এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • জলের সংকট

    bip
    অন্যান্য | ২৪ ডিসেম্বর ২০১৬ | ৪৯৫৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • রোবু | 213.132.214.83 | ২৭ ডিসেম্বর ২০১৬ ১০:১৯727571
  • যাই হোক, আমি আর এই সুতোতে কমেন্ট করবো না, তুঘলকি শাসনে আলোচনা চলতে পারে।
  • dc | 132.174.177.12 | ২৭ ডিসেম্বর ২০১৬ ১০:২০727572
  • আমার জানা এরকম কোন সরকারি টার্গেট তো নেই, ইন ফ্যাক্ট টার্গেট না রাখাটাই তো এই সরকারের সবথেকে বড়ো ঢপবাজিগুলোর একটা। "৫ বছরে আরো ২০% ট্রাঞ্জাকশন ক্যাশলেস হবে", এই ধরনের একটা টার্গেট সামনে রেখেই তো সরকারের এগনো উচিত ছিল, সেটা না করে সার্জিকাল স্ট্রাইকের মতো আজগুবি গল্প শুনিয়েছে। আমাকে যদি জিগ্যেস করেন তো আমি আরো সেগমেন্টেড টার্গেট বানাতাম, খানিকটা স্মার্ট গোলের মতোঃ আগামী পাঁচ বছরে টিয়ার ১ সিটিগুলোতে ৩০% বেশী ডিজিটাল ট্রান্সাকশান হবে, টিয়ার ২ টাউনগুলোতে ১৫% বেশী হবে, টিয়ার ৩ ও গ্রামাঞ্চলে ১০% বেশী হবে ইত্যাদি। একইসাথে তিরিশ হাজারের বেশী ট্রান্সাকশান অ্যামউন্ট আগামী তিন বছরে এখনকার থেকে ৫০% কমবে, চার বছরে ৭৫% কমবে, ছ বছরে ৯০% কমবে, ইত্যাদি। ট্যাক্স রেভিনিউও ঐ ঐ হারে বাড়বে, আর সেই রেভিনিউ বাড়ার ফলে স্বাস্থ-শিক্ষা-ইনফ্রা খাতে ঐ ঐ রেশিওতে সরকারি বরাদ্দ বাড়বে ইত্যাদি। এই সবই আমার মতে সরকারের ডিক্লেয়ার্ড টার্গেট হওয়া উচিত। তাছাড়াও ব্র্ড টার্গেট সেট করা যায়, যেমন আগামী পাঁচ বছরে ইনডাইরেক্ট ট্যাক্স কমিয়ে ডাইরেক্ট ট্যাক্স কালেকশানের ওপর জোর দেওয়া হবে।
  • dc | 132.174.177.12 | ২৭ ডিসেম্বর ২০১৬ ১০:২১727573
  • *একইসাথে তিরিশ হাজারের বেশী ক্যাশ ট্রান্সাকশান অ্যামউন্ট
  • নেতাই | 175.225.104.69 | ২৭ ডিসেম্বর ২০১৬ ১১:২৫727574
  • প্রশ্ন হল এই টার্গেটের জন্য ডিমনি কতটা জরুরি।
  • dc | 132.174.177.12 | ২৭ ডিসেম্বর ২০১৬ ১১:৪৪727576
  • সেটা আগেই লিখেছি, আমার মতে ডিমনির কিছু বেনেফিট আছে (বাজে ইমপ্লিমেন্টেশানের জন্য সাধারন মানুষের অসুবিধে হচ্ছে, আরো এফিশিয়েন্টলি প্রসেসটা ম্যানেজ করতে পারলে এতোটা অসুবিধে হতোনা)।

    আর রিয়েল এস্টেটে দাম শর্ট টার্মে কিছুটা কমেছে সেটা কিন্তু নিজেই দেখতে পাচ্ছি। লং টার্মে অবশ্যই আরেকটা ইকুইলিব্রিয়াম রিচ করবে, সে তো বটেই। বিশেষ করে এই লাইনটা আমার মনে হয় গুরুত্বপূর্ণঃ According to reliable local estimates, a full 95% of transactions of properties costing less than one crore in Bangalore are completely "in the white", not involving a single rupee in cash.

    আস্তে আস্তে সব শহরেই হোয়াইট কম্পোনেন্ট বাড়বে, ক্যাশ কম্পোনেন্ট কমবে (অবশ্যই একটা ম্যাক্সিমাম কম্পোনেন্টের ওপর ক্যাশ ট্র্যানসাকশান যাতে না হয় সরকারকে সেদিকে নজর দিতে হবে), ফলে লং টার্ম ইকুইলিব্রিয়াম আগের জায়গার কাছাকাছি ফিরে যাবে। তবে অন্তত এক বছর ডিপ্রেসড থাকবে বলে মনে হয়।
  • নেতাইয়ের | 133.242.242.16 | ২৮ ডিসেম্বর ২০১৬ ১০:৫৮727577
  • প্রশ্নটা আমারও, এর জন্য ডিমনির কি দরকার ছিল? আজ সবজি কিনতে, অটোতে, দুধওলা, কাগজওলা কে টাকা দিতে যে অসহ্য কষ্ট হচ্ছে, সেটা কালোটাকা হটাতে কি সাহায্য করছে? সবাইকে কেন ডিজিটাল পেমেন্ট করতেই হবে? সাইবার সুরক্ষা কি সরকার দেবে?
    শুধু শাইনিংএর মতো এটা ভাল বললে তো হবে না? এমনকি কোন বড় অর্থনীতিবিদও এর সমর্থনে কথা বলেন নি।
  • dc | 132.174.104.5 | ২৮ ডিসেম্বর ২০১৬ ১১:৩৯727578
  • ইয়ে আমি তো বড়ো ছোট কোন অর্থনীতিবিদই নই, আমি শুধু নিজের কথাই বলতে পারি ঃ) আগেই লিখেছি আমার মতে ডিমনির শকটা দরকার ছিল, তার সবচে বড়ো কারন এর ফলে ডিজিটাল ট্রান্সাকশান নিয়ে ডিসকোর্সটা খুব বেশী করে পাবলিক ডোমেনে চলে এল, ফলে আরো অনেকেই হয়তো ক্যাশ ট্রান্সাকশান কমিয়ে ডিজিটালের দিকে ঝুঁকবেন।

    এটাও আগে লিখেছিলামঃ "বেশ কয়েকটা "ব্ল্যাক ইকনমি" সেক্টরে একটু নাড়াচাড়া পড়লো, বিশেষ করে যেসব সেক্টরে ক্যাশ টাকার হাত বদল হতো। বিজনেস অ্যাস ইউসুয়াল ব্যাপারটা একটু ধাক্কা খেল, এর ফলে এইসব সেক্টরের প্লেয়ারদের সামান্য হলেও একটু লস অফ কনফিডেন্স হলো"

    আমার মতে এগুলোর জন্য ডিমনি শকটা দরকার ছিল। এবার যেটা বলেছেন, "সবজি কিনতে, অটোতে, দুধওলা, কাগজওলা কে টাকা দিতে যে অসহ্য কষ্ট হচ্ছে" - অতি অবশ্যই এরকম কষ্ট হওয়া উচিত হচ্ছেনা। এটা অ্যাভয়েড করা যেত যদি ডিমনির এক্সিকিউশান আরো ভালোভাবে করা যেত। সরকার যদি অন্তত একশো টাকার নোট ৬-৭ মাস আগে থেকেই ছাপাতে শুরু করত, যদি এটিএম মেশিন যেসব কোম্পানি হ্যান্ডল করে তাদের লোকবল বাড়াতে বলতো (রিজার্ভ ব্যাংক এরকম নির্দেশ পাঠাতে পারতো), তাহলে প্রাইভেসির লস না করেও টাকার যোগান আরো দ্রুত বাড়ানো যেত। ডিমনির আইডিয়াটা আমার মতে ভালো, কিন্তু এক্সিকিউশানে মনুমেন্টাল ফেলিওর হয়েছে।

    "সবাইকে কেন ডিজিটাল পেমেন্ট করতেই হবে" - আমার মতে একটা ভ্যালুর ওপর গেলে ডিজিটাল পেমেন্টে জোর দেওয়া উচিত। ধরুন পাঁচ হাজারের ওপর লেনদেন হলে হয় ডিজিটালি করা হোক নাতো পেমেন্টের প্রুফ দেওয়ানেওয়া করা বাধ্যতামূলক করা হোক (পাঁচ হাজার একটা উদাহরন)। তার নীচে হলে ক্যাশ বা ডিজিটাল, যার যেমন পছন্দ। আর যদি ইন জেনারাল জানতে চান যে পাঁচ হাজারের ওপর কেন ডিজিটাল হতেই হবে তো বলবো তাতে ট্র্যান্সাকশান রেকর্ডেড হয়, ফলে ট্যাক্স অ্যাভয়েডেন্সের প্রবনতা কমে, ওভারল ট্রান্সপারেন্সি বাড়ে।

    সাইবার সুরক্ষার ফ্রেমওয়ার্ক তো অবশ্যই সরকারের দেওয়া উচিত, এ নিয়ে আইন আনা উচিত। রেগুলেটরি ফ্রেমওয়ার্ক তো সরকারেরি ঠিক করে দেওয়া উচিত, তারপর প্রাইভেট প্লেয়াররা সেই ফ্রেমওয়ার্কের মধ্যে ইমপ্লিমেন্ট করবে। তাতে পেটিএমের মতো কোম্পানি সহজে লোক ঠকাতে পারবে না।

    আর লাস্টে আবার ডিঃ কোন অর্থ্নীতিবিদ এর সমর্থনে কথা বলেন নি, এগুলো স্রেফ আমার নিজের কথা। শাইনিংরা বোধায় এভাবেই বলে ঃ)
  • টুংকাটাকিলা | 131.241.218.132 | ২৮ ডিসেম্বর ২০১৬ ১১:৫১727579
  • শকথেরাপির কথাটা আরো কয়েক জায়গায় শুনলাম। পেশেন্ট মরেই গেলে আর শকথেরাপির গুণ গেয়ে কী হবে?
  • dc | 132.174.104.5 | ২৮ ডিসেম্বর ২০১৬ ১২:০৩727468
  • শকথেরাপিটা এত দীর্ঘ দিন ধরে চললে তো পেশেন্টের মরার সমূহ সম্ভাবনা। শক থেরাপি বাই ডেফিনিশান কম সময়ের জন্য হওয়া উচিত। কিন্তু মোদি সরকার শক থেরাপি দিতে গিয়ে এমন ছড়িয়েছে যে সাধারন মানুষ নাজেহাল হচ্ছে।
  • টুংকাটাকিলা | 131.241.218.132 | ২৮ ডিসেম্বর ২০১৬ ১২:০৬727469
  • এই প্রসঙ্গে অসাধারণ একটা কার্টুন এসেছিলো টুইটারে (কোন কাগজ ভুলে গেছি, তাই লিংক দিতে পারলুম না) -

    দুটো ছবি, ২০১৪-এর আগে, আর ২০১৪-এর পরে। ২০১৪-এর আগের ছবিতে পেশেন্ট বিছানায় শুয়ে, এমএমএস বই পড়ছেন - এবিসি অফ সার্জারি ইত্যাদি। পেশেন্ট অপেক্ষা করতে করতে মরে গেলো। ২০১৪-এর পরের ছবিতে মোদী আগেই পেশেন্টের পেট কেটে নাড়িভুড়ি বের করে ফেলে বই ধরেছেন এবিসি অফ সার্জারি - ততক্ষণে পেশেন্টের গঙ্গাপ্রাপ্তি ঘটে গেছে।
  • dc | 132.174.104.5 | ২৮ ডিসেম্বর ২০১৬ ১২:১৩727470
  • :d

    আমার মনে হয় এমেমেস-আলুওয়ালিয়া-চিদাম্বরমরা এই পলিসি ইনিশিয়েটিভটা নিলে এতো বাজে ভাবে ছড়াতো না (একেবারেই আমার অন্দাজ)।
  • dc | 132.174.104.5 | ২৮ ডিসেম্বর ২০১৬ ১২:১৫727471
  • তাছাড়া সেই সময়ে রাজন গভর্নর ছিলেন, উনিও বোধায় পুরো অপারেশানটা বেটার এক্সিকিউট করতেন (আমার আন্দাজ)।
  • টুংকাটাকিলা | 131.241.218.132 | ২৮ ডিসেম্বর ২০১৬ ১২:৪০727472
  • ইউপিআই/ইউএসএসডি - দুটোই রাজনের ইনিশিয়েটিভ। কিন্তু এই সরকার কোনো কারণে দুটোকে একেবারেই প্রোমোট করেনি। ডিজিট্যাল পেমেন্টের হইচই শুরু হল পেটিএম দিয়ে, ডিমনির ঘোষণার চার ঘন্টার মধ্যে পেটিএম পাতাজোড়া অ্যাড দিয়ে দিলো সব বড় কাগজে - মেছো গন্ধ এইসব থেকেই ওঠে।

    প্রথমে কালো টাকা, তার পর জাল টাকা, তার পর টেরর ফান্ডিং - এই সব ঘুরে ক্যাশলেসের যুক্তি এসেছে। এদিকে আজকের টাইম্‌স অফ ইন্ডিয়ার খবর ১৪ লাখ কোটি বাতিল কারেন্সী ব্যাঙ্কে ঢুকে গেছে - অর্থাৎ কালো/জাল টাকার যুক্তি দাঁড়াচ্ছে না। যদি ক্যাশলেস বা বলা ভালো ডিজিটাইজেশনে জোর (মাইন্ড ইট অ্যাবসোলিউট ডিজিটাইজেশন নয়, কারণ সেটা অবাস্তব) আসল গল্প হত, তাহলে এত ঘুরিয়ে নাক দেখানোর দরকার পড়তো না, আর সেটা চাইলেই এক বছর ধরে প্রোমোট করে করা যেত।
  • dc | 132.174.104.5 | ২৮ ডিসেম্বর ২০১৬ ১২:৫২727473
  • ঠিক, ডিমনির সাথে সাথে ইউপিআই/ইউএসেসডি/অনলাইন ট্রান্সাকশান/পস ট্রান্সাকশান (ডেবিট/ক্রেডিট কার্ড) ইত্যাদি সবরকম ডিজিটাল পেমেন্ট এভিনিউগুলোকে পাবলিসাইজ করা উচিত ছিল। পেটিএমের ব্যাপারটা তো অতি যাচ্ছেতাই।

    আর টেরর ফান্ডিং-সার্জিকাল স্ট্রাইক-জিপিএস চিপ টাইপের ঢপ না দিয়ে প্রথম থেকেই ডিক্লেয়ার করা উচিত ছিল যে ডিমনির দুটো উদ্দেশ্য, কালো টাকাকে ট্যাক্সের আওতায় আনা আর ডিজিটাল ট্র্যানসাকশানের ভল্যুম বাড়ানো।

    আর বাতিল কারেন্সি ব্যাংকে ঢুকে গেলে কেন কালো টাকা অ্যাসেস করা যাবেনা সরকারের এই যুক্তিটাও বুঝিনি। যদ্দুর মনে হয় এটাও অন্যগুলোর মতোই ঢপ, কারন টাকাটা "কালো" না "সাদা" (মানে ইনকাম ট্যাক্স অ্যাসেসড কি না) সেটা তো ব্যাংকে জমা পড়লেই বেটার বোঝা যাবে।
  • সিকি | ২৮ ডিসেম্বর ২০১৬ ১৯:০৩727474
  • কিন্তু ডিসি এটাকে কোন প্যারামিটারে 'ভালো স্টেপ' বললেন, সেটা এখনও বুঝলাম না।
  • dc | 132.174.104.5 | ২৮ ডিসেম্বর ২০১৬ ১৯:১০727475
  • প্যারামিটারগুলো Date:24 Dec 2016 -- 09:34 AM আর তার পরেও কয়েকটা পোস্টে লিখেছি। ডিমনি যদি বেটার প্ল্যান করে করা হতো, যাতে এক-দেড় মাসের বেশী ক্যাশ শর্টেজ হতো না, তাহলে এর সুফলগুলো আরো বেশী করে বোঝা যেত।
  • সিকি | ২৮ ডিসেম্বর ২০১৬ ২৩:১৪727476
  • আচ্ছা, পিছিয়ে গিয়ে আপনার 'কেন ভালো' পড়লাম। ওগুলো 'ভালো' বললে আমার আর কিছু বলার নেই। ভালো! :)
  • হাইড্রা | 203.110.157.151 | ২৯ ডিসেম্বর ২০১৬ ০৭:০৬727477
  • প্রভু এদের জল দাও
  • dc | 167.50.217.113 | ২৯ ডিসেম্বর ২০১৬ ০৭:২৮727479
  • প্রভু জলই যদি দেবে তো একটু শরবত দিও।
  • Atoz | 161.141.85.8 | ২৯ ডিসেম্বর ২০১৬ ০৮:২৩727480
  • উদিপুরী বেগম যাকে বলতেন "তৌফা শরবৎ " ঃ-)
  • AP | 24.139.222.45 | ২৯ ডিসেম্বর ২০১৬ ১৬:১০727482
  • এর নাম জলের সংকট ?
  • dc | 132.174.83.71 | ২৯ ডিসেম্বর ২০১৬ ১৬:১২727483
  • এর নাম অবাক জলপান।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে মতামত দিন