অভিজ্ঞতা হয়েছিল ক্রাইস্টচার্চের ভূমিকম্পে আটকে পড়া ভারতীয়দের সম্বন্ধে স্থানীয় ভারতীয় দূতাবাসে খোঁজ করতে গিয়ে । সে ভদ্রলোক জানতেন না, ভারত সরকারের তরফ থেকে উদ্ধার বা কোনো রকম সহায়তা পৌঁছানো অনেক দূরস্থান । অন্য দেশের রাষ্ট্রদূতরা আরেকটু তৎপর থাকেন নিজেদের দেশের লোকের আপদ বিপদের দিনে । এনাদের আরেকটু ভাবা উচিত এই নিয়ে । বিপদে যাঁরা পড়েছেন ভারতের ই তো নাগরিক এঁরা ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন