এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • টেড চিয়াং: সওদাগর আর জাদুকরের দরজা

    অরিন লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ১৫ ডিসেম্বর ২০১৯ | ২৪৩৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • agantuk | 236712.158.565623.217 | ১৫ ডিসেম্বর ২০১৯ ১৩:১১729097
  • শুধু সওদাগর আর জাদুকর কেন? Exhalation বইয়ের কোনো গল্পই তো ফেলে দেবার মত নয়। (যদিও টেড চিয়াংএর থেকে কেন ল্যুর প্রতি আমার ব্যক্তিগত দুর্বলতা সামান্য বেশি।)
  • অরিন | ১৫ ডিসেম্বর ২০১৯ ১৩:৩৭729098
  • আজ টেড চিয়াং এর "The merchant and the alchemist's gate" পড়ছিলাম, গল্পটা ভারি চমৎকার, এখানে ছোট করে কয়েক পর্বে লিখে রাখলাম। কেউ পড়েছেন?
    ----
    হুজুর খলিফা, দীনদুনিয়ার মালিক, আপনার সামনে যে উপস্থিত হতে পেরেছি, এতেই জীবন ধন্য, মানুষের কাছে এর চেয়ে আর অধিক কি বা চাইবার আছে। যে কাহিনি আজ আপনাকে শোনাব তা অতীব আশ্চর্য, কেননা এ কাহিনি শুনে যাঁদের বোঝবার তাঁরা বুঝবেন, যাঁদের শেখার তাঁরা এ থেকে কিছু শিখবেন।

    অধমের নাম ফুয়াদ বিন আব্বাস, জন্ম এই শহরে, এই শান্তির নগরী বাগদাদে। আমার বাবা ছিলেন শস্যের সওদাগর, আর আমি আমার তামাম জীবন দামাসকাসের রেশমী পোষাক, মিশরের কাতান, মরক্কোর সোনার সুতোয় সেলাই করা উত্তরীয় আর জামাকাপড় বিক্রি করে কাটিয়েছি। এককালে আমি যদিও প্রভূত ধনসম্পদের অধিকারী ছিলাম, তথাপি, বিলাস ব্যসন আর বিস্তর দান খয়রাত করেও মনে শান্তি পাই নি। অথচ আজ দেখুন আপনার সামনে কপর্দকশূন্য হয়ে দাঁড়িয়ে আছি, আমার কাছে একটি কানাকড়ি দিরহামও নেই, তবু আজ আমার মন শান্ত।

    বিসমিল্লাহ, আমার কাহিনির শুরু, সেদিন এক পরিচিত ব্যবসায়ীকে উপহার দেবার খোঁজে আমি শহরের কামারপাড়ায় ঘুরে বেড়াচ্ছিলাম। তিনি রূপোর থালা ভালবাসেন, তা আধঘণ্টাখানেক ঘোরাঘুরির পর দেখি এক নতুন সওদাগর শহরের সবচেয়ে বড় দোকানটি কিনে নিয়েছেন, অত বড় দোকান, শহরের সবচেয়ে ভাল জায়গায়, ভাবলাম নিশ্চয়ই মস্ত বড় দোকান হবে, তাই সে দোকানে প্রবেশ করলাম।

    (এরপর ... )
  • অরিন | ১৫ ডিসেম্বর ২০১৯ ১৩:৩৯729099
  • @agantuk, অবশ্যই, সবকটা গল্পই অসামান্য, তবুও এটা আমার সবথেকে বেশী পছন্দের।
  • অরিন | ১৫ ডিসেম্বর ২০১৯ ১৩:৫৬729100
  • @agantuk:"কেন ল্যুর প্রতি আমার ব্যক্তিগত দুর্বলতা সামান্য বেশি",
    কেন ল্যু কি Cixin Liu? অনবদ্য লেখা (আমি শুধু "থ্রি বডি প্রবলেম" ট্রিলজি পড়ার সুবাদে লিখলাম)।
  • agantuk | 237812.69.2323.37 | ১৬ ডিসেম্বর ২০১৯ ০০:৫৭729101
  • গল্পের নাম The Merchant and the Alchemist's Gate, ২০০৮ সালের হিউগো এবং নেবুলা পুরস্কার প্রাপক। অনেক ভেবেও অ্যালকেমিস্টের কোনো যুতসই বাংলা প্রতিশব্দ পাচ্ছি না। Google translate বলছে অপরাসায়নবিদ। যদিও এখানে গল্পের প্রেক্ষিতে জাদুকর খাপ খেয়ে যায়, কিন্তু মূলানুগ নয়। এস এফ অনুবাদ করতে গেলে অবশ্য এই সমস্যা পুরোপুরি এড়ানো মুশকিল।
  • agantuk | 237812.69.2323.25 | ১৬ ডিসেম্বর ২০১৯ ০১:০৪729102
  • Exhalation বইয়ের শেষে Story Notes অংশে টেড প্রত্যেকটি গল্পের পটভূমি এবং সলতে পাকানো পর্ব নিয়ে সংক্ষেপে লিখেছেন। অনুবাদের সাথে সেটা থাকলেও বেশ হয়।
  • অরিন | ১৬ ডিসেম্বর ২০১৯ ০১:২৫729103
  • "অনেক ভেবেও অ্যালকেমিস্টের কোনো যুতসই বাংলা প্রতিশব্দ পাচ্ছি না। Google translate বলছে অপরাসায়নবিদ। যদিও এখানে গল্পের প্রেক্ষিতে জাদুকর খাপ খেয়ে যায়, কিন্তু মূলানুগ নয়"

    ওই একই ব্যাপার আমারও হয়েছে। গল্পের "টোন" বজায় রাখতে গিয়ে শুরু জাদুকর লিখলাম বটে, কিন্তু Achemist আর জাদুকর এক নয়। বাশারাত বলে যে ক্যারেকটারটি গল্পের 'অ্যালকেমিস্ট", তিনি আবার ঠিক অ্যালকেমিস্টও নন, তিনি রীতিমতন একটা টাইম মেশিন তৈরী করেছেন, গল্পটা তাই নিয়ে। তাছাড়া গল্পটা অসাধারণ, নানা রকমের "লেয়ার" আছে গল্পটাতে।

    তাই এক প্যারাগ্রাফ লেখার পর চুপ করে আছি, অনুবাদটা করলে ঠিকমতন করতে হবে। হাতে সময় নিয়ে লিখতে হবে। সামনের কটা দিন ছুটিতে দেখব।
  • রঞ্জন | 236712.158.455612.60 | ১৭ ডিসেম্বর ২০১৯ ১৭:২৪729104
  • অরিন,
    শুরুটা অতি উত্তম হইয়াছে। এবার জয় গুরু বোলে লেগে পড়ুন। অপেক্ষায় রইলাম।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে প্রতিক্রিয়া দিন