এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মিডিয়ার খবর -ছবিকে আদৌ কতটা বিশ্বাস করা যায় ?

    Ekak
    অন্যান্য | ০৮ আগস্ট ২০১৬ | ১১৯৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ekak | 53.224.129.62 | ০৮ আগস্ট ২০১৬ ০০:৪৪720544
  • অনেকদিন আগে মামার কাছে শুনেছিলুম , তিনি তখন হাউস্টাফ মেডিকেলে , একজন সাংবাদিক ডেকে বলেছিলেন ...ভাই ওই বেড়ালটাকে তাড়া করে একটু ওয়ার্ডের মধ্যে ঢুকিয়ে দিন্না , ছবি নেবো !!

    মিডিয়া জগতের লোকজন চারপাশে থাকায় পরেও এরকম একাধিক ঘটনা , ছবির পেছনের গপ্পো শুনেছি ঘরোয়া আড্ডায় । কিন্তু অন্যদের সেসব বলা বন্ধ করে দিয়েছি তদ্দিনে , কারণ মিডিয়া ভগবান বিশেষত যদি তা আপনার রাজনীতির বা বিশ্বাসের পক্ষাবলম্বী হয় ।

    সে যাগ্গে , আপাতত নীচের ভিডিও টা একটু সময় করে দেখুন । কীভাবে হিংসার ছবি তৈরী করা হয় । কীভাবে খবর তৈরী হয় । আর কীভাবে আমরা সেটা নিয়ে মেতে উঠি এতো নতুন করে কিছু বলার নেই । সকলেই সর্বক্ষণ মেতে আছি । দেখুন একবার ।

    https://vimeo.com/29280708?ref=fb-share
  • dc | 132.164.101.98 | ০৮ আগস্ট ২০১৬ ০৭:৫৮720545
  • ভিডিওটা ইন্টারেস্টিং, দেখাচ্ছে কিভাবে স্টেজড ফোটোজার্নালিসম তৈরি হয়। অর্থাত কিনা প্রোপাগান্ডা। কিন্তু এটা ইন্টারেস্টিং এইজন্য যে আরেকটা অপশন আছে - ভিডিওটা নিজেই যদি স্টেজড হয়? অর্থাত কিনা প্রোপাগান্ডা অফ প্রোপাগান্ডা?

    তবে কিনা ইন জেনারাল আমাদের চারপাশের মিডিয়া আর সোশ্যাল প্ল্যাটফর্মগুলোর তৈরি স্টোরি, ইমেজ, ন্যারেটিভ ইত্যাদির অন্তত ৫০% যে ক্রিয়েটেড তাতে তো কোন সন্দেহই নেই (শতাংশটা কি খুব কমিয়ে বললাম?)
  • Ancalagon | 131.241.218.132 | ০৮ আগস্ট ২০১৬ ১০:১৩720546
  • আবাপ-এর সাংবাদিকের "দিল্লী থেকে প্রতিবেদন"-এর চাক্ষুষ এক্ষপি আছে। গোলবাড়ির বসু-লজে :-p
  • Ekak | 53.224.129.62 | ০৮ আগস্ট ২০১৬ ১৪:০২720547
  • ডিসি

    যে কোনো ইনফরমেশন ই এনেথ লেভেল অফ কাস্কেডেড প্রোপাগান্ডা হবার চান্স থেকে যায় , সেটা ধরে নিয়েও বলছি : উক্ত ভিডিও টিতে মাল্টিপল নিউজ এজেন্সির ফটোগ্রাফার আছে । অলরেডি এটা নিয়ে সেইকাৰণে হৈ চৈ শুরু হয়েছে । খবর "বানানো " হয় । ফটো জার্নালিজম এ প্রচুর সীন স্টেজ করা হয় এগুলো ঘটনা ।
  • dc | 132.164.101.0 | ০৮ আগস্ট ২০১৬ ১৪:১৯720548
  • একক, খবর বানানো হয় এটা একেবারে নির্জলা সত্যি। আরো অনেকের মতো আমারও পার্সোনাল এক্সপেরিয়েন্স আছে, আপনাকে ডাউট করার প্রশ্নই নেই। তবে কিনা এই যে ভিডিওটা, আমি ইঅজরায়েলি কাউন্টার এন্টেলে কাজ করলে ঠিক এই ধরনের ভিডিও বানাতাম, ফটো জার্নালিস্ট ইত্যাদিদের ভাড়া করে তাদের নিয়ে ঠিক এরকমই একটা ডকু তৈরি করতাম। তাতে জলটা একটু ঘোলা হয়ে যেত আর কি। সেটাই বলতে চেয়েছি - হতেই পারে এই ভিডিওটা এক্কেরে জেনুইন, তবে আরেকটা সম্ভাবনাও আছে যে এই ভিডিওটা স্টেজড। দুটো অপশানই আছে।
  • Ekak | 53.224.129.62 | ০৮ আগস্ট ২০১৬ ১৮:১৫720549
  • আহা ডাউট করুন । কোনো অসুবিধে নেই । আমি বুঝতে চাইছি যে এইরকম ভুলভুলাইয়া মিডিয়া জেনারেটেড ইনফরমেশনের মাঝে দাঁড়িয়ে কীভাবে মোস্ট স্টেবল ইনফরমেশন আলাদা করে নেওয়া যায় । "ট্রুথ " বলে কিছু দাবি করছিনা । "ঘটনা " বলছি । বা , এই ক্রমাগত স্টেবল ইনফর্মেশনকে এক্সেপ্টেবল ইনফরমেশন ভাবতে থাকলে কোবে নাগাদ হুড়ুম করে অনেকে মিলে আগুনের মধ্যে গিয়ে পড়বো সেটা আগে থেকে বোঝা সম্ভব কিনা ।
  • dc | 132.164.101.0 | ০৮ আগস্ট ২০১৬ ১৮:৪৭720550
  • মোস্ট স্টেবল ইনফরমেশান বলে বোধায় কিছু হয়ইনা। আমরা সমস্ত ঘটনাকেই আমাদের নিজেদের পারস্পেকটিভ থেকে দেখি, কাজেই "ট্রুথ ইজ আউট দেয়ার" এই স্টেটমেন্টটাই বোধায় ভুল।

    যাই হোক, নীচের লিংকটা দেখুন। এটা বোধায় সেই অর্থে জেনারাটেড নিউজ না, তবে হয়তো পেইড নিউস বা পাবলিসিটি নিউজ বলা যায়। ক্লাসিক কেস অফ ইমেজ রিবিল্ডিংঃ

    http://www.news18.com/news/buzz/smriti-irani-walks-into-a-cafe-in-delhi-without-the-fuss-of-an-entourage-1279058.html
  • PT | 213.110.242.7 | ০৯ আগস্ট ২০১৬ ২২:২১720551
  • ২০০৭ থেকে ২০১১পর্যন্ত পবতে খবর বানানো হত নাকি এইসব ব্যাপার পব-তে শুধু ২০১১-র পর থেকে শুরু হয়েছে?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন