এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • pi | 24.139.221.129 (*) | ২১ নভেম্বর ২০১৭ ০৫:৪৩59919
  • আঃ, এইরকম একটা লেখার জন্য অপেক্ষা করছিলাম !
  • de | 69.185.236.54 (*) | ২১ নভেম্বর ২০১৭ ০৫:৫৪59920
  • হ্যাঁ, এইটেকে গ্লোরি বলে -

    ইন ফ্যাক্ট - না হারিয়ে মৃত্যুবরণ করলেও গ্লোরি কিছু কম হোতো না আত্মহত্যার চাইতে - বা আলাউদ্দিনের হারেমে গিয়ে গোপনে বিষপ্রয়োগে আলাউদ্দিনকে মারলে -
  • শঙ্খ | 52.110.193.25 (*) | ২১ নভেম্বর ২০১৭ ০৫:৫৮59921
  • :)
  • dc | 132.174.116.6 (*) | ২১ নভেম্বর ২০১৭ ০৫:৫৯59922
  • কিন্তু না, শেষে আলাউদ্দিন ফিরে যেতে পারেনি। পদ্মাবতীর তীরে ঘায়েল হয়ে রণক্ষেত্রে প্রাণ দিয়েছিল।
  • | 233.176.62.102 (*) | ২১ নভেম্বর ২০১৭ ০৬:০৪59923
  • বেশ
  • প্রতিভা | 52.110.135.133 (*) | ২১ নভেম্বর ২০১৭ ০৬:০৫59924
  • অসাধারণ লাগলো । এই লেখাটার বহুল প্রচার চাই ।
  • ddt | 135.20.82.164 (*) | ২১ নভেম্বর ২০১৭ ০৬:২৫59925
  • "মাতাইয়া বেড়ালেন" > মাতাইয়া বেড়াইলেন

    নাইস আদারওয়াইস।
  • চয়ন | 212.142.116.233 (*) | ২১ নভেম্বর ২০১৭ ০৭:০৮59926
  • ত্রয়োদশ শতকের তুলনায় একটু বাড়াবাড়ি ভাবা হয়ে গেল না। সমকালীন এমন ইতিহাস আছে কি?

    আত্মহত্যা গ্লোরি নয় অবশ্যই তবে সেটা শেষ অপসাণ,অন্তত তখনকার দিনের রাজপুতদের সামাজিক ভ্যালু তাই বলে। যেমন বিনয় বাদল, দীনেশ আত্মহত্যার পথ বেছে নিয়েছিল, তবুও তারা আমাদের সম্মানীয়।
  • T | 165.69.191.252 (*) | ২১ নভেম্বর ২০১৭ ০৭:৩০59927
  • সমসাময়িক ভীল রমণীরা সম্ভবতঃ তীর ছুঁড়তে জানতেন।
  • সিকি | 116.222.179.103 (*) | ২১ নভেম্বর ২০১৭ ০৭:৩৮59928
  • বিনয় আর বাদল আত্মহত্যা করেন। দীনেশের ফাঁসি হয়।
  • Atoz | 161.141.85.8 (*) | ২১ নভেম্বর ২০১৭ ০৭:৪৭59941
  • আক্রমণকারী কামুক আপদ শয়তানটাকে পালাতে দেবেন্না। পরাজিত করে রণক্ষেত্রের মাঝখানে একটা খুঁটিতে বাঁধা হোক ব্যাটাকে। তারপরে যথোপযুক্ত "শিক্ষা" দেবার পর জ্বালিয়ে দেওয়া হোক।
    ধরণী ভারমুক্ত হোক।
  • dc | 132.174.116.6 (*) | ২১ নভেম্বর ২০১৭ ০৭:৫১59929
  • চয়ন, অরিজিনাল গল্পটাও গল্প (বা কবিতা), এটাও গল্প। আমার তো অরিজিনালটার থেকে এটা বেশী ভাল্লাগলো।
  • b | 135.20.82.164 (*) | ২১ নভেম্বর ২০১৭ ০৭:৫৫59930
  • যদ্দুর জানি তিনজনেই সুইসাইড করার চেষ্টা করেছিলেন। বিনয়/বাদল এদের মধ্যে একজন কেউ অসুখ সেরে আসছে বুঝতে পেরে সেলাইয়ের মধ্যে আঙুল চালিয়ে ঘা আবার দূষিত করে তোলেন (আর্বান লেজেন্ড?) আর মারা যান। দীনেশকে সদাশয় ইংরেজ বাহাদুর যত্ন করে সারিয়ে টারিয়ে তুলে ফাঁসি দেয়।

    অবশ্য বাগবাবুর কি হয়েছিলো সে বিষয়ে সমকালীন ইতিহাস নীরব। #দিদিজানেন।
  • ddt | 135.20.82.164 (*) | ২১ নভেম্বর ২০১৭ ০৮:০৪59931
  • হুম, বাদল সেদিনই মারা যায়। বিনয় হাসপাতালে মারা যায়, দিনপাঁচেক পর। ক্ষত বিষিয়ে তোলার গল্পটা ছাপার অক্ষরে পড়েছিলুম বিনয় বাদল দীনেশ নামে একখানা বইয়ে।
  • চয়ন | 212.142.116.233 (*) | ২১ নভেম্বর ২০১৭ ০৮:৩৭59932
  • বিনয় বাদল দীনেশ তিনজনই আত্মহত্যার চেষ্টা করে।(করতে সবাই সক্ষম হয় না সেটা ভিন্ন বিষয়) তাতে তাদের কাপুরুষ যেমন বলা যায় না, তেমনি তাদের কর্মকাণ্ডকে আমরা মনে রাখি। তাদের আত্মহত্যাকে গ্লোরিফাই করি না। ইংরেজ ধরলে ফাঁসী দেবে তাই তারা নিজেই মরা বেশী সম্মানের মনে করেছে।

    তখনকার রাজপুত সাইকোলজি এমনটাই ছিল। কারণ রাজপুতদের নিজেদের মধ্যে লাড়াই হলে 'যহউড়" পালন করা হত না। কিছু প্রটোকল তারা মান্ত।কিন্তু ইসলাম ভারতে আগ্রাসনের পর 'যহউড়' প্রথম প্রাক্সিস হয়।
    কারণ রাজপুত নাড়ীরা গণিমত হবার থেকে মৃত্যু বেশী সম্মানের মনে করত।
    এবার আসি নাড়ীরা কেন পাল্টা যুদ্ধে যেত না? প্রথমত সেই সময়ের দুদ্ধ মূলত গায়ের শক্তিতে হত যা নাড়ীরা পুরুষদের তুলনাতে পিছিয়ে থাকে প্রকৃতির নিয়মে। যুদ্ধ হলে সেটা অসমযুদ্ধ হত স্বাভাবিক কারনেই। রক্ষণশীল রাজপুত নাড়ীরা যুদ্ধ করেছে তার প্রমাণও নেই।
  • | 233.176.62.102 (*) | ২১ নভেম্বর ২০১৭ ০৮:৪৩59933
  • নাড়ী?? বাবাগো!
    নারী লিখুন না।

    রাজপুত নিয়ে আমার তেমন পড়াশোনা নেই। দেশভাগ নিয়ে পড়তে গিয়ে দেখছিলাম পান্জাবে অনার কিলি
  • | 144.159.168.72 (*) | ২১ নভেম্বর ২০১৭ ০৮:৫৩59934
  • দুত্তোর! আগেই পোস্ট হয়ে গেল। হ্যাঁ দেশভাগ নিয়ে পড়তে গিয়ে দেখছিলাম পাঞ্জাবে অনার কিলিঙের কারণ হিসেবে এই যে মেয়েরা তো অত লড়তে পারবে না, বাচ্চারাও না। কষ্ট সহ্য করে প্রচুর রাস্তা পাড়ি দিয়ে পালাতেও পারবে না। কাজেই তাদের মরতে হবে। তারাও সেটাই মেনে নিয়েছে।
  • চয়ন | 212.142.116.233 (*) | ২১ নভেম্বর ২০১৭ ০৯:০৬59935
  • edit করা যায় না পোষ্ট হলে তাই বানান নিয়ে খোটা দেবেন না।
    যা হোক, অনার কিলিং আর জউহর আকাশ পাতাল পার্থক্য, দুটোকে এক করে ডাইলিউট করবেন না। দুটোর প্রেক্ষিত আলাদা।
    জউহর গর্বের নয়, বরং চরম দুঃখের। যখন কোন পথ না থাকে গণিমত হওয়া ছাড়া। ঐ প্রসাদে মোট পাঁচবার জউহর হয়, প্রত্যেকবারই ইসলামী আগ্রাসনের ফসল। কারণ আগেই বলেছে ইসলাম আগ্রাসনের আগে জউহর পালন হত না।

    অনার কিলিং অনেক নতুন প্রথা, এবং এতে জউহরের মত মৃতার অনুমতি লাগে না, প্রিয়জনরা মেরে দেয়।
    জউহরের ব্যাপার ভিন্ন। ইচ্ছাকৃত আত্মহত্যা। আবারও বলছি , জহউর গর্বের নয়,বরং চরম দুঃখের, কিন্তু অনিবার্য।
    ভেবে দেখুন সেসময়ে বিধবা বিবাহ বা মেয়েদের পুনর্বিবাহ ছিল না, সেখানে অন্য পুরুষের সাথে(তার পর বিন্ন ধর্মের) তারা কি করে বিছানা শেয়ার করবে? সামজিক ভ্যালুটা এখনকার কনসেপ্টে ভাবলে হবে না।
  • Du | 182.58.104.65 (*) | ২১ নভেম্বর ২০১৭ ০৯:১০59942
  • বনশালী বা কি দেখালো? পদ্মিনী আগুনে না পুড়ে দিল্লীর ট্রেন ধরছে?
  • | 144.159.168.72 (*) | ২১ নভেম্বর ২০১৭ ০৯:১৩59936
  • পাঞ্জাবে দেশভাগের সময়কার মেয়েদের মৃত্যুগুলো যদি পড়েন, ধরুন দময়ন্তী সেহগালের ফিল্ড স্টাডিজ রিপোর্ট। সেখানেও ওটা মেয়েরা 'স্বেচ্ছায়'ই বেছেছে। মেয়েদের অনুমতি নিয়েই করা হয়েছিল।
  • চয়ন | 212.142.116.233 (*) | ২১ নভেম্বর ২০১৭ ০৯:২৮59937
  • //সেখানেও ওটা মেয়েরা 'স্বেচ্ছায়'ই বেছেছে।//
    তাহলে সেটাকে অনার কিলিং বলবেন? অনার কিলিঙের মধ্যে সেটা কিভাবে পরে?

    শুধু পাঞ্জাব নয়, ৭১ এ বাংলাদেশেও প্রচুর এমন আত্মহত্যা হয়েছে হানাদারদের অত্যাচার থেকে বাচতে।
    এতে বাহবা দেবার কিছু নেই, কিন্তু অন্য বিকল্প পথ ছিল কি?
  • | 144.159.168.72 (*) | ২১ নভেম্বর ২০১৭ ০৯:৩৪59938
  • অফিস থেকে কথাবার্তা চালানো খুব চাপ। আর প্রবল বু-গুপনা হয়ে যায়, তাও নিজেরই একটা লেখার লিং দিলাম লজ্জার মাথা খেয়ে, দেশভাগের সময়কার।
    http://www.guruchandali.com/default/2017/09/20/1505919379209.html

    যাই হোক অনার কিলিং শব্দে আপনার আপত্তি আছে দেখছি, আমি আমার দৃস্টিতে এটাকে 'অনার কিলিং বলছি কারণ সমাজের গেঁথে দেওয় এক অলীক অনারের ধারণা নিজের এই চয়েস গড়ে তোলার পেছনে। সেইজন্য।
  • Du | 182.58.104.65 (*) | ২১ নভেম্বর ২০১৭ ০৯:৩৫59943
  • কাটাপ্পাকো কিউ মারার মত একটা সাসপেন্স সব নিউজেই ।।।মানে যদি জহরব্রত দেখিয়েই থাকে তাহলে রাজ্পুত রানীর অপমানটা হল কোদ্দিয়ে। নাকি পুড়েও যথেষ্ট হল না? ছাইয়ে হাত দিয়ে কাঁদলো মুসলমান রাজা?
  • T | 165.69.191.252 (*) | ২১ নভেম্বর ২০১৭ ০৯:৪১59939
  • আচ্ছা, সংযুক্তা কি করেছিলেন পৃথ্বীরাজ হেরে যাওয়ার পর?
  • চয়ন | 212.142.116.233 (*) | ২১ নভেম্বর ২০১৭ ০৯:৪৪59940
  • অনার কিলিং মানে কি? আগে সেটা ঠিক করতে হবেতো। সেই reference এ এটা পরে কি?
    ও হ্যাঁ, অনুশীলন সমিতির ছেলেরাও কিন্তু মিশনে যাবার আগে পুজো করে যেত, কারণ তারা আর ফিরবে না যেনে, মানে বাচলেও ইংরেজদের কাছে ধরা দেবে না নিজের সম্মান বাঁচাতে। এতাকে অনার কিলিং আমি বলতে পারব না।
    আমিও একটু ব্যাস্ত পড়েই উত্তর দিয়েন।
  • Atoz | 161.141.85.8 (*) | ২১ নভেম্বর ২০১৭ ১০:১১59944
  • আহা হয়তো দেখিয়েছে আলাউদ্দিনকে ইন্দ্রদেব মনে করলেন রাণী। তাই বেচারা রাণী পেরেমে পড়ে গলেন আর নিজেই ইন্দ্রদেব এর কাছে গেলেন।
    আজ থেকে বহু বছর আগে এক জনপ্রিয় দৈনিকের রাবিবারের পাতায় এইরকম এক আলাউদ্দিন ইন্দ্র অ্যাঙ্গেল দেখিয়েছিল এক লেখক। তখন বিশেষ পাত্তা পায় নি। হয়তো সে এখন বলিউডে। ঃ-)
  • aranya | 83.197.98.233 (*) | ২২ নভেম্বর ২০১৭ ০৫:২৩59945
  • চয়নের পোস্টের প্রেক্ষিতে, বিনয়, বাদল ও দীনেশ আত্মহত্যার চেষ্টা করেছিলেন, প্রথম দুজন সফল হন।

    বিনয় নিজের মাথায় গুলি করেছিলেন, তাও মৃত্যু আসে নি, হাসপাতালে আঙুল দিয়ে নাকি গুলির ক্ষত ঘেঁটে দেন, যাতে সেপটিক হয়ে মারা যান।

    খুবই সাহসী, শ্রদ্ধেয় (আমার কাছে) মানুষ সব।

    'ইংরেজদের কাছে ধরা দেবে না নিজের সম্মান বাঁচাতে' - এটা হতে পারে, আবার বন্দী অবস্থায় অত্যাচার সহ্য করতে চান নি বা অত্যাচারে সইতে না পেরে যদি সহযোগী বন্ধুদের নাম প্রকাশ করে ফেলেন, সেটা চান নি, এমনও হতে পারে।

    বিশ্বাস করতে ইচ্ছে করে, প্রথমটাই কারণ ছিল, ইংরেজের কাছে ধরা দেওয়া মানে একরকম পরাধীনতা, হার স্বীকার ইঃ - সম্মান হানি, তার চেয়ে মৃত্যু কাম্য
  • চয়ন | 212.142.116.97 (*) | ২২ নভেম্বর ২০১৭ ১০:৩৭59947
  • আর বানশলী পাগল নয় যে ইতিহাস নিজের মত লিখবে।কারণ যেখান থেকে গল্প নিয়েছে সেখানে এমন কিছু নেই এওমনকি দীপিকাও একই কথা বলেছে।
    এটা সম্ভবত গট আপ। নেগেটিভ প্রচার। এখন প্রশ্ন কর্নী সেনারা কত টাকা খেয়েছে?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল মতামত দিন