এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  আলোচনা  বিবিধ

  • ইতিহাস - সিলেবাসের বই

    g
    আলোচনা | বিবিধ | ২১ ফেব্রুয়ারি ২০২০ | ১২১১ বার পঠিত
  • আমার বিয়েতে, বিশ পঁচিশ বছর আগে, বিয়ে বাড়িটির নাম ছিল সোমনাথ হল।

    অন্যতম মিষ্টির নাম ছিল - আনার কলি

    আর একটি ভাঙ্গা আম্বাসডর গাড়ি যেটি ঢাকুরিয়া থেকে গোলপার্ক অব্দি একবার দিয়ে খারাপ হয়ে আর চলার প্রচেষ্টা সারাদিনই করেনি, তার গায়ে লেখা ছিল "বেতাব বাদশা ট্রাভেলস।"
    এবং অসম্ভব বৃষ্টির মধ্যে এক মাতাল, পেয়ার কিয়া তো তো ডোর না কেয়া শুধু না, চৌদুনী কি চাঁদ ইত্যাদি গেয়ে বাতাস ভরানোয়, তো জনৈক নিমন্ত্রিত , তরুণ ঐতিহাসিক এসব দেখে, বলেন, মেডিয়েভ্যাল ইজ ভেরি হার্ড টু লিখা উইদাউট , ইন আওয়ার ইন্ডিয়া :-) মেডিয়েভ্যাল চর্চায় আগ্রহ আমার অতএব বিবাহসূত্রে, এক অর্থে। কুটুম বাড়ীর মতোই বিতর্কিত এই ইতিহাসে বেসিক রিডিং আমার শেষ হয় নি, হবেও না। কিন্তু প্রচেষ্টা চলছে।

    ইতিহাস শুধু না, যে কোনো সোশাল সায়েন্স দৈনন্দিন জীবনে এখানে অনবরত রেফার্ড। ভারতে আধুনিকতা , একদিক থেকে যেমন কলোনীর কারণে একটা মেডিয়েভ্যাল এর থেকে আসা ডিসকন্টিনিউইটি, তেমনি ন্যাশনালিস্টে ডিবেটের কারণে , ক্রমাগত আভ্যন্তরীন শত্রু নির্মাণে ব্যবহৃত।

    ইনস্টিটিউশনাল হিস্টোরি যথেষ্ট নয় যেরকম ঠিক, তেমন ই বেসিক বস্তুনিষ্ষ্ঠ মোটামুটি যা আছে, তাও নেড়ে দেখার আগ্রহ লোক জনের কম। অথচ এক ই অনাগ্রহ দিয়ে কোন বিজ্ঞান বিষযে আলোচনা প্রায় অপরাধ বলে গণ্য। মানে সভ্য জগতে। নতুন ভক্ত দের বিজ্ঞান চর্চার স্কেলে যাওয়া হচ্ছে না।

    এবং এ বিছায়ে সচেতনতা বৃদ্ধি, বিটার , অলরেডি পরাজিত প্রকল্প। তবু উচ্চশিক্সিত কিন্তু ইতিহাস এর ছাত্র ছাত্রী নন, অথচ আগ্রহী মানুষহের জইন্য বুক লিস্টে একটা দেবা হলো। বীরত্ত্বের কারেন্সি তে একটু বেশি দরো স্থানীয় / প্রভিন্সিয়াল অথ্যাচায়া desher ফাউন্ডেশনাল আইডিয়ার সঙ্গে জড়িত তিনটে অঞ্চল বাছা হলো। গৃহশিক্সক এর সাহায্য নেবা হয়েছে, এগুলো বি এ পাশ করতে লাগে। এমন কি নোট বই গুলিও এগুলো থেকেই লেখা।

    Maratha History

    1. The Marathas 1600-1818- Steward Gorgon
    2. Stewart Gordon- Marathas, Marauders and State Formations in the eighteenth century India.
    3. James Laine: Shivaji: The Hindu King in Islamic India
    4. Jadunath Sarkar- Shivaji and his Times
    5. Surendranath Sen- Military System of the Marathas
    6. Aurangzeb: the man and the Myth- Audrey Truschke
    7. Richard Eaton: Indian in the persiante Age

    Rajput history
    1. many lives of a Rajput Queen : Ramya Sreenivasan
    2 . Religion and Rajput Women: Lindsey Harlan
    3. Nomadic Narratives: A History of Mobility and Identity in the Indian desert- Tanuja Kothiyal
    4 Satish Chandra: Mughal Relogious Policies: Rajputs and Deccan
    5. Madhu Sethia: Rajput Polity, worriers and merchants

    Sikh History
    1. History and Ideology: Khalsa over 300 years- Indu Banga , J.S. Grewal
    2. Purnima Dhawan- When Sparrows became Hawks
    3. Mcleod- Sikhs: History, Religion and Society
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • এলেবেলে | 162.158.159.19 | ২১ ফেব্রুয়ারি ২০২০ ১৪:২৩729693
  • ৪৬-এর দাঙ্গা নিয়ে বড় করে কাজ করব ভাবছি। খ বাবু সিলেবাস দিন। একবার দেখে নিই আর কী কী পড়তে হবে এবং কোনগুলো পড়া হয়ে গেছে।

  • Ramit Chatterjee | ২১ ফেব্রুয়ারি ২০২০ ২০:১৩729697
  • মধ্যযুগের ভারতবর্ষের ইতিহাস এর ওপর ভালো করে নিরপেক্ষ ভাবে জানতে চাই। কোন বই পড়া দরকার ?
  • | 162.158.154.222 | ২১ ফেব্রুয়ারি ২০২০ ২২:২৪729698
  • ডিবেট ধরে বা অঞ্চল ধরে পড়তে পারেন, ভাষা র সোর্স ধরে পড়তে পারেন, ধারমিক বা স্পিরিচুয়ালিটির তত্ত্ব ধরে পড়তে পারেন। ইতিহাস রচনার দর্শন ধরে ও পড়তে পারেন। কোনটাকে নিরপেক্ষ বলবেন আপনার ব্যাপার। একেবারে নতুন লেখা পড়তে চাইলে আর্বান বা বাজার বা গঞ্জ সেটেলমেন্ট বা স্পেহষসিফিক ট্রেড ধরে , ওয়ারফেয়ার ধরে পড়তে পারেন। তরতরানি সুখপাঠ্য
    অথচ সিরিয়াসলি ওয়েল রিসার্চড, জেনেরাল হিস্টরি পড়তে পারেন, তাইলে একটু আডভান্সড টেক্সট পড়তে পারেন। বা টপিক স্পেসিফিক ইসুতে ইনদো ঘোষ দস্তিদার বা সৈকত বন্দো বা মিঠুন ভৌমিক এর কবে মেডিয়েভাল এ ইন্টারেস্ট হবে গুরু তে , তার জন্য অপেক্ষা করতে পারেন :--)))
    আবার কোন ব ই না পড়ে পেপার ধরে ও পড়তে পারেন। আপনার কোনটা ভালো লাগবে বলা মুশকিল, যেকোন একটি ধরে পরের টি খুঁজে নিতে পারেন, বিদেশে থাকলে ওরিয়েন্টেশন কোর্স করে নিতে পারেন। এখানে অনেক নাম আছে , তর্কে র যে কোন পক্ষ পছন্দ করে ফেলুন। বা যারা ব ই য়ছর নাম এখনো বলেন নি তাদের বলার জন্য অপেক্ষা করুন। আমার নতুন বিশেষ কিছু বলার নেই বলতূ রং নাম্বারে আমার মা য়ের মত মিনিট কুড়ি টাইম নিলাম।
  • এলেবেলে | 141.101.98.93 | ২২ ফেব্রুয়ারি ২০২০ ১৭:৪৭729704
  • খ, এ মাইরি খুবই খারাপ কাজ করলেন। বড় মুখ করে জানতে চাইলাম আর আপনি এভাবে পাশ কাটিয়ে চলে গেলেন! শুধুই মেডিয়েভাল? আমার ৪৬-এর কী হবে? অথচ গোপাল পাঁঠার রমরমার যুগে এই ডিসকোর্সটা যে খুবই জরুরি। অন্ধজনে দেহ আলো।

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে মতামত দিন