এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • নির্বাচিত গল্পপাঠ

    পাঠক
    বইপত্তর | ১৩ ফেব্রুয়ারি ২০১৭ | ১০৫৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • অভিষেক | 52.110.150.136 | ১৩ ফেব্রুয়ারি ২০১৭ ১১:৪১728511
  • নির্বাচিত গল্পপাঠ দুই খণ্ড
    প্রতি খন্ড মূল্য(ভারত)--৪০০/----

    লেখক তালিকা--

    প্রথম খণ্ড--
    দেবেশ রায়, অনিতা অগ্নিহোত্রী, অভিজিৎ সেন, অমর মিত্র, অম্লানকুসুম চক্রবর্তী, অরিন্দম বসু, আনোয়ার শাহাদাত, আফসার আমেদ, আহমাদ মোস্তফা কামাল, আহমেদ খান হীরক, ইমতিয়ার শামীম, এমদাদ রহমান, কাজল শাহনেওয়াজ, কুলদা রায়, জয়ন্ত দে, জাকির তালুকদার, ঝড়েশ্বর চট্টোপাধ্যায়, দিব্যেন্দু পালিত, দীপেন ভট্টাচার্য, নাসরীন জাহান, নাহার মনিকা, পাপড়ি রহমান, প্রশান্ত মৃধা, বিপুল দাস, বিশ্বদীপ চক্রবর্তী, বোধিসত্ত্ব ভট্টাচার্য, মাসুদা ভাট্টি, মাহবুব লীলেন, মেহেদী উল্লাহ, মোজাফ্ফর হোসেন, রবিশংকর বল, রুমা মোদক, শমীক ঘোষ, শাক্যজিৎ ভট্টাচার্য, শামসুজ্জামান হীরা, শামিম আহমেদ, শাহনাজ মুন্নী, শাহাদুজ্জামান, শিমুল মাহমুদ, শিপা সুলতানা, সাগুফতা শারমিন তানিয়া ও সাদিক হোসেন।

    দ্বিতীয় খণ্ড--
    হাসান আজিজুল হক, অনিরুদ্ধ চক্রবর্তী, অর্ণব রায়, অলোক গোস্বামী, ইকবাল তাজওলী, ইন্দ্রাণী, কৌশিক দত্ত, গৌতম সেনগুপ্ত, জয়া মিত্র, জ্যোতিপ্রকাশ দত্ত, তপন বন্দ্যোপাধ্যয়, তাপস গঙ্গোপাধ্যায়, তুহিন দাস, দীপ্তেন, দেবর্ষি সারোগি, দেবীপ্রসাদ সিংহ, নলিনী বেরা, নীহারুল ইসলাম, বিশ্বদীপ দে, ভগীরথ মিশ্র, মশিউল আলম, মুরাদুল ইসলাম, মোমিনুল আজম, রমানাথ রায়, রামকুমার মুখোপাধ্যায়, , রিজিয়া রহমান, রিমি মুৎসুদ্দী, রেজা ঘটক, রুখসানা কাজল, শঙ্খদ্বীপ ভট্টাচার্য, শাশ্বত নিপ্পন, শেখ লুৎফর, সম্বিত চক্রবর্তী, সাদিয়া মাহজাবীন ইমাম, সাধন চট্টোপাধ্যায়, সালেহা চৌধুরী, সেলিনা হোসেন, সৈকত বন্দ্যোপাধ্যায়, সৈয়দ মনজুরুল ইসলাম, সুকান্ত গঙ্গোপাধ্যায়, সোমনাথ রায়, স্বকৃত নোমান ও স্বপ্নময় চক্রবর্তী।
  • অভিষেক | 69.92.145.150 | ১৩ ফেব্রুয়ারি ২০১৭ ১১:৪৬728519
  • নির্বাচিত গল্পপাঠ - দুই খন্ড
    গুরুচন্ডালী প্রকশনা-কলকাতা

    পাঠ প্রতিক্রিয়া- ১৩/২/২০১৭
    ------------------------------------

    সাহিত্যের বয়ানশৈলীর জগতে নিতান্ত শিশুই বলা যায় ছোটো গল্পকে। কথাসরিতসাগর,পঞ্চতন্ত্র কিম্বা আলিফ লায়লা ওয়া লায়লার নিতান্ত ক্ষুদে কোনো উপাখ্যানকেও কোনো মতেই আজকে যাকে ছোটো গল্প বলা হয় তা বলা চলেনা। জটিল সামাজিকতায় স্পৃষ্ট মানুষ ব্যস্ত হয়েই ছোটো ছোটো গল্প শুনতে চেয়েছে নাকি সব সামাজিকতার সম্পর্করহিত ,এ এক পরিমিতি বোধের আশ্রয় চাওয়ার ইচ্ছা - যা এমনকি কবিতাও দিতে পারেনি - এটা আমার কাছেও বিশেষ সুস্পষ্ট নয়। কিন্তু কথা হোলো যে আখ্যান হয়েছে ছোটো - এমনকি এই নব্য রীতিরও নানা রকম মান্য ব্যকরণ গঠন হয়েছে এবং তারপরে দরকার মতন ভেঙ্গেছেও।
    পো-মপাসা-চেখফ-রবীন্দ্রনাথ-ও হেনরি একটা বেশ দরকারি কাঠামো শুরুর দিকে নানা ভাবে তৈরি করেই দিয়েছিলেন যাকে সময়ের ভিয়েনে চুবিয়ে চুবিয়ে ,কেউ কেউ চেঁটে এবং চিবিয়ে এমনকি একদম ছুঁড়ে ফেলেও দিতে পেরেছেন। ভাগ্যিস পেরেছেন!

    শেষ পঞ্চাশ বছরে ছাপাখানার আধুনিক বিবর্তন, জটিল সময়-সমাজ-রাষ্ট্রব্যবস্থা এবং তার আনুষঙ্গিক অজস্র উপাদান যার সবচেয়ে বড় সম্ভবত এক দ্বন্ধ সংকুল বিপন্নতা যার থেকে এসেছেন মারকেজ,সুবিমল,চিত্ত ঘোষাল,শান্তিরঞ্জন,সিরাজ,মুরাকামি,জহীররা। তাঁদের জন্যে অবশ্য আলো নিয়ে বহুদূর এগিয়ে দেওয়ার জন্যে ছিলেন বিভূতি,মাণিক,সতিনাথ,কাফকা,কামু,বর্হেসরা ..অন্ত্যত ততদূর অব্দি যতদূরের পরে এবার নতুন লেখক বানিয়ে নিয়েছেন নিজের নতুন রাস্তা...

    আর আধুনিকতম ওয়েবজিনের প্রকাশনা জগতে আরও এক বিস্ময় যেন অপেক্ষা করে ছিল। ধাঁ করে কাছে এসে গেলো একই ভাষার বিশ্বজোড়া সহনাগরিকবৃন্দ মুখোমুখি কিম্বা পাশাপাশি। পাঠক-লেখক মিলে মিশে যেতে শুরু করছে... হয়ত ভবিষ্যতের কোনো এক নতুন সাহিত্য মাধ্যমের প্রত্যাশা এবং সম্ভাবনা অল্প অল্প করে প্রস্তুত হচ্ছে - যেখানে আবার সমবায় রীতিতেই তৈরি হবে উত্তরেরও উত্তর কোনো অবস্থান। এবং আবার যেন মহাকাব্যের গঠনরীতির এক নব্যপ্রতিভাস জেগে উঠবে, শ্বাস ফেলবে, ধড়ফড় করবে আবার সুষুপ্তির বাঁকে যাওয়ার আগে অব্দি।

    Galpopath.com এমনই এক বাংলা গদ্যের ওয়েবজিনের মাধ্যম বানিয়েছে বছর পাঁচেক আগে। বহু স্বনামধন্য,শক্তিশালি,প্রস্তুত লেখকদের সাথে সাথে এখানে কলম মিলিয়েছেন এমন অনেকজন যাঁদের হয়ত এখানেই শুরু। কথা সেটা নয়। কথা হোলো যে পৃথিবীর নানা অংশে বাস করা বাঙালি লেখকরা সবাই এখানে লেখেন বাংলায় এবং লহমায় পৌঁছে যান বিশ্বজোড়া বাঙালি পাঠকের পাঠভবনে।
    Galpopathএ প্রকাশিত এমন পঁচাশীজন জীবিত লেখকের প্রত্যেকের একটা করে নির্বাচিত গল্প নিয়ে একটা খুব সুন্দর প্রকাশনা পড়ার সুযোগ হয়েছে। দুই খন্ডে এই সংকলন সুলভ মূল্যে(ছাপা মূল্য ভারতে 4০০/-) প্রকাশ করে পাঠকের শুভেচ্ছা এবং ধন্যবাদার্‌হ হয়েছেন কোলকাতা গুরুচণ্ডালী প্রকাশনা। বাঁধাই-ছাপা এবং দু খন্ডের ভূমিকাই খুব যথযথ এবং সমৃদ্ধ। শ্রী অমর মিত্র , শ্রী দীপেন ভট্টাচার্য ,শ্রী কুলদা রায়কে আন্তরিক ধন্যবাদ এমন একটা করে ভূমিকার জন্যে।

    এবারে পাঠের অভিজ্ঞতায় আসি। সবচেয়ে বড় প্রাপ্তি প্রতি লেখকের তরফ থেকে কিছু নির্দিষ্ট প্রশ্নের জবাব - যার নাম এই সংকলনে 'গল্পভুবন'। এই অংশটা একদম হীরকখন্ডের মতন। কেন লেখেন-কার জন্যে লেখেন-কে দেখায় পথ- এমন কি, কী সেই মহৎ এবং অমোঘ প্রয়োগায়ুধ তারও উত্তর দিয়েছেন নিজের মতন করে সবাই। শুধু এইরকম অংশ পড়ার জন্যেই বার বার যারা দ্বারস্থ হয়েছেন বুদ্ধদেব বসু কিম্বা শঙ্খ ঘোষেদের কাছে তাঁরা নিশ্চিত খুব উপকৃত হবেন - জোর করেই বলা যায়।
    গল্পগুলো কেমন ছিল ? সাহিত্যবোদ্ধা তো নই - তাই মূল্যায়ন করার চেষ্টাও করব না। তাতে পাঠকের মন আগাম নিজের রঙে রাঙিয়ে দেওয়ার অপরাধও করা হবে। নিজের প্রত্যাশা বললে - যে কোনো এমন সংকলনে দশ শতাংশ গল্প - দশ বছর পরে পড়ার ইচ্ছা করলেই আমি খুশী থাকি। বলা বাহুল্য -এই দশ শতাংশ একদমই ব্যক্তিগত ভালো লাগা। কোনো নিজকৃত মহান মানদন্ডে তৌল করে নির্ণীত নয়।
    দেবেশ রায়, কুলদা রায়, রবিশংকর বল (প্রিয়তম এনারটাই), শিমুল মাহমুদ, দীপেন ভট্টাচার্য, সৈয়দ মনজুরুল ইসলাম, সৈকত বন্দোপাধ্যায়, দীপ্তেন, দেবর্ষি সারোগি, মুরাদুল ইসলাম, স্বপ্নময় চক্রবর্তীদের এই গল্পগুলো আমি অন্ত্যত দশ বছর পরেও পড়তে পেলে খুশী হব ,পড়তে চাইব।
    আবার বলি এই বিশেষ পছন্দ বাকি গল্পের অপছন্দ বোঝায় না, অসম্মান ও।

    প্রকাশনার কাছে তিনটে চাওয়া থাকল। পরের সংস্করণে যথসামান্য যা মুদ্রণ প্রমাদ আছে শুধরানোর সাথে - পারলে যোগ করে দেবেন।

    ১)গল্পগুলো প্রথম লেখা কবে
    ২) সমস্ত লেখকদের জন্মের বছরগুলো। সবার ক্ষেত্রে এটা পেলাম না। লেখকরা বয়েস জানাতে দ্বিধামন্ডিত থাকলে অবশ্য আমাদের পাওয়া মুশকিল।
    ৩) আর লেখক পরিচিতির সাথে তাঁদের একটা করে ছবি কি দেওয়া যায় ? নাকি তাতে মূল্য বেড়ে যেতে পারে...
  • সত্যি নাকি? | 52.110.191.253 | ১৫ ফেব্রুয়ারি ২০১৭ ২১:৪০728520
  • "Galpopathএ প্রকাশিত এমন পঁচাশীজন জীবিত লেখকের " --+-- তাই নাকি??
  • pi | 57.29.135.93 | ১৬ ফেব্রুয়ারি ২০১৭ ০৭:৫৮728521
  • মিথ্যের কী হল এতে ?
  • ও হো | 42.58.234.250 | ১৬ ফেব্রুয়ারি ২০১৭ ১৩:১৯728522
  • দীপ্তেন, দেবর্ষি সারগী গল্পপাঠ এ লিখেছেন? মানে ওই সাইটে প্রকাশিত? ওদের লেখক লিস্টে দেখলাম না। অবশ্য লিখতেই পারেন, শিবরাম, নারাণ গাঙ্গুলী, প্রেমেন মিত্তিরও তো ওই সাইটে লিখেছেন। কোনোদিন প্রয়াত লেখকদের "নির্বাচিত গল্পপাঠ" এ তাঁরাও থাকবেন।

    অনেক জীবিত লেখকদের লেখা সাইটে রাখার সময়ও অবশ্য কুলদা রায় সম্মতি নেওয়ার ন্যূনতম সৌজন্যটুকু দেখান নি। সে অবশ্য হতেই পারে, উপস্থাপন আকর্ষণীয় হলেই বাকিটুকু বিচার করে দেখেন না কেউ।

    বইদুটি তাহলে গল্পপাঠ সাইটে প্রকাশিত নির্বাচিত লেখারই সংগ্রহ।
  • Pi | 57.29.134.67 | ১৬ ফেব্রুয়ারি ২০১৭ ১৫:৪২728523
  • সেটা আপনাকে কে বললো ? আর দেবর্ষি সারগী বা দীপ্তেনের অনুমতি দেওয়া হয়নি, তাই বা কে বলল ? আপনার নামটাও একটু জানান না।কথা বলতে সুবিধা হয়
  • গোলাপ | 42.58.234.250 | ১৬ ফেব্রুয়ারি ২০১৭ ১৬:০৭728524
  • আপনার পোস্টের উপরেই অভিষেক বলেছেন।গল্পপাঠ সাইট খুললেই দেখবেন প্রথম লাইনেই ওরাও সেটাই বলেছে যে - এই বইদুটি গল্পপাঠ সাইটে এতাবত প্রকাশিত লেখকদের মধ্যে থেকে ৮৫ জনএর সেরা গল্পের সংকলন। সেটা অবশ্য লেখকেরা সবাই জানেন বলে মনে হয় না। দীপ্তেন বা দেবর্ষি বাবু অন্তত জানেন না বলেই মনে হয়।

    নামে কি এসে যায়? গোলাপ বলেও ডাকতে পারেন। এদের অনুমতি নেওয়া দেওয়া নিয়ে কিন্তু কিছুই বলিনি।
  • pi | 233.231.21.150 | ১৬ ফেব্রুয়ারি ২০১৭ ২২:২১728525
  • গুরুচণ্ডা৯ থেকে প্রকাশিত, 'নির্বাচিত গল্পপাঠ- অপার বাংলার গল্পসংকলন, গল্পকারের গল্পকথা' বইটিতে যে ৮৫ জন লেখকের গল্প গেছে, তা প্রতি গল্পকারের সাথে কথা বলে অনুমতি নিয়ে প্রকাশিত হয়েছে। গল্পপাঠ সাইটে না থাকা গল্পকারও সেখানে আছেন। সাক্ষাৎকার তাঁরা দিয়েছেন গল্পপাঠ-গুরুচণ্ডা৯ টিমকে, গল্পপাঠের এই সংকলনের জন্য। সাক্ষাৎকারের জন্যই শুধু জীবিত লেখকদের গল্প নিতে হয়েছে। পুরানো সাক্ষাৎকারও না। এই জন্য, এমনকি কয়েকজন শারীরিকভাবে অসুস্থ লেখকদের গল্পও নেওয়া যায়নি। এর মধ্যে রাঘব বন্দ্যোপাধ্যায়ের সাক্ষাৎকার নিতে না পারা ও সেজন্য ওঁর গল্প এই সংকলনে দিতে না পারা, আমাদের আফশোষের কারণ হয়ে থাকবে।
  • গোলাপ | 52.110.166.222 | ১৭ ফেব্রুয়ারি ২০১৭ ০০:০৩728526
  • গেল পাঁচ বছরে গল্পপাঠে অনেকে লিখেছেন। তাদের মধ্যে থেকে ৮৫ জন লেখকের সেরা গল্পের সংকলন এ বছর কোলকাতা বইমেলায় দু’খণ্ডে নির্বাচিত গল্পপাঠ নামে প্রকাশিত হয়েছে। প্রকাশক গুরুচণ্ডালী।

    -- গল্পপাঠ সাইটের এই ঘোষনা থেকে আর বইয়ের নাম "নির্বাচিত গল্পপাঠ" থেকে কিন্তু বোঝার উপায় নেই যে গল্পপাঠ সাইটে না থাকা গল্পকারও বইতে আছেন। বা এটা আদৌ গল্পপাঠ সাইটকে ছাড়িয়ে বৃহত্তর অর্থে দুই বাংলার শ্রেষ্ঠ সাহিত্যিকদের কোনো সংকলন। গল্পপাঠ সাইটের প্রচারবিবৃতিকে মৌন প্রশ্রয় দেওয়া ঠিক হচ্ছে কিনা ভেবে দেখবেন।
  • গোলাপ | 52.110.166.222 | ১৭ ফেব্রুয়ারি ২০১৭ ০০:০৯728512
  • গল্পপাঠ সাইটে না থাকা গল্পকারও সেখানে আছেন। -- এমন লেখকদের পূর্ণাঙ্গ তালিকা দিতে পারেন? সুবিমল মিশ্রও তো দেখা যাচ্ছে গল্পপাঠ সাইটে "লিখেছেন"। (মুচকি) বিশ্বাস না হলে সেই সাইটের লেখক তালিকা দ্রষ্টব্য।
  • Pi | 57.29.132.49 | ১৭ ফেব্রুয়ারি ২০১৭ ০০:১৮728513
  • গল্পপাঠে কী আছে কেন আছে আমাদের জিগেশ করছেন কেন ? ওখানে জিগেশ করুন না। আর লিস্ট যখন পাচ্ছেন তো আপনিই মিলিয়ে নিতে পারেন। সেক্ষেত্রে প্রশ্নটা অহেতুক, রিডান্ডান্ট । এগুলোর উত্তর গুরুচন্ডা৯ র কাছে চেয়ে লাভ নেই।
  • pi | 174.100.177.10 | ১৮ ফেব্রুয়ারি ২০১৭ ১৩:৩৬728514
  • আজ, কলেজস্ট্রিট কফি হাউসে নির্বাচিত গল্পপাঠের সম্পাদক শ্রী অমর মিত্র এবং এই সংকলনে নির্বাচিত কিছু লেখকের হাতে লেখক কপি তুলে দেওয়া হবে। সন্ধে ছ'টা নাগাদ। গল্প নিয়ে আড্ডাও হবে। পারলে চলে আসুন। এপার বাংলার যে লেখকেরা এখনো বই পাননি, যদি সম্ভব হয়ে আজ চলে আসার অনুরোধ রইল।
  • pi | 57.29.134.125 | ১৯ ফেব্রুয়ারি ২০১৭ ১১:২৬728515
  • Swapnamoy Chakraborty
    এখন হাতে এল। গুরচন্ডালীর এক দুরুহ কাজ নির্বাচিত গল্পপাঠ ২ খন্ড। দুই বাংলা শুধু নয়, প্রবাসী Diaspora,যারা বাংলায় গল্প লেখেন, সবার ভাল গল্প গুল বেছেছেন ওরা। Team captain কুলদা রায়। অসম্ভব একটি কাজ সম্ভব করলেন ধন্যবাদ কি ভাবে জানাই?
  • pi | 57.29.241.8 | ২৮ মার্চ ২০১৭ ০৯:৩৬728516
  • Mahbub Leelen: আমি বই দুইটা পড়া শুরু করেছি। চিন্তা আছে দুই বাংলা গল্পের মনস্তত্বের একটা তুলনামূলক আলোচনা করার। এই সংকলনের জুনিয়র লেখক থেকে সিনিয়র লেখকের বয়স প্রায় তিনগুণের বেশি; এটা যেমন একটা বিশেষ বৈশিষ্ট্য বইটার; তেমনি সবচে বড়ো বিষয়টা হলো একই প্রশ্নপত্রে ৮৫জন লেখকের সাক্ষাৎকার। এখন পর্যন্ত যা পড়েছি তাতে 'গল্পকারের কোনো আদর্শ গল্পকার থাকে না' এই বিষয়টা ছাড়া মিল পাইনি কোথাও। তবে 'গল্পকারদের মতে ভালো গল্পকারের' একটা দারুণ তালিকা পাওয়া যাচ্ছে। আবার গল্পের চরিত্রের ধরনে দুই বাংলার পার্থক্যের সীমারেখা এখন পর্যন্ত বেশ পরিষ্কার ভাবেই দেখা যাচ্ছে। দেখি কাজটা কতটা করতে পারি
  • pi | 57.29.241.8 | ২৮ মার্চ ২০১৭ ০৯:৪৬728517
  • এক ব্যাগ ৯০ থেকে।



    ------


  • অভিষেক | 127.194.199.188 | ১৩ মে ২০১৭ ২১:৫২728518
  • এ গল্পের প্লট যেন প্যালিন্ড্রমের মতন। শুরু থেকে শেষ অথবা শেষ থেকে শুরু দুদিকের যাত্রাপথেই প্লটের বৃত্তক্রিয়ার আদিসূচক হতে পারে শুদ্ধি কিম্বা ঘৃণা, বিশ্বাস কিম্বা হিংসা, ভালোবাসার বিভা কিম্বা রিরংশার আদিম হাতছানি.. বেছে নেওয়াটা দরকারি..

    ছোটোগল্প- পেন্ডুলাম
    লেখক- জয়ন্ত দে
    নির্বাচিত গল্পপাঠ
    প্রকাশক-গুরুচন্ডা৯

    '....দেশের জন্যে কী করেছিস তোরা? কী করেছে তোদের জেনারেশন? সব কাপুরু্ষের বাচ্চা। সব নপুংসকের দল!

    আমি শূন্যে চাপড় মেরে চিৎকার করে উঠি, আমরা বাবরি মসজিদ ভেঙেছি– আর কী চাও তোমরা!

    বাবার স্বর নামে। কণ্ঠনালির ধুকপুক ওঠানামা করে। উথলে ওঠা দুধে যেন জল পড়েছে। বাবা নিজের বুকে দু হাত চেপে বলে, হ্যাঁ, ওই একটা এ্য্যাচিভমেন্ট তোদের জেনারেশনের। কিন্তু আমরা তোদের কাছে আরও অনেক কিছু আশা করেছিলাম।

    আমার নাভি থেকে কথা ওঠে, আমরা ভারতকে হিন্দু রাষ্ট্র বানাব....'
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন