এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • দিদির বাংলা যেমন দেখলাম

    bip
    অন্যান্য | ১৫ জানুয়ারি ২০১৭ | ৫৪৫০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • sm | 57.11.29.126 | ১৮ জানুয়ারি ২০১৭ ১৩:২১727011
  • চন্দন নগর নিয়মিত যাই।পুরোনো জিটি রোড;যেমন সিকি কইলো-পুরোটাই প্রায় ঝকঝকে ও বাঁধানো।কিন্তু সরু ও ভীষণ কনজেস্টেড । এবার গেলাম পুরোনো দিল্লি রোড দিয়ে। রাস্তা সিক্স লেনের হচ্ছে।৭০ ভাগ কমপ্লিট।
    এটা হয়ে গেলে হুগলি,বর্ধমান আর কলকাতার যোগাযোগের ব্যাপক উন্নতি হবে।
    আর একটা রাস্তা -টাকি রোড নাকি 4 লেন হবে। এটাতেও বসিরহাট,হাসনাবাদ এর লোকজনের প্রচুর সুবিধে হবে।
    এগুলো করতে পারলে বর্তমান সরকার সাধুবাদ পাবে নচেৎ অর্ধচন্দ্র।
  • ক্যাম্পা কোলা | 131.241.218.132 | ১৮ জানুয়ারি ২০১৭ ১৩:৩৯727012
  • > গুড় বানানোটা এখন ম্যানুয়াল-সেটা অনায়াসেই অটোমেট করা যায়-ভাল কোয়ালিটির প্রোডাকশনের জন্য।

    হুঁ, "অনায়াসেই" যায় বটে;-)
  • সিকি | ১৮ জানুয়ারি ২০১৭ ১৩:৪৫727013
  • পুরনো জিটি রোড প্রায় দেড় শতাব্দী ধরেই সরু। তাকে চওড়া করবার কোনও উপায়ই নেই, করতে হলে দুদিকের ঘরবাড়ি, এমনকি অনেক ঐতিহাসিক বাড়িও ভেঙে ফেলতে হবে। সেটা সম্ভব নয়। পুরনো জিটি রোড সরুই থাকবে - ডানকুনি থেকে চন্দননগর পর্যন্ত, ব্যান্ডেল থেকে ত্রিবেণী পর্যন্ত, পাণ্ডুয়া থেকে মেমারি পর্যন্ত।
  • Ekak | 53.224.129.48 | ১৮ জানুয়ারি ২০১৭ ১৩:৪৮727014
  • খুব একটা কঠিন হওয়ার কথা না , অনায়াসে না হলেও । হিটিং -কুলিং -কীয়ড়িং এর অপটিমাম স্কেল ফিক্স করতে হবে । একজন ভালো কেমিক্যাল ইঞ্জিনিয়ারের আন্ডারে কিছু বাচ্চা দিয়ে একটা টিমকে বসিয়ে দেওয়া দরকার । ওনারা একবার মডেল করে দিন প্রিমিয়াম আর কমার্শিয়াল দুটো গ্রেড সেট করে । মেশিনারি যা লাগবে তার জন্যে ফুড ইন্ডাস্ট্রির জেলি কীয়ড়িং মেশিন যারা বানায় তাদের ধরলে কাজ হতে পারে । তারপর কমার্শিয়াল টা রসগোল্লার দোকানকে বেচা যাবে । প্রিমিয়াম টা সরাসরি ডেসার্ট হিসেবে । ইনভেস্টমেন্ট দরকার ।
  • একক | 53.224.129.48 | ১৮ জানুয়ারি ২০১৭ ১৩:৫২727015
  • তবে এসব এসেট হেভি মডেল । স্তেদি বিজনেস আছে , এক্সট্রা টাকা ঢালার জায়গা খুঁজছে তারা ভাবতে পারে । আমাদের জন্যে না । খেজুর গুড়ে তো ডেয়ারী কয়াপারেতিভ মডেল চলবেনা । খুব স্তিপুলেতেদ পিরিয়ডের মধ্যে রস কে টেম্পারেচার ফিক্স রেখে প্লান্টে আনা দরকার । কাজেই একেবারে জমি -গাছ-প্লান্ট সব একজায়গায় নিয়ে গেঁড়ে বসতে হবে । বড়লোকের বিসনেস ।
  • ক্যাম্পা কোলা | 131.241.218.132 | ১৮ জানুয়ারি ২০১৭ ১৩:৫৫727016
  • একি আর দুধে ক্যালসিয়াম ল্যাক্টেট দিলে ছানা হয় সেরকম কেস? রসের রকমফের আছে - সেটা গাছনির্ভর, তাপ্পর জ্বাল দেওয়া, তায় খেজুরের পাতা দিয়ে ঢাকা দেওয়া সময়মত - ইত্যাদি কমপ্লিকেটেড প্রসেস। নূতনকে জিগিয়ে দ্যাখো, অমিতা বচ্চন বলতে পারবে না - ও তো শুধু বেচতো। অতই সোজা হলে পদ্মা খান্নাও বানিয়ে ফেলতে পারতো;-)
  • ক্যাম্পা কোলা | 131.241.218.132 | ১৮ জানুয়ারি ২০১৭ ১৩:৫৮727017
  • হ্যাঁ, তবে কগনিটিভ রোবোটিক্স দিয়ে হলেও হতে পারে;-)

    (এবার দেখি বিপ খেলতে পারে কিনা)
  • একক | 53.224.129.48 | ১৮ জানুয়ারি ২০১৭ ১৪:০১727018
  • আরে বল্লুম তো । হিটিং -কুলিং -কীয়ড়িং । খেজুরের পাতা মানে একটা ইন্সুলেশন চেম্বার উইথ ফিক্সড টেম্প প্রেসার এন্ড এয়ার ফ্লো । সারফেস থেকে বিল্ড করে মালটা । বেসিক ধরে ভেঙ্গে ফ্যালো যে কোনো প্রসেসকে । লোকে কীভাবে করে সেটা বড় কথা না । একসময় রাবার গাছ থেকে রাবার নিয়েও সাত কান্ড করে বায় রাবার তৈরী হত । এখন বায় রাবার কীয়র করে মেশিনে । সিমুলেশন ম্যাটারস । আর সবকিছুই যে কঠিন বলে বানানো হয়না তা নয় । জাস্ট ইন্দাস্ত্রী গ্রেডে লাভজনক হয়না বলে হয়না ।
  • dc | 132.174.114.220 | ১৮ জানুয়ারি ২০১৭ ১৫:২৩727019
  • অটোমেট করা যাবেনা সেট আমারও মনে হয়না, কারন কতোরকম ফুড প্রোডাক্টই তো অটোমেটেড প্রসেসে হচ্ছে। খেজুর গুড় কি খুব ইউনিকলি কমপ্লিকেটেড ব্যাপার? বোধায় না, যদিও আন্দাজে বলছি। তবে খেজুর গুড় বা আমের মতো হাইলি পেরিশেবল প্রোডাক্ট ন্যশনাল লেভেলে মার্কেট করতে গেলে ভালো সাপ্লাই চেন দরকার। ভালো ইনভেস্টমেন্টও দরকার।
  • ক্যাম্পা কোলা | 131.241.218.132 | ১৮ জানুয়ারি ২০১৭ ১৫:৩০727021
  • ইয়ে, খ্যাঁচাকলটা "অনায়াসে" নিয়ে। তবে কগনিটিভ রোবোটকে ইউটিউবে সওদাগর দেখালে শিখে ফেলবে। বা কেউ যদি পুরো ওয়ার্কফ্লোটাকে সেম্যান্টিক্যালি ডেসক্রাইব করে knowrob-এ ভরে ফেলে তাইলেও হতে পারে;-)
  • dc | 132.174.114.220 | ১৮ জানুয়ারি ২০১৭ ১৫:৩৪727022
  • আচ্ছা, "অনায়াসে" ঃ) কিন্তু একক তো কেমিকাল ইঞ্জিনিয়রিং সাইডটার দায়িত্ব নিচ্ছেন, উনি একটা কমপ্লিকেটেড মেথড মনে হয় বের করে ফেলতে পারবেন।
  • ক্যাম্পা কোলা | 131.241.218.132 | ১৮ জানুয়ারি ২০১৭ ১৫:৫১727023
  • কিন্তু সেই মেথডটা স্কেলেবল নয়। আজ গুড় বানানোর জন্যে প্রসেস বানাতে হবে, কাল ঝোলা গুড়, পরশু ভেলি গুড়, তারপর মরচে গুড় - কটার জন্যে এভাবে বানাবেন? সেই জন্যেই তো নতুন কনসেপ্ট আসছে - একবার দেখাবেন, তারপর রোবোট দেখে শিখে যাবে। এই যেমন ঘরে খেলনা পুতুল ছড়িয়ে আছে - সেগুলো বাক্সে ভরতে হবে। ট্র্যাডিশনাল মেশিন লার্নিং বা ডীপ লার্নিংএ ধরে ধরে স্পাইডারম্যান, ক্যাপ্টেন অ্যামেরিকা, হাল্ক, ব্যাটম্যান সব চেনাতে হবে। কগনিটিভ রোবোটিক্সে আপনি রোবোটকে সামনে রেখে শুধু স্পাইডারম্যানটাকে নিয়ে বাক্সে ভরে দিলেন, কাজ শেষ।

    অটোমেশন হবে সেরকম - ইউটিউবে সওদাগর দেখালেন - রোবোটে গুড় বানাতে শিখে গেল। তারপর মডেল ঘানিতে ডেমো ট্যুর দিলেন - সরষের তেল বানাতে শিখে গেল। বলরাম মল্লিকের ব্যাকরুমে নিয়ে গেলেন - বাড়িতে বসে ম্যাঙ্গো পাই আর ব্লুবেরি দই মাগনায় পাবেন। এই আর কী।
  • dc | 132.174.114.220 | ১৮ জানুয়ারি ২০১৭ ১৬:০৩727024
  • স্কেলেবল না, তা হতে পারে। কিন্তু তাহলে তো ভালোই, সেটা লাক্সারি গুডস হয়ে যাবে, কিরকম ডিম্যান্ড হবে ভেবে দেখুন! পুরো সেলারস মার্কেট!
  • ক্যাম্পা কোলা | 131.241.218.132 | ১৮ জানুয়ারি ২০১৭ ১৬:০৬727025
  • ডিজাইনার গুড়ই বানাতে হলে আর অটোমেশন করে লাভ কী? তাচ্চেয়ে হ্যান্ডক্রাফ্টেডই ভালো - হ্যান্ডক্রাফ্টেড বাইকের মত;-)
  • ক্যাম্পা কোলা | 131.241.218.132 | ১৮ জানুয়ারি ২০১৭ ১৬:০৮727026
  • ধুৎ।

    ** হ্যান্ডক্রাফটেড **

    অভ্র দিয়ে লিখতে হল, গুরুর বাগ।
  • dc | 132.174.114.220 | ১৮ জানুয়ারি ২০১৭ ১৬:২৮727027
  • "হ্যান্ডক্রাফটেড খেজুর গুড়"

    হেব্বি ডিম্যান্ড হবে কিন্তু!
  • Arin Basu | ১৮ জানুয়ারি ২০১৭ ১৬:৩৬727028
  • "হ্যান্ডক্রাফটেড অরগানিক খেজুর গুড়",
    তার সঙ্গে "লুচিম্যাটিক" (থ্রি ডি প্রিন্টেড লুচি)
    ডিম্যান্ড খুব মন্দ হবে বলে মনে হয় না।
  • bip | 183.67.5.178 | ১৯ জানুয়ারি ২০১৭ ০২:১১727029
  • (১) লুচী, রুটি তৈরীর মেশিন আছে ত। অনেক দক্ষিনী মন্দিরেই ব্যবহৃত হয়। ইনফ্যাক্ট আমেরিকাতে লুচি তৈরী করি সেমিওটোমেটিক পদ্ধতিতে। ময়দা মাখা থেকে পাল্প তৈরীর একটা ইলেক্ট্রিক্যাল মেশিন। শুধু গুটিটা হাতে। বেলাটার জন্য আরেকটা মেশিন। ভাজাটা হাতে। ফুল অটোমেশনে চারটে স্টেপই বার করে দেওয়া যায়। শুধু লুচি ফুললে তুলে নাও।

    (২) খেজুরের গুড় জ্বাল দেওয়া এবং সেটাকে পাকমারা খুব ভাল ভাবে মেকানাইজড করা যায়। জ্বালের জন্য দরকার ইনফ্রারেড হিটিং। আর পাকমারতে একটা জাইরেটর। একটা ড্রামকে হিটকরে, এক্সিস বড়াবর একটা চাকা ঘোরাতে হবে। তাহলেই একেকবারে যান্ত্রিক পদ্ধতিতে দুইকুইন্টাল রস জ্বাল করা সম্ভব।
  • Arin Basu | ১৯ জানুয়ারি ২০১৭ ০২:৫৭727030
  • "ইনফ্যাক্ট আমেরিকাতে লুচি তৈরী করি সেমিওটোমেটিক পদ্ধতিতে। ময়দা মাখা থেকে পাল্প তৈরীর একটা ইলেক্ট্রিক্যাল মেশিন। শুধু গুটিটা হাতে। বেলাটার জন্য আরেকটা মেশিন।",

    রোটিম্যাটিক ব্যবহার করেন? ভাল শুনেছি। আমেরিকার বাইরে পাওয়া যায় কি?

  • PT | 213.110.242.8 | ১৯ জানুয়ারি ২০১৭ ০৮:০৬727032
  • "মোদ্দা কথা যা দেখলাম, তাতে পশ্চিম বঙ্গের শিক্ষা ব্যবস্থা নিয়ে আশা করা যায়।"
  • SS | 160.148.14.3 | ১৯ জানুয়ারি ২০১৭ ২২:০৪727033
  • বিপ,
    ইনফ্রারেডে খেজুর গুড় হবে না। খেজুর রস থেকে গুড় বানাতে হলে দরকার কন্ট্রোলড হিটিং। ইনফ্রারেডে খুব তাড়াতাড়ি গরম হয়ে গিয়ে পুরো জিনিসটা ক্যারামেল হয়ে যাবে। গুড় বানানোর জন্যে চাই কাঠ বা কয়লার আগুন। স্লো বাট স্টেডি। হিটিং এর দিক দিয়ে ইনএফিশিয়েন্ট, কিন্তু গুড়ের স্বাদ বা ফ্লেভার ডেভেলপ করার জন্যে ওটাই দরকার।
    কখনো মেপল স্যাপ থেকে সিরাপ বানানো দেখেছেন? স্যাপ কালেক্ট করে বিশাল ট্রে করে কাঠের আগুনে জ্বাল দেওয়া হয়। গড়ে চল্লিশ গ্যালন স্যাপ থেকে এক গ্যালন মত সিরাপ হয়। গুড়ের ব্যাপার্টাও অনেকটা ঐরকম। সাধারণত স্যাপের শুগার কনটেন্ট ১ বা ২% আর মেপল সিরাপের শুগার কনটেন্ট ৬৬% মত। তার বেশি হয়ে গেলে শুগার ক্রিস্টাল তৈরি কয়ে যাবে, আর লিকুইড থাকবে না। খেজুর রসের শুগার কনটেন্ট কত আর গুড়ের কত আমার ঠিক জানা নেই, তবে যেটা লিকুইড, মানে নলেন গুড়, আন্দাজ করছি সেটাও ঐরকমই কিছু হবে। মেপল সিরাপ বানানোর সময় খেয়াল রাখা হয় যাতে টেম্পেরেচার ২২০ ফারেনহাইটের থেকে বেশি না হয়। গুড় তৈরিতেও মোটামুটি সেম প্রসেস ফলো করতে হবে বলেই মনে হয়।
  • sm | 53.251.91.253 | ১৯ জানুয়ারি ২০১৭ ২২:১০727034
  • SS, বেশ লিখেছেন।কিন্তু বলুন তো নলেন গুড় আর ভালই গুড় আধা লিকুইড থাকে আর পাটালি গুড় শক্ত ইন্টার মতো হয় কি করে?
    আর তাল পাটালি বা গুড় খেয়েছেন? বেশ ভালো কিন্তু বাজারে মেলেনা কেন? তাল গাছের সংখ্যা তো প্রচুর।
  • sm | 53.251.91.253 | ১৯ জানুয়ারি ২০১৭ ২২:১১727035
  • #ইঁটের
  • SS | 160.148.14.3 | ১৯ জানুয়ারি ২০১৭ ২২:২৭727036
  • তাল পাটালি খেয়েছি তো। বাজারে পাওয়া যায়। তাল পাটালি তো তালের রস থেকে তৈরি হয়। লোকে যদি তাল কিনে বড়া বা ক্ষীর বানিয়ে খায় তাহলে ন্যাচারালি পাটালির জন্যে তাল কম পড়ে যাবে। এবার আপনি ঠিক করুন বড়া খাবেন না পাটালি। তবে আমেরিকায় চাইনিজ/ভিয়েতনামি দোকানে তাল পাটালি পাওয়া যায়, পাম শুগার বলে বিক্রি হয়। ইন ফ্যাক্ট, ইষ্ট এশিয়ান কান্ট্রিতে যেমন থাইল্যান্ড, লাও, মালয়েশিয়া বা ইন্দোনেশিয়াতে তাল পাটালি খুব পপুলার। ট্র্যাডিশনাল থাই গ্রিন বা রেড কারি পেস্টের একটি ইনগ্রেডিয়েন্ট হচ্ছে তাল পাটালি।
    আর নলেন গুড়কে আরো পাক দিয়ে পাটালি বানানো হয় বোধহয়। খেজুর রস যত ইভাপোরেট করা হবে, শুগার কনটেন্ট তত বেশি হবে, শুগার ক্রিস্টাল ও বেশি হবে। মানে ব্যপারটা লিকুইড, সেমি-লিকুইড থেকে সলিড হবে।
  • bip | 183.67.5.178 | ২১ জানুয়ারি ২০১৭ ১৯:২০727037
  • পলিমার থেকে জল বার করতে হলে ইনফ্রারেডই এফেক্টিভ বেশী। কারন হাইড্রোক্সিল বন্ডগুলো সব ভাঙে ইনফ্রারেডেই ( ন্যানোমিটারে ৯৮০, ১৪৪০, ১৮০০...।। _ ইনফ্রারেড মানেই অল্প আঁচ-লালাভ আঁচ।

    গুড়ের আরেকটা পদ্ধতি হচ্ছে পলিমারাইজেশন অফ স্মাল সুক্রোজ মলিকিউল। পাক মারার কেমিস্ট্রিটা ঠিক আমি জানি না। কিন্ত ডেফিনিটলি পাক মারার ফলে যে পাকা গুড় হয়, সেখানেই কিন্ত গুড়ের টেস্টটা তৈরী হয়। এই ব্যাপারে কোন গবেষনাপত্র কেউ দিলে বাধিত থাকব।
  • sm | 53.251.91.253 | ২১ জানুয়ারি ২০১৭ ২২:৪৬727038
  • নারকেল রসের ও নাকি গুড় হয়। কেউ খেয়েছেন কখনো ?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন