এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ইঞ্জিনিয়ারিং নিয়ে আরো দু-চার কথা

    Dipankar
    অন্যান্য | ২১ সেপ্টেম্বর ২০১৬ | ১২৭২৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কচ | 198.70.31.52 | ২৪ সেপ্টেম্বর ২০১৬ ১০:৪৩722726
  • বিশদে কী জানতে চাও? অ্যাজ ইফ যেন কিসুই জাননা?
  • Ekak | 53.224.129.45 | ২৪ সেপ্টেম্বর ২০১৬ ১০:৫০722727
  • কী মুশকিল । সত্যি জানিনা । স্বাস্থ্য -শিক্ষা -শরীর অশক্ত হয়ে পড়ার পর চালানোর মতো সঞ্চিত টাকা ......এই তিনটে পয়েন্টে এযাবৎ কথা হয়েছে । এমন কোনো কমিউনিটি বা যে কোনো অন্য নামের লিভিং মডেল জানিনা যাঁরা এগুলো সল্ভ করে ফেলেছেন ।

    লামাদের গ্রাম জানি । গিয়ে ছিলুম কিছুদিন । সন্ন্যাসী তন্ন্যাসি জানি । এনজিও চালিত বৃদ্ধাশ্রম জানি । কিন্তু এসব তো ক্যাপিটালিস্ট মডেল । প্রচুর লোকের উদ্বৃত্ত থাকে বলে কিছু লোকের মাধুকরী করে চলে যায় । এসবের বাইরে জানিনা ।

    আমার চেনা একজনকে জানি , চাকরি বাকরি ছেড়ে দূর গ্রামে একটুকরো জমি আর একটা ছোট ইস্কুল চালিয়ে কাটাতেন । তো ওনার শরীর খারাপ হলে ধরে করে সেবাশ্রমে আনা হয়েছিল । বেঁচে যান । এরকম পরজীবী মডেল নিশ্চই বলছেন না । এর বাইরে জানিনা ।
  • Ekak | 53.224.129.45 | ২৪ সেপ্টেম্বর ২০১৬ ১০:৫৪722728
  • ও হ্যা , আমার বন্ধুর এক প্রফেসর কে জানি । সব ছেড়ে ছুড়ে হিমাচলে গিয়ে ভেষজের চাষ করছেন । একটা কটেজে থাকেন । ভালো মানুষ আমুদে লোক প্রকৃতির মাঝে আছেন । ছেলে -মেয়ে বিদেশে । কিন্তু ওনার জমানো টাকা ছিল । কোটি কোটি কিনা জানিনা লোকের ব্যাংক ব্যালেন্স জিগানো ভদ্রতা নয় । তবে জমি টমি লীজ নিয়েছেন যখন কিছু তো ছিলই ।
  • রৌহিন | ২৪ সেপ্টেম্বর ২০১৬ ১৪:৪৭722729
  • এককের ১০ঃ৫৪ র কমেন্টটা পড়তে গিয়ে হঠাৎ কেন যেন তুঙ্গভদ্রার তীরের চিপিটক মামা আর মন্দোদরীর কথা মনে পড়ে গেল। ওই মডেলটাও মন্দ না - অন্য কারো উদবৃত্তের ওপর নির্ভরশীলও না।
  • aka | 79.73.9.37 | ২৪ সেপ্টেম্বর ২০১৬ ১৮:০১722730
  • বাঙ্গলার কমিয়্নিটি লাইভডেল কেমন? একটু শুনি জানি না। @ কেসি
  • kc | 198.70.45.181 | ২৪ সেপ্টেম্বর ২০১৬ ১৯:৫৪722731
  • আরে সেসব বৃদ্ধাশ্রম টাইপের অনেক আছে। তার কথা বলছিনা, নিজেদের কম্যুনিটি ফিলিং বাড়িয়ে, পাড়ায় পাড়ায়ই তো এরকম লাইফ মেন্টেইন করা যায় তো। বাস্তবেতো তাইই হয়। আর দুজন মানুষের হাজার বারো টাকায় বেশ সুন্দরই চলে যায়।
  • Arpan | 100.215.227.82 | ২৪ সেপ্টেম্বর ২০১৬ ১৯:৫৯722732
  • পাড়া কনসেপ্টটাই তো ভেঙে যাচ্ছে। কচ, একটু বিশদে কও।
  • cm | 127.247.97.43 | ২৪ সেপ্টেম্বর ২০১৬ ২০:০৮722733
  • মরণ সম্পর্কে নতুন ভাবে ভাবার দরকার। যেদিন আমরা মরণকে উদযাপন করতে শিখব জীবন অন্য মানে পাবে।
  • aka | 79.73.9.37 | ২৪ সেপ্টেম্বর ২০১৬ ২০:৫০722734
  • ও কচকে দু পয়সার আপডেট দেওয়ার ছিল। কচ বর্তমান পঃবঃ থেকে পিছিয়ে আছে।
  • kc | 198.70.45.181 | ২৪ সেপ্টেম্বর ২০১৬ ২০:৫৭722736
  • কিরকম?
  • Du | 81.170.5.44 | ২৪ সেপ্টেম্বর ২০১৬ ২১:২৪722737
  • হাজার বারো টাকায় চলে না। নিজে সব কাজ করলে এক কথা।
  • Arpan | 100.215.227.82 | ২৪ সেপ্টেম্বর ২০১৬ ২১:২৯722738
  • ফলসিফায়েবল? ;-)
  • cm | 127.247.97.18 | ২৪ সেপ্টেম্বর ২০১৬ ২১:৩১722739
  • নিজে কাজ করেও চলেনা
  • kc | 198.70.9.64 | ২৪ সেপ্টেম্বর ২০১৬ ২১:৩৯722740
  • কাজের মাসি, রান্নার মাসি সব কিছু নিয়ে আমার মায়ের চলে নহাজার টাকায়। বললেই হল?
  • রৌহিন | ২৪ সেপ্টেম্বর ২০১৬ ২২:৩০722741
  • দুজন একটা বাচ্চা - নিজের বাড়ি থাকলে কুড়ি থেকে পঁচিশ, না থাকলে ত্রিশ হাজার - দিব্যি চলে যায় - সেভিংস হয় না। রিটায়ারমেন্ট প্ল্যান করা যাবে না এতে।
  • cm | 127.247.97.18 | ২৪ সেপ্টেম্বর ২০১৬ ২২:৪৫722742
  • ফেলাটের মাসিক মেনটেনান্সই ৪
  • dc | 132.174.99.134 | ২৬ সেপ্টেম্বর ২০১৬ ০৯:২৫722743
  • চেন্নইয়ে SRM University, যেটা এখানের সবচে বড়ো কলেজগুলোর একটা, মেডিক্যালের ফি বাড়িয়ে দিল। কারন এটা প্রাইভেট ইউনিভার্সিটি, আর কোর্টের অর্ডার এসেছে যে প্রাইভেটে ক্যাপিটেশান ফি (বা ডোনেশান) নেওয়া চলবে না। মেডিক্যালের চার বছরের ফি করা হলো পচানব্বুই লাখ। আগের বছর অবধি ছিল চল্লিশ লাখ।

    এসারেমের প্রেসিডেন্ট না কে একজন যেন ক্যাপিটেশান ফি নিতে গিয়ে ধরা পড়ে অ্যারেস্ট হয়েছিল মাস কয়েক আগে। এখনও জেল খাটছে কিনা জানিনা।
  • Abhyu | 57.32.74.52 | ২৬ সেপ্টেম্বর ২০১৬ ০৯:৩১722744
  • যে যা কচ্চেন মন দিয়ে করুন। রিটায়ারমেন্টের কথা ভাববেন না :)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন