এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ক্রিকেটের গল্প

    avi
    অন্যান্য | ০২ সেপ্টেম্বর ২০১৬ | ৫২০৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • avi | 125.187.32.83 | ০৪ নভেম্বর ২০১৬ ০১:১৫718395
  • এরকম গল্পের জন্য আর্কাইভ ঘেঁটেও আনন্দ। এই নিন। নভেম্বর '৫৮ থেকে ফেব্রুয়ারি '৫৯ অব্দি ট্যুর। ওদের ক্যাপ্টেন আলেকজান্ডার, আমাদের যথাক্রমে উমরিগড়, গোলাম আমেদ, মানকড়, হেমু অধিকারী। মানকড় ওই ম্যাচটায় ভালো খেলেন, মাদ্রাজে চতুর্থ টেস্ট, প্রথম ইনিংসে ৪টে উইকেট নেন। পরের দিল্লী টেস্টে ওনার শেষ খেলা। কলকাতা টেস্টে কানহাই, বুচার আর সোবার্স সেঞ্চুরি করেন। এর ওপর ৯৬ বিশ্বকাপের সময় একটা ক্রিকেট কভার স্টোরি করা 'দেশ'এ খুব সুন্দর লেখা পড়েছিলাম, কার ছিল মনে পড়ছে না। আজব ব্যাপার, সেই লেখাটায় শেষ টেস্টে রমাকান্ত দেশাই খুব ভালো বল করেছিলেন পড়েছিলাম, এখন মনে পড়তে স্কোরবোর্ড দেখলাম। ঠিক কথা, ৪টে উইকেটও নিয়েছিলেন।
    http://www.espncricinfo.com/ci/engine/match/62845.html
    http://www.espncricinfo.com/ci/engine/match/62846.html
    http://www.espncricinfo.com/ci/engine/match/62847.html
    http://www.espncricinfo.com/ci/engine/match/62848.html
    http://www.espncricinfo.com/ci/engine/match/62849.html

    তারপরেই ক্যারিবরা পাকিস্তান গেল। ১-২ তে হেরে যায়। ওই দুটো টেস্টে ফজল মাহমুদ ১৯টা উইকেট পান, নাসিম উল ঘানি ৮টা।
    http://www.espncricinfo.com/ci/engine/match/62855.html
    http://www.espncricinfo.com/ci/engine/match/62856.html

    সবশেষে এই হল সেই বিখ্যাত কানপুর টেস্ট, যার জেরে পদ্মশ্রী হলেন জেসু পটেল। ১৪টা উইকেট, বাপস, তার মধ্যে আবার প্রথম ইনিংসে ৯টা!
    http://www.espncricinfo.com/ci/engine/match/62869.html
  • avi | 125.187.32.83 | ০৪ নভেম্বর ২০১৬ ০১:২১718396
  • অর্পণদা, এখনের কারো সম্বন্ধে মন্তব্য করবো না, এদের ক্যারিয়ার বাকি অনেক। এবার হাজারে না লক্ষ্মণ সেটা আমাদের প্রজন্মের পক্ষে বলা অসম্ভব। আর দেশের বাইরে খেলা হলে প্রসন্নর জায়গায় জাহির। বাকি জায়গায় কিছু বলার নেই। ঃ)
  • Arpan | 100.207.7.60 | ০৪ নভেম্বর ২০১৬ ০১:৩১718397
  • প্রাসের জায়গায় অশ্বিন হলেও হতে পারে। আগে পুরো কেরিয়ার খেলুক। ইন্ডিয়া হলে শ্রীনাথের জায়গায় জাহির। রিভার্স সুইঙের জন্য।

    কিন্তু কার কেরিয়ার বাকি অনেক? এই লিস্টের সবাই তো বহুদিন হল রিটায়ার করেছে।
  • avi | 125.187.32.83 | ০৪ নভেম্বর ২০১৬ ০১:৪৯718398
  • এই লিস্টের না, দুদিন পর প্রাসের জায়্গায় অশ্বিন আর শ্রী-এর জায়্গায় শামি বলার ইচ্ছে হবে। ঃ)
  • Arpan | 100.207.7.60 | ০৪ নভেম্বর ২০১৬ ০১:৫৮718399
  • প্রথমটা তো বলেই দিলাম, কন্ডিশনাল।

    সেকন্ডটা - ন্যাহ।

    বরম ভিরাটবাবুর জন্য আরো কিছুদিন অপেক্ষা করা যাক।

    আর সত্যিই আমি রঞ্জনদা বা সমসাময়িক মানুষজনদের থেকে হাজারে আর লক্ষ্মণের তুলনামূলক আলোচনা শুনতে চাইছিলাম।
  • avi | 125.187.32.83 | ০৪ নভেম্বর ২০১৬ ০২:০৫718400
  • শামির ওপর আমি বাজি ধরতে রাজী আছি। আরেকটু যদি স্পিডটা বাড়ে---
    কিন্তু ভিরাটবাবুর জায়গায় ভগবানবাবু বসে আছেন যে! ওনাকে সরাতে গেলে লোকজন দেশদ্রোহী বলে পাকিস্তানে পাঠিয়ে দেবে।
    শেষ পয়েন্টে ক।
  • Rit | 213.110.242.22 | ০৪ নভেম্বর ২০১৬ ০৭:২৯718401
  • ঐ ম্যাচের পর জেসু আর দুটো মাত্র ম্যাচ খেয়েছিলেন। কি হল হঠাৎ? রিটায়ার করেছিলেন?
    ভগবানবাবু থাকুন। ভিরাট ও ভগবান হতেই পারেন। ওয়ান ডে তে তো বটেই। অশ্বিন ভিরাট অনেক রেকর্ড ভাঙবে। আর শামির আর একটু স্পিড লাগবে।
  • ranjan roy | 192.64.117.122 | ০৪ নভেম্বর ২০১৬ ০৮:৪০718402
  • আমার ব্যক্তিগত হিরো--পলি উম্রিগর।
    ভারতের গারফিল্ড সোবার্স।
    মিডিয়াম পেস ও স্লো স্পিন দুটোই করতে পারতেন চেঞ্জ বোলার হিসেবে। ব্যাটিং এ সে যুগে পেস বোলিং ভাল খেলতেন। ভাল ফিল্ডার।
    ৫৮-৫৯ এ মাঠে দাঁড়িয়ে আসল ক্যাপেটেন্সি উনিই করতেন, প্রচার বিমুখ।
    ভাবা যায়, গোলাম আমেদকে সিরিজের ক্যাপ্টেন ঘোষণা করা হল উনি আদ্দেক ম্যাচে মাঠে এলেন ই না। টস করছেন উম্রিগর।
    দিল্লি টেস্টে কর্নেল হেমু অধিকারী, সম্ভবতঃ ৬৪ করেছিলেন।
    কোলকাতা টেস্টে এক ইনিংসে উম্রিগর আর অন্য ইনিংসে মঞ্জরেকর ৪০ এর বেশি রান করেছিলেন। বাকিরা সম্ভবতঃ কুড়ি পেরোন নি।
    রমাকান্ত দেশাই তখন বোম্বে ইউনিভার্সিটির প্লেয়ার। ১৬২ রান দিয়ে ৪ উইকেট নিয়েছিলেন, তাতেই ধন্য ধন্য পড়ে গেল, এমনই দিনকাল ।
    তখন ভারতে ক্রিকেট ছিল সত্যি রাজা মহারাজাদের খেলা। অপদার্থ সব লোক চেয়ার দখল করে ক্যাপ্টেন হতেন, বিদেশ সফরে গিয়ে খোরাক হতেন। ভিজি/গায়কোয়াড় এদের পারফর্ম্যান্স? ৬০ এর গোড়ায় ইংল্যান্ডে গিয়ে এমন হাল যে ইংল্যান্ডের পত্রিকা লিখল-- এই দেশের সঙ্গে তিনদিনের বেশি টেস্ট খেলা উচিত নয়। ইংল্যান্ডের ক্যাপ্টেন পিটার মে, আছেন কলিন কাউড্রে, উইকেটের পেছনে গডফ্রে ইভান্স। বোলিংয়ে ট্রুম্যান স্ট্যাথাম জুটি আগুন ঝরাচ্ছেন। ফ্রাংক টাইসনের শেষের দিনগুলো--বোধহয় একটা ম্যাচ । স্পিনে বিখ্যাত লক-লেকার জুটি। রে ইলিংওয়ার্থ বোধহয় সবে উঠছেন।
    ফিল্ডিং দেখে ওরা লিখল --ভারতের উচিত মাঠে পাগলা ষাঁড় ছেড়ে প্র্যাকটিস করা।
    ভারতের ক্রিকেটে আধুনিকতা ও পেশাদারী মনোভাব আনলেন কিন্তু একজন নবাব- - পতৌদি।
    আমি তখন প্রাণপণে রেডিও শুনি, স্টেটস্‌ম্যান থেকে ছবি কেটে খাতায় আঠা দিয়ে লাগাই ও রোববারে ক্যালকাটা ক্রিকেট ক্লাবের মাঠে ঘাসের উপর বসে মোহনবাগান-ইস্টবেঙ্গল--ডালহৌসি-এরিয়ান্স এদের ম্যাচ দেখি। শ্যামসুন্দর ঘোষ,উমা ঘোষ, পিসি পোদ্দার, কখনও দাত্তু ফাড়কর।
    আজকাল দেখি উঁচু পাঁচিল তুলে দিয়েছে।
  • ranjan roy | 192.64.117.122 | ০৪ নভেম্বর ২০১৬ ২২:৫৩718404
  • লেগ-স্পিনার কথাঃ

    কী আশ্চর্য! ভারতীয় ক্রিকেটের সেই দুর্দিনে একের পর এক লেগস্পিনার এসেছেন। বরং অফ স্পিনার খুবই কম।
    বিন্নু মানকড়, সুভাষ গুপ্তে চন্দু বোরদে। বাপু নাদকার্ণি। আরও আগে দেখলে পুঁটে চৌধুরি বা সি কে নাইডু?
    কেউ কি সেই ১৯৫৭-৫৮ থেকে ৬০-৬১ অব্দি সুভাষ গুপ্তে নামক বিরল প্রতিভার লেগির স্ট্যাট্স্‌ তুলে আনতে পারবেন?
    লেগিরা সাধারণতঃ লেংথে বল ফেলতে একটু ভুল করলেই খুব ঠ্যাঙানি খায়। কিন্তু ইনি সেইসব দিনেও বেশ কয়েকবার এক ইনিংসে ৯ উইকেট তুলেছিলেন বলেই মনে পড়ছে। আরও বলার কথা এই জন্যে যে সেসময় আজকের দিনের মত স্লিপ/গালি/ পয়েন্ট/ কভার বা শর্ট লেগে দারুণ দারুণ সব ফিল্ডার ছিল না। হরদম ক্যাচ পড়ত। তবেই বুঝুন, আজকের দিনে উনি বল করলে কী অব্স্থা হত ব্যাটিং সাইডের। শেষে উনি মনের দুঃখে বনে যাওয়ার মত করে ওয়েস্ট ইন্ডিজে বিজনেস করতে চলে গেলেন।
    আমাদের প্রথম ক্লাস ফিল্ডার হলেন পাতৌদি। কিন্তু উনি ছিলেন বৃটিশ ঘরানার। কাজেই তারিফযোগ্য কিন্তু অনুকরণীয় নন।
    আসলে ভারতের সামন্তাতান্ত্রিক সংস্কৃতিতে ফিল্ডিংকে হেয় চোখে দেখা হত। তবলিয়া/তবলচি বা সারেঙ্গীর মত। যেন ডাংগুলির খাটান দেওয়া। এরমধ্যে কোন সৌন্দর্য্য কোন কৌলীন্য দেখতে পেতেন না মহারাজা বিজয়নগরম বা গায়কোয়াড় বংশীয়রা। তাই শুধু ব্যাট বা বল করতে পারলেই চান্স পাওয়ার যোগ্য মনে করা হত, ফিল্ডিং প্লেয়ারের যোটক বিচারে আবশ্যক কোন প্যারামিটার ছিল না ।
    ভারতীয় ফিল্ডিংএ বিপ্লব ঘটল যেদিন মালির ছেলে প্লেবিয়ান একনাথ সোলকর শর্ট লেগে দাঁড়াতে শুরু করলেন এবং দুধের অভাঅবে পিটুলি গোলার মতন মাঝে মাঝে নতুন বলে কয়েক ওভার হাত ঘোরাতে লাগলেন।
  • ranjan roy | 192.64.117.122 | ০৪ নভেম্বর ২০১৬ ২৩:০৪718405
  • আরেকটা কথাঃ
    বন্ধুদের কাছে বিনীত আনুরোধ--আবাপ থেকে নামের বাংলা বানান শিখুন, অবাঙালী নামের বানান কদাপি নয়। বাংলায় ওদের মত দুটো' ব' নেই। তাই গন্ডগোল।
    হিন্দি নামের ইংরেজি বানানে যদি v থাকে তা সবসময়ই বাংলায় 'ব' হবে, কদাপি 'ভ' নয়। যদি bh থাকে তবে অব্শ্যই ভ।
    যেমন Vivekananada= বিবেকানন্দ; অব্শ্যই ভিভেকানন্দ নয়।
    তাই ভিরাট কোহলি , ভিন্নু মানকড় বা ভিনোদ কামব্লি নয়।
    হবে 'বিরাট' কোহলি, বিন্নু মানকড় বা বিনোদ কামব্লি।
    তেমনি প্রবলেম আছে a বা aa নিয়ে। প্রথমটি বেশির ভাগ সময় 'আ' নয়, 'অ'। পরেরটি সবসময় 'আ'।
    তাই টাব্বু নয়, তব্বু, তবস্সুম এর সংক্ষিপ্ত বা ডাকনাম।
  • Arpan | 101.214.5.87 | ০৪ নভেম্বর ২০১৬ ২৩:২১718406
  • বিরাট লিখলে আবার লোকে "কোবিতা কৃশ্নোমুর্তি"-র মত করে ব উচ্চারণ করবে। তা যাতে না লেখে সেইজন্য ভিরাট লিখেছিলাম।

    এই কনফিউশন এড়াতে গেলে অন্ত্যস্থ-ব -এর জন্য আলাদা হরফ লাগবে।
  • ranjan roy | 192.64.117.122 | ০৪ নভেম্বর ২০১৬ ২৩:২৭718407
  • কথাটা উড়িয়ে দিতে পারছি না।ঃ))))
  • avi | 125.187.32.83 | ০৫ নভেম্বর ২০১৬ ০০:৩৫718408
  • গল্প আসতে থাকুক, আর্কাইভ থেকে স্কোরকার্ড দিয়ে যাচ্ছি। :)
    আচ্ছা, অন্তঃস্থ ব এর জন্য অসমীয়াদের মতো পেট কেটে দিলে হয় না ব এর? ওরা বোধ হয় ওটা দিয়ে র বোঝায়।
  • ranjan roy | 192.64.117.122 | ০৫ নভেম্বর ২০১৬ ১১:০৯718409
  • @অভি,
    হ্যাঁ, ওটা অসমিয়া র।
    সুভাষ গুপ্তে স্ট্যাট্স প্লিজ!ঃ))
  • ranjan roy | 192.64.117.122 | ০৫ নভেম্বর ২০১৬ ১৭:১০718411
  • ধন্যাবাদ অর্পণ!
    দেখ, ইংল্যান্ডকে প্রথম ভারতে উনিই করান, এক ইনিংসে ৯ উইকেট নিয়ে! পাকিস্তানের বিরুদ্ধে ১০ উইকেট ব্রাবোর্নে এবং ওই ৬ রানে ৪ উইকেট! যদিও তখন ফিল্ডিং খুব খারাপ ছিল।
  • b | 24.139.196.6 | ০৫ নভেম্বর ২০১৬ ২০:৪৯718412
  • অসমীয়া অন্তঃস্থ ব বোঝায় ব এর নিচের দাঁড়ির প্যারালালে (ত্রিভুজের বাইরে) আরেকটা দাগ টেনে। ত্রিভুজের ভিতরে হলে বাংলা ব-য়ে শূন্য র।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে মতামত দিন