এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • তোর মাকে ...

    Lama
    অন্যান্য | ০৬ জানুয়ারি ২০২০ | ৮৬৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Lama | 236712.158.895612.8 | ০৬ জানুয়ারি ২০২০ ১৭:১৭729001
  • (১)

    অনেকদিন কিছুই লিখি না। কিন্তু গতকাল সকালের একটা অভিজ্ঞতার পর মনে হল লেখা উচিত। আর গতকাল সন্ধ্যায় কিছু খবর পাবার পর মনে হল না লেখা উচিত নয়।

    কাল সকালের অভিজ্ঞতাটা আগে বলি। আমাদের এক বন্ধু তার এক পাকিস্তানি বন্ধুর বিয়ের ছবি দিয়েছিল কলেজের বন্ধুদের WhatsApp গ্রুপে। সেই ছবি দেখে আরেক বন্ধু খুব রাগতভাবে বলল 'ওরা পাকিস্তানে যাক।'

    আমরা বোঝানোর চেষ্টা করলাম, ওরা পাকিস্তানেই থাকে। আর পাকিস্তানিদের পক্ষে পাকিস্তান থেকে পাকিস্তানেই যাওয়া সম্ভব নয়।

    অনেক বোঝানোর পর বন্ধুটি বুঝতে পারল, পাকিস্তান আসলে পাকিস্তানেই। তারপর আর কথা বাড়াল না, শুধু বলল 'আমরা দেশপ্রেমিক কিনা, তাই একটু মাথামোটা'

    প্রথমে বেশ হাসি পেয়েছিল। পরে মনে হল 'আরে! বিরুদ্ধ মতের মোকাবিলা করার পদ্ধতির একটা বিবর্তন চোখের সামনেই দেখতে পাচ্ছি।'

    মানুষে মানুষে মতপার্থক্য থাকাটা খুব স্বাভাবিক, এবং স্বাস্থ্যকরও। এবং অন্যরকম কন্ঠের বিরুদ্ধচারণের চেষ্টাও থাকবে। অতীতে 'পৃথিবী সূর্যের চারদিকে ঘোরে' বলার কারণে বিরূদ্ধমতাবলম্বীরা তাঁকে হত্যা করেছেন। ভয় দেখিয়ে বা হত্যা করে কন্ঠরোধের বহু দৃষ্টান্ত যদি` বহু আছে, তবু অধিকাংশ মানুষ এককালে স্বীকার করতেন, নিজের মতের স্বপক্ষে যুক্তি কিংবা পরিসংখ্যান দিয়ে নিজের মতকে প্রতিষ্ঠা করে বিরূদ্ধমতবাদীকে নিজের পক্ষে নিয়ে আসাই শ্রেষ্ঠ পন্থা।

    শুনেচি একসময় বিরুদ্ধমতাবলম্বীরা সুস্থ বিতর্কের মাধ্যমে নিজের মতের যাথার্থ্য প্রতিষ্ঠা করতেন। সেই স্বর্ণযুগ আমি দেখিনি। কলেজ জীবনে যখন রাজনীতি ব্যাপারটার সঙ্গে একটু আধটু পরিচয় ঘটল, দেখতাম কেউ কেউ নানা উদ্ধৃতি, রেফারেন্স, পরিসংখ্যান ইত্যাদি দিয়ে অপরপক্ষকে ভুল প্রমাণ করে ছাড়ত। অনেক ক্ষেত্রেই, এইসব তর্কযুদ্ধের পর বইপত্র ঘেঁটে জানতে পারতাম প্রদত্ত সেইসব তথ্যের অনেকটাই মনগ্ড়া। তর্কে জেতার জন্য তৎক্ষণাৎ বানিয়ে বলা। কিন্তু ততক্ষণে তর্ক তো শেষ হয়েই গেছে।

    যাইহোক, বিরূদ্ধমতকে চুপ করানোর স্বীকৃত উপায় প্রথমে ছিল যুক্তি, তারপর এল কুযুক্তি। তারপর এল মারধোরের হুমকি বা মারধোর, এমনকি হত্যা।

    তারপর একদল আবিষ্কার করলেন, বিরূদ্ধমতের মুখ বন্ধ করার সহজতর উপায় 'তোর মাকে...' অনেককেই মারধোরের হুমকি দিয়ে চুপ করানো না গেলেও প্রিয়জনকে ধর্ষণের হুমকি দিয়ে চুপ করানো যায় এটা জেনে গেলেন বহু মানুষ। এবং সেই জেনে যওয়ার ব্যবহারিক প্রয়োগও শুরু করলেন।

    কিন্তু সময় পাল্টাচ্ছে। 'তোর মাকে...'র পর বিরূদ্ধ মতের বিরোধিতা করার ক্ষেত্রে সর্বশেষ ট্রেন্ড এখন সগর্বে নিজেকে 'কম বুঝি' বলে ঘোষণা করা।

    এবং যেটা বিপজ্জনক ঠেকছে সেটা হল দেশপ্রেমের সঙ্গে 'কম বোঝা' র এই সমীকরণ। দেশকে ভাল্বাসতে হলে কনোকিছু ভালভাবে বুঝলে চলবে না। 'কম' বুঝতে হবে।

    এইসব 'কম বোঝা' দেশপ্রেমিকরা কি সত্যিই কম বোঝেন? সন্দেহ আছে। স্বচ্ছভাবে বুঝতে পারার ইচ্ছা এবং বোঝার ক্ষমতা (যা এককালে প্রশংসনীয় বলে পরিগণীত হ্ত) ব্যাপারটাকেই অপাংক্তেয় করে তোলার এটা একটা সুপরিকল্পিত প্রয়াস নয়তো?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে মতামত দিন