এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • I | 24.96.22.205 (*) | ১২ জুন ২০১২ ০৩:৪২89945
  • দারুণ!
  • Swati | 78.147.173.98 (*) | ১২ জুন ২০১২ ০৫:২৫89944
  • খুউউউউউব ভালো লাগল।
  • ninduk | 127.194.197.109 (*) | ১৩ জুন ২০১২ ০৬:৩৬89946
  • তাহার সাথে তার সাথে - ei styal ta jeno kar ekta chhilo nako ???
  • kuheli de | 24.96.59.82 (*) | ১৫ জুন ২০১২ ০৯:১২89947
  • tabu oto ghran nite chai..moner ghran..tai chute jai..prothom bristite..nodir e par o par
  • kumu | 132.160.159.184 (*) | ১৬ জুন ২০১২ ০১:২৪89948
  • ভালো লাগল,স্টাইলটা চমৎকার।
    আরো লিখুন-
    একটা কথা-প্রিনাকা মানে কী?
  • Nina | 78.34.167.250 (*) | ১৭ জুন ২০১২ ০৫:৩৯89950
  • এ আমার মাথার ওপর দিয়ে গেল ঃ-(
  • e | 132.167.112.48 (*) | ১৭ জুন ২০১২ ০৬:১৪89949
  • বানান টা পৃণাকা
  • dibyendu bhattacharya | 126.203.177.146 (*) | ২০ জুন ২০১২ ০৫:১৩89951
  • আমার ভালো লেগেছে।কিনতু পথের কুকুর হলেও ফলাফল টা একই হবে।লিখতে থাক একদিন তুই ঠিক কবি হবি । বড় হ ও দাদা ঠাকুর। কাকা
  • তাপস | 111.210.247.200 (*) | ২৩ জুন ২০১২ ০৬:৪২89953
  • অসাধারণ।
  • তাপস | 111.210.247.200 (*) | ২৩ জুন ২০১২ ০৬:৪২89952
  • অসাধারণ।
  • অবিন সেন | 122.79.36.45 (*) | ২৪ জুন ২০১২ ০৬:২৩89954
  • দারুন লাগলো। অসাধারন
  • মলয় রায়চোধুরী | 130.60.36.237 (*) | ২৪ জুন ২০১২ ০৬:৩৪89955
  • যে-ধরণের কবিতা আজকাল লেখা হচ্ছে তার থেকে এই কবিতাটির ভাব-কল্পনা একেবারে আলাদা । আমি এর আগে মোহর ভট্টাচার্যের কবিতা পড়িনি। ফেসবুকে যশোধরার মন্তব্য পড়ে জানলুম যে মোহর বেশ কিছুকাল যাবত কবিতা লিখছেন। অভিনন্দন ।
  • কবি | 127.194.235.63 (*) | ২৪ জুন ২০১২ ০৭:৪৪89956
  • অ। হেইডা বুঝি আলদা? মা গো। অ্যারে কয় রেফার্ড কাব্যি অমালোচনা। হকলি ভাইগ্য গ মা, ভাইগ্য!!

    বাংলায় যেমন কবতে হচ্ছে এও তেমন। নারীর যন্তন্না-টন্তন্না বলে লাম্বার বাড়তি লাইগছে। মাথামোটা বইলে বুইলাম না,

    "শতপথ ব্রাহ্মণের | আমি একা এক পথে হেঁটে "

    এ শুরুর মানে কি? শতপথ ব্রাহ্মণের পরে দাঁড়ি কেন? কি বুঝাইতে? শত পথ ব্রাহ্মণের? গণেশের বেলায় টুকরো টুকরো পেটে গণেশের মাথা কাটা-ও মাথার উপর দিয়ে গেল। পেটে কাটা গেছিল গণেশের মাথা? না পেট ও মাথা দুই কাটা গেছিল?

    কি কথা তাহার সাথে তার সাথে? জীবনানন্দ?

    যাউক গিয়া, ল্যেখতে আছেন, থাকেন। বাংলায় বাকী সব যা পইদা হইছনে, আপ্নেরডাও তাই। গঠন-গুঠোন একটু দ্যাখবার নিলে ভালাই হইবো।

    শ্যাষ লাইনডায় যারে কয় কাইব্য প্রতিভাত। ভাল লাইন। তবে একখান কথা। দৃষ্টিভঙ্গী নিয়া। পথের কুকুররে পথের কুকুর মানুষ ভাবে। গাছপাথরে বা পাখিতে তার জন্মে অসন্তুষ্ট এমন কোনো খবর নাই। নারীর যন্তন্না বুঝাইতে গিয়ে খামখা অ্যাদের ছুট কইরেন না। কবি দার্শনিক হইলে ভালা অয়। তাই দৃষ্টির দিকেও দৃষ্টি আকর্ষণ।

    দুগগা দুগগা।
  • | 190.149.31.117 (*) | ২৪ জুন ২০১২ ০৮:১৫89957
  • শতপথ ব্রাহ্মণের | আমি একা এক পথে হেঁটে
    হৈমবতী রাজকন্যা পরবাসে কুলটা হলাম
    ---দারুণ লাইন!
  • | 127.194.235.63 (*) | ২৪ জুন ২০১২ ১১:৪৩89958
  • শতপথ ব্রাহ্মণের | আমি একা এক পথে হেঁটে
    হৈমবতী রাজকন্যা পরবাসে কুলটা হলাম

    ---হেঁয়ালি লাইন।মানে কি?
  • অনির্বাণ | 162.158.166.134 | ০৯ মে ২০২০ ১৪:৩৭93144
  • যাদের কবিতা পড়ার minimum অভ্যাস নেই তাঁরা মন্তব্য করেন কেন? অভ্যাস থাকলে শতপথ ব্রাহ্মণের মানে কী, আর তার পর দাঁড়িই বা কেন - এসব ফালতু প্রশ্ন করতেননা।

    কবিতাটা শরীরে মনে অস্থিরতা বা শান্তি আনছে কিনা তা অবশ্য আলাদা প্রশ্ন।

  • বিপ্লব রহমান | ১০ মে ২০২০ ০৮:০৪93164
  • অনির্বানে সংহতি।  মুগ্ধতা জানিয়ে গেলাম।  ব্রেভো, মোহর।     

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল মতামত দিন