এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • চাপের আমি চাপের তুমি

    π লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ২৪ জুলাই ২০১৬ | ৬৮৭৩ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Arpan | 24.195.232.211 | ২৫ জুলাই ২০১৬ ০৯:০৬716992
  • ধুর, লিভ টুগেদার করে কি আর "অদের বাড়ির লোকেদের" চেনা যায়?

    বিয়ের পরে আলাদা সংসার পাতাই ভালো। মানে সম্মানজনক দূরত্ব বজায় রেখে। তবে অর্থনৈতিক সামাজিক কারণে অনেক সময়েই হয়ে ওঠে না।
  • sm | 233.223.157.16 | ২৫ জুলাই ২০১৬ ০৯:০৬716991
  • আমি সিওর ডিসি দশ পনেরো বছর একসাথে কাটায় নি। কিন্তু এতো অভিজ্ঞতা কি করে হলো! জাস্ট কিডিং।
  • dc | 120.227.225.199 | ২৫ জুলাই ২০১৬ ০৯:১২716993
  • নানা দশ বছর হয়ে গেলো তো! নইলে কি আর এতো জ্ঞান দিতে পারতাম? (পনেরো হয়নি অবশ্য):d
  • sm | 233.223.157.16 | ২৫ জুলাই ২০১৬ ০৯:১৪716994
  • সত্যি!
  • amit | 213.0.3.2 | ২৫ জুলাই ২০১৬ ১০:৩১716995
  • আমার দেখা বেশির ভাগ বিয়েতে ঝামেলার সূত্রপাত বাবা মা দের অতিরিক্ত মাথা এবং নাক গলানো। এটা দু পক্ষেরই বাবা মায়ের ই থাকে, তবে ছেলেদের বাবা মার্ ক্ষেত্রে বেশি। আমার নিজের ক্ষেত্রেই আমার মায়ের স্নেহ বিয়েৰ পরে এতো বেশি বেড়ে উঠেছিল যে, আতুপুতু করে মাছে ভাতে মানুষ, সেই আমিও শেষে বলতে বাধ্য হলাম যে আমার দিনে দশ বার খিদে পায়না, আর এক ঘন্টা অন্তর চা লাগে না। ইন ফ্যাক্ট, কিছু ব্যাপার এমন উত্তক্তের পর্যাযে চলে যাচ্ছিলো, যেমন লোড শেড্ডিং হলে যেন দরজা খুলে রাখা হয় যাতে ঘরে হওয়া আসে, ইত্যাদি ইত্যাদি। আর বৌ এর কোনো দোষ হলে বৌয়ের বাবা মাকে তার জন্য দোষ চাপানো একটা পর্যায়ের পরে বিরক্তি লাগে। নিজের বন্ধু দের মধ্যে যেকটা দেখা, বেশির ভাগ ক্ষেত্রে ঝামেলা হয়েছে বাবা মাদের নিয়ে , এদের অনেকেই আলাদা হয়ে গিয়ে শান্তিতে আছে (আমরাও তাই) ।

    অনেক ক্ষেত্রেই বাবা মারা ভুলে যান যে বিয়ের পরে ছেলে মেয়ের ও একটা নিজস্ব জীবন আছে। সেখানে নাক না গলানোই ভালো। অ্যাসিড টেস্ট শুনতে ভালো , তবে নিজের জীবন এসিডিক হয়ে গেলে আর কার ভালো লাগে ।
  • সে | 204.230.159.99 | ২৫ জুলাই ২০১৬ ১১:০৩716996
  • অমিতের পোস্টটাতে ক।
  • Arpan | 233.227.62.171 | ২৫ জুলাই ২০১৬ ১১:২০716997
  • হ্যাঁ, অমিতকে বড় একটা ক।
  • sm | 233.223.157.16 | ২৫ জুলাই ২০১৬ ১১:২২716998
  • বড় ক অমিত কে।
  • কান্তি | 113.57.238.131 | ২৫ জুলাই ২০১৬ ১২:২১716999
  • এখানে আলোচনাগুলো অর্থনৈতিক ভাবে উচ্চমধ্যবিত্ত শ্রেণীকে ঘিরেই আবর্তিত হচ্ছে। কিন্তু একটা নিম্নমধ্যবিত্ত বৃহত অংশ অনালোচিতই
    থেকে যাচ্ছে। সেখানকার ভাবনাগুলো একটূ আলোচনায় আসুক না।
  • Ekak | 53.224.129.40 | ২৫ জুলাই ২০১৬ ১২:৪৫717001
  • নিম্নবিত্তরা স্বাধীনতা এফোর্ড করবে কীকরে ? তাদের ক্ষেত্রে বৌকে দেশের বাড়িতে রেখে নিজে শহরে মেস ভাড়া করে থাকা বেস্ট অপশন । চিটঠি উটঠি লিখবে দো তিন মাহিনা বাদ । বছরে একবার দেশে যাবে । এখানে যে সমস্যা নিয়ে কথা হচ্ছে সেটা উচ্চবিত্ত -উচ্চমধ্যবিত্তেরই সমস্যা । নিম্নমধ্যবিত্ত আদমিদের ঘোরে শাদী করার সময় জানাই থাকে হাত বাঁটবে , গোতোর খাটবে তোবে খোরাক মিলবে । এক্সপেক্টেশান গ্যাপ কোথায় যে সোমোস্যা হোবে ।
  • sm | 233.223.157.16 | ২৫ জুলাই ২০১৬ ১২:৪৯717002
  • এইডা আম্মো ভাবত্যাছিলাম।নিন্ম মানে যদি মুটে মজুর শ্রেণী ধরেন তো, তারাশঙ্করের গপ্পে কিছু কিছু আইডিয়া পাইবেন।যে হেতু মেয়েদের অর্থনৈতিক স্বাধীনতা কম; তাই লাইফ টা বেশ কঠিন। অনেকের ওপর অত্যাচার আর শোষণ টি পাশবিক। শাঁখা, পলা,নোয়া ক্ষেত্র বিশেষে অনেক জোর জবস্তি থেকে কবচের কাজ করে।
    তবে পরিবার টি মদ্যপ, নেশাড়ু না হলে মানিয়ে গুছিয়ে বেশ শান্তিতে থাকে কিন্তু।হিংসে করার মতন।
  • কান্তি | 113.57.238.168 | ২৫ জুলাই ২০১৬ ১৬:৩৮717003
  • আপনারা যে উচ্চবিত্ত এবং তাহাদের সমস্যাই এখানে আলোচিত হইতেছে তাহা বুঝি নাই । এজন্য যারপর নাই লজ্জিত। তবে নিম্নদের বিষয়ে
    আপনাদের গভীর জ্ঞানের বহর দেখিয়া বড়ই আমোদিত হইলাম। এতকালে এই চন্ডালের জ্ঞান চক্ষু উন্মোচিত হইল। ধন্যবাদ জানিবেন।
  • Ekak | 53.224.129.40 | ২৫ জুলাই ২০১৬ ১৬:৫৬717004
  • কোনো নিম্নবিত্ত পরিবারে শাঁখা -পলা পরা নিয়ে বিদ্রোহ বা মূল্যবোধের পার্থক্য জনিত সমস্যা হয়েছে এ শুনে আমারও চক্ষু উন্মোচিত হলো । বর মদ খেয়ে পেটায় বা দেখাশোনা করেনা বা খুব বেশি হলে শাউড়ি বলেছে বাইরে বেরিয়ে কাজ করতে হবেনা (যদিও মাস মাইনে এনে হাতে দিলেই মেনে নেয় ) ....এর বেশি জটিল সমস্যা যদি নিম্নবিত্তরা ফেস করে থাকেন তাহলে দেশ বেশ উন্নতি করছে বলতে হবে ।
  • Arpan | 233.227.62.171 | ২৫ জুলাই ২০১৬ ১৭:২৯717005
  • কান্তিবাবু আপনি লিখুন না, এখানে লোকে যে স্ট্র্যাটায় বিলং করে তাই নিয়েই তো লিখবে, নইলে তো ব্যপারটা সেই শৌখিন মজদুরি টাইপের হয়ে দাঁড়াবে। আপনি লিখুন।
  • সে | 198.155.168.109 | ২৫ জুলাই ২০১৬ ১৭:৫৮717006
  • নিম্নবিত্তদের সঙ্গে থেকেছি বস্তিতে থাকাকালীন এবং পরেও। তাদের মধ্যেও যৌথ পরিবারের কনসেপ্ট তেমন নেই। সবই হাজবেন্ড ওয়াইফ বা একটা দুটো শিশু ব্যস। ছোট ছোট ফ্যামিলি। সেখানেও নানান ঝঞ্ঝাট আছে। আনেকডোট হিসেবে লিখতে পারি। এখন হাত ব্যাথা করছে।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন