এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  আলোচনা  বিবিধ

  • কাগজ পড়ার পদ্ধতি :-))

    h
    আলোচনা | বিবিধ | ২০ জানুয়ারি ২০১৭ | ১৫৯৩ বার পঠিত
  • একটা অ্যাটেম্প্ট নেবো। বড় কয়েকটা বিতর্কের বড় কয়েক্টা নিউজপেপার রিপোর্ট লাইন বাই লাইন ইন্টারপ্রেট করার চেষ্টা করব, বা রিপোর্টিং বায়াস টা কিছু যদি পাওয়া যায়, সেটা কে পয়েন্ট আউট করার চেষ্টা করব। উদ্দেশ্য হল, সাংবাদিকতার ভাশার সঙ্গে সাংবাদিকতার মানের সম্পর্কটা বোঝার চেষ্টা করা। একটি কাগজে অলীক / শর্মিষ্টা দের ছবিতে মার্ক করে দেখানো টা আমার খুব ই খারাপ লেগেছে। যদিও তাঁদের রাজনীতি কে সমর্থন করি না তো বটেই, কখনৈ করব ও না।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • aka | 172.220.200.4 | ২৩ জানুয়ারি ২০১৭ ১১:৩১728828
  • একটাই সলিউশন - ক্রাউড সোর্সিঙ্গ। তার থেকে মেশিন লার্নিঙ্গ লাগিয়ে সত্যি তুলে নাও। ট্র্যাডিশনাল জার্নালিজম অবসলিট।
  • ক্যাম্পা কোলা | 127.194.230.101 | ২৩ জানুয়ারি ২০১৭ ১৫:১৩728829
  • আপাতত মোবাইলকে ত্যাজ্য করে ল্যাপি থেকে লিখলে হয় না? ইম্পর্ট্যান্ট টপিক, টাইপো বেশি হওয়াটা স্বাস্থ্যকর নয়।
  • Ekak | 53.224.129.47 | ২৫ জানুয়ারি ২০১৭ ১২:৪৩728830
  • আমি জানিনা গুরুতেও লোকে এটা সিরিয়াসলি নেবে কিনা । ততটা বোধহয় "পলিটিকাল " নয় ।

    http://ebela.in/state/rare-fish-found-in-jalpaiguri-dgtl-1.553781?ref=new-stry%3Futm_source%3Dfacebook&utm_medium=social&utm_campaign=fb_mab

    এলিগেটর গার একটি একোয়ারিয়াম ফিশ । বেশ বড় হয় সাইজে এবং আর পাঁচটা একুরিয়াম ফিশের মতই ওপেন নেচারে একে ইন্ট্রোডিউস করা ভীষণ বিপজ্জনক । দক্ষিণ ভারত -পুনে -বোম্বে -পশ্চিমবঙ্গে আগেও পুকুর -লেক থেকে বিশাল এলিগেটর গার ধরা পড়েছে যা লোকাল হ্যাবিট্যাট দের খেয়ে শেষ করে দিচ্ছে ।

    আশ্চর্য্য হলো এই চরম ইকোলজিক্যাল ক্রাইম নিয়ে বিশেষ করে বাংলা খবরের কাগজগুলোর অজ্ঞানতা ও নির্লজ্জতা । আজ অবধি যতগুলো খবর বেরিয়েছে বাংলা কাগজে এই নিয়ে সব কোটায় ঢপের সেনসেশন । এ নাকি "অজানা " মাছ । এতো অশিক্ষিত সাংবাদিক এরা জোটায় কোত্থেকে ? এই বিপদ নিয়ে মানুষকে সচেতন করার বিন্দুমাত্র চেষ্টা নেই শুধু ফালতু সেনসেশন । সিক্লিড ফিশ -এলিগেটর গার এদের প্রভূত পরিমানে পুকুর-লেকে ছেড়ে দেওয়ার ঘটনা বাড়ছেঃ বাংলায় , পুলিশ প্রশাসনের নাকের ডগায় ।

    আজকাল এই রাজ্য নিয়ে মুখ খোলাও বিপদ । পুলিশকে খেস্তালে পুলিশ বন্ধুর গোঁসা , কাগজ কে খেস্তালে সাংবাদিক বন্ধুর । সমস্ত দিক দিয়েই এতটা গাধার গাঁড়ে চলে গেলো এবং তাই নিয়ে বিন্দুমাত্র আত্মসমালোচনা নেই এরা কারা বাল ??
  • Ekak | 53.224.129.47 | ২৫ জানুয়ারি ২০১৭ ১২:৫৪728831
  • এর আগে হিন্দুস্থান টাইমস ,টাইমস অফ ইন্ডিয়া তে বেরিয়েছে এই একুরিয়াম ফিশ রিলেটেড ইকোলজিক্যাল ক্রাইসিস নিয়ে । সেগুলো যাঁরা পড়েছেন তাঁরা পরিষ্কার বুঝবেন রিপোর্টে পার্থক্যটা কোথায় । একটা জিনিস প্রথমবার দেখলো -মানুষ চমকে গেলো সে একরকম । কিন্তু এই সমস্যাবিগত দশ বছর ধরে বারংবার কাগজে উঠে আসছে ( প্রথম খবর হয়েছিল পাওয়াই লেকে একুরিয়াম ফিশ বেড়ে যাওয়া নিয়ে ) অথচ 2017 সালে বসে এরা খবর করছে যেন মহাকাশ থেকে ভীনদেশী নেবেছে !! একচুয়াল সমস্যার রূপ নিয়ে কোনো আলোকপাত নেই !!!
  • pi | 4512.139.122323.129 | ০৬ সেপ্টেম্বর ২০১৮ ২৩:১৩728832
  • অন্য একটা টইতে গেলে বেটার হত, তার নাম ঠিক মনে পড়ছেনা, এটা পেলাম যখন থাক এখানে।

    হানুদা আর অন্যরা এটা চালালে পারে তো ! এতো পড়ে সেই ত্রেতাযুগে সত্যযুগ নিয়ে আক্ষেপ মনে হচ্ছে, এই ফেকনিজ , পোস্টট্রুথের কলিযুগে এসে।

    এটা সেরকম না হলেও পড়ে একটু বিরক্ত হয়েই লিখলাম। এই ট্রেন্ড আর কদ্দিন ? এই এত্ত ইনফোর যুগে একটু ভেরিফাইও না করে, সেই ইনফো থেকে খামচা নিয়ে এত কনফিডেন্টলি লিখে দেওয়া !

    আনন্দমেলার পেজে কী কনফিডেন্টলি কীসব লিখে দেয় ভাই ! আজ লিখেছে দেখলাম,
    ‘রিঙ্গা-রিঙ্গা রোজ়ে‌‌‌স/ আ পকেট ফুল অফ পোজ়িস/ অ্যাশেজ় অ্যাশেজ়/ উই অল ফল ডাউন...’
    এলাটিং বেলাটিং সই লো-র সুরে এই ইংরেজি ছড়া ছোটবেলায় আমরা অনেকে আউড়েছি। এখনও বাচ্চাদের বইতে রীতিমতো পরিচিত এটি। কিন্তু, এই ছড়ার পিছনে রয়েছে এক মর্মান্তিক ইতিহাস। ১৬৬৫ খ্রিস্টাব্দ, ব্রিটেনে হানা দিল বিউবনিক প্লেগ, যাকে ব্ল্যাক প্লেগও বলে কেউ-কেউ। এই অসুখে গায়ে লাল রংয়ের চাকা-চাকা অ্যালার্জি দেখা যেত, সেখান থেকেই ছড়ার প্রথম লাইনের উৎপত্তি। দ্বিতীয় লাইন বোঝায় অসুখের থেকে মুক্তি পাওয়ার জন্য পোজ়ি নামক এক লতা সঙ্গে রাখার মিথের কথা। আর তারপরের দুই লাইন... তিলে-তিলে মৃত্যুর খতিয়ান!"

    ---

    এই তত্ত্ব তো কবে নস্যাৎ হয়ে গেছে ! এবং প্রচুর যুক্তি তথ্যসহ।
    https://blogs.loc.gov/folklife/2014/07/ring-around-the-rosie-metafolklore-rhyme-and-reason/

    https://books.google.co.in/books?id=UKnuBt_Q6jgC&pg=PA13&lpg=PA13&dq=plague+symptom+ring+rashes+sneezing&source=bl&ots=1xi7N4nQzb&sig=aKaE2eu_6-1cGnnIeKvhXTbs_fA&hl=en&sa=X&ved=2ahUKEwiQkZ_p8KbdAhUYY48KHVwRAO8Q6AEwDnoECAcQAQ#v=onepage&q=plague%20symptom%20ring%20rashes%20sneezing&f=false

    এমনকি ফ্যাক্টচেকিং সাইট স্নোপসে এটি ভুয়ো খবর বলে ঘোষিত।
    https://www.snopes.com/fact-check/ring-around-rosie/

    আরো তথ্যভ্রান্তি হল, প্লেগের সঙ্গে রিলেট করেলেও সেটি হবে নিউমোনিক প্লেগ, বুবোনিক প্লেগ না। র‌্যাশ, হাঁচি , যা দিয়ে এই ছড়ার সঙ্গে ( অতীব টেনেটুনে) মেলানো হয়েছে, সেগুলো নিউমোনিক প্লেগের লক্ষণ, বুবোনিক প্লেগ না।

    এছাড়াও, বুবোনিক প্লেগ ও ব্ল্যাক ডেথ আদৌ এক কিনা, সে মর্মেও বিস্তর তর্ক আছে। আর ওসুস্খের এপিডেমিওলজি এক না হওয়ার দিকেই প্রমাণ দেয়।
    https://www.newscientist.com/article/mg17223184-000-did-bubonic-plague-really-cause-the-black-death/
  • পাই | 2345.110.894512.60 | ০৮ সেপ্টেম্বর ২০১৮ ১০:০২728833
  • এই যে, আরেক। এই
    নিয়ে একজন লিখেছেঃ

    আমার একটু আগেই গৌরবের সাথে কথা হল, ও এই নিয়েই ফোন করেছিল। ও এখনো নিজে রিপোর্টটা পড়তে পারেনি। আমি পাঠাচ্ছি ওকে এবার।

    ওকে এই লোকটা বার বার খুঁচিয়েছিল যে আপনাকে সিপিএম সদস্যপদ দিয়েছে কি দেয়নি, এবং ওর একটাই উত্তর ছিল আমি এসএফআইয়ের কর্মী, সিপিএম সমর্থক, এবং দলের গঠনতন্ত্র অনুযায়ী ওর পক্ষে সদস্য হওয়ার পদ্ধতি নিয়ে আলোচনা করা সম্ভব না। তার থেকে এই লেখা বেরিয়েছে।

    ও এটাও বলেছে যে ও পাবলিকলি এর বিরুদ্ধে লিখবে এবং সম্পাদককে চিঠি লিখবে। বেসিকালী হলুদ সাংবাদিকতার নোংরা নিদর্শন।

    http://www.epaper.eisamay.com/Details.aspx?id=42878&boxid=13118

    শ্যামল চক্রবর্তীও লিখেছেন দেখলাম, উনি যে কিছু বলেছেন কাগজ পড়েই জানলেন।
  • pi | 162.158.165.235 | ২৯ ফেব্রুয়ারি ২০২০ ১২:৩৬729781
  • এটা আবার চালু করা যাক, নাকি?
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে মতামত দিন