এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • প্রসঙ্গ নারায়ণ সান্যালঃ আন্ডাররেটেড লেখক?

    Rouhin Banerjee লেখকের গ্রাহক হোন
    বইপত্তর | ১১ ডিসেম্বর ২০১৯ | ৮৫১২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • কুশান | 236712.158.566712.173 | ১১ ডিসেম্বর ২০১৯ ২১:০৮729129
  • নারায়ণ স্যান্যাল নিম্নমানের লেখক, এই আর্গুমেন্ট অনেক শুনেছি।

    তবে এগারো ক্লাসে বিশ্বাসঘাতক পড়ে ভালো লেগেছিল। ব্রাইটার দ্যান আ থাউজ্যান্ড সান্স তখন পড়ার এলেম ছিল না। কেননা মোমেন্টাম কে ভরবেগ লিখেই অংক কষতে হতো। এ বিন্দুর সাপেক্ষে ভ্রামক নিতাম, সেহেতুই।

    তো, তখনকার সেই পরিপ্রেক্ষিতে নাসা আমার কাছে এক ধরণের আলোকপ্রাপ্তি।

    ওই সময়েই দিদির তৎকালীন প্রেমিক(পরে জামাইবাবু) এর বাড়িতে পুরনো দেশে প্রকাশিত বিকর্ণ ছদ্মনামে লিখিত ধারাবাহিক 'দন্ডক শবরী' পড়ি। মন্দ লাগে নি তো।

    স্বীকার করছি উনি সো কলড জনতা পার্টির লেখক। কিন্তু আশুবাবু বা বিমল মিত্তির বা আর যারা জনতা পার্টির লেখক তারা একই রিপিট ছ্যাঁচড়া পরিবেশন করতেন।

    নাসা তবুও ছ্যাঁচড়ার পাশে টুকটাক আলুভাজা, বাঁধাকপিও দিতেন।

    তবে এখন আর নাসা পড়তে চাই না। এটাও ঠিক। কিন্তু এখন তো সুনীল জয় গোস্বামী শ্রীজাত পড়তে বিরক্তি লাগে।
  • Apu | 236712.158.566712.177 | ১১ ডিসেম্বর ২০১৯ ২১:৫৮729130
  • ওনার লেখা ডিজনিল্যান্ড পড়েছেন ? যার গেছেন তারপরে বুঝবেন কতো ডিটেলস লিখেছেন
  • শঙ্খ | 237812.68.674512.121 | ১১ ডিসেম্বর ২০১৯ ২২:০২729131
  • ঐ একই থ্রেড থেকে আমার লেখাটাও তুলে দিইঃ

    আমার প্রথম না সা বোধহয় শার্লক হেবো। তখন খুবই ছোট। তবুও থোড় বড়ি খাড়া সেই পান্ডব গোয়েন্দা আর ড্রাগন সিরিজ, বাজপাখি সিরিজ পড়ে মুখ মেরে গেছিলো, এটুকু মনে আছে, শার্লক হেবো সেখানে একঝলক টাটকা বাতাস।

    তার পরে ইসকুলের এক বন্ধুর হাতে দেখি না মানুষী বিশ্বকোষ। লাভ অ্যাট ফার্স্ট সাইট, তারপরে পতন ও মূর্ছা। বাদুড় হিঙ্গোপম কে এখনো মনে আছে।

    কাট টু লেওনার্দোর নোটবই। পড়ে আমিও বাবার থেকে হাতিয়ে একটা এলাইসির ডায়েরি কে সাংকেতিক ভাষায় লিখে, ছবি এঁকে, পাতা কেটে এক বঙ্গবাসী ওয়ানাবি লেওনার্দোর ডায়েরি বানিয়ে ফেলেছিলাম আরেকটু হলেই আরকি। বিশ্ববাসী ও বিশ্বসাহিত্যের অসীম ভাগ্য মাস খানেকের বেশি সেই ক্রিয়েটিভ তাড়না সিন্দবাদের সেই বুড়োর মত ঘাড়ে চেপে থাকে নি। না সার অন্যান্য বইয়ের হাত ধরে একটু একটু করে আমরা সবাই পল্লবগ্রাহী হচ্ছিলুম।
    হাতে আসে আমি নেতাজিকে দেখেছি, ব্লাহ ব্লাহ ব্লাহ আজি হতে শতবর্ষ পরে, ব্লাহ ব্লাহ ব্লাহ প্রবঞ্চক, ব্লাহ ব্লাহ ব্লাহ রাস্কেল, ব্লাহ ব্লাহ ব্লাহ প্যারাবোলা স্যার, ব্লাহ ব্লাহ ব্লাহ ঠিক ঠাক মনেও নেই কোনটা কি অর্ডারে। পুরো ক্যাটালগ বানিয়ে বই কিনে/পড়েছিলুম, যতগুলো তখনও প্রিন্ট পাওয়া যেত।

    সবচেয়ে নাড়া দেয় বিশ্বাসঘাতক। পা, দিস রিকোয়ার্স অ্যাকশান। দাদার কেমিস্ট্রি বই খুলে পড়তে থাকি হাইড্রোজেন, হিলিয়ামে অণু পরমাণুর সাজানো সংসার। ২ মানে জল আর ড২ মানে ভারি জল সেক্থা জেনে যাই মধ্যশিক্ষা পর্ষদ নির্ধারিত শিক্ষাব্যবস্থার অনুমোদিত বছর ও বয়েসের অনেক অনেক আগেই।

    এর পরে পড়তে থাকি কাঁটা সিরিজ। সব কটা পড়া কমপ্লিট। একবার বইমেলায় দে'জ এর সামনে পেয়ে গেলুম বুড়োকে। খুব সম্ভবতঃ এমনটা তো হয়েই থাকে কিনেছিলুম। সই বাগাবার মতলবে এগিয়ে দিয়ে বললুম, বাসু সাহেবের অবিচুয়ারি স্টেটসম্যানে দেখিনি কিন্তু।
    উনি কিন্তু হাসলেন না, বললেন অন্য কিছু লিখবো ভাবছি। অন্যমনস্ক ভাবে সই করলেন। বাসু সাহেবের লাস্ট বাও।

    লাস্ট কিনেছিলুম ভারতীয় ভাস্কর্যে মিথুন। সেও বোধহয় বছর দশেক আগে হবে। আজকে বইটা নামিয়ে দেখলুম বাষট্টি পাতায় প্রলুব্ধিকরণে কালো ফিতের পেজ মার্কার ঝিম মেরে বসে আছে।

    পাঁজরাতে পুষে রাখা মফঃস্বলের হ্যারিকেনের কাঁপা কাঁপা আলোয় মাদুরে বসে ট্রানস্লেশন করতে করতে স্থানীয় সংবাদের পরে সমীক্ষা শোনা, চিত্রহার, স্ট্রিট হক বা জনি সোকো অ্যান্ড হিস ফ্লাইং রোবট দেখা সেই মুখচোরা, ভীতু, হাড় জিলজিলে একমুখ ব্রণ ভর্তি ছেলেটার জগত কত কিছু দিয়ে ভরিয়ে দিয়েছিলেন না সা। তখন টেরও পাইনি গল্প করার ফাঁকে কখন উনি গোটাগুটি আস্তো একখানা সেমিস্টারই পড়িয়ে ফেলেছিলেন।

    অনেক ধন্যবাদ স্যার। কোন কৈফিয়ৎ দেবার সামর্থ নেই, প্রনাম নেবেন।
  • একটি সাক্ষাৎকার ও একটি খোরাক | 237812.69.2323.139 | ১১ ডিসেম্বর ২০১৯ ২২:১৮729132
  • লেখকের একটি সাক্ষাৎকার রইলঃ


    আর এইটি খোরাকের জন্যঃ


    "URU KATU MADNA DITRECTED & PRODUCED BY NARAYAN SANYAL

    GEETA DEY , NARAYAN SANYAL ,DOLON ROY ,NAINA DAS , KUSHAL CHAKRABORTY, KUNAL DUTTA ETE ACTED IN URU KATU MADNA .
    NARAYAN SANYAL WAS THE PRODUCER , DIRECTOR , STORY , SCREEN PLAY WRITER , SONG WRITER ,& ACTOR OF THE SERIAL .......URU KATU MADNA ."
  • | 237812.69.453412.116 | ১১ ডিসেম্বর ২০১৯ ২২:২৬729133
  • আমাট্টা সে থ্রেডে এখনো পেন্ডিং। (স্বাতী নেই আশাকরি ধারেকাছে).
    কিন্তু রৌহীনকে অজ্জিনাল থ্রেডেও তো ক্লাউস ফুকসের নাম ঠিক করে দেওয়া হল। আবার ভুলশুদ্ধ কপি মেরেছে!!

    যে লেখাটা নিয়ে পুরো আলোচনাটার সূত্রপাত সেটা এখানে থাকুক।

  • রৌহিন | 236712.158.9005612.33 | ১২ ডিসেম্বর ২০১৯ ০২:০০729134
  • দ দি - ওই লেখাটাই কপি পেস্ট করা তো। তবে শুধু ক্লাউস ফুকস বলে নয় আরো বেশ কয়েকটা ছড়িয়েছি বিশ্বাসঘাতক নিয়ে। সেগুলো যারা মন্তব্য করে দিয়েছেন তারা শুধরেও দিয়েছেন। যেমন গটিনজেন (গেন?) বিশ্ববিদ্যালয়, ক্রিটিকাল মাস এবং হ্যাঁ ক্লাউস ফুকস নোবেল লরিয়েট নন। ভুলবাহার পুরো।

    প্রথম গল্পটা মৃতোর্মামৃতম গল্প থেকেই বটে।

    আর যারা লিকগেছেন নাসা ভাল লাগে না - অবশ্যই - সব লেখক সবার ভাল না লাগাটাই স্বাভাবিক - কিন্তু তাই বলে স্মরণজিতের সাথে তুলনা করবেন? বড় দাগা খেলাম দাদা - এর চেয়ে আমাকে দুটো "শালা বাহিনচোত" করিলে কম লাগত
  • syandi | 236712.158.01900.23 | ১২ ডিসেম্বর ২০১৯ ০৩:৫৬729135
  • সঠিক জার্মান উচ্চারণে গোটিঙ্গেন হয়। গটিনজেনটা ভুল উচ্চারণ।
  • Apu | 236712.158.676712.186 | ১২ ডিসেম্বর ২০১৯ ১৯:৪৭729136
  • দেখুন না সয়্স র আসল যাদু হচ্ছে একটা সহজা
  • Apu | 237812.68.674512.211 | ১২ ডিসেম্বর ২০১৯ ২০:১১729137
  • যাহ শালা লেখার আগে পোস্ট হয়ে গেল

    মানে যেটা বলতে চাইছিলুম সেটা হল ওনার
    সহজাত সাহিত্য
    সত্ত্বার সাথে
    একট ইন্জিনিয়ার মনের চমতকার মিশেল ।ফলফাল লেখায় প্রচন্ড প্রিসিশন; মেদহীন ঝরঝরে লেখা , বাহুল্য বোধে পাঠক কখন ই বিরক্ত হবে

    একট উদাহরন মনে আসছে।

    কাটা সিরজের। ওখানে বারিস্ট্যার সাহেব মি বাসুর সাথে তার সহকারী র কথা হচ্ছে। তো মিঃ বাসু র প্রশ্নের উত্তরে সহকারী বললেন " না ; আমি নিশ্চিত গত ৭ দিনে কোন চিঠি এ বাড়ির চৌকাঠ পেরোয় নি" । তার উত্তরে মিঃ বাসু বললেন "তুমি ভুল বললে এ বাড়ি তে কোন চৌকাঠ ই নেই
    যেহেতু এই বাড়ি র দরজা প্লেন;
    তাই চৌকাঠ র গল্প নেই"
  • | 237812.69.563412.171 | ১২ ডিসেম্বর ২০১৯ ২০:৪২729139
  • এটাই তো মেদবহুল লেখার উদাহরণ। এতগুলো বাক্য লেখার দরকারই নেই।

    ইন ফ্যাক্ট এই অতিকথন আর অতি সেন্টিমেন্টের জন্য পরে আর তেমন ভাল লাগত না।
  • র২হ | 237812.69.453412.56 | ১২ ডিসেম্বর ২০১৯ ২১:২৯729140
  • আমি নাসা প্রায় কিছুই পড়িনি।
    বন্ধুরা কেউ কিসুই পড়তো না, তাই আদান প্রদান কম, লাইব্রেরিতে মেজরিটি পড়া, কিন্তু কে জানে, লাইব্রেরিয়ান হয়তো নাসাকে পছন্দ করতেন না। বাকী পবঙ্গীয় সাহিত্যের রেগুলার জোগান আবাপ ছাড়া কম ছিল (খনুদা শুনলে মাৎ মাৎ করে উঠবে, তবে খনুদা কি আর এখানে আসবে)

    যা পড়েছি বেশিটাই মোটামুটি লায়েক হওয়ার পর, তো বিগ ফ্যান না আরকি। আরো আগে পড়লে নিশ্চয় খুব ভালো লাগতো।

    কিন্তু আবার যদি ইচ্ছা কর পড়ে ভয়ানক মুগ্ধ হয়েছিলাম। এই বইটা হয়তো প্রিয় দশ পনেরোটা বইয়ের মধ্যে থাকবে।
  • Apu | 237812.69.453412.128 | ১২ ডিসেম্বর ২০১৯ ২১:৩৮729141
  • এক দিক থেকে দ দি ঠিক ।

    মানে আমি বোধহয়
    " প্রিসিশন" বোঝাতে চেয়েছিলাম
  • San | 237812.68.674512.79 | ১২ ডিসেম্বর ২০১৯ ২১:৩৯729142
  • নাসার ঐ সুড়সুড়ি দেওয়া , মেলোড্রামামুখর লেখার স্টাইল কোনোকালেই পোষায় নি।

    ননফিকশন গুলো কনটেন্টের জন্য অবশ্য মূল্যবান মনে করি।

    আর ব্রতীনদা যে উদাহরণটা তুলে দিয়েছে সেটা মেদহীন তো বলেই না , বলে 'ফেনানো'।
  • avi | 237812.69.453412.38 | ১২ ডিসেম্বর ২০১৯ ২১:৪২729143
  • নারায়ণবাবুর কাঁটা সিরিজ প্রায় আমার মতই মেদবহুল একটি সৃষ্টি। প্রতি গল্পেই। অপ্রাসঙ্গিক কলমচারণ, পুনরাবৃত্তি, অতিকথন, ম্যানারিজম বহুল। বরং তথ্যাশ্রয়ী লেখাগুলো মোটের ওপর নির্মেদ। তাও অবাক পৃথিবী বা নক্ষত্রলোকের দেবতাত্মা মাঝে মাঝেই হ্যাজ এনে নিজেদের ওপর অবিচার করেছে। বিশ্বাসঘাতক, গজমুক্তা বা প্রবঞ্চকে মেলো থাকলেও সেসব সুখপাঠ্য মেলো।
  • Apu | 237812.69.453412.128 | ১২ ডিসেম্বর ২০১৯ ২১:৪৪729144
  • মনে হয় না।

    তবে গোপন সুত্রে
    প্রকাশ " শীর্ষেন্দু র লেখা আর বোধি দার মনন" এদের মধ্যে নাকি পারফেক্ট নেগেটিভ
    কোরেলেশন
  • avi | 236712.158.676712.186 | ১২ ডিসেম্বর ২০১৯ ২২:২৭729145
  • ব্রতীন্দা, ন্যায়নিষ্ঠ ন্যাসনাশীর কাঁটা মনে আছে? আমি বেশ কবার ওই জায়গাটা পড়েও বুঝতে পারি নি রিভলভারটা কার কাছে ছিল, অনির্বাণ না খুকু? আর কার থেকে কে-ই বা চুরি করলো? মানে লেখক নিজেই ভুলে গিয়েছিলেন কয়েক পাতা আগের ক্লু। এটা প্রিসিশনের উল্টোদিকে। রিভলভার আর পিস্তল সমার্থক হিসেবে ব্যবহার বেশিরভাগ লেখকই করে থাকেন, তবে নারায়ণবাবু করায় ছোটবেলাতেই বেশ খারাপ লেগেছিল।
  • Atoz | 236712.158.788912.174 | ১৩ ডিসেম্বর ২০১৯ ০৫:২২729146
  • কে?
    আজ্ঞে, আমি।
    আমিটা কে?
    আমি আমি।
    আরে আমিটা কে?
    আমি।
    আরে আমিটা কে সেটা তো বলবে?
    আজ্ঞে আমি।
    আরে আমি তো আমিও, নাম কী তোমার?
    আজ্ঞে নাম শুনে চিনবেন না।
    উঠে দরজা খুলে, ওহ তুমি!

    ঃ-)
    এইরকম সব লেখাও এককালে নাকি লেখা হত। ঃ-)
  • Apu | 237812.69.453412.38 | ১৩ ডিসেম্বর ২০১৯ ০৯:০৩729147
  • আহা বড় ভালো লিখেছে Sankha

    আমি ও ওনার স্থাপত্য র ওপর লেখা বই গুলো নিয়ে ডিটেলস এ লিখবো
  • Apu | 237812.68.674512.169 | ১৩ ডিসেম্বর ২০১৯ ১০:৩১729148
  • অভী; ঠিক মনে আসছে না। বহুদিন পড়ি নি।

    তবে কাটা সিরিজ আমার ২/৩ গল্প ছাড়া ভালো লাগে নি ।তাছাড়া বই এর শুরু তেই বলেছেন গল্প গুলো মেরি(?) ম্যাসন থেকে নাকি অনুপ্রাণিত । কিন্তু আমার মতে এর ভারতীয় আত্মীকরণ ঠিক মতো হয়
    নি । মনে করুন শরদিন্দুর
    " প্রিসিনার অফ ঝেন্ডা" র সার্থক ভারতীয়করণ
    ঝিন্দের বন্দী"
  • a | 236712.158.9001212.6 | ১৩ ডিসেম্বর ২০১৯ ১২:১৬729150
  • পেরী পেরী
  • Apu | 237812.68.674512.211 | ১৩ ডিসেম্বর ২০১৯ ১৫:৩২729151
  • ধন্যযোগ অয়ন
  • PM | 236712.158.786712.53 | ১৫ ডিসেম্বর ২০১৯ ১৩:৫৪729152
  • আমি নারায়ন স্যান্যাল বাবুর দারুন ফ্যান ছোটোবেলা থেকে । এখন আর পড়া হয় না। খুব অল্প বাঙালী লেখক এত পড়াশোনা করে লেখেন। স্থাপত্য ভাষ্কর্য্য , পাশ্চাত্য শিল্প নিয়ে এতো চমত্কার লেখা বাংলায় অল্পই আছে। আমার হাতে খড়ি ওনার লেখা থেকেই , আগ্রহের সুত্রপাত ও। আর কিছু না হোক , আমাদের মত লোকেদের কাছে এই ধন্যবাদ টুকু ওনার প্রাপ্য

    ভাট লেখেন নি এমন নয়। কিন্তু অনেক প্রথিতযশা লেখকের তুলনায় অনেক অনেক কম
  • | ২৫ ডিসেম্বর ২০১৯ ১৭:১৩729153
  • গত বিষ্যুদবার অভীর সাথে এট্টা পুঁচকিমত ভাট হল NBMC পরিক্রমা করতে করতে।
    তা সেটা এখানে লিখছি কেন? কারণ অভী এখানে পয়োমুখম নিয়ে লিখবে বলে।
  • avi | 2409:4088:860a:9434:38e0:7fed:c34a:f628 | ৩০ অক্টোবর ২০২২ ১৯:৩৩738716
  • তাঁর গল্পগুলি নিজ স্বীকৃতি মতেই মূলত গার্ডনার ও ক্রিস্টির লেখনীর হিন্দকরণ। কিন্তু ঠিক কোন কোন গল্প থেকে নেওয়া, তা অনেক ক্ষেত্রেই বলা নেই। আজ এর একটা তালিকা করতে গিয়ে দেখছি সবকটা বোঝা যাচ্ছে না।
    উৎসাহী জনতা যদি এই তালিকা সম্পূর্ণ করতে বা সংশোধন করতে এগিয়ে আসেন, বেশ ভালো হয়।

    নাগচম্পা
    সোনার কাঁটা - The Mousetrap / Three blind mice
    মাছের কাঁটা
    পথের কাঁটা: The case of the sleepwalker's niece
    ঘড়ির কাঁটা
    কুলের কাঁটা
    উলের কাঁটা - The case of the perjured parrot
    অ-আ-ক খুনের কাঁটা - The ABC murders
    সারমেয় গেণ্ডুকের কাঁটা - Dumb witness
    কৌতূহলী কনের কাঁটা - The case of the curious bride
    যাদু এ তো বড় রঙ্গের কাঁটা - The case of the silent partner
    রিস্তেদারের কাঁটা - The case of the beautiful beggar & The case of the rolling bones
    অভিপূর্বক নী-ধাতু অ-য়ের কাঁটা - The case of the restless redhead
    ন্যায়নিষ্ঠ ন্যাসনাশীর কাঁটা - The case of the troubled trustee
    দ্বিবৈবাহিক কাঁটা - The case of the bigamous marriage
    যমদুয়ারে পড়ল কাঁটা - The case of the fabulous fake
    বিশের কাঁটা - The case of the lucky legs
    দর্পণে প্রতিবিম্বিত কাঁটা
    সকল কাঁটা ধন্য করে - Murder in the Mews
    চাঁপারঙের মুর্শিদাবাদী শাড়ির কাঁটা - The Plymouth express / The mystery of the blue train
    ড্রেস রিহার্সালের কাঁটা - Three act tragedy
    মোনালিজার কাঁটা - The Cretan bull
    ইস্কাপন বিবির কাঁটা - The king of clubs
    হরিপদ কেরানীর কাঁটা - The triangle at Rhodes
    ষড়ানন রবীন্দ্রমূর্তির কাঁটা - The six Napoleons
    সর্বশুভ্র সংঘের কাঁটা - The red headed league
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে মতামত দিন