এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • যা না জানলে ক্ষতি নাই এবং যা অবশ্যই জানা উচিৎ

    Taib Islam Dipu লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ২২ নভেম্বর ২০১৯ | ২৩৪৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Taib Islam Dipu | ২২ নভেম্বর ২০১৯ ১৬:৪৩729445
  • বর্তমান সময়ে তথ্য-প্রযুক্তি এতো সহজলভ্য যে এখানে কেউ যদি কোন কিছু জানতে চায় তা জানার মাধ্যমের কোন শেষ নাই। এতো তথ্য, কিন্তু এর সবই কি একজন মানুষের জানা সম্ভব কিংবা প্রয়োজন আছে?

    কেউ আপনাকে প্রশ্ন করলো পৃথিবী থেকে চাঁদের দূরত্ব কত? রবীন্দ্রনাথ ঠাকুরের কত সালে নোবেল পেয়েছিল? মানুষের শরীরে কতগুলো হাড় আছে?

    প্রথমত এই প্রশ্ন গুলো তিনটা আলাদা লাইনের - বিজ্ঞান, সাহিত্য, মেডিক্যাল। আপনি এই তিন লাইনের কেউ, তারপরেও আপনি এই প্রশ্ন গুলোর উত্তর যদি না জানেন, তাহলে কি কোন ক্ষতি আছে?

    কিংবা আপনি আপনার দেশ, ভাষা, সংস্কৃতি সম্পর্কেও অনেক কিছু জানেন না। এতে কি আপনার জাতীয়তা সন্দেহের চোখে অন্যরা দেখছে?

    ধরুন আপনি কম্পিউটার লাইনের, কম্পিউটার নিয়ে যেহেতু আপনার পড়াশুনা তাই এই জিনিস সম্পর্কে সাধারন জ্ঞান আপনার এক সময় এমনি তৈরি হবে, এটা সব পেশার ক্ষেত্রেই। তার মানে এই না যে আপনি কম্পিউটার সম্পর্কে শতভাগ জানবেন। যে জিনিসের প্রয়োজন আপনার নাই তা না জানলে কোন ক্ষতি নাই। কোন একটা টুল সম্পর্কে আপনি জানেন না, কিন্তু প্রয়োজন এবং ইচ্ছা থাকলে সেটা এক সময় শিখে ফেলা সম্ভব।

    কারন এতক্ষণ যে প্রশ্ন গুলো করলাম তার সব উত্তর'ই খুঁজা হয়ে গেছে, 'মানুষের শরীরে কতগুলো হাড় আছে' এর উত্তর যদি আপনার কাছে ভুল মনে হয় তাহলে তার সঠিক উত্তর খুজে বের করুন। সার্চ ইঞ্জিন হতে পারে খুজার একটা মাধ্যম। এরকম মাধ্যম অসংখ্য। আপনার জানা উচিৎ এই মাধ্যম গুলো সম্পর্কে, কোন প্রশ্নের উত্তর কিভাবে খুজে বের করতে হয় সেটা।

    কার জন্ম কত সালে, কোন সালে কি হয়েছিল, কে জাতির পিতা, কে কোন সৃষ্টির রচয়িতা, এই জাতীয় প্রশ্নের উত্তর না জানলে সত্যি কথা কোন সমস্যা নাই। কারন এগুলোর সবই জানা গেছে, নতুন করে এগুল জানার কিছু নাই। আপনি জানেন, পৃথিবী থেকে চাঁদের দূরত্ব কত কিন্তু এটা জেনে কি লাভ হল? কিংবা এই জিনিস না জানলে কি ক্ষতি হত এইভাবে চিন্তা করুন। আর এই দূরত্ব টা জানলেও সেটা প্রমান হয়না আপনি অনেক জটিল কিছু একটা জেনে ফেলেছেন, কারন আপনার এই দূরত্বের সাথে যেটা সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল জানার সেটা হচ্ছে কিভাবে এই দূরত্ব বের করা হল সেটা জানা। রবীন্দ্রনাথ ঠাকুরের কত সালে নোবেল পেয়েছিল তা জানার মধ্যে কিছু নাই যদিনা আপনি না জানেন সে কোন কাজের জন্য এই নোবেল পেয়েছিল, এই নোবেল জিনিস টা কি, কিংবা এমন হতে পারে আপনি জীবনে রবীন্দ্রনাথ ঠাকুরের কোন লেখাই পড়েন নি, শুধু চাকরী-বাকরির খাটিরে এই জাতীয় প্রশ্নের উত্তর মুখস্ত করে বসে আছেন।

    তাই এর পর যাই জানবেন তা জানার আগে এই দুইটা বিষয় খেয়াল রাখবেন, এটা জেনে কি লাভ হবে? কিংবা এই জিনিস না জানলে কি ক্ষতি হত। কারন বিনোদনের জন্য Man vs. Wild দেখা যেতে পারে, জেমস রোলিন্স এর আমাজনিয়া পড়া যেতে পারে, কিন্তু কখনো এমন পরিস্থিতিতে পরলে কি করবেন এই জাতীয় জিনিস মাথায় রেখে যদি কোন জ্ঞান অর্জন করেন, সত্যি কথা হল আপনি মনে করছেন আপনি অনেক কিছু জানেন, অনেক বই পড়ে ফেলেছেন। কিন্তু বাস্তবতা হচ্ছে এর তেমন কিছুই আপনার জীবনে কোন উপকারে আসবে না। তাই জ্ঞান অর্জন কিভাবে করতে সেটা জানা প্রয়োজন। সেটা নিয়ে হয়তো অন্যদিন লিখবো।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন