এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • কিছু মিথ, যা মিথই

    Saikat Bandyopadhyay লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ১১ মার্চ ২০১৯ | ২৭৫১ বার পঠিত
  • ১। বিশ্বের মোট কাজের ঘণ্টার ৬৬% করেন মেয়েরা, ৫০% খাদ্য উৎপাদন করেন মেয়েরা, কিন্তু ব্যক্তিগত আয়ের ১০% মেয়েদের, মোট সম্পত্তির ১%-এরও কমের ওপর মেয়েদের অধিকার।

    বছরের পর বছর ধরে এই "তথ্য"টি আমরা শুনে আসছি। ২০১৪ সালে অক্সফ্যাম নারীদিবসের প্রাক্কালে এই মর্মে একটি টুইট করে। গেটস ফাউন্ডেশন একই জিনিস করে তার কদিন পরে। ২০১৩ তে ইউনাইটেড নেশনস ডেভেলাপমেন্ট প্রোগ্রাম ফেসবুকে একটি পোস্ট করে। ইউনিসেফের সাইটে বিষয়টি আসে আরও ২ বছর আগে, অর্থাৎ ২০১১তে। এর কোনোটিতেই কোনো সমীক্ষার সূত্র নেই। গেটস কোট করেছে অক্সফ্যামকে। অক্সফ্যাম ইউনাইটেড নেশনস ডেভেলাপমেন্ট প্রোগ্রামকে। আর ইউনিসেফের সাইটে কেবল লেখা আছে, "স্ট্যাটিসটিক্স কনফার্ম দ্যাট"। কোন পরিসংখ্যান, কী বৃত্তান্ত, সেসব কিছুই লেখা নেই।

    ওয়াশিংটন পোস্টের ফ্যাক্ট চেকার গ্লেন কেসলার ২০১৫ সালের একটি নিবন্ধে দেখাচ্ছেন, বস্তুত দশকের পর দশক ধরে কোনো সূত্র উল্লেখ না করে এই "তথ্য" ছড়ানো হচ্ছে। মেরিল্যান্ডের অধ্যাপক ফিলিপ কোহেন ২০১১ সালে খুঁজে-পেতে বার করেন, যে, এর গোড়ার সূত্রটি আসলে ১৯৭৮ সালের। ইন্টারন্যাশানাল লেবার অর্গানাইজেশনের একটি জার্নালে ১৯৭৮ সালের একটি রিপোর্ট বা নিবন্ধে যা ছাপা হয়েছিল, তা হুবহু তুলে দেওয়া যাকঃ "A world profile on women, using selected economic and social indicators, reveals that women constitute one half of the world population and one third of the official labor force; perform nearly two-thirds of work hours; but according to some estimates receive only one-tenth of the world income and possess less than one-hundredth of world property."
    বলাবাহুল্য এখানেও কোনো সূত্র নেই।

    তাহলে দেখা যাচ্ছে, যে, ২০১৯ সালে যে "তথ্য" দেখানো হচ্ছে, তা অন্তত ৪০ বছর আগের। কিন্তু এই "তথ্য"ই বা এল কী করে? তাও জানা গেছে। কারণ এই জার্নাল সম্পাদনা করেছিলেন কৃষ্ণা আহুজা প্যাটেল নামক এক মহিলা, যিনি ২০০৭ সালে "Development has a woman's face: Insights from within the UN" নামে একটি বই লেখেন। সেই বইয়ে তিনি কীকরে এই তথ্য পাওয়া গেল তা নিজেই প্রকাশ করেছেন। তাঁর সূত্র কী? মূলত কিছু পূর্বানুমান। সেটা অনেকটা এরকমঃ ধরলাম, মহিলারা কর্মবাহিনীর ৩৩%। ধরলাম তাঁদের উপার্জন পুরুষদের ৩৩%। অতএব ধরে নেওয়া যায়, মহিলাদের উপার্জন .৩৩ X .৩৩ = মোটামুটি ১০%। এ সবই তাঁর পূর্বানুমানের অংশ। এবং এই অনুমানের উপর দাঁড়িয়ে তিনি সিদ্ধান্ত কী নিচ্ছেন? মহিলাদের যখন এত কম উপার্জন, তাহলে মহিলাদের সম্পত্তি ১% এর কম বলাই যায়। ব্যস। এবং ওই এই পূর্বানুমানের সূত্র কী? "নানা রাষ্ট্রসঙ্ঘের সূত্র"।

    ২০১৫ সালে গ্লেন কেসলার এই নিয়ে আহুজাকে প্রশ্ন করলে তিনি লেখেনঃ "Please understand that the knowledge of statistics we have now in 2015 is not the same as what we knew earlier, especially in the 1970s and 80s. Some of the statistics we were looking at in that period were estimates and the national statistical offices of the period did not cover women’s issues or data. The land question is extremely important and as you will understand the property laws have also changed meanwhile and so have the qualitative and quantitative measurement of land."

    ইউনাইটেড নেশনস ডেভলাপমেন্ট প্রোগ্রামের মুখপাত্র বোজ পালদিকে প্রশ্ন করলে তিনি স্বীকার করে নেন, তথ্য বলে যা উদ্ধৃত করা হয়েছে, তা নিঃসন্দেহে ভুল। এবং ইউএনডিপি ২০১১ সালের পর আর এই তথ্য প্রচার করেনি। অক্সফ্যামের মুখপাত্রও জানিয়েছেন তাঁরাও এই সংখ্যাগুলিকে আর ব্যবহার করছেননা। দুটিই ফ্যাক্ট চেকারে উদ্ধৃত। কিন্তু এ সবই প্রশ্নের উত্তরে। স্বতঃপ্রণোদিত হয়ে কোথাও কোনো ভুল স্বীকার ইত্যাদি করা হয়নি। লেখাগুলিও ইন্টারনেটে খুঁজলেই পাওয়া যাচ্ছে। যার ফলে ইন্টারনেটে, সভা-সমিতিতে এখনও এই তথ্যই সরবরাহ করে যাওয়া হচ্ছে, স্রেফ কপি-পেস্টের মতো করে।

    ২। ভারতবর্ষকে মহিলাদের পক্ষে সবচেয়ে বিপজ্জনক দেশ হিসেবে চিহ্নিত হয়েছে।

    এটিও বহুল প্রচারিত "তথ্য"। থমসন রয়টার্স ২০১৮ সালে একটি "সমীক্ষা"র ফল প্রকাশ করে, এবং সেই সমীক্ষার ফল অনুযায়ী আফগানিস্তান, সিরিয়া, সোমালিয়া, সৌদি আরব এবং পাকিস্তানকে পিছনে ফেলে ভারত "মহিলাদের জন্য সবচেয়ে বিপজ্জনক" দেশের তকমাটি পায়। এ পর্যন্ত এই দাবীতে "ভুল" কিছু নেই।

    কিন্তু প্রশ্ন হল এই সমীক্ষাটি কীসের সমীক্ষা? পরিসংখ্যানের নির্দিষ্ট পদ্ধতি ও নির্দিষ্ট প্রশ্নমালা নিয়ে বিভিন্ন দেশের সাধারণ মহিলাদের কাছে কি যাওয়া হয়েছিল? তার ভিত্তিতেই এই ফলাফল? অথবা মহিলাদের অবস্থা নিয়ে সারা পৃথিবীতেই স্বীকৃত নানা সংস্থার নানা তথ্যাবলী আছে, সেগুলি সংকলিত করেই কি এই ফলাফলে পৌঁছনো হয়েছে? তাও না। তবে সমীক্ষাটি হল কিভাবে? সংস্থার ওয়েবসাইটে এবং বিবিসির রিপোর্টে জানা যাচ্ছে, এই ফলাফলে উপনীত হবার জন্য সংস্থাটি কেবলমাত্র ৭৪৯ জন 'বিশেষজ্ঞ'র মতামত নেওয়া হয়েছিল। যাঁদের মধ্যে ৫৪৮ জন মতামত দেন। তাঁদের প্রথমে ৫ টি সবচেয়ে বিপজ্জনক দেশ বেছে নিতে বলা হয়। তারপর ছ্টি নির্দিষ্ট মাপকাঠিতে সবচেয়ে খারাপ দেশ কোনটি, বেছে নিতে বলা হয়। এর মধ্যে তিনটিতেই (সাংস্কৃতিক ঐতিহ্য, যৌন হিংসা এবং মানুষ-পাচার)প্রথম স্থান অধিকার করে ভারতবর্ষ।

    বিবিসি জানাচ্ছে এই টুকু জানা গেছে, যে, বিশেষজ্ঞদের মধ্যে ৪১ জন ভারতীয়। কিন্তু এর বাইরে আর বিশেষ কিছু জানা যায়না। সংস্থাটির ওয়েবসাইট জানাচ্ছেঃ "Those interviewed included aid and development professionals, academics, health workers, policymakers, non-government organisation workers, journalists, and social commentators"। কিন্তু তাঁরা কারা, কোন ভিত্তিতে বেছে নেওয়া হল, কত শতাংশ কোন দেশের, কত শতাংশ দুনিয়ার সমস্ত দেশগুলি ঘুরেছেন, এ নিয়ে কোনো ব্যাখ্যা নেই। সব মিলিয়ে এটি কোনো ফেসবুক গ্রুপ বা সংবাদপত্রের অনলাইন সার্ভের মতই একটি ব্যাপার। ফেসবুক গ্রুপ বা সংবাদপত্রের ভোটাররা অবশ্য সংখ্যায় বেশি হন, কিন্তু তাকেও "অনলাইন দুনিয়ায় মানুষের ভাবনার ধরণের সূচক" এর বেশি গুরুত্ব কেউ দেননা। এক্ষেত্রে ভোটদাতাদের সংখ্যা অনেক কম, ফলে একে বড়জোর "কিছু 'বিশেষজ্ঞ' কী ভাবছেন" এই মর্যাদাটুকু দেওয়া যায়। এটি কোনো ভাবেই, "বিপজ্জনক দেশ" মাপার কোনো স্বীকৃত মাপকাঠি নয়।

    বিবিসির গীতা পান্ডে লিখেছেন, বাস্তবতার নিরিখে এই সমীক্ষার বিশেষ কোনো মূল্য না থাকলেও, এর একটি গুরুত্ব আছে। "So does this ranking matter? Actually, it does - because it shows India has lost the battle of perceptions." কথাটা গুরুত্বপূর্ণ, কারণ, পৃথিবীতে এরকম কোনো যুদ্ধ চলছিল তা ইতিপূর্বে আমাদের জানা না থাকলেও, বস্তুত পৃথিবী জুড়েই যুদ্ধ চলছে পারসেপশন ম্যানুফ্যাকচারিং এর। দক্ষিণপন্থী বলে ঘোষিত শক্তি গুলি যে করে চলেছে তার অজস্র প্রমাণ আমাদের কাছে আছে। পৃথিবীতে একটি আস্ত যুদ্ধই হয়ে গেল "গণবিধ্বংসী অস্ত্র" নামক বানিয়ে তোলা পারসেপশনের ভিত্তিতে। কিন্তু লিবারাল পক্ষ থেকেও একই জিনিস যে চলছে, এবং মূলত কর্পোরেট সাহায্যেই, এই দুটি টুকরোই তার উদাহরণ। এরা কখন কার কোন স্বার্থসিদ্ধির জন্য নির্মিত হচ্ছে আমরা জানিনা। জানার কোনো উপায়ও নেই। তাই অন্ধভাবে কোনো "তথ্য" টুকে দেবার আগে, কিছু চিন্তাভাবনা, ব্যাকগ্রাউন্ড চেক, এগুলি বাঞ্ছনীয়। ভারতবর্ষে মহিলাদের অবস্থা সত্যিই দারুন কিছু না, সারা পৃথিবীতেও লিঙ্গসুষমতা এসে গেছে তা নয়। কিন্তু সেটা এসটাবলিশ এবং সেনসেশনালাইজ করার জন্য ভুল তথ্যকে হাতড়ে ধরে অন্য কোনো অজানা স্বার্থের পথ পরিষ্কার করে দেওয়া মোটেই কাজের কথা নয়।

    সূত্রঃ
    অক্সফ্যাম টুইটঃ https://twitter.com/oxfam/status/441932756373618688?lang=en
    ইউনিসেফ সাইটের ঘোষণাঃ http://www.unicef.org.tr/basinmerkezidetay.aspx?id=2180&dil=en&d=1
    ওয়াশিংটন পোস্টের ফ্যাক্ট চেকঃ https://www.washingtonpost.com/news/fact-checker/wp/2015/03/03/the-zombie-statistic-about-womens-share-of-income-and-property/?utm_term=.03f7ad518c8d
    আহুজা প্যাটেল এর ফর্মুলা (তাঁর বইয়ের অংশবিশেষ)
    https://www.scribd.com/doc/257444269/Krishna-Ahooja-Patel-s-formula
    ফিলিপ কোয়েন এর লেখাঃ https://familyinequality.wordpress.com/2011/03/15/stop-that-feminist-viral-statistic-meme/

    থমসন রয়টার্স সমীক্ষাঃ http://poll2018.trust.org/
    বিবিসির এ বিষয়ে আলোচনাঃ https://www.bbc.com/news/world-asia-india-42436817
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ১১ মার্চ ২০১৯ | ২৭৫১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • বিপ্লব রহমান | 340112.231.126712.75 (*) | ১২ মার্চ ২০১৯ ০২:৩৬49542
  • কি কাণ্ড! এসব ফেক ইনফো এতো কাভারেজ পায় কিভাবে?!
  • প্রতিভা | 342323.176.671212.216 (*) | ১৪ মার্চ ২০১৯ ০১:১৪49543
  • তথ্যের অধিকার কি এদের ওপর প্রযোজ্য নয় ?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন