এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ভারতীয় প্রজাতন্ত্রের আয়ু আর কদ্দিন?

    Somnath Roy লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ২৭ জানুয়ারি ২০১৭ | ২৫১৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Somnath Roy | ২৭ জানুয়ারি ২০১৭ ০০:২০728717
  • ভারতবর্ষের মাটিতে যে বিভিন্ন সার্বভৌম রাষ্ট্রশক্তি বিভিন্ন সময়ে মাথা তুলেছে তাদের গড় আয়ু কীরকম?
    ইতিহাসে যা পাই- মৌর্য সাম্রাজ্য- ১৪০ বছর
    গুপ্ত সাম্রাজ্য- ২৫০ বছর
    মুঘল সাম্রাজ্য -৩৩০ বছর (যদিও পুরো সময়ে সার্বভৌমত্ব ছিল না)
    সুলতানি সাম্রাজ্য ৩২০ বছর
    ব্রিটিশ সাম্রাজ্য- ৯০ বছর
    প্রজাতন্ত্র- ৭০ বছর+
    এর মধ্যে সবগুলো সেভাবে পুরো ভারত জুড়ে ছিল না। ইতিহাস জুড়ে সব দেশেই রাষ্ট্রের সীমানা ও মালিকানার পরিবর্তন হয়েছে। পৃথিবীর ইতিহাসে হয়ত একটা সাইকেল দেখা যায় যেটা ধরে ধরে বৃহৎ রাষ্ট্রগুলোর আয়ু ফুরিয়ে আসে।
    সে হিসেবে দেখলে প্রজাতন্ত্রী ভারত নামক সার্বভৌম রাষ্ট্রেরও একটা আয়ুষ্কাল থাকা উচিৎ। কবে সেটা শেষ হতে পারে? তারপরে এই ভূখণ্ডে কী ধরণের রাষ্ট্র গড়ে উঠবে? আলোচনা হোক
  • Ekak | 53.224.129.59 | ২৭ জানুয়ারি ২০১৭ ০০:৪৮728728
  • এটা ভালো সাবজেক্ট । লোকজন লিখুক ।
  • avi | 57.15.79.20 | ২৭ জানুয়ারি ২০১৭ ০৫:০৩728730
  • উত্তর আর দক্ষিণ তো মোটামুটি আলাদাই ছিল বেশিরভাগ সময়। চোলদের রাজত্ব তো অনেক বেশিদিন চলেছে। অশোকের পর থেকেই তো আদি চোলদের রমরমা শুরু। হাজার দেড়েক বছরের ট্র্যাডিশন, তার মধ্যে শ দুই বছরের ওপর গোদাবরী বেসিন অব্দি, মানে পুরো পেনিনসুলা। তো এরা কি নিজেদের সার্বভৌম ভারত বলতো? বা ধরুন একই সময় এদিকে পালরা দিব্যি সার্বভৌম রাজত্ব চালিয়েছে। সেই সময়েও কিন্তু শঙ্করাচার্য যে ভূখণ্ডে ধর্মসংস্কার করার কথা ভাবছেন, তা কিন্তু প্রায় এখনের ভারতের মতো সাইজের। তাহলে কি চিন্তার লেভেলে একটা যুক্তরাষ্ট্রের ফান্ডা ছিলই?
  • dc | 181.49.220.62 | ২৭ জানুয়ারি ২০১৭ ০৯:৩৪728731
  • "পাস্ট পারফর্ম্যান্স ইজ নট অ্যান ইন্ডিকেটর অফ ফিউচার রেজাল্টস" - স্টক মার্কেটের এই চেতাবনিটা যেকোন প্রেডিকশানের সময়ে বোধায় খেয়াল রাখা উচিত। সেজন্য মুঘল বা ব্রিটিশ সাম্রাজ্যের দিকে না তাকিয়ে বোধায় কনটেম্পোরারি ইতিহাসের দিকে তাকানো উচিত (ইতিহাসবিদরা এখনি তেড়ে আসবেন)। গত পঞ্চাশ-ষাট-সত্তর বছরে পৃথিবী জুড়ে আধুনিক রাষ্ট্রের পত্তন হয়েছে, তাদের বেশীর ভাগের ভিত পোক্ত হয়েছে। আর বৃহত রাষ্ট্র বা বেশ স্টেবল রাষ্ট্র যেগুলো, সেগুলোর মধ্যে একমাত্র সোবিয়ে ইউনিয়ন ভেঙে যাওয়া ছাড়া আর কোন রাষ্ট্রের পতন হয়েছে কি?

    আমার মনে হয় আমরা এখন যে গ্লোবালাইজড দুনিয়ায় বাস করি সেখানে কোন একটা বৃহৎ রাষ্ট্র বা রিজিওনাল পাওয়ারের আয়ু ফুরনোর সম্ভাবনা খুব কম। গ্লোবাল ইকনমি, গ্লোবাল ট্রেড সিস্টেম, গ্লোবাল ফিনান্সিয়াল ফ্লোস ইত্যাদি নানারকম সিস্টেম এটা হতে দেবেনা। একসাথে পুরো সিস্টেমটা ভেঙে না পড়লে, অনেকগুলো দেশ একসাথে না এফেক্টেড হলে, ভারতের মতো একটা দেশের মধ্যে পরিবর্তন সম্ভব না। সেরকম হয়তো আগামী একশো বছরে হতেও পারে, জানিনা। আর সেরকম পরিবর্তন এলে এখনকার ক্রোনি ক্যাপিটালিজমের বদলে সত্যিকারের ক্যাপিটালিজম আসবে, এই আশা করি। মার্কেট বেসড, অ্যাথেইস্ট রাষ্ট্র গড়ে উঠবে এই আশা করি।
  • dc | 167.50.131.174 | ২৭ জানুয়ারি ২০১৭ ০৯:৫৭728732
  • আর্গুমেন্টেটিভ, টলারেন্ট আর লিবারাল রাষ্ট্রও হবে আশা করি (স্বপ্নের পোলাওয়ে ঘি নাকি বেশী দিতে হয়)।
  • PM | 116.78.96.120 | ২৭ জানুয়ারি ২০১৭ ১০:২৪728733
  • আর বৃহত রাষ্ট্র বা বেশ স্টেবল রাষ্ট্র যেগুলো, সেগুলোর মধ্যে একমাত্র সোবিয়ে ইউনিয়ন ভেঙে যাওয়া ছাড়া আর কোন রাষ্ট্রের পতন হয়েছে কি?

    সেকি? য়ুগোস্লাভিয়া, চেকোস্লোভাকিয়ার মতো এককালের সফল রাষ্ট্র গুলো তো চোখের সামনে ইতিহাস হয়ে গেলো।

    গ্রেট ব্রিটেন ভাঙতে ভাঙতে রয়ে গেলো।

    মধ্য প্রাচ্যের ম্যাপ পাল্টানোর স্পেকুলেশন এখন তো মেনস্ট্রিম মিডিয়ার আলোচ্য অনেকদিন থেকে--- সব কিছু সেদিকেই যাচ্ছে তো ঃ)

    http://www.nytimes.com/interactive/2013/09/29/sunday-review/how-5-countries-could-become-14.html

    জিম্বাবুয়ে আর পাকিস্তানের অবলুপ্তির সময় ও আগতপ্রায়

    আমার কেনো যেনো মনে হচ্ছে--- নন লিনিয়ার , নন ট্র্যাডিসনাল সিদ্ধান্ত নেবার প্রয়োজন হয়েছে বলেই--ট্রাম্পকে নিয়ে আসা হয়েছে ওর কাধে বন্দুক রাখার জন্য--- কিছু কেওস হবে--তার পরে আবার একটা আপাত স্টেবল নতুন ওয়ার্ল্ড অরডার তৈরী হবে বেশ কিছুদিনের জন্য। তার পর ট্রাম্পকে ব্যবহৃত হাগজ এর মতো ফেলে দেওয়া হবে
  • dc | 181.49.220.62 | ২৭ জানুয়ারি ২০১৭ ১০:৪২728734
  • পোল্যান্ড, য়ুগোস্লাভিয়া, চেকোস্লোভাকিয়া, সোভিয়েত ইউনিয়ন, এই পুরো আয়রন কার্টেনটাই বলতে চেয়েছিলাম। মানে নব্বুইয়ের দশকে কমিউনিজমের কোল্যাপস। তার হয়তো নানান কারন ছিল, ভুল ইকনমিক মডেল, ওয়ান পার্টি সিস্টেম ইত্যাদি।

    আর মধ্য প্রাচ্য খুব একটা স্টেবল জায়গা না, তার ওপর তেলের সাপ্লাই আর ডিম্যান্ডের পরিবর্তনের সাথে সাথে অ্যামেরিকার জিওপলিটিকাল ইন্টারেস্টেও পাল্টাচ্ছে।

    জিম্বাবুয়ে আর পাকিস্তান দুটোই ছোট দেশ, মার্কেট সাইজও ছোট। তাও এর মধ্যে পাকিস্তানে শিগগির তেমন কোন বড়ো পরিবর্তন হবার সম্ভাবনা কম, কারন ভারত-পাকিস্তান-চীনের ত্রিমুখী ইন্টারেস্ট আছে (একই কারনে তিনটে কাশ্মীরেও তেমন কোন পরিবর্তন আসার সম্ভাবনা খুব কম)।

    ট্রাম্প হয়ত অল্প একটু চার্ন আনতেও পারে। তবে ট্রাম্প এখন যে প্রোটেকশানিজমের কথা বলছে সেটা বেশী দিন চালালে অ্যামেরিকার লং টার্ম ক্ষতি হবে, কাজেই দেখা যাক আগামী দুতিন বছরে কি হয়।

    যাই হোক, এগুলো মনে হয় ছোটখাটো পরিবর্তন। "পৃথিবীর ইতিহাসে হয়ত একটা সাইকেল দেখা যায় যেটা ধরে ধরে বৃহৎ রাষ্ট্রগুলোর আয়ু ফুরিয়ে আসে" - এই ধরনের পরিবর্তন না। ওরকম পরিবর্তন শেষ দেখা গেছিল কমিউনিজমের কোল্যাপসের সময়ে।
  • dc | 181.49.220.62 | ২৭ জানুয়ারি ২০১৭ ১০:৪৯728735
  • আর ভারত রাষ্ট্রের কথা যদি ধরেন তাহলে তো বলবো নানান ইন্টারনাল-এক্সটার্নাল শক মোটামুটি ভালোই সামলাচ্ছে। মাওবাদ, ডিমনেটাইজেশান, আর্বানাইজেশান, ২০০৮ এর মন্দা, কাশ্মীর - নানান লং টার্ম, শর্ট টার্ম শক তো রাষ্ট্রটাকে আনস্টেবল করে দিচ্ছে না! দেশ জুড়ে ম্যাসিভ আনরেস্ট, মাসের পর মাস ধরে প্রোটেস্ট-আন্দোলন, সর্বত্র জনজীবন স্তব্ধ হয়ে যাওয়া, এসব হচ্ছে কই? দেশের ৮৬% কারেন্সি বাতিল করে দেওয়া হলো, রাষ্ট্রর কিছু হলো কি? মাওবাদীরা এতো দশক ধরে রাজ্যে রাজ্যে চেষ্টা করে কিছু করতে পেরেছে?
  • PM | 116.78.96.120 | ২৭ জানুয়ারি ২০১৭ ১১:০২728736
  • আমার মনে হচ্ছে বিশ্ব ব্যবস্থা আর একটা বড় পরিবর্তনের সামনে দাড়িয়ে। ট্রাম্পের নির্বাচন এরই একটা সুতো।

    এই পরিবর্তন শান্তি পুর্ন হবে কিনা তা বলা যাচ্ছে না। নিউক্লিয়ার ফল আউটের ডেটারেন্স না থাকলে নিশ্চিত ভাবেই বলতাম যে শান্তিপুর্ন হবে না।

    ভারত কিভাবে এই ট্রান্সিসন টা হ্যান্ডেল করবে সেটাই দেখার
  • dc | 181.61.226.112 | ২৭ জানুয়ারি ২০১৭ ১১:০৮728718
  • তা হতেও পারে। ডুমস ডে ক্লকও তো এগিয়ে আনলো, এখন মোটে আড়াই মিনিট। তবে ওটাই, ওয়ার্ল্ড অর্ডার না পাল্টালে ভারত, চীন, ব্রিটেন, জার্মানি ইত্যাদি দেশগুলোতে বিরাট কোন পরিবর্তন আসার সম্ভাবনা কম। আরেকটা সম্ভাবনা হলো ক্লাইমেট চেঞ্জ। কিন্তু তারও এফেক্ট হতে হতে মনে হয় চল্লিশ-পঞ্চাশ বছর পেরিয়ে যাবে।
  • Ekak | 53.224.129.57 | ২৭ জানুয়ারি ২০১৭ ১৩:৩৮728719
  • ট্রাম্প কে যদি হিসাবে ধরেন তাহলে তার ফলাফল ভারতের পক্ষে আখেরে ভালোই হবে । ট্রাম্প আর মোদী মিলে একটা তালা -চাবি মার্ক ট্যাক্সেশন সিস্টেম আনবে বলে হাঞ্চে আছে । তাতে ভারত সরকারের আয় বাড়বে । লোকে তো লাফায় আমেরিকায় কাজ করা ভারতীয়দের কী হবে । ভারতে কাজ করা মেরিকানদের উপর মোদী কী ট্যাক্স বসাবে ট্রাম্পের সঙ্গে যোগসাজশ করে সেটা আমার কাছে ইন্টারেস্টিং । কারণ এই মুহূর্তে ডাক্তারি -ইঞ্জিনিয়ারিং সেক্টরে এই সংখ্যাটা ক্রমবর্ধমান ।
  • Ekak | 53.224.129.57 | ২৭ জানুয়ারি ২০১৭ ১৩:৪২728720
  • মানে খুব সোজা কথায় , ডিমনি করে ডেটা ট্রান্স্যাক্সনের ব্যাকবোন কোম্পানি গুলোর কাছে যে বাজার মোদী সরকার খুলে দিলো , এটা তো এমনি এমনি নয় । এবার কিছু পাওনা গন্ডা আশা করছি । এক্সিমের দিকে নজর আছে । প্রোডাক্ট -সার্ভিস বোথ সেক্টর ।
  • dc | 167.50.131.174 | ২৭ জানুয়ারি ২০১৭ ১৫:১৯728721
  • ডিমনির ফলে ডিজিটাল ট্রানসাকশান দ্রুত বাড়বে আর ফর্মাল ইকোনমিও এক্সপ্যান্ড করবে, কিন্তু তাতে আর কি। ভরত রাষ্ট্র উঠে যাওয়ার মতো পরিস্থিতি তৈরি হবেনা, সে চান্স চলে গেছে।
  • একক | 53.224.129.57 | ২৭ জানুয়ারি ২০১৭ ১৫:৩৮728722
  • লক্ষ্য করুণ ট্রাম্প যে মুসলিম কান্ট্রি দের পেছনে লেগেছে তার মধ্যে পাকিস্তান নেই । এটা মোদীর প্রতি একটা বার্তা । ভারতের ক্ষমতাকে ব্যালান্সে রাখার জন্যে পাকিস্তানকে বাঁচিয়ে রাখা জরুরি । তো , যে কারণে এটা বলা যে , লিবেরাল্দের দুনিয়া দেখার যে ম্যাক্রো লজিক সেটা এই কূট ওয়ার্ল্ড মার্কেটে খাটেনা । রাজনৈতিক -অর্থনৈতিক ইভোলিউশন চলবে পৃথিবী জুড়ে - রাষ্ট্রের সীমানা -রাজনৈতিক সীমানা পাল্টাবে - এগুলো হবেই , কিন্তু ঐযে গোল গোল করে থিওরি দাঁড় করানো যে একদিকে সাদা আরেকদিকে কালো -একদিকে নিপীড়িত আরেকদিকে বড়দাদা , এরকম ভাবে নয় । রিয়েল ওয়ার্ল্ড অর্ডার তার চে ওয়ে মোর কমপ্লেক্স সেখানে মাল্টি পার্টি নিওগোশিএশোন চলছে ।
  • dc | 167.50.131.174 | ২৭ জানুয়ারি ২০১৭ ১৫:৫৫728723
  • না আমার মনে হয় পাকিস্তানের ইকুয়েশান অন্যরকম, মধ্যপ্রাচ্চের সাথে এক না। পাকিস্তান এখন বেসিকালি চীনের গেটওয়ে টু অ্যারাবিয়ান সি। এই গেটওয়ে বানাতে চীন যে পরিমান ইনভেস্ট করছে, তারপর ঐ রিজিয়নটা সহজে ডিস্টেবিলাইজ হতে দেবেনা। ট্রাম্পের সাথে চীনের যে নেগোসিয়েশান চলছে তাতে পাকিস্তান এরও রোল আছে মনে হয়। আর জিওপলিটিক্সে সাদা কালো বলে কিছু হয়না, রিয়েল ওয়ার্ল্ড অর্ডার অনেক বেশী ডায়নামিক, এতে একমত।
  • দেব | 135.22.193.149 | ২৭ জানুয়ারি ২০১৭ ১৮:০৩728724
  • "ব্রিটিশ সাম্রাজ্য- ৯০ বছর
    প্রজাতন্ত্র- ৭০ বছর+"

    আমি বর্তমান প্রজাতন্ত্রটাকে ব্রিটিশ সাম্রাজ্যরই কন্টিনিউয়েসন বলে মনে করি, মানে আইনী রাষ্ট্রটা সেইটাই। অবশ্য এটা তিনটে টুকরোর মধ্যে একটা। (তিনের বেশী যদি আপনি বার্মা ইত্যাদিকে ধরেন।)

    ব্রিটেন জোর করে ভারতকে ধরে রাখার চেষ্টা করলে খুব বেশীদিন পারত না। তবে এটাও ঠিক যে মারপিট করে স্বাধীন হলে দেশটা বেশ কয়েক টুকরো হয়েই বেরোত। জার্মানী ও জাপানের 'কল্যাণে' ভারত প্রায় গোটা থেকে স্বাধীন হয়েছে।

    কদিন টিকবে? জনসংখ্যা ১৫০-১৬০ কোটির আগে স্টেবল হবে না। এতগুলোকে পোষার মতন রিসোর্স আছে কি না কে জানে। ক্লাইমেট চেঞ্জ আসছে সামনে।
  • SS | 160.148.14.3 | ২৮ জানুয়ারি ২০১৭ ০০:১৭728725
  • ট্রাম্প মেক্সিকো থেকে ইম্পোর্টেড জিনিসের উপর ২০% ট্যাক্স বসাবে শুনে রিপাব্লিকান সেনেটর লিন্ডসে গ্রাহামের টুইট -

    Simply put, any policy proposal which drives up costs of Corona, tequila, or margaritas is a big-time bad idea. Mucho Sad. (2)
  • PM | 127.194.9.64 | ২৮ জানুয়ারি ২০১৭ ১১:১৬728726
  • "এই গেটওয়ে বানাতে চীন যে পরিমান ইনভেস্ট করছে, তারপর ঐ রিজিয়নটা সহজে ডিস্টেবিলাইজ হতে দেবেনা। "---- CPEC এর ৪৬ বিলিয়নের প্রজেক্ট এ চিনের ইন্ভেস্টমেন্ট সামন্য (১০-২০%) এর বেশী নয়--বাকিটা পাকিস্তানের লোন । CPEC এর সব প্রজেক্ট টা হচ্ছে সিঙ্গল টেন্ডারে --আবশ্যি ভাবে চিনা কম্পানী পাচ্ছে। ৭০% শ্রমীক চিনা। মানে প্রজেক্টে লোকাল লোকেরা খুব কম ই কাজ পাচ্ছে। লোকে আশংকিত যে বালুচিস্তানে শিগ্গির চিনা রা সংখ্যাগরিষ্ঠ হবে। এই বিপুল চিনা কর্মীদের সুরক্ষার জন্য পাক আর্মীর একটা ব্যাটেলিয়ান ফর্ম হয়েছে !!! পাকিস্তানের পয়্সায় চিন নিজের স্ট্র্যটেজিক ইন্টেরেস্ট সার্ভ করছে--- বেশ আশ্চর্য্য জনক

    "লক্ষ্য করুণ ট্রাম্প যে মুসলিম কান্ট্রি দের পেছনে লেগেছে তার মধ্যে পাকিস্তান নেই । "--- এটা কনফর্ম করার জন্য আরো কিছু সময় চাই-

    Pakistani, Afghan visa applicants to face extreme vetting: Trump
    http://www.dawn.com/news/1311028/pakistani-afghan-visa-applicants-to-face-extreme-vetting-trump

    তবে কালকের ভিসা কনট্রল অর্ডারে ৭ টা মুসলিম দেশের মধ্যে পাকিস্তান নেই এটাও সত্যি

    কিছুদিন আগের ইউএস ডিফেন্স সেক্রেটারির মন্তব্য-ও খুব উল্লেখ যোগ্য

    US to incentivise Pakistan’s cooperation, says Mattis
    http://www.dawn.com/news/1308372

    সব মিলে পুদিচ্চেরী কেস ঃ)
  • Ekak | 53.224.129.57 | ২৮ জানুয়ারি ২০১৭ ১১:৪৯728727
  • মুসলিম হিসেবে ফ্রিস্ক করতে পারে কিন্তু সরাসরি পাকিস্তানের নাম নিয়ে আটকানো আমেরিকার স্ট্যান্ড নয় , এটলিস্ট এ যাবৎ ।

    ভুল্লে চলবেনা যে বিদেশ নীতি -ইমিগ্রেশন এগুলোতে আমেরিকা কোনোকালেই খুব একটা বদলায় না । কোনো প্রেসিডেন্ট গর্জায় বেশি কেও কম । যেমন কিনা ট্রাম্পের গর্জনে পৃথিবী আতংকিত । অথচ , ওবামার আমলেই রেকর্ড ডিপোর্টেশন হয়েছে । কোনো ইমিগ্রেশন ফ্রেন্ডলি গল্প ছিলোনা আলাদা করে । বাট সেই নিয়ে চুপচাপ । এখন ট্রাম্প কিছু অর্ডার পাস করে , আইন বেঁকিয়ে ফোকাস একটু বাড়াতে পারে কয়েকটা এরিয়াতে , কিন্তু আমেরিকা লালা ল্যান্ড হইতে ইনফার্নো হইয়া গ্যালো এসব ঢপ। ওদের নীতি চিরকালই ওরকম , দেখা যাক এবার কতটা কী ওপেনলি করে ।
  • দেব | 127.214.109.202 | ২৮ জানুয়ারি ২০১৭ ১২:৪০728729
  • @PM - CPEC এর আসল পরিণতি দেখা যাবে যদি চিন-আমেরিকার মধ্যে ঝামেলা বাধে। বাধবেই এমন নয় এবং চিন এই মুহূর্তেই যেখানে এবং যে গতিতে এগোচ্ছে আমেরিকার পক্ষে চিনকে সামরিক ভাবে চ্যালেঞ্জ করা আর সম্ভব কিনা আমার সন্দেহ আছে। কিন্তু যদি কিছু হয় পাকিস্তানের শাসককূলকে একটা এসপার ওসপার সিদ্ধান্ত নিতে হবে কোন ক্যাম্প। আমেরিকা নিঃসন্দেহে পাকিস্তানকে বলবে CPEC বন্ধ কর। সেইটা হবে মোমেন্ট অব ট্রুথ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে প্রতিক্রিয়া দিন