এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • স্বাস্থ্য / বিজ্ঞান সংক্রান্ত মিসলীডিঙ খবরের বিরুদ্ধে আইনি ব্যবস্থা

    একক
    অন্যান্য | ১৩ জুলাই ২০১৬ | ২৩২৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ranjan Roy | ০৭ সেপ্টেম্বর ২০১৬ ১৯:০২717692
  • sch ,
    ঠিকই বলেছেন। মাদার জীবিত অব্স্থায় এসবের কথা শুনিনি। সেবার কথাই বেশি শুনেছি। আজকে ভ্যাটিক্যান কি করছে তার দায়িত্ব মাদারে বর্তায় না।
    আর পিটি,
    নন্দীগ্রাম আন্দোলনে গান গাওয়া পল্লব কীর্তনিয়া আপনার বুজিদের একজন নয়? তাহলে? আর নিও কম্যুনিস্টরা তো আপনার সিঙ্গুর/নন্দীগ্রাম পর্যায়ের ভাল বন্ধু। ওদের খবর আপনিই বেশি রাখেন।
    আপনি তো যাদের ভোট দিয়েছেন তাদের নিয়ে কোন নিন্দে করবেন না। তাহলে বুজিদের পেছনে নাই লাগলেন। বিমানবাবুরা ভোটের আগে ফুরফুরা শরীফে আশীর্বাদ চাইতে কেন যান সেটা জেনে সন্তুষ্ট থাকুন।
    এবার তথ্য সম্বলিত চর্চা শুরু হোক।
  • PT | 213.110.242.23 | ০৭ সেপ্টেম্বর ২০১৬ ১৯:০৫717693
  • "আপনার বাচ্চাকে আপনি সাত দিনের সৃষ্টি রহস্য চেনাবেন না বিবর্তনবাদের কথা জানাবেন সেটা নিতান্তই ব্যক্তি গত চয়েস"
    আইসিস কিংবা গোমাংসভুকদের প্রতি ঘৃণা হয়্ত এই জাতীয় শিক্ষার "স্বাধীনতা" থেকেই সৃষ্টি হয়!!
    আর জ্যোতিবাবুর মাদারপ্রীতি নিয়ে আমার কোন এক্ষ নেই।
    যদিও এগুলো এই টইয়ের বিষয় নয়।
  • dc | 120.227.243.241 | ০৭ সেপ্টেম্বর ২০১৬ ১৯:০৯717694
  • তাহলে কি বুজিদের নীরবতা এই টইয়ের বিষয়?
  • PT | 213.110.242.23 | ০৭ সেপ্টেম্বর ২০১৬ ১৯:১৪717695
  • না, হাবুক্যাসা সত্যি না মিথ্যে আর মিথ্যে হলে কোন আইনি ব্যব্স্থা নেওয়া যায় কিনাঃ এটা এই টইয়ের বিষয়।
  • dc | 120.227.243.241 | ০৭ সেপ্টেম্বর ২০১৬ ১৯:২০717696
  • আর সেফ সাইডে থেকে বিপ্লব করা, সেটাও নিশ্চয়ই টইয়ের বিষয়?
  • PT | 213.110.242.23 | ০৭ সেপ্টেম্বর ২০১৬ ১৯:২৭717697
  • খামোখা টই ঘেঁটে কি লাভ?
  • SS | 160.148.14.3 | ০৭ সেপ্টেম্বর ২০১৬ ২২:৩৮717698
  • ঘেঁটে যাবার পর কি লাভ বলে কি লাভ?
  • sm | 53.251.91.253 | ০৭ সেপ্টেম্বর ২০১৬ ২২:৫৭717699
  • প্রথমত বলি পল্লব এর মতো ব্যক্তির লেখার গুরুত্ব আমার কাছে কম।তাই ওর লেখার বিষয় কে ইগনোর করলাম।
    আমার মনে হয় দু দল মানুষ গোয়ার্তুমি করছে।
    হাত বুলিয়ে কেন মাথার চুল ছিঁড়েও,ক্যান্সার সারানো যায়না।
    যেমন ঝড় ফুঁক দিয়ে সাপের বিষ ফিরিয়ে নেওয়া যায় না।
    এক্ষেত্রে মনে রাখতে হবে মাদার একজন আদ্যোপান্ত ঈশ্বর বিশ্বাসী ধার্মিক ও ধর্ম প্রচারক।উনি ক্যাথলিক চার্চের কর্মী।
    যেটা কিনা পোপ তথা ভ্যাটিকানের আন্ডারে।
    এখন রোগ নিরাময় হয়েছিল সেটা ভ্যাটিকান বিশ্বাস করে তাই তারা স্বীকৃতি হিসাবে সেন্টহুড দিয়েছে। যেটা কিনা তাদের ধর্ম মাহাত্য প্রচারের পরিপূরক।
    যদ্দুর জানি,ঈশ্বর বিশ্বসাসী তেরেসা মনে করতেন,ঈশ্বর তার মাধ্যমে আর্তের সেবা করিয়ে নিতে চান।অর্থাৎ সেই চিরন্তন ফর্মুলা তুমি যন্ত্র আমি যন্ত্রী।
    যেমন দেবী শেঠিকে একবার বলেছিলেন,ঈশ্বর সৃষ্টির সময় কিছু ভুল করেছেন। তুমি এই বাচ্চাদের হার্টের ফুটো গুলো সরিয়ে দাও কারণ তুমি ই সেই ঈশ্বর প্রেরিত ব্যক্তি।তোমার সৌভাগ্য ঈশ্বর তোমাকে এই কাজে পাঠিয়েছেন।দেবী শেঠী ভয়ানক ইম্প্রেসড ;আজ ও সে কথা মুক্ত কণ্ঠে স্বীকার করেন।
    এখন কথা হলো;ভ্যাটিকান সেন্টহুড দেবে এটাই স্বাভাবিক।
    আর মাদার হাউস সেটা একসেপ্ট করবে,সেটি ও ন্যাচারাল।
    ইন্ডিয়া থেকে সরকারি প্রতিনিধি দল গেছে সুষমা স্বরাজ এর নেতৃত্বে আর যদ্দুর জানি মমতা গেছে মাদার হাউসের অনুরোধে।
    এখন তিনো রা তো কমুনিস্ট নয় যে যেতে পারবেনা।দূর্গা পুজোর ফিতে কাটা,কালীঘাটে পুজো দেওয়া ইফতার এর পার্টি তে অংশগ্রন;ইটা তো তাদের কর্মসূচিতেই রয়েছে।
  • SS | 160.148.14.3 | ০৭ সেপ্টেম্বর ২০১৬ ২৩:১১717700
  • এই টই এর বিষয় নিয়েই তাহলে কথা বলা যাক।
    কেউ যদি ঝাড়্ফুঁক, তুকতাক, হাত বুলিয়ে রোগের চিকিৎসা করে বলে বিজ্ঞাপন দেয় তাহলে ভারতের আইন অনুযায়ী আইনি ব্যবস্থা নেওয়া যাবে বলেই মনে হয়। কিন্তু মাদার টেরেসা যতদিন জীবিত ছিলেন, ততদিন তিনি এই ক্লেম করেননি। তাই তাঁর বিরুদ্ধে আইনি ব্যব্স্থা নেওয়া যাবে না। মাদারের মৃত্যুর পর মিশনারিজ অফ চ্যারিটিস এই ক্লেম করছে বলে জানা নেই। কাজেই তাদের বিরুদ্ধেও লিগাল কিছু করা যায় না। আর যারা মাদারকে সেন্ট বলে তকমা দিচ্ছে, সেই ভ্যাটিক্যানও হাত বুলিয়ে চিকিৎসার প্রচার করছে না। ইন ফ্যাক্ট দিলেও ভারত সরকার ভ্যাটিকানের বিরুদ্ধে কিছু করতে চাইলে ইউ এন বা আন্তর্জাতিক আদালতে যেতে হবে।
    এরপর পরে থাকল যারা মাদারকে সেন্ট হিসাবে দেখে খুশি হয়েছে বা সেই উৎসবে যোগ দিয়েছে - সেটা তাদের ই্চ্ছাতে দিয়েছে। এমনকি কোনো ক্যান্সার রোগী যদি হাত বুলিয়ে চিকিৎসা করাতে চায় বা জলপড়া খেতে চায় কি মন্দিরে পুজো দিয়ে রোগ সারাতে চায়, সেটা তার ডিসক্রিশান। তার জন্যে সেই রোগীর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া যায় না।
    কিন্তু যদি কেউ মিসলিডিং বিজ্ঞাপন দেয় কি আর্থারাইটিস সারানোর তেলের প্রচার করে উইদাউট সেফটি অ্যান্ড এফিকেসি, তাহলে তাদের বিরুদ্ধে আইনি ব্যাবস্থা নেওয়া যায়।
  • sm | 53.251.91.253 | ০৭ সেপ্টেম্বর ২০১৬ ২৩:১৫717702
  • SS কে কে।
  • PT | 213.110.242.5 | ০৭ সেপ্টেম্বর ২০১৬ ২৩:৩৬717703
  • "এমনকি কোনো ক্যান্সার রোগী যদি হাত বুলিয়ে চিকিৎসা করাতে চায় বা জলপড়া খেতে চায় কি মন্দিরে পুজো দিয়ে রোগ সারাতে চায়, সেটা তার ডিসক্রিশান।"

    সত্যি?
    আইন আমার এক্ষ নয় কিন্তু ২০০৩-এ (anti-superstition bill 2003) কিছু একটা বিলের আলোচনা শুরু হয়েছেঃ
    A noticeable change is that of the inclusion of Doctors and medical practitioners in the present bill. The earlier bill expressly excluded this class of people. This would have given a license to doctors to practice black magic; hence it has rightly been included.

    Registered medical practitioner as defined under the Drugs and Magic Remedies Act 1954, means any person-
    (i) who holds a qualification granted by an authority specified in, or notified under Section 3 of the Indian Medical Degrees Act, 1916 (7 of 1916) specified in the Schedules to the Indian Medical Council Act 1956 (102 of 1956); or
    (ii) who is entitled to be registered as a medical practitioner under any law for the time being in force ;in any State to which this Act extends relating to the registration of medical practitioner;
  • SS | 160.148.14.3 | ০৭ সেপ্টেম্বর ২০১৬ ২৩:৪৬717704
  • আমি রোগীর কথা বলেছি, ডাক্তার বা মেডিকাল প্র্যাক্টিশনারের কথা বলিনি। একজন রোগীর পুরোপুরি অধিকার আছে চিকিৎসা পদ্ধতি নির্বাচনের। সেটা আধুনিক অ্যালোপ্যাথিক থেকে শুরু করে হোমিওপ্যাথি, হেকিমি, জলপড়া এমনকি বিনা চিকিৎসা পর্যন্ত হতে পারে। যে আইনটা কোট করা হয়েছে তাতেও ডাক্তারের কথা আছে, রোগীর নয়।
  • PT | 213.110.242.5 | ০৭ সেপ্টেম্বর ২০১৬ ২৩:৫১717705
  • বুঝলাম না।
    রোগী নিজেই নিজের পেটে হাত বুলিয়ে ক্যন্সার সারাবে? জলপড়াও তো লোকে নিজে দেয় না-ওঝা-টোঝারা দেয়......
  • sm | 53.251.91.253 | ০৭ সেপ্টেম্বর ২০১৬ ২৩:৫২717706
  • পিটি বুঝতে পারলে,তবে তো।
  • SS | 160.148.14.3 | ০৭ সেপ্টেম্বর ২০১৬ ২৩:৫৭717707
  • আরো একটু সহজ করে বলি। এই ধরুণ আমার কোনো রোগ হল আর আমি মাদারের কাছে গেলাম। মাদার আমার পেটে হাত বুলিয়ে দিলেন আর আমি সেরে গেলাম। এবার আমি সেরে উথে প্রচার করলাম মাদারের হাত বোলানিতে আমার অসুখ সেরে গেছে। এই পর্যন্ত সব ঠিক আছে। আমার বা মাদারের বিরুদ্ধে লিগাল কিছু করা যাবে না। কিন্তু আমি যদি বিজ্ঞাপন দিয়ে প্রচার করি আর অসুস্থ লোককে উপদেশ দি মাদারের কাছে যেতে, তাহলে আমি লায়াবল। আবার যদি মাদার তাঁর হাতকে ওষুধ হিসেবে প্রচার করেন, তাহলে তিনি। কিন্তু মাদার টেরেসার ক্ষেথে এই দুটোর কোনোটাই হয়নি। মাদার নিজেও তাঁর হাতের গুণাগুণ প্রচার করেন নি, উল্লিখিত রোগীও কাউকে মাদারের কাছে যেতে বলেন নি অসুখ সারানো জন্যে। তাই এই ব্যাপারে কারোর বিরুদ্ধে আইনি ব্যাব্স্থা নেবার জায়গা নেই।
  • PT | 213.110.242.5 | ০৮ সেপ্টেম্বর ২০১৬ ০০:০৩717708
  • সে একটা সময় ছিল যখন মানুষের প্রশ্ন করার অধিকার ছিল; এখন মেনে নেওয়াটাই নিয়মঃ
    The rationalists also lodged a complaint with the police, urging action to stop "propaganda" about the miracle and "take action" against Sister Nirmala, who heads the Missionaries of Charity order set up by Mother Teresa.

    কোলকাতা থেকে ভ্যাটিকানের কানে খপরটা কে দিয়েছিল?
  • sm | 53.251.91.253 | ০৮ সেপ্টেম্বর ২০১৬ ০০:০৪717709
  • কোনো ব্যক্তি যদি প্রচার করে বা কলম করে তার জল পড়া ,তেল পড়া খেয়ে রোগ সারবে,তাহলে সেটা আইনের আওতায় পড়বে। কিন্তু যে কেউ স্ব ইচ্ছায় জল পড়া খেতেই পারে।
    কিন্তু আইনের গ্রে জায়গা তা হলো যতক্ষণ না ক্লেম করছে ততক্ষন তাকে ধরা মুশকিল।
  • SS | 160.148.14.3 | ০৮ সেপ্টেম্বর ২০১৬ ০০:১২717710
  • পিটি বোধ হয় প্রশ্ন করার ব্যাপারে সোভিয়েট রাশিয়াকে ভুলে গেছেন।
  • PT | 213.110.242.5 | ০৮ সেপ্টেম্বর ২০১৬ ০০:১৭717711
  • গোলপোস্ট ভাঁজ করে পকেটে পুরে ফেললেন?
    রাশিয়া নিয়ে অন্য টইতে আলোচনা করব আপনার সঙ্গে।
  • SS | 160.148.14.3 | ০৮ সেপ্টেম্বর ২০১৬ ০০:২০717713
  • আর কলকাতা থেকে কে খবর দিয়েছিল বলতে পারব না। যদি সিস্টার নির্মলা চিঠি লিখে থাকেন তাহলে সেই চিঠি ভ্যাটিকানে নিশ্চই রাখা আছে এখনো। দেখত চাইলে রবার্ট ল্যাংডনের সাথে যোগাযোগ করুন। ভ্যাটিকানের দস্তাবেজখানায় ঢোকার ব্যাবস্থা জানার জন্যে।
    আর যদি ফোনে জানিয়ে থাকেন তাহলে আইসডি রেকর্ড দেখতে হবে। তখন কি ইলেকট্রনিক এ্ক্সচেঞ্জ ছিল ? নাহলে কল রেকর্ড পাওয়া মুশকিল।
  • sm | 53.251.91.253 | ০৮ সেপ্টেম্বর ২০১৬ ০০:২১717714
  • ধরুন কোনো নিউজ পেপার ছাপালো;মাদার হাত বোলানোর পর একজনের টিউমার সেরে গেছে ;অর্থাৎ একটি নিউজ পরিবেশন করলো ,ভিউজ নয়।আর ভ্যাটিকান সেটা পড়ে নিয়ে সেন্ট হুড দেবার কথা ভাবলো। এতে নিউজ পেপার কি অন্যায় করলো? আমি কোনো আশ্চর্য ঘটনা বিবৃত করতেই পারি।সেটা যে বিশ্বাস করবে তার
    নিজস্ব ব্যাপার ।
  • Ranjan Roy | ০৮ সেপ্টেম্বর ২০১৬ ০০:৪৪717715
  • না। ব্যাপারটা বোধহয় ঠিক এই রকম নয়। নিউজ পেপারকেও খবর ছাপার আগে ভেরিফিকেশন করতে হয়। সোর্স উল্লেখ করতে হয়। ঠিক যেমন আজকাল কোন ভিডিও দেখানোর সঙ্গে সব চ্যানেল ডিসক্লেমার দিচ্ছে যে চ্যানেল এই ভিডিওর ভেরিফিকেশন করেনি।
    চর্চা হলে ডিঃ দিতে হয় যে এগুলো বক্তাদের নিজস্ব মতামত, এর জন্যে চ্যানেল দায়ী নয়। এ ব্যাপারে প্রেস কাউন্সিল এর গাইড লাইন আছে। কেউ কিছু বলল আর পেপার ছেপে দিল--ঠিক এত সরল নয়। নইলে পেপারের বিরুদ্ধে কেউ ডিফেমেশন আনতে পারত না।
    তাই বেসরার টিউমার সারার গল্প ছাপলে বা প্রচার করলে তার সঙ্গে ওর চিকিৎসক ডাক্তারদের মতামতও ছাপতে হবে। নইলে ধরা হবে যে ওই চ্যানেলটি পরোক্ষ ভাবে ওই ক্লেম এর প্রচার করছে বা সেটা সত্যি বলে বিশ্বাস করে দর্শকদের বলছে।
    আর সুষমা স্বরাজ বা মমতা ও তাঁর রেটিনিউরা কেউ ব্যক্তিগত অতিথি হিসেবে ব্যক্তিগত খরচায় যান নি। ট্রেজারির পয়সায় সরকারি ভাবে গেছেন।
    তাই আদালতে তোলা বা না তোলা সেকেন্ডারি, আসলে এই বিজ্ঞান বিরোধী অন্ধ বিশ্বাসকে লেজিটিমেসি দেওয়ার ব্যাপারে নাগরিকরা প্রশ্ন তুলতেই পারে। একই ভাবে প্রধানমন্ত্রী যখন বিজ্ঞান সম্মেলনে গণেশের শুঁড় ও স্টেমসেলের কথা বলেন তো একই প্রশ্ন।
  • SS | 160.148.14.3 | ০৮ সেপ্টেম্বর ২০১৬ ০১:১২717716
  • নিউজপেপারের বা জার্নালিস্টরা সোর্স উল্লেখ করেন না। কোনো খবর প্রকাশ করার আগে সেটা ভ্যালিডেট করা হয় কিন্তু সোর্সের উল্লেখ কখনো করা হয় না, যদি জার্নালিস্ট প্রেফেশনের ব্যাপারে সিরিয়াস হন। কারণ প্রকাশ করলে সোর্সের প্রাণহানিও হতে পারে।
    আমেরিকার ওয়াটারগেট স্ক্যান্ডালের সোর্স ডিপ থ্রোট কে জানা গেল এই সেদিন, মারা যাবার পর। উডওয়ার্ড আর বার্নস্টাইন বছরের পর বছর গোপনীয়তা রক্ষা করে এসেছেন।
  • sm | 53.251.91.253 | ০৮ সেপ্টেম্বর ২০১৬ ০৮:৩৩717717
  • ব্যাপারটা বোধহয় ঠিক এই রকম নয়। নিউজ পেপারকেও খবর ছাপার আগে ভেরিফিকেশন করতে হয়। সোর্স উল্লেখ করতে হয়। ঠিক যেমন আজকাল কোন ভিডিও দেখানোর সঙ্গে সব চ্যানেল ডিসক্লেমার দিচ্ছে যে চ্যানেল এই ভিডিওর ভেরিফিকেশন করেনি।
    ---
    একমত নয় মোট্টেও। সোর্স উল্লেখ করার কুনো প্রয়োজন ই নেই।
    আর এক্ষেত্রে সংবাদ পত্র তো কোনো ক্লেম করেনি।খালি খবর টি পরিবেশন করেছে। ডাক্তার দের মতামত ছাপতেও পারে,না দিলেও ক্ষতি নেই। ভ্যাটিকান খালি ওই অংশের ওপর জোর দিতে পারে।কারণ তাদের কাছে লিটমাস টেস্ট করাতেই হবে এমন নয়।
    এখন তো খবরের কাগজ খুললেই বশীকরণ, তাবিজ, জলপড়া ইত্যাদির বিজ্ঞাপন এর রমরমা চোখে পড়ে। তা, সংবাদপত্র কি সব কিছু ভেরিফাই করে নেয় নাকি, না বিশেষজ্ঞ দের মতামত ও ছাপিয়ে দেয়?

    এরপর আসি নিমন্ত্রণ রক্ষা। এটা তো নিছক মাদার এর সেন্টহুড সম্মান প্রাপ্তির অনুষ্ঠানে অংশ গ্রহণ।লেজিটিমেসির প্রশ্ন আসছে কোথায়?
    সরকার কি কোনো সিলমোহর দেওয়া সার্টিফিকেট দিচ্ছে নাকি?
    যে দেশে বিজ্ঞানীরা স্যাটেলাইট ছাড়ার আগে ফুল-মালা নারকেল চড়ায়।সেখানে একটা অনুষ্ঠানে অংশ গ্রহণ তো কোনো ইম্পরট্যান্ট ব্যাপার ই নয়।
  • Ekak | 53.224.129.43 | ১৫ অক্টোবর ২০১৬ ১৮:০০717718
  • পাই, সময় পেলে এই পেপার টা একটু দেখিস তো

    https://www.ncbi.nlm.nih.gov/pubmed/17327526

    বাজারে হুলিয়ে এন্টি অক্সিড্যান্ট সাপ্লিমেন্ট বড়ি খাওয়ার প্রচলন বেড়েছে আর ডাক্তার রায় প্রেস্ক্রাইব করছেন । এরা যেটা দাবি করছে সেটা হলে ব্যাপারটা চিন্তার ।
  • Ekak | 53.224.129.43 | ১৫ অক্টোবর ২০১৬ ১৮:০১717719
  • এর ওপর রিসেন্ট কোনো স্টাডি হয়েছে কিনা সেটাও জানা দরকার ।
  • avi | 233.191.49.61 | ১৫ অক্টোবর ২০১৬ ২২:৩৩717720
  • কিন্তু জলে ইনসলিউবল ভিটামিন বেশি খেলে অ্যাডভার্স এফেক্ট হয়, যেটাকে হাইপারভিটামিনোসিস বলে, এ তো অনেক দিনের জ্ঞাত তথ্য। এরাও তো ভিটামিন এ আর ই-তেই ঝামেলা পেয়েছে বলছে।
  • pi | 162.158.167.193 | ১৫ ফেব্রুয়ারি ২০২০ ২২:০৮729645
  • এইতো।এটাও খুঁজছিলাম।

    এগোক, এটা?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন