এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সিনেমাহলে জাতীয় সংগীত - আপনার মতামত

    হীরক
    অন্যান্য | ০২ ডিসেম্বর ২০১৬ | ১৫৩২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • PT | 176.62.53.94 | ১২ ডিসেম্বর ২০১৬ ১৯:৩৭727771
  • কিন্তু হারবার্ট ভাল্ডমানকে ছাত্র-ছাত্রীরা "হের ভাল্ডমান" বলেই সম্বোধন করত। কেউ তাঁকে হারবার্ট বলে ডাকত না আর তিনিও কোনদিন কাউকে নাম ধরে ডাকতে বলেন নি!!
    নাঃ, যুদ্ধে হারিয়েও এই জার্মান ব্যাটাদের আমেরিকানরা যথেষ্ট শিক্ষা দিতে পারেনি........
  • Rit | 57.11.10.52 | ১২ ডিসেম্বর ২০১৬ ১৯:৪৩727772
  • ডান হাত তুলে?
  • sm | 233.223.157.132 | ১২ ডিসেম্বর ২০১৬ ২০:১৯727773
  • কিন্তু ক্লাসে শিক্ষক এলে ছাত্ররা উঠে দাঁড়ালে কি এমন ফুসকুড়ি পেকে উঠবে?এটুকু সম্মান তো শিক্ষকের প্রাপ্য।
    তেমনি ড্রেস কোড ও একটা মেন্টেন করার ব্যাপার। শিক্ষক কি লুঙ্গি আর সবুজ গেঞ্জি পরে পড়াতে আসবে?সে এমেরিকা হলেও ভয়ানক দৃষ্টিকটু ব্যাপার।
  • Rit | 176.62.53.94 | ১২ ডিসেম্বর ২০১৬ ২০:৩৬727775
  • জাতীয় সঙ্গীতে উঠে দাঁড়ালেই বা কি এমন ফুস্কুড়ি পেকে উঠবে। এটুকু সম্মান তো দেশের প্রাপ্য।
    লুঙ্গি তো তামিলনাড়ু বা বাংলাদেশে অনেকেই পরেন। ওটা লজ্জাজনক ড্রেস নাকি?

    দৃষ্টিকটু তো অনেক কিছুই। কিন্তু এখান থেকেই তো ফর্মান শুরু হয়। আমার চোখে তো টাই সবচেয়ে বেশী দৃষ্টিকটু। ওতে আর কি হয়?
  • avi | 57.15.181.44 | ১২ ডিসেম্বর ২০১৬ ২০:৩৬727774
  • মুশকিল হল কতটা অব্দি এই ড্রেস কোড ব্যাপারটা টানা যাবে সেটা নির্দিষ্ট করা যায় না। ওই শোভন শালীন যুক্তি দিয়েই কোথাও যদি বলি জিনস টপ চলবে না, সালোয়ার কামিজ পরো, তাহলে আরেক জায়গায় বলা হবে সালোয়ার চলবে না, শাড়ী চাই, এবং আরেক জায়গায় একই যুক্তি দিয়ে বলা হবে হিজাব মাস্ট। আমাদের কলেজে আগের দশকে পিজিটিরা জিনস পরে এলে ভিপিরা অনেকেই খুব বকাঝকা করতেন এই শোভন শালীন এবং ডিগনিটি গ্রাউন্ডে। এখন কেউ ভ্রূক্ষেপও করে না। তবে, সংস্কৃতির আগ্রাসন তো হয়ই। দাঁড়িয়ে বা প্রণাম করে সম্মান প্রদর্শন যেমন একটা কাল্পনিক জেসচার, তেমনিই কাল্পনিক কথায় কথায় থ্যাঙ্ক ইউ বলা। কিন্তু শক্তিশালী সংস্কৃতি থেকে এখনো ততটা বিযুক্ত হয় নি বলে এ নিয়ে আমরা তেমন ভাবিত নই।
  • PT | 176.62.53.94 | ১২ ডিসেম্বর ২০১৬ ২৩:১৬727776
  • টাই তোমার আনন্দ..........
  • Rit | 176.62.53.94 | ১২ ডিসেম্বর ২০১৬ ২৩:৩৯727777
  • ;)
  • Robu | 52.110.188.120 | ১৩ ডিসেম্বর ২০১৬ ০১:০৭727778
  • পিটিবাবু আর এসেমবাবু একমত হয়ে গেলেন দেখছি।
    ভয় লাগছে।
  • Arpan | 100.220.124.97 | ১৩ ডিসেম্বর ২০১৬ ০২:০১727779
  • ব্লাড ব্রাদার্স! ;-)
  • sm | 53.251.91.253 | ১৩ ডিসেম্বর ২০১৬ ০৭:২৬727781
  • রিট, যদি লুঙ্গি আর সবুজ গেঞ্জি পরে আমেরিকার কোনো ইউনিতে বা নিদেন খড়্গপুরে ক্লাস নিতে পারে,তাহলে ভজহরি মান্নায় খাওয়া ফ্রি।
  • avi | 57.15.132.116 | ১৩ ডিসেম্বর ২০১৬ ০৮:০২727782
  • পুরো ব্যাপারটায় যদি নিরপেক্ষ সাক্ষী দরকার হয়, আমি আছি। ক্লাসরুমে এবং ভজহরি মান্নায়। :)
  • PT | 176.62.53.94 | ১৩ ডিসেম্বর ২০১৬ ০৮:০৪727783
  • রোবু
    আসলে আমার এই গোটা আলোচনাটাই হাস্যকর ঠেকছে। মনে হচ্ছে পব-র বিপ্লবীরা অনেকদিন কর্মহীন থাকার পরে কাজ খুঁজছেন!!!
  • Atoz | 176.62.53.94 | ১৩ ডিসেম্বর ২০১৬ ০৮:২০727784
  • সাক্ষীরও সবুজ লুঙ্গি আর হাতকাটা সবুজ গেঞ্জি পরতে হবে, কাঁধে লাল ডোরাকাটা গামছা। ঃ-)
  • sm | 53.251.91.253 | ১৩ ডিসেম্বর ২০১৬ ০৮:৪০727785
  • না না,লুঙ্গি সবুজ হবার দরকার নাই। অতটা না কোলেও চোলবেক।তবে চোখে গগলস থাকলে ভালো।সাক্ষী কেও খাওয়ানো হইবেক।
  • Robu | 52.110.185.53 | ১৩ ডিসেম্বর ২০১৬ ০৮:৪১727786
  • পব-র বিপ্লবীরা দীর্ঘদিন কর্মহীন, সে ব্যাপারে একমত।
    সরকারের বাইরে থাকলে বিপ্লবও ঠিকমত করতে অসুবিধে হয়।
  • Robu | 52.110.185.53 | ১৩ ডিসেম্বর ২০১৬ ০৮:৪৪727787
  • পিটিবাবু সিএমবাবুর সঙ্গে বেশিক্ষণ কথা চালালেই নিজের সিপিএমত্বর ওপর সংশয় জন্মায়।
    তখন এসএমবাবুর সঙ্গে কথা বলে আইডেন্টিটি ঠিক করতে হয়।
  • sm | 53.251.91.253 | ১৩ ডিসেম্বর ২০১৬ ০৮:৪৫727788
  • বাংলার মেরুদন্ড ও তাঁর গুণগ্রাহী অনুগামীরা বিপ্লব ও লড়াই জারি রেখেছেন।কিন্তু কি নিয়ে যে লড়াই ,সেটা কিন্তু জানা না মুমকিন।
  • PT | 176.62.53.94 | ১৩ ডিসেম্বর ২০১৬ ০৯:১৪727789
  • রোবু
    মোদী-মমতা অক্সিজেন নিয়ে বাঁচেন বলেতো আর আমি অক্সিজেন পরিত্যাগ করতে পারি না! কিন্তু সব চকচকে বস্তুই সোনা হয়না-আপাতঃ ভাবে একরকম দেখতে লাগলেও।
  • sm | 176.62.53.94 | ১৩ ডিসেম্বর ২০১৬ ০৯:৪৫727790
  • দেখলেন- জোশ টা দেখলেন।
  • ranjan roy | 176.62.53.94 | ১৫ ডিসেম্বর ২০১৬ ২২:২৭727792
  • আহা, সোনামানিক আমার!ঃ)))
  • cm | 127.247.96.143 | ১৫ ডিসেম্বর ২০১৬ ২২:৫৮727793
  • রোবুবাবু আমার ( এই আমির মানে বেশ গোলমেলে) সাথে কথা চালিয়েছেন বুঝি! sm বাবুর নিরিখে যদি সিপিএমত্ব নির্ধারণ করতে হয় ব্যাপার বিশেষ উদ্বেগজনক। এই বাক্যটার ভাবসম্প্রসারণ করলে হত তবে আপাতত থাক।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন