এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • // অর্ণব গোস্বামী vs সুমন দে //

    Dipankar Mukhopadhyay লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ০৯ নভেম্বর ২০১৬ | ৩৭১০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Dipankar Mukhopadhyay | ০৯ নভেম্বর ২০১৬ ০৩:৩৭723911
  • আজ অনেক দিন পর, অনেক ক্ষণ ধরে টিভির খবর দেখলুম। বিজেপির ক্রীতদাস হয়ে যাওয়া অর্ণব গোস্বামীর হুঙ্কারের পাশাপাশি শুনলুম এবিপি আনন্দে সুমনের মূর্খতা।
    সুমন দে। সে অনেক বছর আগের কথা। এই সুমন এসেছিল ইনটার্ন হয়ে সংবাদ প্রতিদিনে।সেই সময় আমি অপরাধ জগতের সাংবাদিক। মুখ্য সাংবাদিক ডেকে বললেন, কয়েক জন শিক্ষানবিস সাংবাদিক এসেছেন, তাঁদের লালবাজার ব্যাপারটা একটু বুঝিয়ে দিতে হবে। প্রথম দিন আমার সঙ্গী সুমন এবং তিন তরুণী। লালবাজার থেকে ফিরে সুমনকে বললুম, আমার বিচারে সত্যিকারের সাংবাদিক হয়ে ওঠার সমস্ত সম্ভাবনাই তোমার মধ্যে রয়েছে। সুমন বিনয়ী এবং বুদ্ধিমান। ব্যাগ খুলে আজকাল পত্রিকার একটি পাতা বের করে আমায় দেখাল। একটি রাজনৈতিক বিষয়ের ওপর চিঠি পাঠিয়েছিল সুমন। আজকাল পত্রিকার সম্পাদক অশোক দাশগুপ্ত (এটা তাঁর পক্ষেই সম্ভব) চিঠির গুরুত্ব বিবেচনা করে প্রথম পাতায় ছাপিয়েছিলেন সেই চিঠি। আমি স্তম্ভিত! সুমনকে বললুম, তুমি অনেক ওপরে উঠবে। আমার কথা মিলিয়ে নিও।
    সেই সময় সুমনকে দেখতুম, সব সময়ই খবর নিয়ে বুঁদ হয়ে থাকতে।
    অতি অল্প বয়েসে সুমন যে-উচ্চতায় পৌঁছেছে, সেটা অনেকটাই তার প্রতিভা এবং অধ্যাবসায়ের গুণে। কিন্তু, আজ, অনেকদিন পরে, টিভি দেখতে বসে খুব রাগ হল। কী বলছে এসব সুমন? এক জন দরিদ্র, খেটে খাওয়া মানুষ পাঁচশো টাকার নোট নিয়ে বাজারে যায়? সত্যি কথা বলতে কী, রাগের বদলে হাসি পেল। এবিপি আনন্দে সুমন দে'র একটি জনপ্রিয় অনুষ্ঠান এটি। অথচ, অংশগ্রহণকারী এক জনকেও দেখলুম না বুদ্ধিদীপ্ত কোনও কথা বলতে। এমনকী সুমনকেও নয়। যেন মোদীর বিরোধিতা করাটাই এক মাত্র উদ্দেশ্য। অর্ণব গোস্বামীর অনুষ্ঠান দেখতে-দেখতে এক বারের জন্যেও এই অনুভূতি হয়নি। অর্ণব ভাট বকেছেন বিস্তর, তিনি যে বিজেপির কেনা গোলাম হয়ে গিয়েছেন, তাও স্পষ্ট। কিন্তু, কী অসাধারণ উপস্থাপন। বাংলা নিউজ চ্যানেলগুলি আর কবে প্রফেশনাল উচ্চতায় পৌঁছবে? একটি চ্যানেলে গুরুত্বপূর্ণ কোনও সংবাদের বিশ্লেষণ দেখতে-দেখতে যদি হাসি পায়, তবে তার দায়িত্ব কার?

    দীপঙ্কর
    ০৮/১১/২০১৬
  • a | 69.102.49.166 | ০৯ নভেম্বর ২০১৬ ১৫:৪৯723914
  • হাসির
  • pi | 37.63.186.157 | ০৯ নভেম্বর ২০১৬ ১৯:১২723915
  • হ্যা দাদা । মেন। অস্পনার এই পোস্টটা দেখব জানলে একটু আগে ভিডিও করে রাখতাম।
  • Robu | 11.39.39.89 | ১০ নভেম্বর ২০১৬ ০৮:১৬723916
  • এই লেখাটা পুরো ট্রাম্প ভার্সাস হিলারি টাইপ হয়েছে।
  • pi | 24.139.209.3 | ১০ নভেম্বর ২০১৬ ০৮:১৭723917
  • *হ্যাঁ দাদা। নিয়ে যায়।
  • b | 135.20.82.164 | ১০ নভেম্বর ২০১৬ ১৭:১৮723918
  • দীপংকরবাবু কি ছদ্মনামে আনন্দবাজারে অঞ্জন বন্দ্যোপাধ্যায় নামে লেখেন?
  • sm | 53.251.91.253 | ১০ নভেম্বর ২০১৬ ১৭:৫৩723919
  • ৫০০ টাকা নিয়ে গরিব গুর্বো রা বাজার যায় তো।ওষুধ কেনে।ডাক্তার দেখানোর জন্যেও সঙ্গে রাখে।দু একটা ৫০০ টাকার নোট জমানো থাকলে নিজেকে অনেক সিকিওর বোধ করে।এটা তাদের বেঁচে থাকার টনিক।
    কিছু খুচরো রাখে বাস/ট্রেন এর টিকিট কাটার জন্য।
  • Ranjan Roy | ১১ নভেম্বর ২০১৬ ০১:০০723920
  • ঠিক।
    আমি রান্নার ও কাজের মাসিদের মাইনে দিই ৫০০র মাল্টিপল দিয়েই। ওরা তাই নিয়েই দিল্লিতে মুদিদোকান, তরিতরকারি কিনতে যায় আর খুচরো পায়। এখন সেটা পারছে না।
    আর সুমন অন্ততঃ অর্ণবের মত প্যানেলের লোকজনকে ধমকায় না, মুখ বন্ধ করে দেয় না। যদিও আমি সুমনের ভক্ত নই। এবং অ্যাংকরের নিজস্ব রাজনীতি কি সেটা নিয়ে কোন প্রশ্ন নেই।
  • sch | 37.251.71.51 | ১১ নভেম্বর ২০১৬ ১১:৪৪723912
  • "এক জন দরিদ্র, খেটে খাওয়া মানুষ পাঁচশো টাকার নোট নিয়ে বাজারে যায়? সত্যি কথা বলতে কী, রাগের বদলে হাসি পেল"

    একজন আয়া মাসিকে আপনি কি বলবেন? দরিদ্র না গরীব। আমাদের বাড়িতে যে আয়া মাসি এই মুহুর্তে অসুস্থ মানুষের দেখা শোনা করছেন তিনিই জানালেন অন্য একটি বাড়িতে কিছু পাওনা ছিল, কাল আনতে গিয়েছিলেন - ওনাকে ৫০০ নোট ধরিয়ে দিয়েছে। বলেছে না হলে দিতে পারবে না। এই ঘটোনার আগে আমরাও কিন্তু কাজের মাসিদের মাইনে ৫০০ টাকার নোটেই দিয়েছি। তা ওনারা এই নোটগুলো নিয়ে গিয়ে আগে ব্যাঙ্ককে দেবে তারপর বাজারে যাবে ?

    নিজের সব জিনিস না জানা থাকতেই পারে - আমাদের সকলেরই জানা একটা সীমানার মধ্যে - কিন্তু সেটাই যদি পৃথিবী বলে কেউ মনে করে তাকে মূর্খামি বলে ধরে নিতে হয়
  • PM | 59.14.148.64 | ১১ নভেম্বর ২০১৬ ১৮:১৬723913
  • আমাদের বাড়ির কাজের মাসি সেন্টার থেকে নেওয়া। দিনে ২২০ টাকা নেয় সেন্টার। টাকা ৫০০ র নোটেই দেওয়া হয় প্রতি সপ্তাহে।

    এখন তিনি বাজারে গেলে কতো টাকার নোট নিয়ে যাবেন ? ওনার বাজার করার সময় কি দীপংকরবাবু ফ্যাক ফ্যাক করে হাসবেন?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল প্রতিক্রিয়া দিন