এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • লেটস থিঙ্ক এবাউট ইনসাইড অফ দ্য ব্রেস্ট

    একক
    অন্যান্য | ০২ নভেম্বর ২০১৬ | ৫৮২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • একক | 53.224.129.55 | ০২ নভেম্বর ২০১৬ ০২:৫৬726437
  • এই টই টা কোনো ডাক্তারবাবু খুললে ঠিকঠাক হতো কারন কাজের ইনফরমেশন দিতে পারতেন । আমি শুধু এওয়ার্নেস হিসেবে খুলে রাখলুম । বাকিরা লিখুন ।

    ইন্ডিয়া এমন একটা দেশ যেখানে মেয়েদের পোশাকে সামান্য ক্লিভেজ দেখা গেলে জনগণ উচাটন হয়ে ওঠেন .। তা হোন , অস্বাভাবিক কিছুনা , অস্বাভাবিক এটাই , যে, যে শরীরের অঙ্গ নিয়ে এতো উৎসাহ ছেলে -বুড়ো সবার, যা নিয়ে এতো রাশি রাশি কবিতা , শিল্পীদের মূর্তি , তার হাইজিন নিয়ে আলোচনা করার পরিবেশ এদেশে নেই !!!

    2014 অবধি পাওয়া যা ডেটা দেখছি , ব্রেস্ট ক্যান্সার বেড়েই চলেছে 30 -40 বছর বয়েস সীমার মধ্যে :



    প্রচুর ক্যাম্পেন হয় এদিক ওদিক নানা বিষয় নিয়ে । তাতে নারী -পুরুষ সবাই থাকেন । ন্যাপকিন নিয়ে আলোচনাতেও পুরুষরা অংশগ্রহণ করেন । কিন্তু ব্রেস্ট ক্যান্সার ক্যাম্পেন আশ্চর্জনকভাবে গার্ল থিং । পুরুষেরা দুধ খাবার -তাকিয়ে দেখবার এবং স্পর্শ করে আনন্দ নেবার দলে শুধু । আমাদের সমস্ত উৎসাহ বাইরেটা নিয়ে , ভেতরটা নিয়ে নয় । উই ডোন্ট থিঙ্ক ইনসাইড অফ দি ব্রেস্ট ।

    কেন ? এনাটমিতে প্রবেশ করলে রমান্তিসিস্মে ঘাটতি পড়বে বলে ? অমন রোমান্তিসিস্ম এর কাঁথায় আগুন ।

    ব্রেস্ট ক্যান্সার এওয়ার্নেস মান্থে অদিতি মিত্তাল বেশ স্ট্রং বক্তব্য রেখেছেন , তাঁর স্বভাবসিদ্ধ হিউমর মিশিয়ে । সেটাই থাকলো এখানে । একটু ইজি হওয়া যাকনা বিষয়টা নিয়ে ? যথেষ্ট সিরিয়াস সমস্যা কিন্তু ।

  • ছোটোলোক | 198.155.168.109 | ০২ নভেম্বর ২০১৬ ০৩:৫২726447
  • ম্যামোগ্রাফ বিনা ডায়াগনোসিস অসম্ভব। প্রথমে ম্যামোগ্রাফ, তার পরে আল্ট্রাসাউন্ড।
    সর্বক্ষণ ব্রা পরে থাকাটাও স্বাস্থ্যকর নয়।
  • π | ০২ নভেম্বর ২০১৬ ০৬:৫৪726448
  • ব্রেস্ট ক্যান্সার নিয়ে ক্যাম্পেন হয়না কে বললো ? আর এটা গার্ল থিং মানে ? টিভিতে বলছে, হাসপাতালে কি অন্য নানা জায়গায় ক্যাম্পেন, পোস্টারিং, লেডিস অনলি করে রাখা হয় নাকি ? আর এটা গার্ল থিং হলেই বা সমস্যা কি? এই নিয়ে তো ট্যাবুও নেই।

    হাসপাতালগুলোতে থেকে থেকেই স্ক্রিনিং ক্যাম্পও বসে।

    তবে হ্যাঁ, ক্যাম্পেন আরো বাড়ানো উচিত, সেটা ঠিক।
  • Ekak | 53.224.129.55 | ০২ নভেম্বর ২০১৬ ০৭:১৮726449
  • এগুলো থাক : যার দরকার পড়ে নেবে ।

    https://www.ncbi.nlm.nih.gov/pmc/articles/PMC4571924/

    "Conclusion

    Our review revealed low cancer literacy of breast cancer risk factors among Indian women, irrespective of their socio-economic and educational background. There is an urgent need for nation- and state-wide awareness programmes, engaging multiple stakeholders of society and the health system, to help improve cancer literacy in India."

    কাগজ থেকে :

    http://www.indiatimes.com/health/number-of-young-indian-women-battling-with-breast-cancer-is-rising-what-is-the-govt-doing-263557.html

    "Woman In India are bravely fighting the disease without much support from the government due to lack of awareness policies, particularly in case of cancer.
    Ujwala Raje, 44, was diagnosed with early stage cancer when she was 40. This was her second contact with breast cancer - her mother was detected with it at 60 when the cancer had reached a later stage.
    Family support, Ujwala says, is "very essential" and is what helped her through. "I pushed my mother's morale when everyone else around us thought it was a gone case because of the taboo around the word cancer," she said."

    উপরের লেখা থেকে বোঝাই যাচ্ছে , শুধুমাত্র মহিলারা জানতে পারাটাই একটা অসুখ আটকানোর যতেষ্ট রাস্তা হতে পারেনা । ট্যাবু না হয়ে কিছু মাথা কিনে নেয়নি । বা ট্যাবু নয় ই বা বলি কীকরে । ব্রেস্ট কে এস্থেটিক বা সেক্সুয়াল এঙ্গেল এর বাইরে এনে দেখা তো পুরো প্যাট্রিয়ার্কাল "সংস্কৃতির " কাছেই ট্যাবু ।

    আর , হ্যা , বেশ কিছু কাগজে এরকম ভার্সন আছে :

    " "Women in big cities, both housewives and working, are more susceptible to getting breast cancer. Routine smoking and alcohol consumption, pollution, anxiety and erratic lifestyle already make them prone to the disease. "But, late marriage, junk and packaged food consumption, and mothers not breastfeeding babies enough are also among the factors contributing to them getting afflicted by this cancer," Senior Consultant in Medical Oncology at the Sir Ganga Ram Hospital, Dr Shyam Aggarwal said."

    http://www.dnaindia.com/health/report-breast-cancer-awareness-month-erratic-lifestyle-less-breastfeeding-causing-breast-cancer-experts-2267591

    এখন এগুলো ডাক্তাররা বলেছে । ডাক্তার সায়েন্টিস্ট নন । কাজেই "কারণ" নিয়ে শেষ কথা হতে পারেন না । এগুলোর ঠিক কী বেসিস আছে কাগজের উল্লেখ করে না । প্রচুর মহিলা ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হন যাঁদের কোনো স্মোকিং হ্যাবিট বা ড্রিংকিং হ্যাবিট নেই । কাগজের ভার্সনে আঁকিয়ে বাঁকিয়ে একটা ইঙ্গিত থাকে যে আরবান চাকরীজীবি মহিলারা উচ্ছন্নে গিয়ে এরকম হচ্ছে । বা , হয়তো রিয়েলি কোনো কোশেসন আছে কিন্তু ক্লিয়ার করে কোথাও লিখছে না ।

    তো , ওপর থেকে নীচে যা যা টিপ্ অফ আইসবার্গ পরিবেশন করলুম এর কোনোটাই ভারতে ব্রেস্ট ক্যান্সার নিয়ে সচেতনতা এডিকোয়েট এমন কিছু বলছে না ।

    মেয়েদের মধ্যে শিক্ষাহার বাড়ছে এদিকে 30-40 রেঞ্জে ব্রেস্ট ক্যান্সার বাড়ছে , এটা মোটেই এডিকোয়েট সচেতনতা কেন সাধারণ সচেতনতা থাকলেও হতো না । কারণ এখনকার নিউ 30-40 জেনেরেশনেই তো বেশি চাকরিজীবী -পড়াশোনা করা মেয়ে ।
  • π | ০২ নভেম্বর ২০১৬ ০৭:৩৩726450
  • আরে এটা কোথায় শুধু গার্ল থিং করে রাখা হচ্ছে, সেটাই তো বুঝিনি বললাম। যা ক্যাম্পেন দেখেছি, সেটা সবার জন্যেই ওপেন।

    সমস্ত ক্যান্সার স্ক্রিনিং নিয়েই তো বেশি ক্যাম্পেন হওয়া দরকার।

    সমস্যা তো শুধু সচেতনতা নিয়ে নয়।

    আমাদের এখানে গত মাসেই ক্যান্সার স্ক্রিনিং নিয়ে ইন্টারন্যাশানাল মিটিং হয়ে গেল, রেজিস্ট্রি বানানো নিয়েও। মূল সমস্যা নানাপ্রকার ডায়গননিস নানা জায়গায় শস্তায় আভেলেবল করা নিয়ে।।

    আর শুধু ডাক্তার বা কাগজের কথা কেন হতে যাবে, নিজের দেওয়া পেপারটা দেখ, ওটা তো প্রচুর স্টাডির মেটা আনালিসিস। বা এই রিভ্য়্টার পাতা ৪৮৬২ দ্যাখ। প্রচুর স্টাডি আছে। এবার সেসবই 'রিস্ক' বলতে পারে। এটুকু থেকেই কজ বলা যায়না। রিস্ক ফ্যাক্টর দিয়েই সাবধান করা হয়।

    http://journal.waocp.org/article_26955_1f731e9d84da241690380c44f3eda89c.pdf
  • Ekak | 53.224.129.55 | ০২ নভেম্বর ২০১৬ ০৮:০৩726451
  • গার্ল থিং কথাটা সচেতন ভাবেই বলা ।

    এইমুহূর্তে আরবান সেক্টরে , যেখানে কিনা ধরা হয় রোগ নিয়ে সচেতনতা সমাজের অন্য অংশের চেয়ে বেশি .....সেখানে হার্ট ডিজিস আর ডায়াবেটিস হলো হট টপিক । কর্পোরেট গুলো ওয়ার্কশপ করছে । হেলথ ট্রেনার আনছে । লাইফস্টাইল ডিসিসি সেক্টরে , রিমোট হেলথ ডিভাইস এর বিক্রি বাড়ছে । এদিকে পোর্টেবল ম্যামোগ্রাফের বিক্রি বাড়ছে কী ? বাড়ছে না । টিভি তে মিডিয়ায় প্রতি দশটা হেলথ রিলেটেড এড -ক্যাম্পেইন দেখলে ম্যাক্সিমাম লাইফস্টাইল ডিসিস তারপর আছে টাইম টু টাইম জেগে উঠে প্রচুর লোক মোর যেমন ডেঙ্গু এরকম রোগ নিয়ে ক্যাম্পেইন । সেদিকে তাকালে কটা ভিডিও -ডকুমেন্ট ফ্লোট করছে ব্রেস্ট ক্যান্সারের প্রাইমারি ডিটেকশন প্রসেস বা তার ডেমোন্সট্রেশন নিয়ে ? এখন তবু একটা মান্থ ঘোষণা করা হয়েছে বলে চেঁচামেচি । 30-40 রিজিয়নে যে বিপদ বাড়ছে এই ডেটা তো দু বছর আগের ।

    এর পরেও মনে হবেনা যে পার্টিকুলারলি এই এরিয়াটা নিয়ে পুরুষপ্রধান কর্পোরেট এবং আরবান সোসাইটি এখনো যথেষ্ট গা ঝাড়া দিয়ে ওঠেনি ? আমি একদম বড়োলোক শিক্ষিত শ্রেণী থেকেই ডেটা নিচ্ছি । কোনো গ্রামাঞ্চল থেকে নয় । কারণ সবাই যখন আরবান লাইফস্টাইল কে দুষছে তখন হারানো সিকি এখানে খোঁজাই ভালো । তো দেখছিনা গত দুবছরে কর্পোরেটগুলো এরকম কোনো বড় এওয়ার্নেস ক্যাম্পেইন করেছে বলে । এই দুতিনমাস ধরে এওয়ার্নেস মান্থ ঘোষণা উপলক্ষে একটু ডকুমেন্ট শেয়ার হচ্ছে । এসব দেখে ব্যাপারটাকে গার্ল থিং করে রাখা হয়েছে বলেই মনে হয়েছে ।

    অসুখ মানে অসুখ । হার্টের রোগ নিয়ে বৌ চিন্তিত সে স্বামী কে ওমেগা থ্রি দেওয়া তেল খাওয়াচ্ছে এটা প্রাইম টাইমের বিজ্ঞাপনে দেখিয়ে দেখিয়ে বাল বোর করে দেয় , এদিকে বছরে একবার অন্তত রুটিন চেকাপ করানো উচিত তিরিশের পরে এই নিয়ে তেমন বিজ্ঞাপন প্রাইমে আসেনা । এর পরেও গার্ল থিং মনে হবে না ? :(
  • অভি | 57.15.240.111 | ০২ নভেম্বর ২০১৬ ০৮:৪৬726452
  • সব অসুখ তো নয় সমান। হার্টের রোগ হল কুলীন অসুখ, গর্ব করে পাড়াপড়শীকে শোনানোর মতো। ক্রনিক রোগ যেমন ডায়াবেটিস, হাইপারটেনশন, আরথ্রাইটিস, এন্ডোক্রিনাল কিছু রোগও তাই। এবার এই কৌলীন্যের পিছনে কতটা সামাজিক প্রভাব আর কতটা কর্পোরেট চিকিৎসা ব্যবস্থা ও ফার্মা কোম্পানিদের প্রোপাগান্ডা সে এক গবেষণার বিষয়। আর ক্যান্সার যদি হতেই হয়, পেটে বা মাথায় হোক ঠিক আছে। ব্রেস্ট ক্যান্সার না হয় গার্লি থিং, প্রস্টেট বা পেনাইল ক্যান্সার নিয়েও একই ঘটনা লক্ষ্য করার মতো। এই ধরুন, সারকামসাইজড সম্প্রদায়কে কাটার বাচ্চা বলার লোক প্রচুর, কিন্তু এই নির্দিষ্ট অভ্যেস যে পেনাইল ক্যান্সার অনেক কমিয়ে দেয় সে নিয়ে কোথাও উচ্চবাচ্য শুনি না। ইহুদীদের তো প্রায় হয়ই না। অথচ ওয়ান টাইম মেজার নিয়ে প্রিভেনশনের এত ভালো দৃষ্টান্ত বিরল।
  • Ekak | 53.224.129.55 | ০২ নভেম্বর ২০১৬ ০৮:৪৯726453
  • হ্যা এটা পড়েছি , সব সাহারান আফ্রিকাতে মাস সার্কাম্শিসন করার ফলে নাকি রিস্ক কম ।
  • π | ০২ নভেম্বর ২০১৬ ০৯:০৯726454
  • খাবারে রঙ , ভেজাল, সার, কীটনাশকের বিষ, দূষণ এগুলো কমালে যে ক্যান্সার কেন আরো অনেক রোগ কমবে, সেই নিয়ে ঠিক কোন সচেতনতা ক্যাম্পেন বা কোন মেজার নেওয়া হয়েছে ? এগুলো কোন গার্লি থিং বলে ?
  • SS | 160.148.14.2 | ০৪ নভেম্বর ২০১৬ ০১:২৭726438
  • তিরিশ থেকে পঞ্চাশ বছর বয়েসি মহিলাদের মধ্যে ব্রেস্ট ক্যানসার বাড়া সত্যি অ্যালার্মিং। আর্বান লাইস্টাইল অবশ্যই একটা বড় ফ্যাকটর। বেশি বয়সে মা হওয়া, ব্রেস্ট ফিডিং না করানো, জাংক ফুড, ওবেসিটি এই সবই রিস্ক ফ্যাক্টর। ভারতে মহিলারা নিয়মিত প্রতি বছর ওবি-জিন চেকাপ করা করান না, এমন কি আর্বান এরিয়াতেও। এইটা ভাল করে প্রচার করা দরকার। ব্রেস্ট ক্যান্সারের সাথে সারভাইকাল, এন্ডোমেট্রিয়াল এই সব ক্যানসারের ও নিয়মিত চেকাপ দরকার। যেমন প্যাপ স্মিয়ার।
    গত কয়েক বছর ধরে আমেরিকাতে মেয়েদের HPV ভ্যাকসিন চালু হয়েছে, পিউবার্টি রিচ করলে। ইন ফ্যাক্ট, CDC এখন ছেলেদেরও HPV দিতে এনকারেজ করছে। ক্রমশ দেখা যাচ্ছে HPV শুধু সার্ভাইকাল ক্যানসারই নয়, আরো বেশ কিছু ক্যানসারের সাথে কোরিলেটেড। সেক্সুয়ালি অ্যাকটিভ হবার আগেই এই ভ্যাকসিন নেওয়া উচিৎ। ভারতে এই ভ্যাকসিন এখনো চালু হয়েছে কিনা আমার জানা নেই, তবে না হলে এইটা নিয়েও প্রচার করা উচিৎ।
  • ranjan roy | 192.64.117.122 | ০৫ নভেম্বর ২০১৬ ১৭:৫৪726439
  • সেদিকে তাকালে কটা ভিডিও -ডকুমেন্ট ফ্লোট করছে ব্রেস্ট ক্যান্সারের প্রাইমারি ডিটেকশন প্রসেস বা তার ডেমোন্সট্রেশন নিয়ে ?
    --বেশ সত্যি কথা আমি পুরুষ বলে এককের প্রেক্ষিত বুঝতে পারছি।
    হাতে গরম উদাহরণঃ
    আমার ইউনিটে আমি একা পুরুষ, বাকি তিনজনই মহিলা। এরা বেশ চেক আপ করায়, ব্লাড, দাঁত, চোখ--সবই । কিন্তু ব্রেস্ট ক্যান্সারের বিপদ বা সতর্কতা বা প্রিভেন্শন বা চেক আপ নিয়ে কোন কথা ঘরের মধ্যে শুনি নি। ভাবাচ্ছে। আমাকেই কথাটা তুলতে হবে।
  • pi | 11.39.39.164 | ০৫ নভেম্বর ২০১৬ ১৮:০৪726440
  • ভারতে এই ভ্যাকসিন নিয়ে বহু কাণ্ড হয়ে গেছে।
  • ranjan roy | 192.64.117.122 | ০৫ নভেম্বর ২০১৬ ২২:৫১726441
  • পাই,
    সেসব নিশ্চয়ই অ্যাকাডেমিক বা স্পেশালিস্ট লেভেলে। মধ্যবিত্ত শিক্ষিতদের মধ্যে ক'জন জানে? প্রশ্নটা গড়পড়তা মানুষের সচেতনতা নিয়ে।
    যেমন আজকেই জানলাম কোলকাতায় আমার এক তুতো বৌদির --আমার বয়সী-- ব্রেস্ট রিমুভ করতে হয়েছে। কোলকাতায় সফল অপারেশন। তবে মুম্বাইয়ের হাসপাতাল বলছে আর্লি স্টেজ, এখন রেডিওথেরাপি বা কেমো'র দরকার নেই। হরমোন ট্রিটমেন্ট করতে হবে, ছ'মাসে একবার করে।
    এঁরা এর আগে কখনও এসব নিয়ে চেক আপের কথা ভাবেন নি। এক্স-যদুপুরের মাস্টার্স, শিক্ষিত পরিবার।
  • pi | 24.139.209.3 | ০৫ নভেম্বর ২০১৬ ২৩:০১726442
  • কোনটা আকাডেমিক লেভেলে ?

    এইচপিভি ভ্যাকসিন তো দেওয়া হয়। কিশোরীরা অনেকেই নিচ্ছে এখন। সরকারি কর্মসূচীতেও ঢুকছে।
    আমি এইচপিভি ভ্যাকসিন নিয়ে পোস্ট করেছি, আপনি ব্রেস্ট ক্যানসার নিয়ে বলছেন। ব্রেস্ট ক্যান্সারের ভ্যাকসিন নেই। দুটো আলাদা ব্যাপার।

    আর এইচপিভি ভ্যাকসিন নিয়ে কাণ্ড বলতে এইটার কথা বলছিলাম। ভ্যাকসিন ট্রায়াল, মৃত্যু, হইচই ইঃ
    http://indianexpress.com/article/india/india-others/cant-penalise-us-ngo-for-violating-drug-trial-norms/
  • pi | 24.139.209.3 | ০৫ নভেম্বর ২০১৬ ২৩:০২726443
  • আর ব্রেস্ট ক্যান্সার নিয়েও আমি আকাডেমিক লেভেলের কথা বলিনি। যা যা বলেছি, তা পোস্টে লেখা আছে।
  • ranjan roy | 192.64.117.122 | ০৫ নভেম্বর ২০১৬ ২৩:৩৮726444
  • সরি!
    আমি ক্যান্সার নিয়ে চিন্তিত ছিলাম, গুলিয়েছি।
  • pi | 24.139.209.3 | ০৬ নভেম্বর ২০১৬ ১৮:১৯726445
  • গাইডলাইন সংক্রান্ত এই ফ্যাক্টগুলো কেউ একটু ভেরিফায় করবেন ? বেশ কিছুদিন আগে যখন এসব নিয়ে পড়েছিলা, তখন এরকম স্টাডি কিছু পড়েছিলাম, তখন এরকম কিছু দেখেছিলাম। কত স্ক্রিনিং এ কতটা এড়ানো যায়, কতটা ফল্স পজিটিভ হয়। প্রোস্টেট ক্যান্সার নিয়েও।
  • pi | 24.139.209.3 | ০৬ নভেম্বর ২০১৬ ১৮:১৯726446
  • গাইডলাইন সংক্রান্ত এই ফ্যাক্টগুলো কেউ একটু ভেরিফায় করবেন ? বেশ কিছুদিন আগে যখন এসব নিয়ে পড়েছিলা, তখন এরকম স্টাডি কিছু পড়েছিলাম, তখন এরকম কিছু দেখেছিলাম। কত স্ক্রিনিং এ কতটা এড়ানো যায়, কতটা ফল্স পজিটিভ হয়। প্রোস্টেট ক্যান্সার নিয়েও।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে মতামত দিন