এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • অনুকুল চা্ড্ডি শীর্ষেন্দু ও তার ভাব বিগলিত ক্যালানো কথামালা

    বিশ্লেষন করুন
    অন্যান্য | ২৮ আগস্ট ২০১৬ | ১৩৯৪৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • dc | 132.174.99.134 | ২৬ সেপ্টেম্বর ২০১৬ ১৪:০৪719034
  • আবাপ তো অবশ্যই "ব্যক্তি"র পক্ষে আর সমাজতন্ত্র ইত্যাদির বিরুদ্ধে প্রোপাগান্ডা করত। আর ঠিক এই কারনেই আবাপকে আমার ভালো লাগত। পবতে যখন বামপন্থার স্রোত, কিউবায় চাল পাঠিয়ে ভিয়েতনাম টিয়েতনামের নামে গ্যাদগ্যাদে স্লোগানের আবেগ, তখন আবাপ আস্তে আস্তে বামপন্থার বিরুদ্ধ রাজনীতির প্রসার ঘটিয়েছিল। টইতে যেমন কিছুদিন আগে একজন বলেছিলেন, পবতে বামপন্থার বিরুদ্ধে কাঠি করায় আবাপ অদ্বিতীয় ছিল। এই ব্যাপারটা আমি বুঝতে পারতাম আর আমার খুব ভালো লাগতো।
  • ধুস | 188.17.170.238 | ২৬ সেপ্টেম্বর ২০১৬ ১৫:৩৮719035
  • কি ভেগ কথাবার্তা । স্টপার কিংবা হলদে পাখির পালক হল মজা আর ব্যক্তিসুখের প্রোপাগান্ডা আর হাঁদাভোঁদা হল রাজনীতিসমৃদ্ধ সচেতন লেখা । পারেও মাইরি ।
  • BCP | 69.160.210.3 | ২৬ সেপ্টেম্বর ২০১৬ ১৬:১২719036
  • কমিকসের উদাহরণটা গুরুতপূর্ণ, কারণ, ভারত-পাক যুদ্ধের সময় নারায়ণ দেবনাথ কে সম্পাদকের তরফ থেকে - বাটুলকে যুদ্ধক্ষেত্রে নামিয়ে হরেক কাণ্ড ঘটানোর অনুরোধ ডকুমেন্টেড। অন্যদিকে আমেলায় নিজের গল্প ও চিত্রনাট্যে কমিকস বেরোচ্ছে - উদাহরণ মনে পড়ে? সেই তো বিদেশি কমিকসের বঙ্গানুবাদ আর প্রতিষ্ঠিত জনপ্রিয় গল্পের চিত্ররূপ। রাপ্পা রায় তো নেহাৎ নতুন ফেনোমেনা, তাও ফর্মুলা মেনে সমাজবিমুখ। ধরুন ফেলুদার বা শঙ্কুর মতো, সমকালীন পারিপার্শ্বিকের আর্থসামাজিক ক্রাইসিস যাকে স্পর্শ করে না।
  • ধুস | 173.172.164.165 | ২৬ সেপ্টেম্বর ২০১৬ ১৬:২৯719037
  • আনন্দমেলার আদি ফর্মে (আনন্দবাজারের অংশ) নারায়ণ দেবনাথের কমিকস বেরিয়েছে - বাঁটুলের মত রাজনীতি-সচেতন নয় অবশ্য, রবীন্দ্রনাথ, বিবেকানন্দকে নিয়ে । তার পরে আবাপ ওনাকে অফার দিয়েছিল, উনি যাননি ।
    এছাড়া বিশ্বকাপের খেলাগুলোর কমিকস বেরোত মনে আছে ।
    যেহেতু বাংলায় কমিকস শিল্পী খুবই কম, আমেলায় কমিকস বেরোত না বলে অরাজনৈতিক চক্রান্ত খোঁজাটা বাড়াবাড়ি ।
    কুন্তকের কলাম অন্য পত্রিকায় বেরোত না । তাই দিয়ে কি প্রমাণ হয় অন্য পত্রিকারা বাংলা-বিষয়ে পাঠককে নিরুৎসাহ করতে বদ্ধপরিকর ছিলেন ?
  • T | 165.69.199.255 | ২৬ সেপ্টেম্বর ২০১৬ ১৬:৪৩719038
  • ছোট্ট ইনফরমেশন, বাঁটুল কিছু ক্ষেত্রে ডেসপারেট ড্যানের বঙ্গানুবাদ। হ্যাঁ ছবি শুদ্দু।
  • PC | 101.121.230.209 | ২৬ সেপ্টেম্বর ২০১৬ ১৭:২৯719039
  • শিবাজী ফৌজে যোগ দিতে যাওয়া বাচ্চা 'সদাশিব' কে এবং এর পেছনে আবাপের পলিটিক্সকে কীভাবে দেখেন হাপনারা?
  • Atoz | 161.141.85.8 | ২৭ সেপ্টেম্বর ২০১৬ ০১:২৯719040
  • ডেস্পারেট ড্যানের ব্যাপারটা গুর্চতেই জেনেছিলাম। একজন একেবারে পাতা ধরে ধরে বাঁটুল আর ড্যান দিয়েছিলেন, লেখা ছবি সব সমেত।
    গুগল যুগে ক্রমে ক্রমে ইন্ফো যত সহজে অ্যাভেইলেবল হবে, বহুসংখ্যক পুরানো টোকাটুকি ধরা পড়তে থাকবে সম্ভবতঃ।
  • TB | 118.171.130.187 | ২৭ সেপ্টেম্বর ২০১৬ ০২:০০719041
  • ঠিক।

    এভাবেই সবরকম টুপি খোলাখুলি হয়ে যাবে-

    কত শত মাইকেল এন্জেলো
    একদা এ ভারতবর্ষে ছ্যালো
  • বিস্কুট | 198.155.168.109 | ২৭ সেপ্টেম্বর ২০১৬ ০২:০১719042

  • বাঁটুলের বিরিয়ানি খাবার ছবিটা মনে পড়ছে।
  • বিস্কুট | 198.155.168.109 | ২৭ সেপ্টেম্বর ২০১৬ ০২:০৪719044
  • BCP | 69.160.210.3 | ২৮ সেপ্টেম্বর ২০১৬ ১৫:০৮719045
  • http://banglaclassicbooks.blogspot.in/2016/08/blog-post_8.html

    কিন্তু সদাশিব তো ব্যোমকেশ স্রষ্টার লেখা। প্রতিষ্ঠিত জনপ্রিয় গল্পের চিত্ররূপ ক্যটাগরিতে ঢুকে গেল। নারায়ণ বাবুর করা আনন্দবাজারের অংশ বিমল চন্দ্র ঘোষ (মৌমাছি) সম্পাদিত আনন্দমেলায় বেরোনো রবিছবি ১৯৬১ বিবেকানন্দের জীবনী ১৯৬৩ বা পরে শিবাজির জীবনী দেখাই যাচ্ছে অথরের ভিউ রাখার মতো আধারই নয়। জীবনী যেমন হয়। আনন্দ নিতে চেয়েছিল এটা অনেক পরের ঘটনা, যখন ষষ্ঠীপদ শুকতারা ছেড়ে যাচ্ছেন, তখনকার ঘটনা। কিন্তু যাননি -এর 'যাননি' অংশটা দেব সাহিত্য কুটিরের তরফ থেকে প্রবল অনুরোধ ও টাকাকড়ি দেওয়ার খবরে আনন্দের তরফে অফার নিয়ে আর উচ্চবাচ্য না করাতেই শেষ। আনন্দের তরফে মৌলিক কমিকস বের করার উৎসাহ কম দেখা গেছে, পয়সা খরচ করে বিদেশি কমিকস অনুবাদের সত্ত্ব কিনে নেওয়া সুবিধের মনে হয়েছে, কিশোর ভারতী, শুকতারা সন্দেশের মৌলিক কমিকসের সাথে পাল্লা দিতে আন্তর্জাতিক মানের ড্রয়িং স্টোরি সমন্বিত কমিকস মার্কেটে নামাতে দেখা গেছে, এমনকি নোলেদা বেরবার সময় সত্যজিতের আপত্তির কথা জানা গেছে নোলেদার কোয়ালিটি নিয়ে। টিনটিন ইত্যাদি তাঁরই সাজেশন বলে জানা গেছে।

    এভাবে কি কমিকস পর্যায়টা কাটানো যায়? গোটা গোটা কিশোর উপন্যাসের সাথে দু-চার পাতা কমিকস স্ট্রীপের তুলনা করাটা যাকে বলে একটু বেশিই ইনোভেটিভ ছিল।
  • Ela | 104.13.249.39 | ০২ অক্টোবর ২০১৬ ২০:২৭719046
  • সিবিকে, মিসেস কুমুদিনী চৌধুরী পুরো ওয়ার্ড বাই ওয়ার্ড টোকা ফ্রম মিসেস অ্যামওয়ার্থ। জাস্ট ইনফো-র খাতিরে জানিয়ে গেলুম আর কি।
  • Atoz | 161.141.85.8 | ০২ অক্টোবর ২০১৬ ২৩:২৪719048
  • আহা, চাঁদমামা।
  • cb | 208.147.160.75 | ০৩ অক্টোবর ২০১৬ ১১:৫২719049
  • এলা, ধন্যবাদ। লেখাটা পড়লেই বোঝা যায় বিদেশী গপ্পের থিম, মানে ড্রাকুলা, ভ্যাম্পায়ার ইত্যাদি। হেমেন বাবুর সবচেয়ে বড় কৃতিত্ব হল বোধহয় বিদেশী গল্পের সাথে বাংলার কিশোরদের পরিচয় করিয়ে দেওয়া

    তা আমি আপনার রেফারেন্স দেখে মিসেস অ্যামওয়ার্থ দেখে ফেললাম ইউটিউবে। রেট্রো এবং সুন্দর। খুব ভাল লাগল
  • Ela | 174.143.240.34 | ০৩ অক্টোবর ২০১৬ ১৪:৪১719050
  • আরে ধন্যবাদের কিছু নাই ঃ) মিসেস অ্যামওয়ার্থ আমি পড়ি খুব ছোটোবেলায়, অনুবাদে। বেশ ভয় পেয়েছিলাম যে সে তো বলাই বাহুল্য। আপনার ভালো লেগেছে শুনে খুশি হলাম।

    আমার যেটা বাজে লাগে সেটা ঐ ওয়ার্ড বাই ওয়ার্ড টোকা, মানে এখানে পেশাওয়ার তো ওখানেও পেশাওয়ার। নাহলে অনুপ্রাণিত গল্প মন্দ না। আর ঋণস্বীকারটাও জরুরি, তবে হেমেনবাবু হয়ত তা করেছেন, আমার জানা নেই।
  • Abhyu | 107.81.99.126 | ০২ নভেম্বর ২০১৬ ১০:৫২719051


  • পাত্র বা পাত্রীর অনেকেই জাতপাত নিয়ে তেমন ভাবছেন না৷ কে বামুন আর কে বদ্যি , ভাবার সময় নেই নয়া প্রজন্মের৷ দু’টি বিষয় বিচার্য৷ টাকা ও লেখাপড়া৷ বাকি সব গুলি মারো৷ তবে হ্যাঁ, স্বধর্মের বাইরে বিয়েতে রাজি নয় ৬০ শতাংশ তরুণ -তরুণী৷ তবে বাকি ৪০ শতাংশের ভিন্ ধর্মের বিয়েতে আপত্তি নেই৷ সেটাই বা কম কী ? বিপ্লব বই কী ! মেয়েরা যেমন রোজগেরে ছেলে চান , ছেলেরাও তেমন রোজগেরে মেয়ে চান৷ ঘোমটা টানা ঘরের লক্ষ্মীতে আর পোষাচ্ছে না৷ তা হলে কি সমাজ এগোচ্ছে ? সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের কথায় , ‘আমার মনে এর মধ্যে কোনও আধুনিকতা নেই৷ স্রেফ স্বার্থপরতা৷ জাতপাত সমাজে থাকবেই৷ এটা দূর হওয়ার নয়৷ কারণ প্রকৃতির মধ্যেই তা আছে৷
  • Du | 182.58.104.123 | ০৩ নভেম্বর ২০১৬ ০৪:২৫719052
  • কারন - কারন আবার লিখলেন কেন? ঃ)
  • Atoz | 161.141.85.8 | ০৩ নভেম্বর ২০১৬ ০৪:৫৫719053
  • কোন্‌দিন দেখবো , "বিজ্ঞানসম্মত" প্রথায় হয়তো প্রমাণ করে দিলেন!
    কিউ ই ডি। রা স্বা।
    ঃ-)
    বলা যায় না, কিছুই বলা যায় না। ঃ-)
  • cm | 127.247.96.156 | ০৩ নভেম্বর ২০১৬ ০৭:১৯719055
  • ছেলের এবং মেয়ের রোজগারের কোরিলেশনও খুবই জোরালো হবে আর তাই দিয়ে তৈরি জাত সবাই আপনা হতে মানবে। ওকে কেবল অর্থনৈতিক শ্রেণী বলা হবে। এই বিভাজনের বাইরে মানব সমাজ আপাতত যাচ্ছেনা। কোন দেশেই আমার ধারণা যায়নি। দয়া করে তিনখানা প্রতিউদাহরণ দেবেননা। ওর তাৎপর্য নাই।
  • Atoz | 161.141.85.8 | ০৩ নভেম্বর ২০১৬ ০৮:০৬719056
  • রেস খেলে আর মদ খেয়ে সব উড়িয়ে দিলে তখন কী হবে?
    ঃ-)
  • cm | 127.247.96.156 | ০৩ নভেম্বর ২০১৬ ০৯:০০719057
  • রেস বা মদ নয় তাড়ি গিলে ওড়ানোর কেসটা আলাদা। সেখানে ছেলেরা কালেক্টিভলি কাজ করে। বেসিকালি মেয়েদের ভাগ করে নিয়েছে এবং ওয়ান টু ওয়ান করেসপন্ডেন্সে উত্তক্ত্য করে। কোন মেয়ে যদি এর বাইরে বের হতে চায় অর্থাৎ অপদার্থ স্বামীকে সাপোর্ট না করে বের করে দেয় তাকে অন্য ছেলেরা ( যাকে আমরা অনেক সময় বলি সমাজ বা পুরুষতান্ত্রিক সমাজ ) উত্তক্ত্য করবে। এর একটিই সমাধান মেয়েদের কালেক্টিভলি মাঠে নামা। সমাজের অপেক্ষকৃত স্বচ্ছল শিক্ষিত অংশে বোধহয় অত সহজ নয়। তবে সাধারণভাবে ইকুইলিব্রিয়াম তুলনামূলক ভাবে জটিল।
  • Atoz | 161.141.85.8 | ০৪ নভেম্বর ২০১৬ ০৪:১৯719058
  • নানারকম নীরব ও সরব বিপ্লব হতে থাকলে একসময় সমাধান হবে। সন্তানধারণ ও পালনের ব্যাপারটা ইন্ডাসট্রিয়ালাইজড ( কোম্পানি /নেশনের পেইড কর্মচারীরা সন্তানধারণ ও পালন করবেন, তার বাইরে প্রাইভেটে করতে গেলে বহুরকম পার্মিট ইত্যাদি লাগবে, এইরকম সিস্টেম হয়ে গেলে ), ব্যাপার বেশ বিপ্লবাত্মক হবে। তার পরের ধাপে আসবে জেনেটিকালি মডিফাইড মানুষ, সে আরেক বিপ্লব হবে।
    ঃ-)
  • pi | 137.0.0.1 | ২৬ এপ্রিল ২০১৭ ১৬:৫৭719060
  • শীর্ষেন্দুর 'প্রিয় মধুবন' গল্পটা পড়া কারুর ? কোন সময়ে লেখা জানা যাবে ?
  • ৎঃ*ৎ | 236712.158.895612.254 | ১০ জানুয়ারি ২০২০ ১৬:৩৪719062
  • আত্মারাম আত্মনং বিধি
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে প্রতিক্রিয়া দিন