এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ভারতীয় চা বোর্ডের হেডকোয়ার্টার শিফট, কলকাতা থেকে গুয়াহাটি

    বাঙালি
    অন্যান্য | ০৩ আগস্ট ২০১৬ | ১৮৮২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • বাঙালি | 24.139.219.242 | ০৫ আগস্ট ২০১৬ ১৩:৫৮716746
  • @bip, বাঙালির পতন এর আগে কেউ আটকাতে পারে নি এটা যেমন ঠিক কথা, বাংলায় এর আগে একটা মমতা ব্যানার্জি আসে নি সেটাও কিন্তু ঠিক কথা। আপনি একটা ম্যাথমেটিক্যাল, লজিক্যাল কনক্লুশান টানতে চাইছেন অতীতের উপর বেস করে। ভুলে যাচ্ছেন মমতা ব্যানার্জি হচ্ছেন একটা অ্যানোম্যালি, একটা হিসাবের বাইরের হিসাব। সব হিসাব ওলোটপালোট করে দেওয়ার জন্যই এসেছেন। যুগসন্ধিক্ষণে দাঁড়িয়ে যেখানে ল' অফ নেচার ইনভ্যালিড হয়ে গ্যাছে সেখানে অতীত থেকে কনক্লুশান টানার চেষ্টা সম্পূর্ণ অগ্রহণযোগ্য।
  • dc | 132.174.108.61 | ০৫ আগস্ট ২০১৬ ১৪:০৫716747
  • এ যে বুড়ীমার চকোলেট বোম!
  • pi | 11.39.56.118 | ০৫ আগস্ট ২০১৬ ১৪:২৮716748
  • সাহিত্য আল ডান ? শেষ ?

    সেকি। আপনার সেই ট্রিলোজি নামার ছিল না ?
  • PT | 213.110.242.8 | ০৫ আগস্ট ২০১৬ ১৪:৫৯716749
  • "ল' অফ নেচার ইনভ্যালিড হয়ে গ্যাছে"??
  • bip | 183.67.3.44 | ০৫ আগস্ট ২০১৬ ১৫:০০716750
  • পাই
    ট্রিলজি নামানোর ডিলেমা একটাই পড়বে কে? বাংলা সাহিত্যের পাঠক কই? দেখছ ত, মহেশ্বতাদেবীর দ্রৌপদি র মতন বিখ্যাত গল্পটাও কেও পড়ে নি। এত খেটে কি হবে-যদি কেউ না পড়ে।
  • বিপ | 183.67.3.44 | ০৫ আগস্ট ২০১৬ ১৫:১০716751
  • কলকাতায় কারা থাকে এটা গুরুত্বপূর্ন প্রশ্ন। উত্তর দিচ্ছি। নাখুশ হবেন না।

    আমাদের সময় কলকাতার প্রানকেন্দ্রে থাকত মধ্যবিত্ত-যাদের বাবা-মা সরকারি চাকুরে । এরাই শিক্ষা সংস্কৃতি এসব ধরে রেখেছিল। ভাল বিদ্যালয় বা শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এদেরই ছিল সংখ্যাগরিষ্টতা।

    এখন যা দেখছি-কোলকাতায় দুই শ্রেনীর লোক। অর্থনৈতিক কারনেই। প্রাইভেট কোম্পানীতে খুব অল্প বেতনে চাকরি করে-এদের সংখ্যাধিক্য। এদের এক টি ছেলে বা একটি মেয়ের সংসার। অনেক কষ্ট করে একটি ছেলে মেয়েকেই মানুষ করেছে। এরাও জানে চাকরি দ্রুত দরকার। এদের কেওই সেই আমাদের মতন কিছুটা হলেও সাহিত্য বিলাসিতা নিয়ে বড় হওয়ার সুযোগ পায় নি।

    আরেকটা নতুন আইটি শ্রেনী আছে-যাদের পকেট ভারী। তারা ৪ ঘন্টা সেক্টর ফাইভে যাতায়াত করে- চিংড়িঘাটার মোরে জ্যামে কাটায় এক ঘন্টা করে- সকাল আট টায় বাড়ি থেকে বের হয়, রাত এগারোটাই বাড়ি ফেরে। উইকেন্ডে রিসর্টে রিলাক্স করতে ছোটে। এদের হাতে ওই সাহিত্য পড়ার এক্সট্রা টাইমই নেই-শুধু কিছু কাঁচা টাকা আছে-সেটা মলে রিসর্টে ওড়াচ্ছে।

    আমি কোলকাতার থেকে রবিবারেই ফিরলাম। এখন প্রায় বেশ ঘন ঘন যাচ্ছি বলে কোলকাতার জীবনকে জানার সুযোগ হচ্ছে । বিশেষ করে নতুন প্রজন্মকেও দেখছি অনেক কাছ থেকে।

    ফ্রাংকলি স্পিকিং বাংলা সাহিত্যের কোন ভবিষ্যত নেই। ফেসবুক, ৪ ঘন্টা কমিউট, মল কালচারের পর, লোকের হাতে পড়ার সময় কোথায়?
  • ্বিপ | 183.67.3.44 | ০৫ আগস্ট ২০১৬ ১৫:২১716752
  • মমতাকে দোষ দিয়ে লাভ নেই। বরং মমতা আসার পরে কোলকাতা এখন ব্যাঙ্গালোর বা দিল্লীর থেকে অনেক বেশী বসবাস যোগ্য। কোলকাতার মারোয়ারীদের ম্যানুফ্যাকচারিং ভালোই চলছে, সেটা নিজে চোখে দেখছি। সেখানে শোষন ও চলছে। শুধু এস ই জেড নিয়ে পাগলামো থামালেই কোলকাতায় আই টি ব্যক করবে। সেক্টর ফাইফে এনালাইটিক্সের অনেক ছোট ছোট কোম্পানী-তাতে অন্তত স্টাট ম্যাথনিয়ে যারা এম এস সি বি এস সি করেছে কোলকাতায়, তারা চাকরি পাচ্ছে ভালোই। স্টাট ম্যাথের এম এস সি বসে নেই। এটা ভাল লক্ষন। যে এর কারনে লোকে অন্তত ইঞ্জিনিয়ারিং ছেড়ে স্টাট ম্যাথ পড়বে। কিন্ত প্রেসি বা জেভিয়ার্স এ সিট আরো বাড়ানো দরকার স্টাট এবং ম্যাথে যেহেতু ভাল ছেলেগুলো ব্যাঙ্গালোর পুনে তে চলে যাচ্ছে।

    মমতার কারনে অন্তত বন্ধ সংস্কৃতি বন্ধ হয়েছে, লেবার ট্রাবল নেই। আমি ত বলবো সফটোয়ার ব্যবসার জন্য কলকাতা ভাল শহর। তবে হাই এন্ড স্কিল পাবেন না। কিছুটা হলেও মমতার হাত ধরেই কোলকাতা ঘুরছে।

    কিন্ত ইনফ্রাস্টাকচারের সমস্যা সাংঘাতিক। এর কারন সিপিএম জমানা। তাও বন্ধ কালচার ছিল মূল সমস্যা। সেটা দূর হওয়াতে এখন অনেক ভাল কোলকাতা ব্যবসার জন্য।

    আমি আশা করব, এই সমস্যাগুলো মিটবে। কারন পশ্চিম বঙ্গে অন্তত এখন মমতার ধমকে কাজ হচ্ছে। রাজারহাট নিউটাঊনে ধীরে ধীরে এগোচ্ছিল। ভোটে এক সপ্তাহে আগেই ছিলাম কোলকাতায়। ভোটের পরে গিয়ে দেখলাম, এখন ওখানে কাজ হচ্ছে বিরাট গতিতে। মোদ্দা কথা আমারে এবার গিয়ে কোলকাতার প্রগতিই চোখে এল।

    কিন্ত সাহিত্য ডান। কারন পাঠক শ্রেনীটাই ধ্বংস। যার মূল কারন বাঙালীর হাতে বাঙালীর অর্থনীতি নেই।
  • Arpan | 233.227.240.231 | ০৫ আগস্ট ২০১৬ ১৫:২৪716753
  • আবার সেই প্রশ্ন।

    কাঁচা টাকা কাকে বলে?

    কীভাবে টাকার কাঁচাত্ব মাপে?
  • 0 | ০৫ আগস্ট ২০১৬ ১৫:৪৩716754
  • amit (Date:04 Aug 2016 -- 03:24 AM) প্রশ্ন করেছিলেন, "ভারত যে পরিমাণ টাকা উপার্জন করে চা রপ্তানি করে তার বেশিরভাগটা নিঃসন্দেহে বাংলার উৎপাদিত চা থেকেই আসে।" এটা কি শুধু দাবি নাকি স্ট্যাটিসটিক্স আছে ?



    কিন্তু শুধু রপ্তানির তথ্য দিয়ে কি বিচার হয়? টোটালে তো সেই আসামই এগিয়ে। দাবীও সঙ্গত মনে হয়।
  • 0 | ০৫ আগস্ট ২০১৬ ১৫:৪৬716756
  • ডেটা এসছে ইন্ডিয়াস্ট্যাটের সাইট থেকে।
  • Arpan | 233.227.240.231 | ০৫ আগস্ট ২০১৬ ১৫:৫৩716757
  • রপ্তানি বেশি হলে রেভেনিউ জেনারেশন পঃবঙ্গ থেকেই বেশি হবার কথা। সেই যুক্তি অনুযায়ী পঃবঙ্গ সদর দপ্তর রেখে দেওয়ার দাবি জানাতেই পারে।

    (ধরে নিচ্ছি এটা অথেন্টিক ডেটা পয়েন্ট)
  • 0 | ০৫ আগস্ট ২০১৬ ১৬:৩৬716758
  • ডোমেস্টিক আর এক্স্‌পোর্টের রেভিনিউর কম্পারাটিভ ফিগারটাই পাচ্ছিনা :-(

    এটা পেলাম , Almost 85% of the total households in the country consume about 81% of the total tea
    produced. - http://www.theijm.com/vol1issue4/5.pdf
  • নানা ভাষা | 202.160.102.164 | ০৫ আগস্ট ২০১৬ ১৭:২৯716759
  • বিপ ট্রিলজিটা লিখুন । বাংলা ভার্সন ছাপা হবে না । গুজরাটি আর রাজস্থানী অনুবাদ বের করুন । তাদের অর্থনীতি তথা সাহিত্যের স্বর্ণযুগের সুবাদে জীবনের ধন সার্থক হবে ।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু প্রতিক্রিয়া দিন