এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বিদেশী কিশোর সাহিত্য - কিছু খবরাখবর

    h
    অন্যান্য | ২০ সেপ্টেম্বর ২০১৬ | ৪৮৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • kc | 198.71.220.12 | ২০ সেপ্টেম্বর ২০১৬ ২০:০২722844
  • কিশোর সাহিত্য জিনিসটা একটু ডিফাইন কোরো তো।
  • h | 213.132.214.85 | ২০ সেপ্টেম্বর ২০১৬ ২০:১৫722845
  • ১ - চির কিশোর আছে, হবে?
    ২ - তুই কর না, খালি টাস্ক দেওয়া।
  • aka | 79.73.9.37 | ২০ সেপ্টেম্বর ২০১৬ ২০:১৬722846
  • শিশু থেকে শুরু হোক। কিসোর দের জন্য প্লেবয় সবচেয়ে ভালো সাহিত্য।
  • | ২০ সেপ্টেম্বর ২০১৬ ২০:৫১722848
  • এই টইটায় রিমি, ব্যাং আর মিঠুকে দরকার।
  • Abhyu | 208.137.20.25 | ২০ সেপ্টেম্বর ২০১৬ ২১:০৯722849
  • কিশোর সাহিত্য হচ্ছে আনন্দমেলার "তোমাদের পাতা"য় যা বেরোতো - কিন্তু সে কি বিদেশী হবে?
  • Ekak | 53.224.129.60 | ২০ সেপ্টেম্বর ২০১৬ ২২:৩০722850
  • একটা আলগা আলগা সংজ্ঞা দেওয়ার চেষ্টা করা যায় ।
    শিশু বা কিশোর সাহিত্য হলো তাই যা শিশু -কিশোর রা পড়ে ।

    এবার শিশু কিশোর রা কী পড়ে ? মোটামুটি হাতের কাছে যা পায় তাই পড়ে । বাপ-মেয়ে জোরাজুরি না করলে বা পোলিসিং না করলে এটাই ধরণ । তারা ফিফটি শেডস বা মিলস এন্ড বুনস ও পড়ে আবার পিটার প্যান বা গ্রীম ব্রাদার্স ও পড়ে । বিশেষত কিশোর বয়েসে কোথাও কোনো নিষিদ্ধ গন্ধ আছে বুঝলে হাবরিয়ে গিয়ে সেটা পড়ে , সে বাপ-মায়েরা যতই মনে মনে "আমার ছেলে মেয়ে বাপু ওসব ...." ভাবুন না কেন ।

    এই হলো মুশকিল । যে শুধু বয়েস দিয়ে ক্লাসিফায়ারটা দাঁড় করানো যাচ্ছে না । তাহলে এবার বিষয় দেখা যাক । জন্ম -মৃত্যু -হত্যা -যুদ্ধ -ষড়যন্ত্র সাবজেক্ট হিসেবে বা হাস্য -করুণ কোন রস নেই কিশোর সাহিত্যে ? সব আছে । ওরকমভাবে বিষয় ভাবলেও দাঁড়াবে না ।

    উল্টোদিক দিয়ে ভাবা যাক : কী নেই ?

    যৌনতার বর্ণনা নেই । রাজনীতির দাবি -দাওয়া পার্ট টা নেই । হত্যা এবং হিংসার পেছনের জটিলতা নেই ।

    তেমনি ,

    ম্যাজিকের সাধন আছে ।রাজনৈতিক ইচ্ছাপূরণ আছে । রক্তক্ষরণের স্বাভাবিকতা আছে ।

    এখান থেকে দুম করে যদি বলে দি , যে বড়দের ক্ষেত্রে ইরোটিকা যে কাজটা করে ছোটদের ক্ষেত্রে সেটাই করে শিশু সাহিত্য । তাহলে ভারী গোল বাঁধবে এবং আমাকে লিং খাড়া করতে বলা হবে । কিন্তু যেহেতু সেটা সবার সামনে করবো না , গুরুর বারন আছে , কাজেই একটু ইচ্ছাকৃত গোলমেলে করে বলি :

    শিশু-কিশোর সাহিত্য বাই মডেল ক্লাসিকাল ইনহেরিটেন্স মেনে চলে , প্রোটোটাইপের স্বেচ্ছাচার এখানে চলে না , কোনো চরিত্রকে চূড়ান্ত শূন্যের সামনে এনে খাড়া করে দেওয়া যায়না , প্যান কেও তাই রোমান্সে অব্জেক্টেড হতে হয় , ডিপেন্ডেন্সি ইনজেকশন এপ্লায়েড, এবং এই জগৎ কোনোভাবেই কেন্দ্রশূন্য নহে যেটা কিনা আধুনিকতার সবচে বড় চিহ্ন বা বড় হয়ে ওঠার , সম্ভবত ওই ক্রেডল সেন্সটা রেখে দেওয়ার জন্যেই কেন্দ্রশূন্যতা শিশু-কিশোরে চলেনা , এবং এই জগতের নির্মিত ঈশ্বর আছেন , মানে থাকতেই হবে , যিনি ডুবন্ত নৌকো থেকে সেইলর দেড় বাঁচাবেন , থুড়ি ঘুমের মধ্যে ভয়ে চমকে ওঠা শিশুটিকে বা জীবেন প্রথমবার প্রেম করতে গিয়ে জিলটেড হয় কিশোরীটি বা কিশোরকে । আমার এগুলোকেই বাউন্ডারি কন্ডিশন মনে হয়। এবার এগুলো রেখে লিখলে সেসব বড়রাও চেটেপুটে পড়তে পারেন , কিন্তু শিশু-কিশোর রায় পড়বে ।

    আশা করি কিছু বোঝা গ্যালো না ।
  • কান্তি | 113.26.218.34 | ২০ সেপ্টেম্বর ২০১৬ ২২:৩৮722837
  • ঠিকই ধরেছেন। কিসসু বোঝা গেলনা। শিশি-বোতল গুলো মাথার উপর দিয়ে উড়ে গেল। সাবাস।
  • | 116.78.194.22 | ২০ সেপ্টেম্বর ২০১৬ ২৩:০০722838
  • হ্যাঁ বোঝা গেল তো। পছন্দও হল। এই ক্রেডল এফেক্ট রাখতে হয়ত আদরশ ইত্যাদি গুঁজে দেওয়া হয়।

    কিন্তু কিন্তু সফল ইরটিকা তো এক শুন্যের মুখোমুখীই দাঁড় করায়।ক্কাজেই সেটা তো একেবারে উল্টো। এইটা কেমন উল্টো হল।
  • একক | 53.224.129.60 | ২০ সেপ্টেম্বর ২০১৬ ২৩:১৯722839
  • সফল ইরোটিকাতে কেন্দ্রশুন্যতা রিসেন্ট রাজনৈতিক ইনফিলট্রেসন । এটা হয়েছে কারন এই জায়গাটা ইভলভ করছে বড়দের হাতেই । যারা লেখক তারাই উপভোক্তা । বড়রা বড়দের জন্যে লিখছে । ছোটদের সাহিত্যে এটা হয়নি কারন বড়রা ক্রেডল কন্ট্রোল ছেড়ে দিতে রাজি না , বা হয়ত এমনটা হতে পারে , শিশুমনস্তত্ববিদরা ভালো বলতে পারবেন যে , মানুষের মধ্যে সাবকনসাসে ক্রেডল ক্রেভিং রেখে দেওয়ার জন্যে এটা একটা জরুরি ব্যাপার, যা কিনা পরবর্তীতে "সামাজিক" থাকতে সাহায্য করবে । এই জায়গাটা আমি সিওর না । তবে , বড়দের ক্ষেত্রে ইরোটিকায় কেন্দ্রশুন্যতা আসছে এটা ঠিক । যদিও একশ্রেনীর দার্শনিক মনে করেন ওটা প্রকৃত কেন্দ্রশুন্যতা নয় , আসলে সুপাম্যান সুলভ অসহায়তা এবং ভয়েরিস্ম যেটা বড়দের ইগোকে তুষ্ট করে ( ঠিক এই কারণেই , অধিনিক ইরোটিকার উপর নিওপ্যাত্রিয়ার্কাল হওয়ার একটা দুর্নাম আছে , যেটা একেবারে বাজে কথাও নয় , ওই ভয়েরিস্ট কমপ্লেক্স টা হিসেবে ধরলে ) ।
  • ranjan roy | 132.176.179.18 | ২০ সেপ্টেম্বর ২০১৬ ২৩:৩০722840
  • বারো আনা বুইচি; এবার আগে বাড়ো!
  • একক | 53.224.129.60 | ২০ সেপ্টেম্বর ২০১৬ ২৩:৩৭722841
  • পুরনো বিদেশী কিশোর সাহিত্য নিয়ে কথা হোক । পিটার প্যান , এলিস আর লিটল প্রিন্স দিয়ে শুরু হোক । এগুলো একইসঙ্গে রাজনৈতিক -রোমান্টিক আবার কান কিশোর সাহিত্য ও বটে । বা আরও পুরোনো সিন্ডারেলা -গুডি টু শুস বা কোবওয়েব টু ক্যাচ ফ্লাইস যে সিরিজ কিনা শিশুদের জগৎকে প্রথম নির্দিষ্ট করলো । তবে তাকে ঠিক "সাহিত্য " বলা যায়না , কিন্তু মরাল জ্ঞান দেওয়া বা ঠাকুরের গপ্পো শোনাবার যে ধরণটা গড়ে উঠছিল শিশুপাঠ এর ক্ষেত্রে তার থেকে বেরিয়ে আসার একটা প্রচেষ্টা বলা যায় ।

    লিখুন সবাই ।
  • avi | 125.187.34.170 | ২১ সেপ্টেম্বর ২০১৬ ০৮:১৫722842
  • ওফ, লাজবাব একখানা ডেফিনিশন হয়েছে। রহস্য যা ছিল কিছু, হয়ে গেল জল। একক বড় হলে কমিউনিটি মেডিসিনের হনু হবেন। :-) এবার সাহিত্য আর ঈশ্বরের প্রতীক্ষা। :-))
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় প্রতিক্রিয়া দিন