এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • পায়ের তলায় সর্ষে - আন্টারটিকা

    Santanu
    অন্যান্য | ২৭ জানুয়ারি ২০১৭ | ২১১০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Santanu | 210.41.236.227 | ২৭ জানুয়ারি ২০১৭ ০৪:৪৭728709
  • সলতে পাকানোর গল্প

    বছর খানেক আগে যখন ছাতার চাকরি ছাড়ার কথা ভেবেছিলাম, তখন চাকরির পয়সায় একটা Cruise নেবার কথাটা মাথায় ছিল। তা Cruise ঠিক করতে গিয়ে দেখলাম, সে দুবাই থেকে, সিঙ্গাপুর থেকে আছে আবার মায়ামি, ক্যারাবিয়ান, আলাস্কা তে ও আছে। দুবাই সিঙ্গাপুর এমনি বাদ, মায়ামি, ক্যারাবিয়ান এ জাহাজ এ চাপতেই অনেক হ্যাপা, তো আলাস্কা। তখন আরো একটু দেখতে গিয়ে নজর এ এল আন্টারটিকা। আমি বোল্ড। তো আমার ক্ষেত্রে, লাক্সারি জাহাজ এ করে কোথাও জিতে হবে, তো চল আন্টারটিকা।
    এবার টিকিট কাটা। এদিক ওদিক হাত মেরে দেখা গেল, ঘরের কাছেই, যোধপুর পার্ক এ আম্বাত বাবুর একটা সাব এজেন্সি আছে, তিনি এই সব এক্সপিডিসন ভয়েজের টিকিট পত্তর কাটেন, গোটা চারেক জাহাজের (বাংলায় বলে ক্রউইস লাইনার)। সব রেট নেওয়া হল, ডায়রেক্ট জাহাজ কোম্পানির রেটের সাথে মেলানো হলো। এবার কোন জাহাজ? সব দেখেশুনে, ঠিক হইল সিলভার সী। কি দেখেশুনে? জাহাজে সমস্ত রেস্টোর‍্যান্ট এ খাওয়া, সমস্ত ড্রিকন্স রেট এ ধরা আছে, তার চেয়েও বড় কথা হল, ১০৯ টি কেবিনের প্রতিটির আছে ডেডিকেটেড বাটলার। তা খানা লাও বললে খানা আসবে, মাল বানাও বললে, হাতে গ্লাস বানিয়ে দেবে। আরো একটা কি যেনো বলেছিল, হায়েস্ট প্যাসেঞ্জার ক্র আর প্যাসেঞ্জার জোডিয়াক বোট রেশিও, দিনে যতবার খুশি আন্টারটিকা তে যাওয়া যাবে। এইবার বউকে সবকিছু জানানো হলো।
    এরপর প্লেনের রুট দেখে মনে হলো যে ও পাড়ায় আর দুবার যাওয়া যাবে না, তাই ফেরার সময় ঝপ করে পাশের দেশে মাচুপিচু টাও প্ল্যানে ঢুকে গেল। তা ব্যাপারটা হইল, কলকাতা, দিল্লি, প্যারিস, বুএনোস আয়ারস, উসুসাইয়া, আন্টারটিকা (জাহাজে), উসুসাইয়া, বুএনোস আয়ারস, লিমা, কাসকো, প্যারিস, মুম্বাই, কলকাতা।
    এরপর প্লেনের, জাহাজের টিকিট মিকিট, সেই ২০১৬ র এপ্রিল মাসেই কাটা সেশ। কাজ হয়ে গেছে, চলো, এবার চাকরির মায়া কাটাও।

    বলতে ভুলে গেছি, সেই ১০মাস আগেই ১০৯ টি কেবিনের মধ্যে, ১৩ টি বাকি ছিল, সবচেয়ে কমদামি ৩ টে সেগুলোতে জানলা নেই, কেবল পটহোল, তাই বাদ, তার পরের টা আমি নিলাম। ৪০৭ লম্বর। খুব ইচ্ছে ছিল বারান্দা ওলা টা, দাম ও খুব ফারাক নেই, কিন্তু একটাও ছিল না।

    আরো জানার সখ থাকলে, এটা দেখতে পারেন।
    http://www.silversea.com/destinations/antarctica-cruise/?destination=35076&duration=all&date=all&ships=all&voyage-type=all&itinerary-port=অল

    আরও কি সব লেখার ছিল, ভুলে গেছি। পরে মনে পড়লে লিখে দেব। এখন উসুয়াইয়া তে হোটেল এ বসে লিখছি, কাল দুপুর চারটের সময় জাহাজ ছাড়বে, ডে 1
  • সিকি | ২৭ জানুয়ারি ২০১৭ ০৭:৪১728710
  • আইয়ো বাপ্পো। অ্যাকেবারে আন্টার্টিকা? তাড়াতাড়ি লিখুন। পড়ছি :)
  • spa | 71.95.147.180 | ২৭ জানুয়ারি ২০১৭ ১৪:১৫728711
  • ছবি ও দেবেন। নিজে তো কোনোদিন যেতে পারবো না। ছবি আর লেখা দিয়েই শখ মেটাই।
    তবে আপনাদের লেখা আর ছবি দেখে আমি বিছানায় শুয়ে চোখ বুজিয়ে ঐ জায়্গা গুলোতে চলে যাই।
    বিনা পয়্সার ভ্রমণ।
  • Santanu | 210.5.228.242 | ২৭ জানুয়ারি ২০১৭ ১৫:৫৫728712
  • https://www.facebook.com/santanu.chatterjee.75033/media_set?set=a.10154343522895488.1073741829.738095487&type=3

    এখানে কি ছবি দেখা যাচ্ছে? তাইলে আর হাঙ্গামা করবো না।

    গতকাল ১৪ ঘন্টা ফ্লাই করে প্যারিস থেকে উসুয়াইয়া গ্রাম এসে পৌঁছেছি, আরাকুর হোটেল এ উঠেছি, এখন থেকেই আজ বিকেল এ Silversea লোকজন জাহাজে তুলবে। উসুয়াইয়া গ্রামে এয়ারপোর্ট থাকার একমাত্র কারণ হলো এই পোর্ট যেখান থেকে এন্টার্কটিকা র জাহাজ ছাড়ে। কালকের ফ্লাইটে প্রায় সব লোক ছিল হয় এই এক্সপেডিশন টুর গুলোর জাহাজ এ চাকরি করে অথবা গেস্ট।

    আজ বিকেল এ জাহাজের Day 1
  • spa | 71.246.161.170 | ২৭ জানুয়ারি ২০১৭ ১৬:৫৯728713
  • face book নাই গো দাদা। বাঙ্গলা ছপি দ্যান। না হলে এ জন্মে যাওয়াও হলো না, ছবি দেখাও হলো না।
    আর গ্রাম বলে অবহেলা করবেন না, ওখান কার রাস্তা ঘাট, বাড়ি যা পারবেন, তারি ছবি দিয়ে দেবেন।
  • de | 192.57.92.29 | ৩০ জানুয়ারি ২০১৭ ২০:২১728714
  • দারুণ তো! চলুক চলুক!
  • Santanu | 76.178.62.82 | ৩১ জানুয়ারি ২০১৭ ০০:৫৮728715
  • দে, ফেসবুকের লিংকে পরপর ছবি তুলে যাচ্ছি, দেখতে পারেন। খামোকা লেখালিখি করার মানে হয় না, সাধ্য ও নেই। নিজে লিখলে কেমন মুদির দোকানের লিস্টি মনে হচ্ছে। আর জাহাজে বেশ রাজকীয় ট্রিটমেন্ট দিচ্ছে, বাটলার সার্ভিস খুব ভালো (১ মিনিট এ হাজির), তবে কোথাও গিয়ে বসার যো নেই, কেউ না কেউ, কি মাল খাবেন স্যার বলে হাজির, আমি আর কি করি।
  • mila | 22.5.49.74 | ৩১ জানুয়ারি ২০১৭ ০২:১২728716
  • ছবি দেখা যাচ্ছেনা লিংক এ :(
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে প্রতিক্রিয়া দিন