এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বঙ্গ মাতরম !!!! উলঙ্গ স্বাস্থ্য

    Debabrata Chakrabarty লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ২৭ আগস্ট ২০১৬ | ২৪৬৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Debabrata Chakrabarty | ২৭ আগস্ট ২০১৬ ২০:৫৭719134
  • কালাহান্ডি তে সরকারী ঔদাসীন্য’র ফলে দানা মাঝি তার স্ত্রীর মৃতদেহ কাঁধে নিয়ে গ্রামে ফিরে সৎকারের প্রয়াসের চিত্র নিয়ে চারিদিকে যে ছিঃ ছিক্কার ,চরম ধিক্কার ,দেশ জুড়ে তীব্র নিন্দা যদিও এর মধ্যে কেউ কেউ আবার স্ত্রীর প্রতি ভালবাসা ,রিচুয়াল ইত্যাদি খুঁজে পেয়েছেন কিন্তু এই হট্টগোলের মধ্যে আমাদের রাজ্যের চিত্রটি বোধ হয় অনেকের অদেখা রয়ে গেছে ।

    দেখে নিন আমাদের রাজ্যের অন্যতম প্রধান মানসিক হাসপাতাল বহরমপুর মানসিক হাসপাতালে রুগীদের চিত্র - স্বাধীনতার ৭০ বছর পরে দেশের অন্যতম প্রধান রাজ্য যেখানে ক্লাব থেকে কলেজ অনুষ্ঠানে বিতরণের জন্য পয়সার অভাব নেই সেই রাজ্যে শয়ে শয়ে রুগী উলঙ্গ থাকে । নাপিত নেই , ধোপা নেই ,শৌচাগার এত নোংরা যে রুগীরা আছাড় খেয়ে পড়ে আহত হচ্ছেন , শৌচাগার পরিষ্কারের কর্মচারী স্বয়ং মানসিক অসুস্থ রুগীরাই । উকুনের হাত থেকে বাঁচতে মহিলা এবং পুরুষ রুগীদের সেখানে উলঙ্গ রাখাটাই নিয়ম । এই বিষয়ে রাত্তিরে হাসপাতালের সুপার কে ফোন করলে বলেন এখন আমি গান শুনছি আর এমন কোন ইমারজেন্সি সিচুয়েসন নয় ।

    স্বাস্থ্য বিভাগের হাল যার হাতে তিনি কি জানেন এই কদর্য উদাসীনতার অর্থ কি ? দানা মাঝি বিষয়ে উড়িষ্যা সরকারের প্রতি তীব্র নিন্দা বর্ষণের অবশেষে যদি কিছু অবশিষ্ট থেকে থাকে তবে তা যেন আমাদের রাজ্যের স্বাস্থ্য মন্ত্রীর প্রতি খানিকটা হলেও ধেয়ে আসে । যদি তাও হুঁশ ফেরে ।

    বহরমপুর মানসিক হাসপাতালের সামান্য কিছু চিত্র ....... ,
  • লাট্টু | 113.217.240.114 | ২৭ আগস্ট ২০১৬ ২১:০৭719141
  • বেঁচে থাকার মানে কি, কেন সেটা জরুরী সেসব নিয়ে আমরা কোন কথা বলিনা।
  • কুমড়োপটাশ | 198.155.168.109 | ০৮ সেপ্টেম্বর ২০১৬ ১৮:৪২719142
  • ছি ছি।
  • Debabrata Chakrabarty | ০৮ সেপ্টেম্বর ২০১৬ ২২:২৬719143
  • ইতিমধ্যে কিছু ঘটনা ঘটেছে -যা আমাদের রাজ্যের কাগজ ছাপার যোগ্য বলে মনে করে উঠতে পারেনি । পশ্চিমবঙ্গের মানসিক হাসপাতালগুলোতে 'অঞ্জলি ' নামে একটি স্বেচ্ছাসেবক সংস্থা অনেকদিন ধরে কাজ করছে , নানা আবেদন /নিবেদনে কারোর কানে জল না ঢোকাতে অবশেষে বাধ্য হয়ে তারা ১৪ই আগস্ট এই সমস্ত ছবি (যার মাত্র তিনটে এই ব্লগে যুক্ত ) টুইটারে আপলোড করে । ১৮ই আগস্ট হিন্দুস্তান টাইমস এই বিষয়ে একটি খবর প্রকাশ করে ( ছবি সমেত ) NHRC স্বতঃপ্রণোদিত হয়ে রাজ্যসরকারের বিরুদ্ধে নোটিস পাঠালে এবং NCW ময়দানে নামলে রাজ্যসরকারের টনক নড়ে । ২৭ সে আগস্ট বহরমপুর মানসিক হাসপাতালে ,নূতন বেড ,গদি ,চাদর ,জামা কাপড় এসে পৌঁছায় । ধোপা ,নাপিত নিযুক্ত হয় এমনকি ঝাড়ুদার নিযুক্ত হয় । বিভিন্ন মহলের প্রবল চাপে আজ ৮ই সেপ্টেম্বর বহরমপুর মানসিক হাসপাতালের অপদার্থ সুপার -সাসপেন্ড হয়েছে । কিন্তু আশ্চর্যের বিষয় বাঙলার একটাও খবরের কাগজ /মিডিয়া এই অমানবিক অবস্থার বিষয়ে একটি খবরও প্রকাশ করেনি । অদ্ভুত
  • কুমড়োপটাশ | 198.155.168.109 | ০৮ সেপ্টেম্বর ২০১৬ ২২:৪৯719144
  • এটা ভালই হয়েছে কিন্তু নিয়মিত নজর রাখতে হবে। নইলে কদিন পরেই আগের মত হয়ে যেতে পারে পরিস্থিতি।
  • কুমড়োপটাশ | 198.155.168.109 | ০৮ সেপ্টেম্বর ২০১৬ ২২:৫৩719145
  • কাগজে বেরোয়নি সেটা খুবই বাজে ব্যাপার কিন্তু এরকম ঘটনার খবর আগেও বেরিয়েছিল কাগজে প্যাভলভ হাসপাতালের ব্যাপারে। সাধারন মানুষ অচিরেই সেসব ভুলে যাই। আমাদের চোখের চামড়া নেই। এসব দেখে আমরা লজ্জা পাই না বরং এসব খবর/ছবি দেখতে দেখতে অভ্যস্থ হয়ে গেছি।
  • PT | 213.110.242.24 | ০৮ সেপ্টেম্বর ২০১৬ ২৩:০৩719135
  • চিকিৎসা ব্যবস্থার এই গগনস্পর্শী উন্নয়নের কালে কার ঘাড়ে কটা মাথা আছে যে এই খবর ছাপায়। তাছাড়া আমি মোটামুটি নিশ্চিত যে শহর কলকাতার রাস্তা, বিদ্যুত, পানীয়-জল, জল-নিকাশী, যানবাহন ও চিকিৎসা ইত্যাদি মোটামুটি ঠিক থাকলে বাকি পব নিয়ে কলকাতার কাগজবেচা ও কাগজকেনা লোকজনের বিশেষ মাথাব্যথা নেই।

    একটা উদাহরণঃ
    "জেলায় ডেঙ্গির হানা শুরু হয়েছে মাস দেড়েক আগে। তারপরেও টনক নড়েনি পুরসভাগুলির। পরিণাম, গ্রামীণ এলাকার পাশাপাশি এখন মেদিনীপুর-খড়্গপুর শহরেও থাবা বসিয়েছে মশাবাহিত এই রোগ। জেলা স্বাস্থ্য দফতরের এক সূত্রে খবর, জেলায় ডেঙ্গি আক্রান্তের সংখ্যা এখন বেড়ে হয়েছে ২৭৮। এর মধ্যে মেদিনীপুর শহরের ৪১ জন। আর খড়্গপুরে ডেঙ্গি আক্রান্ত ৩৬ জন। "
    হু কেয়ারস??
  • Ranjan Roy | ০৮ সেপ্টেম্বর ২০১৬ ২৩:৪৫719136
  • ডেঙ্গির মৃত্যু দেখলে বঙ্গ এখন দেশের শীর্ষস্থানে রয়েছে।ঃ(((
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে প্রতিক্রিয়া দিন