এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বস্টনে বংগে র প্রতিক্রিয়া

    pi
    অন্যান্য | ০৫ ফেব্রুয়ারি ২০১৭ | ৭০৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • pi | 57.15.152.46 | ০৫ ফেব্রুয়ারি ২০১৭ ০৯:৫৪728650
  • এই নিয়ে এত প্রতিক্রিয়া আসছে, বইয়ের পেজ, নানা গ্রুপ , মেলায় আসা লোকজনের কাছে , একটা আলাদা টই থকাই ভাল মনে হয়।
    যেখানে যা আসবে, তার কিছুও যদি এক জায়গায় আনা যায়।
    কাল সিটি কেবল থেকে এই বই ও এই 'অন্য যৌনতা' নিয়ে গুরুর এতদিনের কাজ নিয়ে অনেকক্ষণ ধরে কভার করে গেল। বললো, ওদের অফিসে নাকি এই বইগুলো নিয়ে অনেক প্রশ্ন, প্রতিক্রিয়া আসছে।

    কোথাও কোন প্রতিক্রিয়া, মেসেজ নজরে এলে এখানে একটু রাখবেন।
  • | ০৫ ফেব্রুয়ারি ২০১৭ ১০:২১728654
  • ফেবুর পেজ থেকে তুলে দেব?
  • pi | 57.15.152.46 | ০৫ ফেব্রুয়ারি ২০১৭ ১০:২৫728655
  • একদম।
  • | ০৫ ফেব্রুয়ারি ২০১৭ ১০:৩৭728656
  • Srijita Sanyal Sur
    28-January at 9:02pm
    Ipsita asked for a feedback.... Amar jonyo eta re reading chhilo..haate garom dharabahik agei pore felechhi.... E boier feedback hoyna.... Amar kachhe lekhata janla r moto legechhe....kakhono coffee cup haate lekhok rasta dekhchhen, kakhono nake kanch thekiye pathok haan kore dariye....
  • | ০৫ ফেব্রুয়ারি ২০১৭ ১১:০২728657
  • ও বাবা বেশিরভাগই ছবি ফরম্যাটে। ছবি তো চিপকানো যায় না।
  • cb | 83.197.188.200 | ০৫ ফেব্রুয়ারি ২০১৭ ২০:৪৫728658
  • আমার বাবা আজ গিয়ে এটা নিয়ে এসেছে স্টল থেকে। আমি পরে প্রতিক্রিয়া নিয়ে রাখব।

    সাথে কারাগার আর খেরোবাসনা
  • | ০৫ ফেব্রুয়ারি ২০১৭ ২১:০৪728659
  • আমার জন্যও আজ স্টল থেকে এইটা নিয়ে গেছে।
  • avi | 57.15.106.19 | ০৫ ফেব্রুয়ারি ২০১৭ ২১:০৬728660
  • আমি প্রবল দুঃখুর সাথে আজ দেখলাম আমাকে যে বিল রশিদ দেওয়া হয়েছে, তাতে লেখা 'বোস্টনে বঙ্গে'। অর্ধেক পড়া হল, বাকি দেখছি।
  • R2H | 60.180.243.60 | ১১ ফেব্রুয়ারি ২০১৭ ১০:৪০728661
  • pi | 57.29.132.11 | ১৩ ফেব্রুয়ারি ২০১৭ ০৯:২৮728651
  • স্বাতী রায় লিখেছেন,

    #বস্টনে বংগে
    পাঠ প্রতিক্রিয়া (Jan 30, 2017)
    বস্টনে বংগে পড়লাম। কালই সংগ্রহ করেছি বইমেলা থেকে। আজ দ্বিতীয় বার পড়লাম। প্রথমবার পড়েছিলাম গুরুর ওয়েবজাইনের পাতায়। একই রকম ভাল লাগল। বুদ্ধিদীপ্ত হৃদয়ছোঁয়া লেখা। ধারাল প্রশ্নগুলোর তীব্রতাকে মোলায়েম করেছে লেখকের প্রবাসী দিনযাপনের মেদুর স্মৃতি।জানি না কোনদিন ভারতীয় আইনমতে এই তৃতীয়মানবদের মাথা থেকে অপরাধীর তকমা নামবে কিনা। আইনত স্বীকৃতি পেলেও সামাজিক স্বীকৃতি পাওয়ার জন্যে আরও কত দূর যেতে হবে তাও জানা নেই। ক্ষমতার যে পুরুষ-মুখ দেখে আমরা আজন্ম লালিত, সে তো যে কোন অন্যপক্ষকে ভয় পায়, তাকে দুমড়ে-মুচড়ে পায়ের তলায় পিশে না ফেলে তো শান্ত হয় না। গোদের উপর বিষফোঁড়া চাকরী+বাড়ি+গাড়ি=সুখ এর বুদবুদে বন্দী মধ্যমেধাবী আমরা। প্রশ্ন তুললে যদি সুখ হাতছাড়া হয়! তার চেয়ে অনেক ভাল প্রশ্ন-হীন আনুগত্য। তাই ভালবাসার সঙ্গে নিজ অধিকারের কি সম্পর্ক এ প্রশ্নের উত্তর আর মনে হয় না এ জীবনে পাওয়া হবে।
    তবু প্রশ্নটা থাকবে। এবং এটাই লেখকের কৃতিত্ব। তিনি অনেক অনেক প্রশ্ন সহজ করে মাথায় গেঁথে দিতে পেরেছেন। আরো লেখা চাই। মসালার গল্প শুনতে চাই। জানতে চাই সমদম্পতীদের জীবনযাপনের কথা। তাঁদের পিতৃত্ব বা মাতৃত্বের কথা। আমরা যারা “পুত্রার্থে ক্রিয়তে ভার্যা”র অমোঘ উচ্চারণটিকে জীবনে ধারণ করে সুখী দম্পতী হয়ে জীবন কাটাই, তাদের সে অন্য জীবনের পাঠের কথা শোনা পুণ্যের কাজ।
  • r2h | 60.180.243.60 | ১৩ ফেব্রুয়ারি ২০১৭ ০৯:৪৪728652
  • প্রকাশকের কথা ও অন্যান্য
  • পাই | 24.139.221.129 | ০৩ সেপ্টেম্বর ২০১৭ ১৭:৩৬728653
  • "বস্টনে বঙ্গে" অডিও পাঠপ্রতিক্রিয়া।

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে প্রতিক্রিয়া দিন