এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ডিডি দার জন্য - কোশ্চেন পেপার

    Blank
    অন্যান্য | ২৬ নভেম্বর ২০১৬ | ১৮১৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Blank | 24.99.30.85 | ২৬ নভেম্বর ২০১৬ ১৩:৩৯723656
  • আসছে, প্রশ্ন আসছে। এখানেই থাকবে, ফেবুতেও থাকবে। খান কয়েক সুইস ব্যাংক কেনা শেষ হওয়ার পর, সময় থাকলে ডিডি দা একতু ঢুঁ মেরে যাবেন।
  • Blank | 24.99.30.85 | ২৬ নভেম্বর ২০১৬ ১৪:৫২723662
  • কেস নং ১। এই অদ্ভুত জিনিস টা কি? একটা মোরগের মতন পাখী হাতি খাচ্ছে ধরে ধরে? (বিষ্ণুপুরের মন্দিরে তোলা)

  • Blank | 24.99.30.85 | ২৬ নভেম্বর ২০১৬ ১৪:৫৭723663
  • হোলো না।
  • Blank | 24.99.30.85 | ২৬ নভেম্বর ২০১৬ ১৪:৫৯723664
  • তারপর এলো এই ড্রাগন। মন্দিরের দরজায় বানানো। সাপের মতন বডি, চীন ড্রাগনের মতন মুখ, কান।

  • dd | 59.207.59.67 | ২৬ নভেম্বর ২০১৬ ২২:৪৫723665
  • বিষ্টুপুরের মন্দিরে তো গজকচ্ছপের যুদ্ধ। সেই যে দুই ভাই দুইজনে শাপ দিয়ে একজন হাতী আর অন্যজন কচ্ছপ হোলো। খুব মারপিট করতো।তারপর তাদের গরুড় এসে খে' ফেল্লো। বোধ হয় সেই গপ্পোটাই।

    আর ড্রাগন নিয়ে জানি না। আমি যখন ছোটোব্যালায় ছোটো ছিলাম তখনই খুব অবাক হতেম যে সেই চীনদেশে আর উদিকে ইউরোপে ক্যামনে একই ড্রাগন আছে? একই চেহারা। ডানাওলা সাপ, উড়ে বেরায়। মুখ দিয়ে আগুন ঠিকরায়।হুবহু এক।

    হিঁদুদের ড্রাগন ছিলো না। গরুড় বা ইজীয়শিয়ান হোরাস তো মানুষের দেহ আর পাখীর মুখ। ড্রাগোন না। এটা মল্লরাজার আমলে হলে সে তো প্রায় পাঁচশো বছর আগে। চীনাদের কোনো ডিজাইন দেখে থাকবে হয়তো। কে জানে?
  • Blank | 24.99.18.124 | ২৭ নভেম্বর ২০১৬ ০৩:২৩723666
  • এইট পেলাম ডিডি দা। ড্রাগন নিয়ে

    -- ড্রাগন নিয়ে কিছু কিছু তথ্য পাওয়া গেলো। মন্দিরে এই ড্রাগনের মুখ ওলা নৌকা ছিল অনেক। এগুলো মুলত বার্মা থেকে আসা। আরাকানিজ আর পরতুগীজরা ব্যাবহার করতো।
    Boats and Ships in Bengal Terracotta Arts - Jean Deloche
    http://www.persee.fr/doc/befeo_0336-1519_1991_num_78_1_1766
  • Blank | 24.99.18.124 | ২৭ নভেম্বর ২০১৬ ০৩:২৫723667
  • আর ডিডি দা, ১ নং ছবিতে কচ্ছপ নেই। পাল পাল হাতি আছে আর মোরগ টা হাতি খাচ্ছে। কচ্ছপ নেই বলে ব্যাপারটা মেলাতে পারলান না।
  • ট্রিডিঙ্গিপিডি | 127.248.138.110 | ২৭ নভেম্বর ২০১৬ ০৮:২৩723668
  • হাতিখোর মোরগটার মত একটা ছবি কোনো একটা।বইয়ে দেখেছি। নানান দেশের উপকথা নিয়ে একটা বই ছিলো - কম্বোডিয়ার কোনো গল্পে সম্ভবতঃ
  • Atoz | 161.141.85.8 | ২৭ নভেম্বর ২০১৬ ০৮:৪৪723669
  • ঠিক মোরগও বলা যায় না, মোরগটার পা গুলো খুব মারাত্মক! আর চোখও খুব বড়ো বড়ো রাগী চোখ। পালে পালে হাতী একেবারে ওর কাছে যেন ইঁদুর।
  • cb | 233.229.178.37 | ২৭ নভেম্বর ২০১৬ ০৮:৫৪723657
  • ডুংলুং ডো তে পাওয়া যাবে
  • ধম্মশক্তি | 172.216.46.110 | ২৭ নভেম্বর ২০১৬ ০৯:৪৯723658
  • মোরগেও আছি, হাতিতেও আছি!
  • dd | 59.207.56.234 | ২৭ নভেম্বর ২০১৬ ০৯:৫৩723659
  • তাও ও মোরোগ বলা যায়। বা মেরে কেটে জটায়ু বা ঐ জাতীয় কোনো মিথিকাল পাখী। আই স্ট্যান্ড করেকটেড। ওটা গজ কচ্ছপের লড়াইএর ডেপিকশন নয়। মোটেই গরুড় না।

    বহুদিন আগে - বছর চল্লিশ আগে একটা ইন্টেরেস্টিং প্রবন্ধ পড়েছিলেম - ভারতবর্ষে মুর্গীর ইতিহাস নিয়ে। যা মনে পড়ছে মুর্গী(জংলামুর্গী) খুব সহজলভ্য ছিলো না। আর ডোমেস্টিকেটেড ফাউল অনেক পরে এসেছে। হয়তো ঐ আর্টিস্ট মোরগই "এঁকেছেন" কিন্তু স্মৃতি থেকে। যেরকম মধ্য ইউরোপে নানান এক্ষোটিক জন্তুর ছবি( যেমতি গন্ডার) খুব ভুল ভাল হতো।

    তবে ড্রাগনের এই ওভারল্যাপিং - চীন এবং ইওরোপে - আমার কাছে খুব ইন্ট্রিগিং লাগে। কখনো কিছু পড়ি নি।
  • PT | 213.110.242.7 | ২৯ নভেম্বর ২০১৬ ০৯:৩২723660
  • দেখুন তো এটাকে ফিট করে দেওয়া যায় কিনা!! বিষ্ণুপুরের মন্দিরে বিদেশের প্রচুর "মিথ" ব্যবহৃত হয়েছে। চীনের ড্রাগন থাকলে মাদাগস্কারের এই পাখী থাকবে না কেন?
    `Aepyornis is believed to have been more than 3 m (10 ft) tall and weighed close to 400 kg (880 lb), making it the largest bird of its time. Related to ostriches and emus, the elephant bird evolved at a time when birds ruled the earth and had probably existed on Madagascar for 60 million years. LEGENDS TOLD OF THE FEARSOME ROC ATE ELEPHANTS – in truth, aepyornis was an herbivore. Even so, it had little to worry about predators thanks to its large size. When the situation called for, it could have also used its feet and heavy beak to protect itself in conflicts with others of its own kind.
    http://www.zmescience.com/other/feature-post/elephant-bird-largest-bird-ever-0534/
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন