এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বিমূর্ত আদর্শ মরীচিকাই বাংগালিকে ভিখিরি বানিয়েছে

    বং
    অন্যান্য | ০১ আগস্ট ২০১৬ | ৫০৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • aka | 80.193.96.173 | ০২ আগস্ট ২০১৬ ১৬:২৯716768
  • বিমূর্ত আদর্শ যাকিনা আসলে মরীচিকা তাই বাঙ্গালিকে ভিখিরি বানিয়েছে।

    অথবা

    বিমূর্ত যাকিনা আদর্শ মরীচিকা তাই বাঙ্গালিকে ভিখিরি বানিয়েছে।

    অথবা আদর্শ মরীচিকা যাকিনা বিমূর্ত তাই বাঙ্গালিকে ভিখিরি বানিয়েছে।
  • avi | 113.220.208.140 | ০২ আগস্ট ২০১৬ ১৭:৩০716779
  • কমরেড, বলুন, ভিখিরি যা কিনা আদর্শ বাঙালী, মরীচিকাকে বিমূর্ত করেছে।
  • Abhyu | 208.137.20.25 | ০৩ আগস্ট ২০১৬ ০২:৪৪716782
  • বং কথাটা আসলে গালি তাই আদর্শ ভিখিরি হল বাংগালি।
  • Atoz | 161.141.85.8 | ০৩ আগস্ট ২০১৬ ০২:৫৮716783
  • বং গালি গুলো মানে এদের গালাগালিগুলো একেবারে ভিখিরি, কোনো জোর নেই, কোনো তেজ নেই। একদম ফ্যাটফ্যাটে ফ্যাকাশে গালি। কিন্তু তার কারণ কী? কারণ হল বিমূর্ত আদর্শ মরীচিকা।
    ঃ-)
  • lcm | 179.229.10.212 | ০৩ আগস্ট ২০১৬ ০৪:১৪716784
  • উইকেন্ডে বেড়াতে গেছিলাম, গ্রীষ্মের দুপুরে হাইওয়েতে অনেক মরীচিকা দেখলাম - কিন্তু, বিমূর্ত কিনা বুঝতে পারলাম না। তবে আদর্শ মরীচিকা নয় বোধ হয়, আশপাশে বালি বা গালি কিছুই নেই, খেজুর গাছও নেই, তবে আমরা খেজুর করতে করতে গেছি।
  • Abhyu | 57.32.74.28 | ০৩ আগস্ট ২০১৬ ০৪:২৪716785
  • আদর্শ মরীচিকা হল সে-ই যাতে মারীচ হরিণ দেখা যায়। তা সে হাইওয়েই হোক কি মরুভূমি। আভ্যন্তরীণ পূর্ণ প্রতিফলনেরও দরকার নেই।
  • dc | 132.174.71.109 | ০৩ আগস্ট ২০১৬ ০৪:৩২716786
  • হে মূর্তিমান আদর্শ, তুমিই কি সেই মরীচিকা? নাকি তুমি সেই বিমূর্ত ভিখিরি যার কোন আদর্শ নেই?
  • Atoz | 161.141.85.8 | ০৩ আগস্ট ২০১৬ ০৫:০৪716787
  • মরীচিকায় মারীচ? এ তো জটায়ুর কাহিনি হয়ে গেল! ঃ-)
  • aka | 80.198.50.85 | ০৩ আগস্ট ২০১৬ ০৬:০২716788
  • বিমূর্ত মরীচিকা আমি প্রথম আমেরিকার রাস্তাতেই দেখি, আদর্শকে দেখি নি, কিন্তু বাঙ্গালি তাই ইসে আর কি।
  • Abhyu | 57.32.74.28 | ০৩ আগস্ট ২০১৬ ০৬:১৮716769
  • একটা নাম সাজেস্ট করি - মরীচিকা চক্রবর্তী। তবে কিনা মরীচিকা চর্মচটিকা আরো খাসা।
  • aka | 80.198.50.85 | ০৩ আগস্ট ২০১৬ ০৬:২৩716770
  • রীচি মরীচিকা হলে বেশ আধুনিক হয়।
  • dc | 116.193.47.180 | ০৩ আগস্ট ২০১৬ ০৭:২৭716771
  • বাঙালি কি তবে আদর্শ ভিখিরি? সামান্য এক মরীচিকাও কি আজ তার কাছে বিমূর্ত মাত্র?
  • aka | 74.134.165.79 | ০৩ আগস্ট ২০১৬ ০৮:২৩716772
  • আদর্শ তবে বিমূর্ত হতে হতে মরীচিকা আজ ভিখিরি বাঙ্গালির কাছে।
  • PM | 11.187.165.203 | ০৩ আগস্ট ২০১৬ ০৯:৫১716773
  • আমার মনে হয় বিমুর্ত মরিচিকাই, আদর্শ ভিখিরি কে বাঙালী করেছে ঃ)
  • avi | 113.24.86.212 | ০৩ আগস্ট ২০১৬ ০৯:৫৪716774
  • বা মরীচিকার বিমূর্তি বাঙালীর আদর্শকে ভিখিরি করেছে।
  • Abhyu | 57.32.74.28 | ০৩ আগস্ট ২০১৬ ১০:০৭716775
  • সাত কোটি সন্তানেরে হে বিমূর্ত জননী, দিয়েছ আদর্শ মরীচিকা ভিখারি করনি
  • Arpan | 24.195.227.140 | ০৩ আগস্ট ২০১৬ ১০:১৮716776
  • বিমূর্ত বাঙালি, মরীচিকার আদর্শকে ভিখিরি করেছ।
  • aka | 74.134.165.79 | ০৩ আগস্ট ২০১৬ ১০:২৫716777
  • ভিখিরি তবে বিমূর্ত? আদর্শ তবে মরীচিকা, বাঙালী তবে কি?
  • Arpan | 24.195.227.140 | ০৩ আগস্ট ২০১৬ ১০:২৯716778
  • বাঙালি = অবজেক্ট।
    বিমূর্ত, আদর্শ = অ্যাট্রিবিউট
    ভিখিরি, মরীচিকা = ইন্স্ট্যান্স

    সিম্পুল।
  • dc | 132.174.71.109 | ০৩ আগস্ট ২০১৬ ১০:৩৮716780
  • গালি গালি মে শোর হ্যায়
    বাং মরীচিকা আদর্শ চোর হ্যায়।
  • avi | 113.220.208.140 | ০৩ আগস্ট ২০১৬ ১০:৪২716781
  • কালে কালে কলকাতার ম্যানহোলের ঢাকনা চোরদের মতো বিমূর্ত মরীচিকার আদর্শ চোরদের নিয়েও কবিতা লেখা হবে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন