এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • My tryst উইথ ক্যাস্ট্রো

    Debalina Sengupta লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ২৮ নভেম্বর ২০১৬ | ৮৫০৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • ranjan roy | 132.162.194.235 | ০৩ ডিসেম্বর ২০১৬ ০০:০৯727864
  • আমার সেকন্ড ইয়ারি অনুভবে বোধহয় কিছু জিনিস ঠিক বোঝাতে পারিনি।
    এক, কেউ কোন অপরাধ করেনি। না সিপিএম বাবা-কাকা, না ইউনিয়নের দাদারা, না পুরুষবন্ধুটি। কাস্ত্রো বা দেবলীনার তো কথাই নেই।
    দুই, কিন্তু দেবলীনা ( এখানে প্লেসহোল্ডার মাত্র) তো জজ বা জুরি নয়, ও পলিটিক্যালি করেক্ট হতে হতে হেজে গেছে। সবাই ওকে বলে দেয় বা নিজের উদাহরণ দিয়ে (আচরণ দিয়ে) বুঝিয়ে দেয় --কী করিতে হইবে। এইখানেই কাস্ত্রোর ইমেজ ও অন্যান্যরা এক হয়ে যান।
    তো দেবলীনার দমবন্ধ লেগেছে। সেটুকু গুরুর পাতায় বলে হাঁফ ছেড়েছে। ব্যস্‌!
  • debalina | 175.91.227.170 | ০৩ ডিসেম্বর ২০১৬ ০২:৫৯727865
  • ইটা ভালো অবসেরভেশন , আগে খেয়াল করিনি!
    তেভাগা আন্দোলন এ কিন্তু পূর্বমহিলা ছিলেন।
    আর কে জানি কোথায় জিজ্ঞাসা করিল আমি কিভাবে এখন সাম্যের স্বপ্ন সফল করছি।
    তার জন্য এই লিংক:

    http://www.springer.com/us/book/৯৭৮৩৩১৯৪২৭১৭১

    এটি প্রচার মাত্র, সাম্যবাদ এর নতুন নাম।
  • ranjan roy | 132.180.214.56 | ০৩ ডিসেম্বর ২০১৬ ১৫:০৭727867
  • হে দেবলীনা,
    আমি পড়িতে চাই। কারণ ডেভলপমেন্ট এর কোন নতুন মডেলের রেপ্লিকেবিলিটি ও সাস্টেনেবিলিটি আমার অতীব কৌতুহলের বিষয়। ইহা আমার চাকুরি হইতে অবসর গ্রহণের পর শৌখীন কাজকম্মের সঙ্গে সম্পর্কিত।
    তাই ইহার কোয়ান্টিটেটিভ মেজারমেন্ট? এ যে শালা জ্যাকপট!
    কিন্তু এই বইটির ক্রয়মূল্য আমার সাধ্যের বাহিরে। ইহার কোন সুলভ সংস্করণ অথবা পেপার ব্যাক নাই? জানাইলে বাধিত হইব।
  • কিক্কড় সিং | 233.191.52.30 | ০৩ ডিসেম্বর ২০১৬ ১৫:২১727868
  • পেয়ে যাবেন। কাল বা সোমবার পাঠাতে পারি।
  • Debalina | 60.24.91.146 | ০৩ ডিসেম্বর ২০১৬ ১৯:২৪727869
  • পাইরেসি করবেন না। আমাকে ইমেইল পাঠালে অবশ্যই পিডিএফ পাঠাতে পারি।
  • কিক্কড় সিং | 233.191.52.30 | ০৩ ডিসেম্বর ২০১৬ ১৯:৩৬727870
  • অ্যাকাডেমিক পাবলিকেশনে অ্যাকসেস কন্ট্রোলে বিশ্বাস করি না। অ্যাকাডেমিক লেখা শেয়ার করাকে পাইরেসি বলেও মনে করি না। যারা মনে করে তাদের প্রপার অ্যাকাডেমিক বলেও মনে করি না।

    আপনি চাইলে অবশ্যই রঞ্জনদাকে মেল করতে পারেন।
  • ranjan roy | 132.180.214.56 | ০৩ ডিসেম্বর ২০১৬ ২৩:১৫727871
  • ওক্কে ! ওক্কে! নো ঝগড়া!
    আমার আই ডি [email protected]

    কিক্কড় কি আমাদের অজ্জিত?
    তাইলে একটা কথা জিগাই?
    নেটে দেখলাম মিউজিক্যাল একসেল বলে নেতাজি মেট্রোর সামনে একটি মিউজিক্যাল স্কুল আছে। ওয়েস্টার্ন/ইন্ডিয়ান ভায়োলিন শেখায়।
    ভদ্রলোক নাকি আগে জর্মনি/হাংগেরিতে শিখেছেন (পিয়ানো ও ভায়োলিন) ও শিখিয়েছেন।
    এনি রিপোর্ট?
  • Debalina | 117.77.72.76 | ০৪ ডিসেম্বর ২০১৬ ০৭:১৯727872
  • কিক্কর বাবু, একাডেমিক ইন্টিগ্রিটি বজায় রাখতে রিসার্চ বিনিমূল্য করাই জরুরি।কিন্তু অনেকেই সেটি নিজের বলেই চালান করেন, যেটি ঠিক নয় । সেক্ষেত্রে লেখক এর থেকে অরিজিনাল চাইলেই লেখক এর কাছে একটি নথি থাকে কার কার কাছে গেলো লেখাগুলি। পাইরেসি তে সেই ইন্টিগ্রিটি নষ্ট হয়। আমার মতো অনেক লেখক বই বিনামূল্যে বিলোতে পারে, তবে ওটি আমার পার্সোনাল un formatted ভার্সন হবে, কারণ publisher অনেক কাঠখড় পুড়িয়ে ওটিকে সুন্দর করে পরিবেশন করে।তাদের যথাযত মূল্য তো দিতেই হবে!
  • ভবানী চাটুজ্যে | 52.110.128.18 | ০৪ ডিসেম্বর ২০১৬ ০৭:২৫727874
  • এই পোস্টটি পড়ে মূল পোস্টের মর্মভেদ করা গেল।
  • কিক্কড় সিং | 127.194.224.144 | ০৪ ডিসেম্বর ২০১৬ ০৭:৪৩727875
  • প্লেজিয়ারিজম আর শেয়ারিং গুলিয়ে ফেলবেন না।
  • কিক্কড় সিং | 127.194.224.144 | ০৪ ডিসেম্বর ২০১৬ ০৭:৪৪727876
  • রঞ্জনদা - ভদ্রলোকের নাম জানলে চিনি কিনা বলতে পারি। স্কুলটা মনে হয় নতুন, আগে তো দেখিনি।
  • Debalina | 60.24.91.146 | ০৪ ডিসেম্বর ২০১৬ ০৮:১৭727877
  • গুলাইনি। পাইরেসি লিডস to প্লাগিয়ারিজম ।
  • কিক্কড় সিং | 127.194.224.144 | ০৪ ডিসেম্বর ২০১৬ ০৮:৩১727878
  • শেয়ারিংকে পাইরেসি মনে করি না, আগেই বলেছি। নলেজ/ইনফর্মেশন ইজ ফ্রী।
  • ranjan roy | 132.161.201.96 | ০৫ ডিসেম্বর ২০১৬ ০৪:২১727879
  • অরিজিত,
    ভদ্রলোকের নাম সুরেন্দ্রনাথ মজুমদার।
    লন্ডনের কিংস কলেজ থেকে সেরা মিউজিক টিচারের অ্যাওয়ার্ড পেয়েছেন।
  • কিক্কড় সিং | 125.112.74.130 | ০৫ ডিসেম্বর ২০১৬ ১০:২২727880
  • নাঃ চিনি না। আমি তো ওই ক্যালকাটা স্কুল অফ মিউজিক এবং তার সাথে শাখাপ্রশাখায় যুক্ত লোকজনকে চিনি। তবে কিংস কলেজের অ্যাওয়ার্ডি হলে তো ভালো হওয়ারই কথা। অথেন্টিক খবর চাইলে টোনি ব্রাগাঞ্জার ফীডব্যাক নিতে পারেন - কলকাতার ওয়েস্টার্ন ক্লাসিক্যাল ভায়োলিনিস্টদের ঠিকুজি ওর মুখস্থ।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে প্রতিক্রিয়া দিন