এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • বুলবুলভাজা  আলোচনা  বিবিধ

  • রোজাভা বিপ্লব এবং তাদের বৈকল্পিক শিক্ষা ব্যবস্থা

    ইয়াসিন দুমান (অনুবাদঃ দেবব্রত চক্রবর্তী ) লেখকের গ্রাহক হোন
    আলোচনা | বিবিধ | ১৮ জানুয়ারি ২০১৬ | ৫২৬৯ বার পঠিত
  • রোজাভাঃ টাইগ্রিস এবং ইউফ্রেটিস নদীর মধ্যবর্তী অঞ্চলে,সিরিয়ার উত্তরে এবং তুরস্কের সীমান্তে আবদুল্লা অচালানের রাষ্ট্রবিহীন গণতন্ত্র তত্ত্বের ভিত্তিতে গত ৬-৭ বছর ধরে যে অভূতপূর্ব গণতান্ত্রিক পরীক্ষা এবং এক বৈকল্পিক সমাজ ব্যবস্থা গড়ে উঠছে সে সম্বন্ধে ইতিপূর্বে গুরুর ব্লগে দুটি পর্বে লেখা প্রকাশিত হয়েছে। আগের লেখাটির সময়সীমা ছিল ২০১২ সালের রোজাভা বিপ্লব শুরু হওয়ার সময় পর্যন্ত – রোজাভা বিষয়ক তৃতীয় পর্ব প্রকাশিত হওয়ার পূর্বে এবং রোজাভার সাথে ব্যক্তিগত যোগাযোগের সূত্রে কেবল মাত্র গুরুচন্ডা৯-র পাঠকদের উদ্দেশ্যে ইস্তাম্বুল থেকে রোজাভার ‘বৈকল্পিক’ শিক্ষা ব্যবস্থা নিয়ে একটি লেখা পাঠিয়েছেন ‘ইয়াসিন দুমান’। ইয়াসিন দুমান বর্তমানে ইস্তাম্বুলে পি এইচ ডি ছাত্র, কুর্দিশ অ্যাক্টিভিস্ট এবং রোজাভার শিক্ষা ব্যবস্থার সঙ্গে জড়িত – ইয়াসিন দুমানের লেখাটির অনুবাদ,লেখক পরিচিতি এবং ফুটনোট সহযোগে রইল আপনাদের উদ্দেশ্যে -পাঠক যদি এই বিষয়ে কোন প্রশ্ন রাখেন ( ইংরাজিতে রাখলে আমাকে কষ্ট করে অনুবাদ করতে হয়না) তাহলে লেখক যথাসম্ভব উত্তর দেবেন বলে আশ্বস্ত করেছেন। আমরা যারা আমাদের বর্তমান সময়ের এই অসাধারণ উচ্চাভিলাষী সামাজিক পরীক্ষা নিরীক্ষা বিষয়ে আগ্রহী তারা এই সূত্রে রোজাভার সাথে একটি প্রত্যক্ষ যোগাযোগ,মত বিনিময় গড়ে তুলতে পারবেন বলে আশা রাখি। 

    রোজাভার শিক্ষা ব্যবস্থাঃ- বর্তমান পরিস্থিতি এবং সাধারণ মূল্যায়ন 

    ২০১৪ সালের সেপ্টেম্বর মাস থেকে ২০১৫ সালের জানুয়ারি পর্যন্ত ইসলামিক স্টেটের কোবানে আক্রমণ,অবরোধ এবং রোজাভার অসাধারণ প্রতিরোধের সময় থেকে বহির্বিশ্ব কোবানে এবং রোজাভা সম্বন্ধে ধীরে ধীরে অবগত হতে শুরু করে। রোজাভার স্বশাসিত গণতান্ত্রিক তিনটি প্রদেশের অন্যতম প্রদেশ কোবানে এবং বাকি দুটি প্রদেশ যথাক্রমে আফরিন এবং জিজারে। সিরিয়ার গৃহযুদ্ধে আন্তর্জাতিক কমিউনিটি এবং মিডিয়া আইসিস,আসাদ, আল-কায়দা এবং অন্যান্য গোষ্ঠীদের সম্বন্ধে উৎসাহিত হলেও কুর্দদের দীর্ঘকালীন রাজনৈতিক সংগ্রামের বিষয়ে ছিল উদাসীন। কিন্তু ২০০৩ সালে প্রতিষ্ঠিত PYD এবং আবদুল্লা অচালানের ‘ডেমোক্রাটিক কনফেডেরালিসম’ তত্ত্বকে ভিত্তি করে সিরিয়ার কুর্দরা মিডিয়ার অগোচরে ২০০৭ সাল থেকে গড়ে তুলছিলেন নিজেদের গণতান্ত্রিক ব্যবস্থা। কাউন্সিল,কমিউন এবং আত্মরক্ষার স্বার্থে নিজেদের মিলিটারি শক্তি। ২০১২ সালে কুর্দরা প্রথমে কোবানে তারপর আফরিন এবং অবশেষে জাজিরা আসাদ বাহিনীর হাত থেকে মুক্ত করেন এবং অঞ্চলের আরব, আসিরিয়ান, কালদিয়ান, তুর্কমেন, আরমিনিয়ান, চেচান সম্প্রদায় কে সঙ্গে নিয়ে সকলের সম্মতিতে ২৯ জানুয়ারি ২০১৪ সালে এক ‘সামাজিক চুক্তি’ ১ (এই চুক্তিটিকে রোজাভার স্বশাসিত প্রদেশ গুলির সংবিধান হিসাবে গণ্য করা যেতে পারে) প্রকাশের সাথে সাথে নিজেদের স্বশাসন ঘোষণা করেন। রোজাভার এই সামাজিক চুক্তি অনুসারে জাজিরা প্রদেশে কুর্দিশ,আরাবিক এবং আসারিয়ান ভাষাকে অফিসিয়াল ভাষা হিসাবে গ্রহণ করা হয় – কিন্তু বাকি স্বল্প জনসংখ্যার গোষ্ঠীসমূহও তাদের নিজেদের ভাষায় শিক্ষাদান, স্কুল কলেজ এবং বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করার অধিকারী। গৃহযুদ্ধ পূর্বের সমস্ত সিরিয়ায় শিক্ষাদানের একমাত্র স্বীকৃত ভাষা ছিল ‘আরাবিক’। সংখ্যাগরিষ্ঠ আরব জনজাতি এবং সরকারী নির্দেশে বাকি সংখ্যালঘু জনজাতি নিজেদের ভাষা ভুলে আরাবিক ভাষায় শিক্ষা গ্রহণ করতে বাধ্য ছিল। অন্য কোন জনজাতির ভাষা দ্বিতীয় বা তৃতীয় আধিকারিক এবং শিক্ষা দানের ভাষা হিসাবে কোনদিন স্বীকৃতিই পায়নি– দীর্ঘকাল আরাবিকে শিক্ষাগ্রহণের ফলে অধিকাংশ ক্ষুদ্র জনজাতি তাদের নিজেদের ভাষা এবং সংস্কৃতি বর্তমানে প্রায় বিস্মৃত হতে বসেছে। 

    রোজাভা বিপ্লব এই প্রথম সমস্ত জনজাতিকে নিজেদের ভাষায় শিক্ষাগ্রহণের সুযোগ করে দিয়েছে। এই বৈপ্লবিক সিদ্ধান্ত কেবলমাত্র সমস্ত জনজাতির মাতৃভাষার মাধ্যমে শিক্ষার অধিকারের স্বীকৃতিই নয় বরং সমস্ত জনজাতি এবং অধিবাসীদের প্রাথমিক গণতান্ত্রিক অধিকারের স্বীকৃতি। ওপর থেকে চাপিয়ে দেওয়া সংখ্যাগুরুর সিদ্ধান্তের বিরোধী এবং আভ্যন্তরীণ বিভিন্ন এথনিক গ্রুপের শান্তিপূর্ণ সহাবস্থানের স্বীকৃতি। 

    রোজাভার প্রদেশগুলিতে,বিভিন্ন এলাকায় প্রত্যহ আইসিস, জাভাত আল নুসরা এবং আহ্রার আল-শাম এর মত জিহাদি গোষ্ঠীগুলির আক্রমণ বর্তমান। রোজাভার মুল ভূখণ্ড আপাত নিরাপদ এবং সুরক্ষিত হলেও সীমানা অঞ্চল এবং প্রত্যন্ত গ্রামাঞ্চলে জিহাদি হামলা অব্যাহত। এই ক্রমাগত হামলা এবং যুদ্ধকালীন পরিস্থিতি রোজাভার গণতান্ত্রিক স্বশাসিত প্রদেশগুলির প্রাত্যহিক কাজকর্মে বিপুল পরিমানে বাধা সৃষ্টি করলেও রোজাভার অধিবাসীগণ নিজেদের সমস্ত কিছুর বিনিময়ে অর্জিত গণতন্ত্র রক্ষা এবং নিত্যনতুন পরিধি বিস্তারে এক গণ-আন্দোলনের অংশীদার। জিহাদি হামলা, গৃহযুদ্ধ এবং তুরস্কের নিরন্তর নিষেধাজ্ঞার ফলে রোজাভার যে সমস্ত ক্ষেত্র সবথেকে বেশী ক্ষতিগ্রস্ত হয়েছে শিক্ষাব্যবস্থা তার মধ্যে অন্যতম। হাজারো স্কুল বিল্ডিং বোমায় বিধ্বস্ত, প্রাণভয়ে শিক্ষকগণ দেশত্যাগী। কিন্তু এই অশান্ত পরিস্থিতি এবং গৃহযুদ্ধের মধ্যেই রোজাভা প্রত্যেক কুর্দ প্রধান শহরে গড়ে তুলেছেন SZK -কুর্দিস ভাষা শিক্ষা প্রতিষ্ঠান ( Saziya Zimane Kurdi)। মাত্র কয়েক বছরের মধ্যে যুদ্ধকালীন পরিস্থিতির ভেতরেও এই SZK -কুর্দিস ভাষা শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে কুর্দ ভাষায় পুস্তক রচনা,পাঠক্রম প্রস্তুতি, অনুবাদ এবং শিক্ষা প্রদান করার উদ্দ্যশে গড়ে তুলেছেন কয়েক হাজার শিক্ষানবিশ, ভলিন্টিয়ার এবং শিক্ষক।

    রোজাভার গৃহযুদ্ধ পূর্বের আসাদ সরকারের স্কুলগুলির কিয়দংশ এখনো বর্তমান। অল্পসংখ্যক শিক্ষক এখনো আসাদ সরকারের থেকে বেতন পেয়ে থাকেন এবং সরকারী রোষ এড়াতে এখনো পুরানো পাঠক্রম অনুসার আরাবিক ভাষার মাধ্যমে শিক্ষা প্রদান করে থাকেন। রোজাভার গণতান্ত্রিক স্বশাসিত ব্যবস্থা সেই স্কুলগুলির পরিচালনায় কোন হস্তক্ষেপ বা বাধা প্রদান করেনি। বলপূর্বক নিজেদের পাঠক্রম অনুসার শিক্ষককুলকে বাধ্য করেনি কুর্দ বা অন্যান্য স্বীকৃত ভাষার মাধ্যমে শিক্ষা প্রদান করতে বরং ছাত্র এবং শিক্ষক উভয়ের জন্যই এক বৈকল্পিক শিক্ষাব্যবস্থা উপস্থিত করেছেন। সিরিয়ার আসাদ সরকারের আরাবিক ভাষার পুরানো জাতীয়তাবাদী পাঠক্রমে পড়বেন না রোজাভার গণতান্ত্রিক স্বশাসিত সংস্থার মাতৃভাষার মাধ্যমে নূতন পাঠক্রমে পড়বেন বা পড়াবেন তা ছেড়ে দেওয়া হয়েছে অভিভাবক, ছাত্র ছাত্রী এবং শিক্ষককুলের নিজস্ব মতামতের ওপর। একদিকে সিরিয়া সরকারের বেতনপ্রাপ্ত শিক্ষক অন্যদিকে কুর্দ এবং অন্যান্য স্বীকৃত ভাষার নূতন পাঠক্রম। রোজাভার স্বশাসিত প্রশাসন অবশ্যই জনগণকে উৎসাহিত করছেন যাতে তারা সিরিয়ার আসাদ সরকার প্রতিষ্ঠিত আরাবিক ভাষার মাধ্যমে বাথিস্ত পার্টির তৈরি উগ্র জাতীয়তাবাদি এবং বিভিন্ন জনজাতির অস্তিত্ব অস্বীকারকারী পাঠক্রম কেবলমাত্র আরাবিক ভাষায় না শিখে নিজেদের সংস্কৃতি,ইতিহাস নিজেদের মাতৃভাষায় শেখেন,কিন্তু এখানে কোন বাধ্যবাধকতা নেই। প্রত্যেক দিন রোজাভার মাতৃভাষার মাধ্যমে নূতন শিক্ষাব্যবস্থার স্কুলে এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে বেশি বেশি করে লোকে উপস্থিত হচ্ছেন অন্যদিকে নূতন বিষয়বস্তুর অভাব এবং ওপর থেকে চাপিয়ে দেওয়া অগণতান্ত্রিক পদ্ধতির কারণে সিরিয়া সরকারের পুরানো শিক্ষাসংস্থান স্বাভাবিক মৃত্যু বরণ করছে। স্বাধীন জনতা সিরিয়া সরকারের উগ্র আরব জাতীয়তাবাদী বস্তাপচা শিক্ষা ব্যবস্থা বিনা কোন বলপ্রয়োগে এবং বিনা অশান্তিতে প্রতিস্থাপিত করছেন নিজেদের গণতান্ত্রিক শিক্ষাব্যবস্থার মাধ্যমে। রোজাভার গণতান্ত্রিক এবং নিজস্ব মাতৃভাষার মাধ্যমে প্রতিষ্ঠিত শিক্ষাব্যবস্থা সিরিয়া এবং বাকি সমস্ত আধিপত্যবাদী শক্তিকে স্পষ্ট বার্তা পাঠাচ্ছেঃ স্বাধীন মানুষ নিজেরাই ঠিক করবেন তাঁরা কী করবেন,কী শিখবেন এবং কীভাবে বাঁচবেন – ওপর থেকে চাপিয়ে দেওয়া আধিপত্যবাদী ব্যবস্থা অস্বীকার্য। 

    সিরিয়ার গৃহযুদ্ধ এবং রোজাভা বিপ্লবের পূর্বে সারা সিরিয়ার সমস্ত পাঠক্রম, পুস্তক ইত্যাদি ছিল কেবলমাত্র আরাবিকে। এই যুদ্ধকালীন পরিস্থিতির ভেতরেও ২০১৩ সালের মধ্যে SZK তৃতীয় শ্রেণী পর্যন্ত পূর্ণ কুর্দিস ভাষার পাঠক্রম তৈরি করতে সক্ষম হয়, বর্তমানে জাজিরা প্রদেশে অষ্টম শ্রেণী পর্যন্ত পূর্ণ কুর্দিস ভাষার পাঠক্রম প্রস্তুত হয়েছে, SZKর গবেষক, শিক্ষকগণ ২০১৬ সালের মধ্যে দ্বাদশ শ্রেণী পর্যন্ত পূর্ণ কুর্দিশ ভাষায় পাঠক্রম প্রস্তুত করার লক্ষ্যমাত্রা নির্দিষ্ট করেছেন এবং সেই উদ্দ্যেশে এক বিপুল কর্মকাণ্ড ঘটে চলেছে প্রত্যহ। কুর্দদের সাথে সাথে আসেরিয়ান জনজাতির শিক্ষককুলও পূর্ণ উদ্যমে তাদের মাতৃভাষায় পুস্তক এবং পাঠক্রম প্রস্তুতিতে নিযুক্ত-আর্মেনিয়ান,চেচান,তুর্কমেন এনারাও নিজেদের ভাষায় শিক্ষাদানের অধিকারী কিন্তু যেহেতু কুর্দ বা আসেরিয়ানদের তুলনায় সংখ্যালঘু এবং দীর্ঘকালীন আরব আধিপত্যের কারণে নিজেদের সংস্কৃতি বিস্মৃত তাই মনে হয় এঁদের ক্ষেত্রে পাঠক্রম এবং পুস্তক প্রস্তুতিতে কিঞ্চিত সময় বেশি লাগতে পারে। রোজাভার শিক্ষা এবং অধ্যাপনা কাউন্সিল আর্মেনিয়ান,চেচান,তুর্কমেন শিক্ষকদের সাথে কাজ করছেন যাতে এই আপাত ক্ষুদ্র জনজাতিসমূহও অতিসত্বর নিজেদের ভাষায় শিক্ষাদান করতে পারেন। যখন মাত্র তিন বছর পূর্বেও সমস্ত সিরিয়াতে আরাবিক ছাড়া শিক্ষা এবং সরকারী ভাষা নিষিদ্ধ ছিল তখন বর্তমানে সমস্ত জনজাতির নিজস্ব ভাষায় নিজস্ব পাঠক্রমে শিক্ষাপ্রদানের গণতান্ত্রিক অধিকার সৃষ্টি করছে এক অভূতপূর্ব উন্মাদনা এবং এক অভাবনীয় স্বাধীনতার স্বাদ। 

    বর্তমানে জিজারে প্রদেশের ৪৫২টি (৭৫% of total school) স্কুল রোজাভার শিক্ষা এবং অধ্যাপনা কাউন্সিল পুনর্গঠিত করেছেন। ২৬৫০ জন শিক্ষককে কুর্দিশ ভাষায় শিক্ষাদানের জন্য ট্রেনিং দেওয়া হয়েছে, প্রাথমিক এবং মাধ্যমিক স্তরের ছাত্রছাত্রীদের জন্য ৪০০০০ হাজারের ওপর কুর্দিস ভাষার বই ছাপানো হয়েছে। আফরিন প্রদেশে ১৩৫০ জন শিক্ষক নিযুক্তি এবং ৪১০০০এর ওপর ছাত্র পূর্ণ কুর্দিশ ভাষায় শিক্ষা লাভ করছেন। আরব ছাত্রগণ আরাবিকে পাঠগ্রহণের সাথে কুর্দিস এবং ইংরাজি এবং কুর্দ ছাত্ররা চতুর্থ শ্রেণী থেকে শিখছেন আরাবিক এবং ইংরাজি। একমাত্র কোবানে প্রদেশের অবস্থা জিজারে এবং আফরিন প্রদেশের তুলনায় বেশ খারাপ। ২০১৪ সালের সেপ্টেম্বর মাস থেকে ২০১৫ সালের জানুয়ারি মাসের অন্তভাগ পর্যন্ত আইসিসের ক্রমাগত আক্রমণ,অবরোধ এবং আমেরিকার বোমা বর্ষণের ফলে প্রায় সমস্ত স্কুল বিধ্বস্ত। ২০১৫ সালের জানুয়ারি মাসে কোবানে মুক্ত হওয়ার সময়ে কোবানে প্রদেশের একটি স্কুলও শিক্ষাদানের উপযোগী ছিলনা। বর্তমানে কোবানে শহরে মাত্র ৭টি স্কুল এবং গ্রামাঞ্চলে মাত্র ২৫০টি স্কুল শিক্ষাদানের উপযোগী হিসাবে পুনরায় প্রস্তুত করা সম্ভব হয়েছে। কোবানে প্রদেশের ছাত্র এবং শিক্ষকের সঠিক সংখ্যা এই মুহূর্তে আমার অজানা। SZKর এবং রোজাভার ৮০% ট্রেনিংপ্রাপ্ত শিক্ষক বর্তমানে মহিলা। যেহেতু শিশুরা অধিকাংশ ক্ষেত্রে মা বোনেদের সংস্পর্শেই বড় হয়ে ওঠে, তাদের থেকেই শেখে, তাই কুর্দিশ ভাষা শেখার জন্যে ত বটেই মহিলাদের জন্যও এই ব্যবস্থা বেশ সুবিধাজনক বলেই মনে হয়। অধিকাংশ পুরুষ রোজাভার আত্মরক্ষা এবং ইসলামিক স্টেট এর হাত থেকে রোজাভার গণতন্ত্র রক্ষার স্বার্থে রোজাভার আত্মরক্ষা বাহিনী ওয়াই পি জি তে নিযুক্ত। 

    প্রাথমিক এবং মাধ্যমিক শিক্ষার সাথে সাথে উচ্চ শিক্ষার জন্য এই যুদ্ধকালীন পরিস্থিতিতেও রোজাভা স্থাপন করেছে দুটি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। প্রথমটি জিজারে প্রদেশের ‘মেসোপটেমিয়ান অ্যাকাডেমি অফ সোশ্যাল সাইন্সেস’ – ২রা সেপ্টেম্বর ২০১৪ সালে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়ে বর্তমানে পড়ানো হচ্ছে ইতিহাস,সমাজবিজ্ঞান এবং আইন। সাথে ডেমোক্র্যাটিক গভর্নেন্স, কম্যুনিকেশন স্টাডিস, অর্থনীতি,দর্শনশাস্ত্র এবং জিনেওলজি (২) (নারী বিষয়ক অধ্যয়ন এবং নারীদের বিজ্ঞান) পড়ানোর পরিকল্পনা করা হচ্ছে। দ্বিতীয় উচ্চশিক্ষা প্রতিষ্ঠানটি আফরিন প্রদেশের আফরিন বিশ্ববিদ্যালয় – এখানে বর্তমানে পড়ানো হয় অর্থনীতি,কুর্দিশ ভাষা সাহিত্য এবং ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং – আফরিন বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার মাধ্যম আরাবিক তাই শুধু রোজাভা নয় সমস্ত সিরিয়ার আরব ভাষা ভাষী এই বিশ্ববিদ্যালয়ে পড়বার জন্য আবেদন করতে পারেন। রোজাভার সমস্ত শিক্ষা ব্যবস্থা নিঃশুল্ক এবং অধিকাংশ শিক্ষক বেতনবিহীন আংশিক অথবা পূর্ণ সময়ের স্বেছাসেবক,প্রকৃত অর্থে স্বেচ্ছায় এক নূতন সমাজ গঠনের কাজে নিযুক্ত। 

    রোজাভার শিক্ষা ব্যবস্থা কি এক বৈকল্পিক শিক্ষা ব্যবস্থা ?

    আবদুল্লা অচালানের তত্ত্বের ভিত্তিতে রোজাভা গড়ে তুলতে চাইছে এক নূতন সামাজিক রাজনৈতিক বিকল্প। পুঁজিবাদ বিরোধী,আত্মনির্ভর,জেন্ডার ইকুয়াল,ইকোলজিকাল এবং নিচের থেকে উঠে আসা রাষ্ট্রবিহীন এক গণতান্ত্রিক ব্যবস্থা – স্বভাবতই শিক্ষা ব্যবস্থাও এই দর্শনের অনুগামী। উগ্র আরব আধিপত্যবাদী বাথ পার্টির জাতীয়তাবাদী শিক্ষা ব্যবস্থা পরিত্যাগ করে রোজাভা গড়ে তুলছে সর্ব জনজাতির মতামতের ভিত্তিতে এক ইনক্লুসিভ কারিকুলাম। ইনক্লুসিভ কারিকুলাম বলতে আমি বোঝাতে চাইছি – যে সমস্ত বিষয়, ব্যক্তি, জনজাতি এবং জ্ঞান পূর্বতন শিক্ষা ব্যবস্থা থেকে বাদ দেওয়া হয়েছিল সেই সমস্ত বিষয়, ব্যক্তি এবং জ্ঞান এই নূতন পাঠক্রমে যুক্ত করা হচ্ছে সচেতন ভাবে। এখানে ছাত্র এবং শিক্ষকের পাণ্ডিত্য এবং প্রফেশনাল অভিজ্ঞতা আদৌ বিচার্য নয়। সমস্ত স্তরের শিক্ষা নিঃশুল্ক করা হয়েছে,গড়ে তোলা হয়েছে বিভিন্ন অ্যাকাডেমি যাতে সমস্ত স্তরের মানুষ, তাঁর যে এথনিক,অর্থনৈতিক,সামাজিক,ধর্মীয় ব্যাকগ্রাউন্ডই হোক না কেন এই অ্যাকাডেমিগুলিতে নিঃশুল্ক শিক্ষা গ্রহণ করতে পারেন। হাজারে হাজারে শিক্ষক বিনা পারিশ্রমিকে আংশিক এবং পূর্ণ সময়ের জন্য শিক্ষা দানের কর্মকাণ্ডে নিযুক্ত হচ্ছেন। এই সমস্ত বিভিন্ন ধরনের অ্যাকাডেমিগুলিতে সাধারণ নাগরিক শিখছেন গণতান্ত্রিক ব্যবস্থা পরিচালনার নিয়মাবলী,গণতান্ত্রিক স্বশাসনের ভিত্তি, জেন্ডার ইস্যু,ইকোলজিকাল ইস্যু ইত্যাদি। এই অ্যাকাডেমিগুলি ঠিক স্কুলও না বা কলেজও না বরং সাধারণ এবং সমস্ত নাগরিকের স্টাডি গ্রুপ গোত্রের সংস্থা। রোজাভার নাগরিকগণ শিখছেন কীভাবে ধর্ম,জাতি এবং লিঙ্গ সংঘাত এড়িয়ে শান্তিতে একত্রে এক উদ্দেশ্যে বসবাস করা সম্ভব। মধ্যপ্রাচ্যের বিভিন্ন জাতি ভিত্তিক রাষ্ট্রের সীমাবদ্ধতা এবং রাষ্ট্রের অস্তিত্ব যে মূলত উন্নয়ন এবং গণতন্ত্রবিরোধী এই বিষয়ে বিভিন্ন লেকচার এবং আলোচনা এই অ্যাকাডেমিগুলির চর্চার অন্যতম বিষয়। এই আপাত কঠিন এবং অপ্রচলিত বিষয়ের পাঠক্রমের মূল উদ্দেশ্য জাতি এবং ধর্মের ভিত্তিতে বিভক্ত রাষ্ট্রর সীমাবদ্ধতা বিষয়ে সমস্ত মানুষের এক জনমত গঠন। এই অপ্রচলিত সামাজিক এবং রাজনৈতিক বিজ্ঞান পাঠক্রম নিশ্চিতরূপে চ্যালেঞ্জিং। এই সমস্ত অ্যাকাডেমিগুলির মূল পাঠক্রম আবদুল্লা অচালানের লিখিত বিভিন্ন পুস্তক এবং যথাসম্ভব পৃথিবীর বিভিন্ন র‍্যাডিকাল টেক্সট। দিনে অন্তত দু ঘণ্টা বিভিন্ন র‍্যাডিকাল টেক্সট পড়ার যে প্র্যাকটিস বহু বছর ধরে পি কে কের গেরিলা বাহিনীর নিয়মিত রুটিন বর্তমানে রোজাভায় তা আরও বিস্তৃত সাংগঠনিক রূপে পরীক্ষিত হচ্ছে এই অ্যাকাডেমিগুলির মাধ্যমে। এই শিক্ষাক্রমের কারনেই অধিকাংশ YPJ/YPG এবং PYD সদস্যগণ অচালানের সাথে সাথে মার্ক্স, বাকুনিন, বুকচিন এবং বিশ্বের আরও অনেক দার্শনিকের লেখার সাথে এবং তাঁদের দৃষ্টিভঙ্গির সাথে পরিচিত। 

    মেসোপটেমিয়ান অ্যাকাডেমি অফ সোশ্যাল সাইন্সেসএর শিক্ষক এবং বিশ্ববিদ্যালয়ের পরিচালন সমিতির সদস্য 'রেসান সাকীর' এক সাক্ষাৎকারে বলেছেনঃ We are aiming at forming an alternative education system to the education systems formed by the forces of power and hegemony . As our principal goal we hope to build the foundation of an educational system based on the Democratic Nation model that is the model for democracy for the Kurdish People in the 21st Century. In this way we want to build an institutional structure that can help serve in producing moral and political social understanding. We aim for everyone involved and in particular students to be creative and subjective participants. 

    মেসোপটেমিয়ান অ্যাকাডেমি অফ সোশ্যাল সাইন্সেস পৃথিবীর বাকি প্রথাগত বিশ্ববিদ্যালয়গুলির মত কাজ করে না। MASS মূলত রোজাভার ভবিষ্যৎ শিক্ষক এবং স্বাধীন গণতান্ত্রিক ইন্টেলেকচুয়াল তৈরির কর্মকাণ্ডে নিযুক্ত। এই নূতন প্রজন্মই রোজাভার আগামী নাগরিকদের এথিকাল,রাজনৈতিক,ঐতিহাসিক এবং আইডলজিকাল ভিত্তিতে শিক্ষাপ্রদান করবেন। এই প্রোগ্রাম বিষয়ে রেসান সাকীর বলেছেনঃ is fundamentally based on the ideology of the Democratic Nation Model, which Ocalan defines in affiliation with democratic confederalism Ocalan notes that:-

    ‘Democratic con-federalism is a non -state social paradigm. It is not controlled by State. At the same time, democratic con federalism is the cultural organisational blueprint of a democratic nation……… Democratic Con-federalism in Kurdistan is an anti-nationalist movement as well. It aims at realising the right of self-defence of the peoples by the advancement of democracy in all parts of Kurdish nation state. The movement intends to establish federal structures in Iran,Turkey,Syria,and Iraq that are open for all kurds and at the same time form an umbrella confederation for all four parts of kurdistan।

    অচালনের মতে সমাজ নির্ভরতা অবশ্যই শিক্ষা প্রতিষ্ঠানগুলির শিক্ষার সূত্র হওয়া উচিত। পুঁজিবাদী এবং রাষ্ট্রের একাধিপত্য সাধারণ মানুষকে জ্ঞানবিজ্ঞান থেকে বিচ্ছিন্ন করছে দীর্ঘ সময় ধরে, অথচ একসময় সমস্ত জ্ঞান এবং বিজ্ঞান উদ্ভূত হয়েছে সমাজের মধ্যে থেকেই, এই সামাজিক এবং সামুহিক জ্ঞানই স্বাধীনতা এবং ন্যায় ব্যবস্থার মুল মন্ত্র। অচালানের মতে পৃথিবী জুড়ে বর্তমান শিক্ষাব্যবস্থা আসলে সমাজের অধিকাংশ সদস্যকে জ্ঞান এবং বিজ্ঞান থেকে বিচ্ছিন্ন করার ব্যবস্থা। সমাজের বাকি সব সম্পদের মত শিক্ষা বর্তমানে কিছু ব্যক্তি এবং সংস্থার সম্পত্তিতে পরিণত এক প্রতিক্রিয়াশীল ব্যবস্থা। উপরন্তু বর্তমান শিক্ষাব্যবস্থা সৃষ্টি করছে এক নূতন শ্রেণী, রাষ্ট্রের তৈরি এক ধরনের যাজক তন্ত্র। 'Thus a new education system is needed and it must be as inclusive and social as possible to destroy the existing understanding of education and hierarchy leading to alienation of the society and its members’

    নূতন এবং গণতান্ত্রিক শিক্ষা ব্যবস্থার বিষয়ে অচালানের লাইন এবং তত্ত্ব বাস্তবে পরিণত করতে এবং বাস্তব উদাহরণ প্রতিষ্ঠা করতেই স্থাপিত হয়েছে মেসোপটেমিয়ান অ্যাকাডেমি অফ সোশ্যাল সাইন্সেস। এখানে যে কোন ব্যাক্তি,যে কোন বয়সের এবং যে কোন সামাজিক প্রেক্ষাপটের থেকে আগত MASSএর যে কোন কোর্সে ভর্তি হতে পারেন, দরকারে শিক্ষাও দিতে পারেন এবং তার জন্য কোন প্রফেশনাল ডিগ্রি,উচ্চ মার্কস, পেডিগ্রি, বয়স বাধা নয়। MASS ভেঙ্গে দিচ্ছে ইউনিভার্সিটির প্রথাগত নিয়ম,শিক্ষার বেড়া, গণ্ডী, বিষয়ের সীমাবদ্ধতা বিষয়ক সমস্ত ধ্যান এবং ধারণা। আমি যখন ইস্তাম্বুল থেকে M.A করছিলাম তখন একই সাথে জাজিরা প্রশাসনিক অঞ্চলে রোজাভার গণতান্ত্রিক ব্যবস্থার বিষয়ে ফিল্ড সার্ভেও করছিলাম। যেইদিন মেসোপটেমিয়ান অ্যাকাডেমি অফ সোশ্যাল সাইন্সেস এর উদ্বোধন হয় সৌভাগ্যক্রমে ব্যক্তিগত ভাবে সেইদিন আমি উপস্থিত ছিলাম সেই অনুষ্ঠানে। রোজাভায় আমার দ্বিতীয় দফা ফিল্ড সার্ভের সময় MASSএ আমি তিনটি স্বল্প সময়ের কোর্সের পরিচালন করিঃ- ইংরাজি, ইন্ট্রোডাকসান টু পিস অ্যান্ড কনফ্লিক্ট এবং ইন্টারভিউ অ্যান্ড সার্ভে অ্যাস রিসার্চ মেথড। আমার মত প্রত্যেক বছর পৃথিবীর বিভিন্ন ক্ষেত্রের বিশেষজ্ঞ,প্রফেসর,ইউনিয়ন লিডার,আর্টিস্ট,জারনালিস্ট ইত্যাদি রোজাভার এই অভূতপূর্ব বিশ্ববিদ্যালয়ে সম্পূর্ণ নিজব্যয়ে দীর্ঘ এবং স্বল্প সময়ের বিভিন্ন কোর্স সংগঠিত করছেন সাথে এক অসাধারণ পরীক্ষা নিরীক্ষা নিজেদের চোখে পরখ করছেন। শিক্ষা দিচ্ছেন এবং একই সাথে শিক্ষিত হচ্ছেন। আমার মাতৃভাষা কুর্দিশ হওয়ার কারণে আমি এখানে স্বচ্ছন্দে কুর্দিশ এ ক্লাস নেওয়া এবং মতামত বিনিময় করতে পারি। যেহেতু আমি ব্যক্তিগত ভাবে অচালানের লেখা এবং রোজাভার সামাজিক এবং রাজনৈতিক ব্যবস্থার সঙ্গে পরিচিত সেহেতু আমার MASS এর শিক্ষক এবং ছাত্রদের উদ্দেশ্য এবং মনোভাব বুঝতে খুব একটা অসুবিধা হয়নি। রোজাভায় এবং MASSএ থাকা কালীন অবস্থায় দেখেছি ছাত্ররা পড়ছেন – হিস্ট্রি অফ থট, সোসিওলজি অফ পলিটিক্স, কুর্দিস হিস্ট্রি, ক্লাসিক সোসিওলজি থিওরি, হিস্ট্রি অফ ডেমোক্র্যাটিক ভাল্যুস,মিডিল ইস্ট ইন নাইনটিন্থ অ্যান্ড টুয়েন্টিয়েথ সেঞ্চুরি এবং জিনেলজি(৫)। 

    উপসংহার হিসাবে বলতে গেলে – রোজাভার স্বশাসিত গণতান্ত্রিক ব্যবস্থা এখনো নবীন এবং উন্নতির যথেষ্ট অবকাশ বর্তমান। রোজাভার চারিদিকে যুদ্ধকালীন পরিস্থিতি,তুরস্কের এম্বারগো এবং বিপুল পরিমান সম্পদের অভাব। রোজাভার শিক্ষা ব্যবস্থার প্রয়োজন সমস্ত রকমের স্কুল সামগ্রী,মুদ্রণ যন্ত্র,ফটোকপি মেশিন,রাডিক্যাল বই পত্র এবংযে কোন বিষয়ের শিক্ষক। যে কোন পেশাদার,ব্যক্তি অথবা সংস্থা যারা এই অভূতপূর্ব গণতান্ত্রিক ব্যবস্থা বিশেষত রোজাভার শিক্ষা ব্যবস্থাকে সাহায্য করতে চান, তারা যেন সরাসরি রোজাভার শিক্ষা সংস্থাগুলির সাথে সম্পর্ক করেন। সংস্থাগুলির ফেসবুক এবং যোগাযোগের মাধ্যম লেখাটির নিচে দেওয়া রইল। তাদের ঠিক কী প্রয়োজন এই বিষয়ে সংস্থাগুলি এবং তাদের ছাত্র ও শিক্ষকগণই ভাল বলতে পারবেন। যাঁরা এই লেখাটি পড়ছেন এবং রোজাভার শিক্ষা ব্যবস্থাকে কোন না কোন উপায়ে কে সাহায্য করতে চান অনুগ্রহ পূর্বক সংস্থাগুলির সঙ্গে সরাসরি যোগাযোগ করতে পারেন। 


    Contacts

    Mesopotamian Academy of Social Sciences: [email protected] also https://www.facebook.com/Akademiya-mezopotamya-707485532714433/?ref=ts&fref=ts

    and https://www.facebook.com/Pirtûkek-bo-Akademiya-Mezopotamyayê-Donate-a-book-to- Mesopotamia-Academy-870057249685677/?ref=tn_tnmn

    SZK Efrîn: https://www.facebook.com/Saziya.Zimane.Kurdi.Li.Efrin/?ref=ts&fref=ts

    SZK Kobanî: https://www.facebook.com/zimane.kurdi.18?ref=ts&fref=ts

    
SZK Cezîre (CeladetBedirxan Language Academy): https://www.facebook.com/Akademiya-Celadet-Bedirxan-AZDWK-1486307071637691/?ref=ts&fref=ts

    ১। To have access to the full text of the Social Contract visit http://peaceinkurdistancampaign.com/charter-of-the- social-contract/. The Social Contract is considered to be constitution of the autonomous canton

    ২। To read more about the PKK, visit http://www.pkkonline.com/.

    ৩। To read Abdullah Öcalan’s books in various languages visit https://abdullah- ocalan.academia.edu/Abdullah%C3%96calan.

    ৪।  “First New University to Open in Rojava,” The Rojava Report, https://rojavareport.wordpress.com/2014/08/31/first-new-university-to-open-in-rojava/.


    ৬।  To read on Jineolojî visit http://www.pkkonline.com/en/index.php?sys=article&artID=231 and an interview with one of the Jineolojî lecturers at MASS visit http://www.biehlonbookchin.com/revolutionary-education/


    লেখক পরিচিতিঃ গুরুচন্ডা৯-র জন্য এই বিশেষ লেখাটির লেখক ‘ইয়াসিন দুমান’ বর্তমানে ইস্তাম্বুলের সাবাঞ্চি ইউনিভার্সিটির রাষ্ট্রবিজ্ঞান বিষয়ের পি এইচ ডি ছাত্র। সাথে সাথে ইয়াসিন দুমান ২০০৯ সাল থেকে ইস্তাম্বুল কুর্দিস ইন্সটিটিউট এর স্বেছাসেবক। সাইকোলজি নিয়ে বি.এ পাস করেছেন ইস্তাম্বুলের বগাযিচি ইউনিভার্সিটি থেকে। কনফ্লিক্ট অ্যানালিসিস এবং রেসলিউসান বিষয়ে MA করেছেন ইস্তাম্বুলের সাবাঞ্চি ইউনিভার্সিটি থেকে। রোজাভার গণতান্ত্রিক স্বশাসিত ব্যবস্থা নিয়ে এনার গবেষণা পত্র প্রকাশের অপেক্ষায় – ইয়াসিন দুমান তুরস্কের এবং বিশ্বের বিভিন্ন পত্র পত্রিকায় রোজাভা বিষয়ে নিয়মিত লেখক। পৃথিবীর বিভিন্ন দেশে রোজাভার বিভিন্ন বিষয়ে আলোচনার প্রতিনিধি। ‘ইয়াসিন দুমান’ রোজাভা বিষয়ে অডিও ভিসুয়াল প্রেসেন্টেশান দিতে আমাদের কলকাতায়ও আসতে ইচ্ছুক।

    To read more from him, please visit https://sabanciuniv.academia.edu/yasinduman

    অনুবাদঃ দেবব্রত চক্রবর্তী 

     

     

     


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক।
  • আলোচনা | ১৮ জানুয়ারি ২০১৬ | ৫২৬৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • ranjan roy | 24.99.232.240 (*) | ২৫ জানুয়ারি ২০১৬ ০৭:২১81477
  • স্বর্নেন্দু,
    হ্যাঁ, কল্লোল তাতে বাকুনিনের থিওরি নিয়ে লিখেছিল। কিন্তু নামটা মনে পড়ছে না। ও অথবা পাই বা শমীক টইটা তুলে দিতে পারবে। তবে পাই বোধহয় এখন বইমেলায় গুরুর স্টল নিয়ে ভীষণ ব্যস্ত। তাই অন্য দুজনকে অনুরোধ করছি।

    দেবব্রত,
    প্রশ্ন করতেও কিঞ্চিৎ জমিতে পা রাখতে হয়। তুরস্কের PKK এবং অচলান নিয়ে আমি কিছুই জানতাম না। আপনাদের লেখা ও আলোচনা থেকেই জানলাম ও লিংকগুলো থেকে ডকু ডাউনলোড করে পড়ছি।
  • সমুদ্র সেনগুপ্ত | 2345.110.125612.106 (*) | ১০ নভেম্বর ২০১৮ ০৫:২৭81478
  • সব কটি লেখা ও মতামত পড়লাম। লিঙ্ক গুলো পরে পড়ব। আপাততঃ দেবব্রতদা কে ধন্যবাদ চিন্তাভাবনার এমন রসদ দেওয়ার জন্য। এ এক অভূতপূর্ব এক্সপেরিমেন্ট। সফল হোক মনে প্রাণে চাই। আসিরিয় সভ্যতার বিরাট ঐতিহ্য আছে। নতুন করে অসুররা আবার মানুষদের জন্য কিছু করতে চলেছে দেখে উত্তেজিত বোধকরছি। অসুরদের জয় হোক।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন