এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • অভিন্ন দেওয়ানি বিধি - কি ভাবছেন সবাই

    s
    অন্যান্য | ১৪ অক্টোবর ২০১৬ | ৪৪৭১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ট্রিডিঙ্গিপিডি | 125.112.74.130 | ০৮ নভেম্বর ২০১৬ ১০:৩৪720841
  • গোটা ভারতীয় সমাজের কথাই বলছি।
  • pi | 233.231.12.161 | ০৮ নভেম্বর ২০১৬ ১০:৪৩720842
  • ভিন্ন ধর্মে বিয়ে করার জন্য দেবেনা ? ঃ)
  • d | 144.159.168.72 | ০৮ নভেম্বর ২০১৬ ১১:০০720843
  • একসময় বিদ্যেসাগর মশাই বিধবাকে বিয়ে করবার জন্য টাকাপয়সা দিতেন।
  • ট্রিডিঙ্গিপিডি | 131.241.218.132 | ০৮ নভেম্বর ২০১৬ ১১:০২720844
  • দুশো বছর আগে হলে তো এটাকে রিগ্রেসিভ বলতাম না। আমরা তো সাপোজেডলি বিরাট কিছু - "কেন বলবো না" অ্যাডটা শোনোনি? থার্ড ওয়ার্ল্ড বল্লে আমাদের গোঁসা হয়।
  • d | 24.97.34.20 | ০৮ নভেম্বর ২০১৬ ১১:৩১720845
  • না শুনিনি। লিংক দাও।

    ভারত বাংলাদেশের বেশ বড় অংশের লোকজনের মানসিকতা ?যে অতীব রিগ্রেসিভ সেই নিয়ে আমার তো কোনও দ্বিমত নাই। পৈতে ভাতকাপড় কনকাঞ্জলী তালাক ইত্যাদি টিকিয়ে রাখার জন্য প্রচুর লোক হাত ধুয়ে রেডি।
  • ট্রিডিঙ্গিপিডি | 131.241.218.132 | ০৮ নভেম্বর ২০১৬ ১১:৩৪720846
  • লিংক নাই। রেগুলার রেডিও শুনলেই পাবে - আমরা কত কত দেশে সফটওয়্যার এক্সপোর্ট করি, কম্পুটারের জন্যে সবচেয়ে উপযোগী ভাষা সমোস্কিত আমাদেরই তৈরী ইত্যাদি, তাই সগর্বে বলো আমি ভারতবাসী, এনএসএসও-এর সেন্সাসে নাম তোলো।
  • amit | 213.221.49.231 | ০৮ নভেম্বর ২০১৬ ১৩:৫৬720847
  • ভাগ্য ভালো বিদ্যাসাগর, রামমোহন ব্রিটিশ ভারতে জন্মেছিলেন, তাই ওনারা বেঁচে গেলেন আর বহু মেয়ে প্রাণে বেঁচে গেলো। স্বাধীন ভারতে বিদ্যাসাগর জন্মালে সোজা চাপাতির কোপ পড়তো হয়তো।
  • ছোটোলোক | 198.155.168.109 | ০৮ নভেম্বর ২০১৬ ১৪:১৫720848
  • শুধু চাপাতি নয়, পন দেবার জন্য জেলের ঘানিও টানতে হত।
  • ... | 122.199.195.245 | ০৮ নভেম্বর ২০১৬ ১৬:০৫720849
  • মন কি বাত- মলত্যাগ পর্ব
  • pi | 233.231.6.184 | ২২ নভেম্বর ২০১৬ ১০:৩৬720852
  • এই তিন তালাকের % কত ? অনেক জন্মসূত্রে মুসলিমকে বলতে শুনছি, তাঁরা নিজেদের আশেপাশে চেনাজানায় পরিবারে এই তিন তালাক হতেই দেখেনি। অন্ততঃ গত এক দশকে।
  • amit | 71.68.127.171 | ২২ নভেম্বর ২০১৬ ১২:৪১720853
  • ঠিক কত শতাংশ হলে একটা প্রথা কে বাজে বা ভালো বা চলেবল, মানে মাথা না ঘামালেও চলে বলা যায় ? কোনো কমন কোড অফ প্রাকটিস আছে কি ? মানে কারোর আশে পাশের লোকজন যদি তিন তালাক না দেখে, তাহলে সেটা নিয়ে মাথা না ঘামালেও চলে ?

    আমার মনে হয় ১৭-১৮ শতকে অনেক বং পরিবারে কেও সতী হয় নি বা অনেক পরিবার হয়তো কেও বিধবা হয়নি। রামমোহন কে তাহলে আগে শতাংশের হিসেবে নেওয়া উচিত ছিল বিল পাশের আগে। ? খুব অন্যায় হয়েছে ওনার।

    ডি: আমার কাছে সতী প্রথার কেন ডাটা নেই।
  • amit | 71.68.127.171 | ২২ নভেম্বর ২০১৬ ১৩:০৮720854
  • সভ্য দেশগুলো এর কনস্টিটিউন এ কি লেখা থাকে তার একটা নমুনা থাক। ইউরোপ এর সব দেশেই কম বেশি একই জিনিস লেখা আছে।

    ""Most religions have rules, but these are not laws
    in Australia. For example, the process of divorce,
    including custody of children and property settlement,
    must follow laws passed by the Australian Parliament.
    All Australians have the right to be protected by these
    laws. Some religious or cultural practices, such as
    being married to more than one person at the same
    time, are against Australian law."

    যতই এগুলো-কে খ্রীষ্টান আইন বলে চালানো হোক না কেন, ২১ শতকে পলিগ্যামি একটা ক্রাইম এবং তিন তালাক ও একটা ক্রাইম, যেহেতু মহিলারা সমান অধিকার ভোগ করেন না। হিন্দু দের বা বাকিদের বিয়েতে সব সুন্দর এই দাবি কেও করছে না, সেগুলোর হাজার তা গলদ আছে এবং শোধরানো দরকার। কিন্তু বেসিক যে আইন সেটা সবার জন্য এক হওয়া দরকার। আইন আর ধর্মের পার্থক্য, সেটা পরিষ্কার করে আইনে লেখা দরকার।

    সুতরাং তিন তালাকের শতাংশের হিসেব কার কোন উদ্যেশ্য সাধন করে সেটা জানা নেই। তবে আমার না জানলেও চলবে আর কি। কত কিছুই তো লোকে জানার চেষ্টা করে।

    ডি: এটাও কাওকে উদ্দেশ্য করে লেখা নয়।
  • de | 69.185.236.51 | ২২ নভেম্বর ২০১৬ ১৫:৫৭720855
  • মুসলিম মেয়েদের একটা খুলা তালাক রাইট আছে না? সেটা কি?
  • pi | 11.39.36.246 | ২২ নভেম্বর ২০১৬ ১৭:৩১720856
  • আছে। এই নিয়ে প্রচুর কথা হয়েছে কদিন আগে । খুন্জে পেলে দিচ্ছি।
  • eisamay | 125.112.74.130 | ০৬ ডিসেম্বর ২০১৬ ১১:০৬720858
  • ndtv | 125.112.74.130 | ০৮ ডিসেম্বর ২০১৬ ১৩:০১720859
  • http://www.ndtv.com/india-news/triple-talaq-unconstitutional-says-allahabad-high-court-1635463?pfrom=home-lateststories
    Triple talaq or the practice of Muslim men divorcing their wives by saying "talaq" three times is unconstitutional and violates women's rights, a court in Uttar Pradesh has said. No personal law board is above the constitution, the Allahabad High Court noted on Thursday.
    "Personal laws of any community cannot claim supremacy over the rights granted to the individuals by the constitution," the High Court said.
  • s | 77.59.61.153 | ০৯ ডিসেম্বর ২০১৬ ০৪:৫৭720860
  • উপরের খবরটাই এই সময়ে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন