এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • পারো প্যাটেল এবং আমাদের দ্বায়িত্ব

    Debabrata Chakrabarty লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ০১ অক্টোবর ২০১৬ | ২২৪৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Debabrata Chakrabarty | ০১ অক্টোবর ২০১৬ ২১:৫৯721549
  • প্রফেসর নোয়াম চমস্কি তার 'বুদ্ধিজীবীদের দ্বায়িত্ব’ প্রবন্ধে লিখেছিলেন “IT IS THE RESPONSIBILITY of intellectuals to speak the truth and to expose lies. “ আপাত দৃষ্টিতে এই বক্তব্যের মধ্যে যে সত্য বর্তমান তার বিরোধিতা করা মুস্কিল কিন্তু তার অর্থ এই নয় যে আধুনিক বুদ্ধিজীবীরা দলমত নির্বিশেষে সত্য উন্মোচন ,সরকারের মিথ্যাচার ,তার পেছনের গোপন উদ্দ্যেশ্য ইত্যাদি বিষয়ে মাথা ঘামাবেন। তাঁদের প্রত্যেকেরই কোন না কোন রাজনৈতিক দল অথবা আইডিওলজির প্রতি আনুগত্য আছে ,তা থাকা স্বাভাবিক । আর সেই আনুগত্য অনুসার কিছু কিছু বিষয়ের সত্য উন্মোচন তারা স্বযত্নে পরিহার করেন অথচ শিক্ষিত বুদ্ধিজীবীরা স্বীয় ক্ষমতার বলে সরকারী মিথ্যা ,অনাচার ,মানবিকতা হত্যা , গোপন অ্যাজেন্ডা প্রসূত বিভিন্ন কার্যক্রম বিশ্লেষণ করবার ক্ষমতা রাখেন ।

    আধুনিক রাষ্ট্র সকলের না হলেও কতিপয় বিশিষ্ট ব্যক্তির মতপ্রকাশের ,তথ্য সংগ্রহের ,বিশ্লেষণের এবং বক্তব্য রাখবার অধিকারের স্বীকৃতি দেয় । আর এমন কিছু বিষয় বর্তমান যেখানে দলমত নির্বিশেষে সমস্ত মানুষের ঐক্যমত মানবিক অধিকারের নুন্যতম স্বীকৃতির স্বার্থে জরুরী এবং অপরিহার্য ।

    সম্প্রতি এই রকম একটি বিষয় - আমাদের রাজ্যে ইউ এ পি এ আইনে বন্দী পারো প্যাটেল এবং তার সাথে ঘটে চলা চূড়ান্ত মানবিকতা বিরোধী ঘটনা একটি ফেসবুক পোস্টের মাধ্যমে সামনে এসেছে । সত্য বলতে পোস্ট টি পড়বার পর ক্ষোভে ,দুঃখে এবং নিজের অসহায়তায় গ্লানিমগ্ন হওয়ার পুর্বে আপনাদের সাথে শেয়ার করলাম । আমাদের কি দল পাকানো ছাড়া আর কিছুই করবার নেই ?

    আজকের কবির সুমন অনেকদিন আগে একটি গান লিখেছিলেন

    ‘ বিশ্রী হাওয়ার বুকের হাপর টেনে টেনে বারোমাস 
শঙ্করবাবু ,আমরা বইছি সচেতনতার লাস । 
.............
আপনাকেও কি শহীদ বলাটা ব্যাকারণ মত হবে 
শঙ্করবাবু দলমত ভুলে আমরা দাঁড়াব কবে । “
    পারো অর্জুন প্যাটেলের স্বার্থে ,মানবিক অধিকারের নুন্যতম স্বীকৃতির স্বার্থে আজকে আমাদের দলমত ভুলে দাঁড়ানোর দিন ।

    ফেস বুক পেজ ঃ- রাজবন্দী মুক্তি যৌথ উদ্যোগ ( পোস্ট বানান ইত্যাদি সমেত অবিকৃত )

    পারো অর্জুন প্যাটেল - এবং অমানবিক রাষ্ট্র

    পারো অর্জুন প্যাটেল তেলেঙ্গানার আদিলাবাদ অঞ্চলের বাসিন্দা । ২০১২ সালের মার্চ মাস থেকে ইউ এ পি এ এবং এন আই এ মামলায় বন্দী । বর্তমানে পারো প্যাটেল আমাদের রাজ্যে আলিপুর মহিলা কারাগারে বিচারাধীন বন্দী হিসাবে আছেন । পারো প্যাটেল নাম্নী এই আদিলাবাদ অঞ্চলের আদিবাসী নারী তার কর্মক্ষেত্র মহারাষ্ট্রের গদচিরোলি জঙ্গলে থাকাকালীন সময় থেকে থাইরয়েডের সমস্যায় ভুগছিলেন । ধীরে ধীরে কানে শুনতে না পাওয়া ,চোখে দেখতে না পাওয়া এবং শারীরিক ভারসাম্য না রাখতে পারার মত অসুবিধা চরম সীমায় পৌঁছালে চিকিৎসার স্বার্থে মুম্বাই আসেন । টাটা হাসপাতালে তার অপারেশনের দিন স্থির হয় । অপারেশনের ঠিক আগের দিন পুলিশের আচমকা হানায় মুম্বাইয়ের ডম্বিভ্যালি এলাকার এক শেল্টার থেকে পারো প্যাটেল সমেত চারজন ধরা পড়েন । অস্ত্র কারখানা চালানো সমেত ইউ এ পি এ এবং এন আই এ’র বিভিন্ন ধারায় তার বিরুদ্ধে মামলা সাজানো হয় ।

    নাগপুর জেলে থাকাকালীন থাইরয়েডের রুগী পারো প্যাটেলের বিন্দুমাত্র চিকিৎসা হয়নি -কলকাতার কারাগারেও একই অবস্থা । পারো প্যাটেলের আইনজীবী বহুবার এন আই এ আদালতের সামনে তার মক্কেলের যে বিন্দুমাত্র চিকিৎসা হচ্ছেনা এই বিষয়ে অভিযোগ জানিয়েছেন । আদালত একবার মেডিক্যাল বোর্ড বসানোর নির্দেশ দিয়েছিলেন । পারো প্যাটেল তেলেগু এবং আদিবাসীদের গোন্ডি ভাষা ছাড়া আর কিছু বলতেও পারেনা বুঝতেও পারেনা - মেডিক্যাল বোর্ডের সামনে পারো কে যখন উপস্থিত করা হয় যথারীতি সেখানে কোন দোভাষী না থাকায় প্রকৃত অর্থে তার কোন চিকিৎসাই হয়নি । পারো প্যাটেল রাষ্ট্রের এই অমানবিক আচরণের ফলে থাইরয়েডের প্রকোপে এখন প্রায় সম্পূর্ণ বধির এবং ক্রমশ দৃষ্টিশক্তি হীন হয়ে নিঃশব্দ মৃত্যুর দিকে এগিয়ে চলেছেন । অতীতে পারোর বিষয় নিয়ে একটি মানবাধিকার সংস্থা কারামন্ত্রী এবং আই জি কারা’র কাছে দরবার করলেও কোন ব্যবস্থা নেওয়া হয়নি ।

    পারো একজন আদিবাসী রাজনৈতিক কর্মী ,তাকে বাঁচাতে গেলে অবিলম্বে চিকিৎসার প্রয়োজন । বর্তমান সরকারের অন্যতম বিরোধী কঙ্কাল কাণ্ডের নায়ক কে যদি রাজ্যের সর্বোত্তম সরকারী হাসপাতালে সরকারী পয়সায় চিকিৎসার সুবিধা দেওয়া যায় তাহলে একজন আদিবাসী মহিলা যিনি বিনা চিকিৎসায় বর্তমানে সম্পুর্ন বধির ,যাকে অন্ধত্ব গ্রাস করেছে তার নুন্যতম চিকিৎসা হবে না কেন ?

    পারো প্যাটেল এবং অন্যান্য মহিলা রাজনৈতিক বন্দীদের চিকিৎসা এবং ন্যূনতম স্বাস্থ্যরক্ষার রাষ্ট্রীয় দায় স্মরণ করিয়ে দিতে ‘ রাজনৈতিক বন্দীমুক্তি যৌথ উদ্যোগের ‘ ডাকে আগামী ৩রা অক্টোবর আলিপুর মহিলা কারাগারের সুপারের কাছে বেলা দুটো’য় একটা ডেপুটেশন কার্যক্রম নির্ধারিত হয়েছে । সমস্ত শুভ বুদ্ধি সম্পন্ন এবং সচেতন মানুষকে আমাদের সাথে পারো প্যাটেলের চিকিৎসার দাবীতে গলা মেলানোর জন্য আমরা আহ্বান জানাচ্ছি । আসুন আমরা একজন অসহায় ,আদিবাসী রাজনৈতিক বন্দীর প্রতি চূড়ান্ত অমানবিক আচরণের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হই ।
    ডেপুটেশন ঃ- ৩রা অক্টোবর আলিপুর মহিলা কারাগার সুপার অফিস । 
জমায়েত ঃ- ৩রা অক্টোবর আলিপুর মহিলা কারাগারের মূল ফটকের সামনে ।

    সমস্ত রাজনৈতিক বন্দী সহ সমস্ত গরীব মানুষের শর্তহীন মুক্তি চাই।

    ( আপনার বন্ধুদের কাছে পোস্টটি ছড়িয়ে দিন । আমাদের রাজ্যের কারাগারে একজন অসহায় আদিবাসী রাজনৈতিক বন্দীর প্রতি রাষ্ট্রের এই অমানবিক আচরণের বিষয়ে অবগত হোন । )
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে প্রতিক্রিয়া দিন