এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • শ্রীকৃষ্ণকীর্তন কাব্যানুসারে কৃষ্ণচরিত্র

    রাজু
    অন্যান্য | ০১ জানুয়ারি ২০১৭ | ১৪৩৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • রাজু | 173.172.67.180 | ০১ জানুয়ারি ২০১৭ ১৫:২৬727398
  • প্রাচীন ভারতীয় হিন্দূ সমাজে নারীদের অনেক সন্মান ছিলো, অনেক সাম্য। অনেক রেছপেক্ট দেওয়া হইতো নারীদের। এমনটীই শুনা যায় বিভিন্ন হিন্দূ ভাইয়ের কাছে। কিন্তূ আমি সহীহ ইতিহাসের খাদেম, সত্য ইতিহাস খুজতে তাই মানুষের কাছে নয়, বরং ঐতিহাসীক দলীলের কাছেই যাওয়া জূরূরী হয়া পড়লো। এবং দলীল এই বিষয়ে ভালো কথা জানালো না।

    ---------------------------------------------------------------------
    (লিখায় সব ভাষা অপ্রাপ্তবয়স্কের উপযূক্ত নয়। প্রাপ্তবয়স্ক না হলে লিখাটি না পড়ার অনুরুধ থাকলো)
    ---------------------------------------------------------------------
    বর্বর প্যাগানরা মূর্তিপুঁজায় আসক্ত ছীলো। এখনও বিশ্বের কোথাউ কোথাউ প্যাগানরা আছে ভিন্ন নামে। প্যাগান হিন্দূ দেবতা কৃষ্ণ সম্পর্কে অনেক পুরানো নথীপত্র আছে। তূলনামূূলুক ভাবে দলীলনিষ্ঠ ইতিহাসের দৃষ্টিতে সবচেয়ে পূরনো যে দলীল আছে তা হল বড়ু চন্ডীদাস বিরচিত শ্রীকৃষ্ণকীর্তন কাব্য। বসন্তরঞ্জন রায় বিদ্বদ্বল্লভ বাঁকুড়া জেলার কাঁকিল্যা গ্রাম থেকে এই কাব্যের পুঁথী আবিষ্কার করেন।
    -
    এই কাব্যের তিনটি প্রধান চরিত্র। একটী লুইচ্ছা পুলা কৃষ্ণ, অসহায় নারী রাধা, এবং সবচেয়ে খলচরিত্র বুড়ী বদমাইশ বড়ায়ি। কৃষ্ণ আর রাধার মধ্যে অনুঘটকের কাজ করেছে এই বড়ায়ি।
    -
    কাব্যের দানখন্ড আর নৌকাখন্ড হল কৃষ্ণ কিভাবে বড়ায়ির সাথে পরামর্শ করে রাধাকে ধর্ষণ করেছীলো তার বর্ণনা। শ্রীকৃষ্ণকীর্তন কাব্যে রাধার *দা খাওয়াকে কেন আমি ধর্ষণ বলছি? কারণ এই *দনে রাধার সম্মতি ছিলোনা। তিনটা বিষয় লক্ষ করলেই তা বূজা যাই-
    -
    ১) কৃষ্ণের ক্রমাগত কূপ্রস্তাবে বিরক্ত হয়ে রাধা নিজের রূপ নষ্ট করতে দীর্ঘ চুল কেটে ফেলেছিলো।

    ২) কৃষ্ণ প্রেম নিবেদন করেনি। সে রাধাকে ব্যাশ্যার মত ভোগ করতে চেয়েছে। সেই কারণেই দান খন্ডে আছে রাধা তার পসার নিয়ে মথুরা নগরে বিক্রি করতে যাওয়ার পথে কৃষ্ণ দাবী করেছে এ সব পসারের জন্য ট্যাক্স হিসাবে রাধার "মান" তাকে দিয়ে যেতে হবে।

    ৩) নৌকাখন্ডে রাধাকে মিথ্যা বলে নৌকায় তুলে মাঝদরিয়ায় নিয়ে গিয়ে কৃষ্ণ তাকে মিথ্যা কথা বলে ভূলিয়ে কাপড় খূলে বর্বরের মত *দা দিয়েছে, এক ধরণের রাফ সেক্স। কাপড়চোপড় খূলিয়ে ফেলা এবং অসহায় রাধার আকূল প্রতিরোধের হৃদয়স্পর্শী বর্ণনা বড়ু চন্ডীদাস দিয়েছে।

    -

    সবচেয়ে খারাপ দিকটা হল এই যে রাধাকে ইচ্ছার বিরূদ্ধে এভাবে *দা দিয়া দিয়া কৃষ্ণ তাকে নিজের যৌনদাসী (সেক্স স্লেভ) বানিয়ে ফেলছে। রাধা *দা খাইতে খাইতে কৃষ্ণের প্রতি আসক্ত হয়ে গেছে, যা কিনা একরকমের Stockholm syndrome বা ঐধরণের ট্রমাটিক বন্ডিং বলা যাইতে পারে।

    নিঃসন্দেহে এরকম জঘন্য ধর্ষককে কোনও সমাজ অনূসরণ করলে তাদের সমাজে নোংরামি বাড়তে থাকবে। আজও হিন্দি সিনেমায় দেখা যাই নায়িকাকে জোর করে টীজ করতে করতে নায়ক তাকে বশীভূত করছে। এ রোগ যে আজকের নই, বরং এ অশ্লীলতার রোগের বীজ অনেক গভীরে, প্রাচীন ভারতের (অ)সভ্যতায়।
  • sch | 55.250.245.227 | ০১ জানুয়ারি ২০১৭ ১৫:৩৩727400
  • আচ্ছা - আপনি তো সব বুঝে ফেলেছেন - চমৎকার ভাবে ব্লেও দিয়েছেন। তা এখন কি করতে হবে? বোরখা পরে থাকলে আর *দা খাওয়ার ভয় থাকবে না?
  • রাজু | 181.25.193.77 | ০১ জানুয়ারি ২০১৭ ১৫:৫০727401
  • বর্তমান যামানায় ধর্ষণ ইন্ডিয়ার একটি গুরুতর সমস্যা। অনেকে বলে প্রাচীন ভারতে নাকি এ সব ছীলো না। তার প্রেক্ষিতে হিন্দূধর্মের একটি চরিত্রের আচরণ ব্যাখ্যা করলাম। বুরখা সমাধান কিনা সেটা সম্পূর্ণ অন্য প্রসঙ্গ। উল্লেখ করা জূরুরী যে সৌদি আরবে ধর্ষণের হার পৃথিবীতে সবচায়তে কম।
  • sch | 55.250.245.227 | ০১ জানুয়ারি ২০১৭ ১৬:৪৩727402
  • সে তো হবেই - ওখানে মেয়েদের এগেইন্সটে কোন ক্রাইম রেকর্ডেড হয় নাকি। টবে বাহারিন, তুর্ক্মেনিস্তান এসব জায়গাতে আরও কম- তো???
  • রাজু | 138.52.128.105 | ০১ জানুয়ারি ২০১৭ ১৬:৫১727403
  • অবশ্যই রেকর্ডেড হয়। আপনার বেক্তিগত পক্ষপাত থেকে ধরে নিচ্ছেন সৌদি আরবে ধর্ষণ রেকর্ডেড হয় না। কিন্তু বাস্তব হলো ওখানে ক্বেহ ধর্ষণ করলে তাকে এতোটাই কড়া শাস্তি দেওয়া হয় যে প্রাণের ভয়ে ক্বেহ সেসব অপরাধ করেনা।
  • b | 24.139.196.6 | ০১ জানুয়ারি ২০১৭ ১৭:৫২727404
  • এস সি এইচ, এই প্রসঙ্গে বার্নার্ড শ এর একটি প্রবাদ আছে, কুস্তি সম্পর্কিত। সেটা পড়ে ফেলুন।
  • PP | 86.175.75.119 | ০২ জানুয়ারি ২০১৭ ০৮:২৯727405
  • I learned long ago, never to wrestle with a pig. You get dirty, and besides, the pig likes it.
  • farabir baap dharabi | 174.100.41.2 | ০২ জানুয়ারি ২০১৭ ১৪:৩২727406
  • এই লোকটির ভয়েস কে আসতে দেওয়ার পক্ষপাতী কিছু হি লে লি তো গু চ তে আছেই। তাই এ ফিরে ফিরে আসে। অবশ্য শাক্যজিৎ এর তুলনায় এ নেহাত নাবালক। উনি আল কায়দা বোকা হারামি ISIS ইসলামী মৌলবাদের উপকারিতা এবং সাম্রাজ্যবাদের অপকারিতা ইত্যাদি বিষয়ে এখানকার রেসিডেন্ট বিশেষজ্ঞ। কিন্তু সাম্রাজ্যবাদী আমেরিকার আবিষ্কার ইন্টারনেট ব্যবহার করতে সেই পরম বিপ্লবীর কোনো আপত্তি লক্ষিত হয় না।
  • h | 212.142.106.35 | ০৪ জানুয়ারি ২০১৭ ০৮:১০727407
  • নতুন নিয়ম হোয়েছে। হেনরি কিসিঙ্গার ছাড়া কেউ ইন্টারনেট করতে পারবে না।
  • কল্লোল | 116.206.140.114 | ০৫ জানুয়ারি ২০১৭ ০৮:০০727399
  • যতদূর জানি, ইরানে ও সৌদি আরবে (যদিও দুদেশের ইসলাম বিশ্বাসে ফারাক আছে) ধর্ষিতর শাস্তি হয়, ধর্ষকের নয়।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন