এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • 4z | 209.167.35.20 | ৩১ আগস্ট ২০১৬ ২২:৩৭719459
  • রঞ্জনদাকে একটাই প্রশ্ন, এই ধরনের লেখা নামানোর আগে ঠিক কতগুলো সিনেমা দেখেন বা স্টেশনের হুইলার স্টল থেকে কতগুলো হিন্দি পেপারব্যাক কিনে ট্রেনে পড়েন?
  • Ranjan Roy | ৩১ আগস্ট ২০১৬ ২৩:০০719460
  • 4Z.,
    আমি সিনেমা দেখিনা বললেই হয়। শেষ দেখেছি পিকু আর পাল্প ফিক্শন-- হ্যাঁ--তনু ওয়েড্স মনু (গত বছর)।
    হুইলারের স্টল থেকে শেষ বই-- চার বছর আগে--পাওলো কোয়েলহোর কোন একটা।
    বল্লে পেত্যয় যাবেন না--এটাও সত্যি ঘটনা। শুধু নামগুলো বদলে দিয়েছি। স্থান-কাল কিছুই বদলাই নি। ২০০১ য়ে ঘটে ছিল। আমি তখন আমাদের ছোট ব্যাংকে কর্পোরেট অফিসে প্ল্যানিং ম্যানেজার। থাকি বিলাসপুরে।
    এখানে মূল তিনটি চরিত্র --মনীষা, নিখিল ও রোশন একেবারে --! প্রথম দুজনের সঙ্গে এখনও যোগাযোগ আছে। তবে মনীষা বিয়ে টিয়ে করে রায়পুরে স্থিতু হয়ে বসেছে। একটি সর্বভারতীয় টিভি চ্যানেলের স্থানীয় স্ট্রিংগার।
    ভ্যাবাগঙ্গারাম ব্যাংক অফিসার অবশ্যই আমি।
    ডায়লগগুলোও এসেনশিয়ালি ট্রু!
    আমার মেয়েও ঘটনাটি জানে। রেগে গেছে --অমুকদির জীবনের ব্যক্তিগত ঘটনা তুমি লিখলে কোন আক্কেলে?
    বলেছি--ওদের পারমিশন নিয়েছি--বাংলায় লিখব আর নাম বদলে দেব--এই শর্তে।
    আমার স্ত্রীর বক্তব্য-- রঞ্জনের কোন কল্পনাশক্তি নেই। এদিক ওদিক থেকে চুরি করে লেখে। সবার গল্প মন দিয়ে শোনে আর নিজের মত করে সাজিয়ে দেয়।
    অচলায়তন (রা কৃ মি) বলুন বা ছত্তিশগড়ের অন্য গল্পগুলো, অথবা "প্রেমে-অপ্রেমে" কি "ফেরারি ফৌজ"-- সবগুলোই -- ।
    বুড়ো হয়েছি। এই অকিঞ্চিৎকর জীবনে অনেক ইন্টরেস্টিং ( মানে আমার মনে হয়েছে আর কি!) ঘটনা ঘটেছে। ইচ্ছে গল্পদাদুর আসরের মত শুনিয়ে যাব।
    ব্যাংক ডাকাতির ক্ষেত্রেও একটি ঘটনায় আমি ডিস্ট্রিক্ট কো-অর্ডিনেটর আর দুটোয় রিজিওনাল ম্যানেজার হিসেবে তদন্তের সঙ্গে যুক্ত ছিলাম। এখন অফিসিয়েল সিক্রেসির দায় নেই। গল্পগুলো বলা যায়।
    তবে আমি ভাল লেখক নই। গল্পগুলো তাই সত্যি হলেও বিশ্বাসযোগ্য হয়ে ওঠে না। সবাই সব পারে না। এই আর কি।ঃ)))
  • 4z | 209.167.35.20 | ৩১ আগস্ট ২০১৬ ২৩:০৬719461
  • রঞ্জনদা, আপনার সব গল্পই প্রথমদিকে খুবই ইন্টারেস্টিং থাকে, পড়তে খুব ভাল লাগে কিন্তু শেষগুলো মানে কি বলব মানে বুঝতেই পারছেন কি বলতে চাইছি। সেই জন্যই সিনেমা আর হিন্দি পেপারব্যাকের প্রশ্নটা করলাম।
  • Ranjan Roy | ৩১ আগস্ট ২০১৬ ২৩:২৪719462
  • 4z,
    সরি! ভুল বুঝেছিলাম। এখন ঠিক বুঝেছি।
    পয়েন্ট ইজ ওয়েল টেকেন।ঃ))) আমি সত্যি কৃতজ্ঞ। এলা ও তাই বলতে চেয়েছেন মনে হয়।
    এইটা নিয়ে আমার নিজের উপর ওয়ার্ক করা উচিত। এটা আমারও মনে হয়। এইটার সময় বিশেষ করে হয়েছে।
    মনে হয়, আমি শেষের দিকে কনফিডেন্স হারিয়ে ফেলি। মনে হয় বড্ড বেশি ফেনাচ্ছি না তো! সেই ভয়ে একটু আর্টিস্টিক ফিনিশিং দেব ভেবে বা খানিকটা পাঠকএর ওপর ছেড়ে দেব ভেবে গোটাতে গিয়ে ছড়িয়ে ফেলি।
    দেখা যাক, অচলায়তন ও ফেরারি ফৌজ এ শেষরক্ষা করতে পারি কি না!
    আবারও ধন্যবাদ। ভবিষ্যতেও এরকম কমেন্টের মাধ্যমে আলো দেখাবেন, অনুরোধ রইল। আমি লেখাগুলো ঠিক করতে চাই।
  • 4z | 209.167.35.20 | ৩১ আগস্ট ২০১৬ ২৩:৩১719463
  • একটু সময় নিয়ে লিখুন। তাহলেই হবে। আর ফেনালে পাঠক নিজে থেকেই আপনাকে ফীডব্যাক দেবে, তাই ওটা মাথা থেকে বের করে দিন।

    আর আপনিটা কাটিয়ে দিন (আগেও বলেছিলাম কিন্তু গরীবের কথা কে আর কবে শুনেছে)।
  • Ranjan Roy | ৩১ আগস্ট ২০১৬ ২৩:৩২719464
  • ও কে।
    ঃ))))
  • Atoz | 161.141.85.8 | ০১ সেপ্টেম্বর ২০১৬ ০০:৪৭719465
  • আহা ভালোই তো। বেশ কিছু হিন্দি সিনেমা বানানো যাবে গুর্চ ত্থেকে। ঃ-)
  • Ranjan Roy | ০১ সেপ্টেম্বর ২০১৬ ০১:৫৮719466
  • আপনার মুখে ফুলচন্দন পড়ুক;; টাকা পয়সার বড় দরকার।

    পেনসন নাই।
    কী যে খাই,
    ইতি কানাই।
  • Ela | 104.13.38.114 | ০১ সেপ্টেম্বর ২০১৬ ০২:২৫719467
  • সেকথা ঠিক, শেষটা একটু ঐ কোথা হইতে কী হইল দীপক পলাইয়া গেল টাইপ হয়ে গেছে, ফোর্জির সাথে গলা মিলিয়ে বলি চাপ না নিয়ে সময় নিয়ে লিখুন।

    আর একবার 'বালিকে' বলে আবার আপনি কেন? রজতদা আমাদের তুই করে বলতেন, আপনিও সেটা বলতে পারেন।
  • Atoz | 161.141.85.8 | ০১ সেপ্টেম্বর ২০১৬ ০২:২৯719469
  • প্রোডুসার খুঁজুন, আহা, প্রোডুসার খুঁজুন। ঃ-)
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন