এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • পশ্চিমবঙ্গে বামপন্থার ভবিষ্যৎ

    Dipankar Patra লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ২০ মে ২০১৬ | ১৩২৩৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • PT | 213.110.242.22 | ২৫ মে ২০১৬ ১৩:৪১716664
  • সাইডলাইনের থেকে এত বক্রোক্তির পরেও বোঝা গেল না যে গড়িয়া থেকে গড়িয়াহাটের শনির মন্দিরে যারা ভীড় জমাচ্ছে তাদের "জ্ঞানের সোর্স গুগল, ইউটিউব এবং উইকিপেডিয়া" কিনা!!

    ওঃ! কারো ফ্রীজে গোমাংস থাকলে তাকে পিটিয়ে খুন করার দায় এই "গুগল, ইউটিউব এবং উইকিপেডিয়া"-বিতরিত জ্ঞানের নিরপেক্ষতা নিতে রাজী কিনা।
  • সে | 198.155.168.109 | ২৫ মে ২০১৬ ১৩:৪৩716665
  • হুট করে ওপরের পোস্টগুলোর দিকে তাকাতেই ভুলভাল ব্যাখা মনে আসছিল -সামলে নিলাম।
  • ? | 101.219.236.222 | ২৫ মে ২০১৬ ১৩:৫০716666
  • "সাইডলাইনের থেকে এত বক্রোক্তির পরেও বোঝা গেল না যে গড়িয়া থেকে গড়িয়াহাটের শনির মন্দিরে যারা ভীড় জমাচ্ছে তাদের "জ্ঞানের সোর্স গুগল, ইউটিউব এবং উইকিপেডিয়া" কিনা!!"

    কিন্তু পিটি কীভাবে জানে?
  • PT | 213.110.242.5 | ২৫ মে ২০১৬ ১৩:৫৬716667
  • অনেকেই বোধহয় কিছু না বুঝেই সেরেফ তক্কের জন্যেই লিখে দিয়েছেন।

    প্রেক্ষিতটা সেট করা হয়েছে '"গুগল, ইউটিউব এবং উইকিপেডিয়া" ইত্যদি কর্তৃক বিতড়িত নিরপেক্ষ জ্ঞানের টাইম ফ্রেমে। আর সেটা আমি করিনি।

    ৩৪ বছর দেখাতে দেখাতে এমন বদব্বেশ হয়েছে যে ঐ সময় কালের বেশীর ভাগ সময়েই যে এইসকল "জ্ঞানের " সোর্স ছিলনা সেটা মনে আসেনি।

    আর এই সবের "জ্ঞানের " সোর্স নিয়ে হদ্দমুদ্দ হচ্ছে যখন সেই সময়েই হিন্দু-ধর্মের বিকৃত মাতামাতির ধাক্কায় বিজেপি ক্ষমতারোহন করেছে।
  • ভানু | 72.210.129.246 | ২৫ মে ২০১৬ ১৪:০০716668
  • তাইলে কী খাড়াইল?
  • সে | 198.155.168.109 | ২৫ মে ২০১৬ ১৪:০১716669
  • ঐসব জ্ঞানের ফ্রেম তো সব পার্টির কাছেই উপলব্ধ। নাকি সিপিয়েমদের ওসব ইউজ করা বারণ? তারা ইউজ করল না কেন?
  • PT | 213.110.242.5 | ২৫ মে ২০১৬ ১৪:০৮716670
  • @সে
    আপনি ফিরে গিয়ে আরেকবার পড়লে দেখবেন যে আমি বিপর লেখার প্রেক্ষিতে আমার প্রথম মেলটি লিখেছিলাম। সেখানে বিপর দাবী ছিল যেঃ
    "আমাদের ছেলে মেয়েদের কাছে জ্ঞানের সোর্স গুগল, ইউটিউব এবং উইকিপেডিয়া-যা অনেক বেশী নিরেপেক্ষ এবং যেখান থেকে তারা সব ধরনেই পারস্পেক্টিভ পাবে।
    ফলে আগামী প্রজন্মে এইসব কমিনিউস্ট, হিন্দুইস্ট, ইসলামিস্ট -ইত্যাদি ইস্ট দেবতায় তুষ্ট বালকের দল থাকবেন না"

    ধর্ম-ভিত্তিক রাজনীতি আর ধার্মিক আচার আচরণের সম্প্রতিক বাড়াবাড়ি রকমের বৃদ্ধিতে আমার কাছে বিপর এই দাবীটি অর্থহীন মনে হয়েছে। এর সঙ্গে সত্তর সালে সিপিএমের লোকেরা তারকেশ্বর যেত কিনা তার কোন সম্পর্ক নেই। সে প্রসঙ্গে আমি কিছুই বলিনি।
  • সে | 198.155.168.109 | ২৫ মে ২০১৬ ১৪:১৭716671
  • ও আচ্ছা, আমি অতটা তলিয়ে পড়িনি বিপবাবুর লেখা। তাহলে বাদ্দিন। ওই লেখা একটু পরেই বানিজ্য - আইআইটি- আইটি- বিগ ডেটা- সারভার হোস্টিং- আউটসোর্সিং - সস্তায় ইন্ডিয়ায় সফ্টওয়্যার ডেভেলপার ইত্যাদি ঘুরে টুরে ক্যালিফোর্নিয়ায় হিলারি ক্লিন্টনের জনপ্রিয়তা, হিলারি এলে ইন্ডিয়ায় অবস্থিত সস্তার ইঞ্জিনিয়ার দিয়ে কাজ করিয়ে কত মিলিয়ন বিলিয়ন ডলারের ফায়দা, নতুন নতুন অন্ত্রপ্রনররা ব্রকোলির চাষ করে বা স্কোয়াশের মোরব্বা বানিয়ে বিলিয়নিয়ার হতে পারছেনা কেন, এইসব দিকে ঘুরে যেতে পারে। বাদ্দিন।
  • dc | 132.174.155.131 | ২৫ মে ২০১৬ ১৪:২২716672
  • PT বাবুর লাস্ট পোস্টে একমত।
  • সে | 198.155.168.109 | ২৫ মে ২০১৬ ১৪:৩০716674
  • খুঁটিয়ে দেখলাম বিপবাবুর লেখাটি খুবই যাকে বলে সেক্সিস্ট। শুধু বালোকদের কথা বলা হয়েছে! মেয়েলোকদের ঘৃণাভরে অগ্রাহ্য করা হয়েছে।
  • PT | 213.110.242.20 | ২৫ মে ২০১৬ ১৪:৩৪716675
  • বোঝার জন্য ধন্যবাদ।
    কিস্টো, খিস্টো আর ইস্লামিস্টোদের দাপাদাপিতে শুধু কমুনিস্টোরাই নয়, সেকুলারিস্টো ও যুক্তিনিস্টোরাও এখন ব্যাকফুটে।
    যা ঠেকানোর ক্ষমতা "জ্ঞানের সোর্স" গুগল, ইউটিউব এবং উইকিপেডিয়ার নেই।
  • }8>)) | 131.46.96.21 | ২৬ মে ২০১৬ ১০:৩৩716679
  • http://www.anandabazar.com/editorial/violent-nationalism-is-winning-everywhere-1.394601#

    আহাম্মুকের মত নিজেদের মধ্যে পিঠ খামচাখামচি বন্ধ করে পথে না নামলে, আর দশ বছর....

    আরএসএস এলো বলে। তার পর......

    ইন্দোনেশিয়া।
  • S | 108.127.180.11 | ২৬ মে ২০১৬ ১২:৩৪716680
  • হুম। হোয়াইট ওয়াকার।
  • PT | 213.110.242.4 | ২৬ মে ২০১৬ ১৪:৩৮716682
  • সম্ভবতঃ কিষেণজী ঐ ইন্দনেশিয় করণের প্রথম ধাপ। এর জন্যে দিল্লী দখলের কোন প্রয়োজন নেই কেননা "বিশ্ব-বাংলা" (??) সরণীও যথেষ্ট চওড়া করা হয়েছে। যত লুম্পেনের সংখ্যা বেড়েছে তার সঙ্গে পাল্লা দিয়ে নজরুল-রবীন্দ্রনাথ-বিদ্যাসাগর-বিবেকানন্দ-রামকৃষ্ণ-নেতাজীর মুর্তি ও বাস্ট্যান্ডের ছবিতে পব- ভরে যাচ্ছে। ঢাকুরিয়া ব্রীজের নাম এখন "শ্রীচৈতন্য মহাপ্রভু" ব্রিজ!!

    "দেশজ" নয় এমন কোন তত্বের চর্চা যাতে শিগ্গিরি বন্ধ হয় এমন প্রচেষ্টা এল বলে। প্রথমে বৃত্তের বাইরে থাকা অতিবামেদের পালা। তারপরে সংসদীয় বাম......

    নাগপুরের প্রত্যাশা বাংলার বাটিতে পূরণ করার ক্ষেত্র প্রস্তুত। কতদিন ধরে তো বলেই যাচ্ছি পব-র আকাশে বাতাসে রাজনৈতিক সমাপতনের কথা। অতি-পন্ডিতেরা শ্রেণীচরিত্র বুঝল না গো!!
  • dc | 120.227.224.244 | ২৬ মে ২০১৬ ১৪:৪৩716683
  • আবাপর লেখাটা বেশ কিছু ভুলভাল মনে হলো, তবে লাস্ট প্যারাটা একদম ঠিকঃ

    "কিন্তু কবে থেকে বামপন্থী রাজনীতিকরা বুদ্ধিজীবী-পরিচালিত হতে শুরু করলেন? আমার ধারণা, এই অহমিকার শুরু আশির দশক থেকে, যখন সরকারি পৃষ্ঠপোষকতা বুদ্ধিজীবীদের সামাজিক সমালোচনাবোধকে ভোঁতা করে দিল।"

    আগেও লিখেছি, আরো অনেকে লিখেছে, মমতা এসে এই বুজি স্পেসটা একেবারে ঘেঁটে ঘ করে দিয়েছে।
  • ?! | 47.130.227.133 | ২৬ মে ২০১৬ ১৪:৪৩716685
  • "শ্রীচৈতন্য মহাপ্রভু" ব্রিজ!!

    তাতে কী সমস্যা?
  • পাগলা জগাই | 131.241.218.132 | ২৬ মে ২০১৬ ১৪:৪৭716686
  • এই লেখাটার অরিজিনাল ভার্সন নির্বাচনের থ্রেডে দিয়েছিলাম। এটা তো অনুবাদটা।
  • dc | 120.227.224.244 | ২৬ মে ২০১৬ ১৪:৫৫716687
  • ঠিক ঠিক! সেজন্যই রনবীর সমাদ্দার নামটা কেমন চেনা চেনা মনে হচ্ছিল!
  • osikkhito | 190.179.40.51 | ২৬ মে ২০১৬ ১৫:০৩716688
  • বোঝা গেল শ্রীচৈতন্য-নজরুল-রবীন্দ্রনাথ-বিদ্যাসাগর-বিবেকানন্দ-রামকৃষ্ণ-নেতাজীর নামে নামকরণে আপত্তি ; অবশ্য বিগত জমানায় মার্কস - লেনিন - হোচিমিন - গোর্কি নামাঙ্কিত সরণী , ভবন লইয়া কবি নিরুত্তর ।
  • সে | 198.155.168.109 | ২৬ মে ২০১৬ ১৫:১৩716689
  • শ্রীচৈতন্য মহাপ্রভু র নামে মিষ্টান্ন ভাণ্ডার থাকলে ক্ষতি নেই ব্রীজ গড়লেই দোষ? কেন? কেন?? কেন???
  • telegraph | 190.179.142.19 | ২৬ মে ২০১৬ ১৭:১৮716690
  • http://www.telegraphindia.com/1160526/jsp/frontpage/story_87704.jsp
    Communist Pinarayi Vijayan today committed himself to turning Kerala into "a truly God's own country" through an advertisement blitz in newspapers in New Delhi, launching an unparalleled personality cult that left comrades crimson-faced.
  • sm | 53.251.91.253 | ২৬ মে ২০১৬ ২৩:৩৭716691
  • এত হিংসে করলে চলে? মার্কস, হো চিমিনের জায়গায় নজরুল,রবীন্দ্রনাথ , চৈতন্য এরা স্থান পেয়েছে। তো, গেলো গেলো রব কেন?আমি তো সিপুএম আমলে থুড়ি জন্ম ইস্তক কলকাতায় এ সি বাস ট্যানড দেখিনি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন