এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • তৃনমূলের জয়ের পেছনে বিজেপি ঃ- তত্বর সারবত্তা

    Debabrata Chakrabarty লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ২২ মে ২০১৬ | ৩৭৭৩২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Debabrata Chakrabarty | ২৭ মে ২০১৬ ১৮:৪৫716462
  • ২ টাকার চাল আর নোটার ফাটা রেকর্ডে সেই যে পিন ফেঁসেছে বেরোচ্ছেই না কিছুতেই ।তবে সাইকেলে আটকে থাকা পিন সরেছে এতক্ষণে বলে মনে হয় ।
  • | 183.21.199.39 | ২৭ মে ২০১৬ ১৮:৪৮716463
  • এই রেকর্ড বাজানোর পরিশ্রম মাটি কোপানোতে দিলে বোধকরি সারা পশ্চিমবঙ্গবাসীর বাড়ির উঠোনে এদ্দিনে সোনার ধান ফলে যেত!
  • PT | 213.110.242.4 | ২৭ মে ২০১৬ ১৯:০৮716464
  • এখানে এখনো তো সত্যি কথা মেনে নিতে দেখিনি অনেক্কেই। সে নন্দীগ্রামের শিশু হত্যাই হোক কিংবা ২ টাকা কিলোর মুষ্টিভিক্ষাই হোক....
    এবং আশা করা যায় যে এই সত্য থেকে মুখ ফিরিয়ে থাকার অব্বেশটি আগামী ৫ বছরও চালু থাকবে.......
  • | 183.21.199.39 | ২৭ মে ২০১৬ ১৯:১৯716465
  • 'ভিক্ষা' ইত্যাদি চালিয়ে যান, আরো ২৫ বছর নিশ্চিন্তে কেটে যাবে।
  • কল্লোল | 111.63.221.147 | ২৭ মে ২০১৬ ১৯:২৩716466
  • মানিক বাঁড়ুয্যের কি একটা গপ্পো আছে - ওরা ক্ড়ে খায় নি কেন। পড়া আছে হয়তো।
    কেড়ে খাবার জন্যই ২টাকা কিলো চাল চাই।
  • কল্লোল | 111.63.221.147 | ২৭ মে ২০১৬ ১৯:২৩716467
  • * কেড়ে
  • PT | 213.110.242.24 | ২৭ মে ২০১৬ ১৯:৩৫716468
  • নন্দীগ্রামের শিশুহত্যা দিয়ে তো ৫ বছর দিব্য কাটিয়ে দিল অনেকেই........
  • | 183.21.199.39 | ২৭ মে ২০১৬ ২০:০৭716469
  • আপনার সামনে ২৫ বছরের হাতছানি!
  • PT | 213.110.242.24 | ২৭ মে ২০১৬ ২০:২০716470
  • হাতছানি? শুধু বুড়ো-বুড়িদের জন্যে?
    অনিন্দ্যঃ 31.06 মিনিট
    কৌশিক (গাঙ্গুলী)ঃ ৪১.০০ মিনিট
    http://abpananda.abplive.in/video/jukti-takko-26-05-2016-214475
  • | 183.21.199.39 | ২৭ মে ২০১৬ ২১:৩৪716472
  • বালাই ষাট, বুড়ো হোক আপনার শত্রু!!
  • sm | 53.251.91.253 | ২৭ মে ২০১৬ ২২:১৮716473
  • এক ধরনের লোক আছে, যারা ঠকে শেখেনা, ঠেকেও শেখেনা।আগের পাঁচ বছর লেখা লেখি চলল,ধাবা-বুজিদের জন্য তিনো রা ক্ষমতায় এলো।
    এবার ধাবা- বুজি- মিডিয়া সব্বাইকে সঙ্গে নিয়ে ভরাডুবি!
    ভোটের আগে, জোট নিয়ে সেকী নাপা নাপি!ওম প্রকাশের এনালিসিস এর ওপর অগাধ সম্ভ্রম। সব জলে গেল।
    তিনো দের লুম্পেন, ডাকাত দল বলে কত হল্লা গুল্লা; ছাগল জনতা মুখ ফিরিয়ে নিলো!
    নন্দী গ্রাম- সিঙ্গুরে কিছুই হয়নি ; সব মিথ্যে, সব মিথ্যে বলে মেহের আলী কতো মায়া পাতা ভরিয়ে দিলো;কিন্তু ছাগল গুলো সেকথা বুঝলে তো হয়।
    ইদানিং বি জে পি লক্ষী পেঁচা বলে বায়ু চড়েছে, কিছুদিন পরেই বি জে পি কে সঙ্গে নিয়ে জোট করার পক্ষে ল্যাখা লেখি হবে।
    হরি হে, মাধব ।
  • IPGGKBK বা }8>)) বা খুড়ো বা B | 127.194.36.186 | ২৮ মে ২০১৬ ০২:৩৪716474
  • কল্লোলবাবু-কে :

    অনেক বেশী বা বড় লেখা আমার অসদভ্যেস বা বদভ্যেস নয়, আসক্তি গোছের, হ্যাজাশক্তি বলতে পারেন। "ছোট করে বলি" ধরণের মুখবন্ধ দিয়ে শুরু করলে, শেষমেশ সবাই দল বেঁধে মুখে গামছা চাপা দিয়ে মুখ বন্ধই নয়, দমবন্ধও করে দিতে পারে। সে যাই হোক, আপনি তো আমার থেকে বেশীই আসা-যাওয়া করেন এ পাতায় বা এ সাইটে। আগে যখন আসতাম এবং অন্য বা নিজের পিতৃদত্ত নামে লিখতাম, আপনি আমাকে প্রশ্নও করেছিলেন, 'পিপিএফ দল' নিয়ে, গৌতম ভদ্র নিয়ে। যে কোন কারণেই হোক, আমি উত্তর দিতে পারি নি। তবে জন্মস্থান ভবানীপুর, শৈশব, মামাবাড়ির চেতলা আর পরে শ্বশুরবাড়ির রাসবিহারী-কালিঘাট, এসবের সূত্রে আপনার বিচরণক্ষেত্রর আশপাশ দিয়েই আমার সব আত্মীয়স্বজন, অনেক বন্ধুবান্ধবও থাকতো, থাকে হয়তো.... ভবানীপুর যদুবাবুর বাজার থেকে এদিকে এস আর দাস রোডের প্রান্ত অবধি।

    এখন মাঝেসাঝে যখন আসি, তখন কেউ আড়ালে থেকে, কেউ মুখোশে মুখ ঢেকে, কেউ কেউ আবার সদাচারীর, সদ্‌জ্ঞানীর 'ছোলোম ধইর‌্যা'(এই শব্দবন্ধ আমার ফরিদপুরী দিদিমার বাঙাল ভাষায় অ্যাতো অ্যাপ্ট্‌ শব্দযুগল ব্যবহার করলাম) এখানে এসে 'বিস্তর জ্ঞানমূলক ও সমাজশুদ্ধিকারক বিশেষণ' উপহার দ্যান। আপনার 'চোখ' এড়িয়ে গেছে মনে হয়। অবিশ্যি আজকাল আপনি বলতে আসলেই কেউ তির্যক মন্তব্য করবেনই (যদিও সেটাকে আমার বেশীর ভাগ সময় লোকদেখানো মক্‌ ফাইট মনে হয়), কিন্তু কেউ কেউ আপনাকে যখন তখন 'মিথ্যেবাদী', 'মার্ক্স্‌বাদ মানো না, তুমি বা আপনি আবার কি বলবে বা বলবেন' ইত্যাদি বলে দেখি। তারা সব্বাইই যে আপনার 'রিয়াল' আড্ডার সঙ্গী, তা আমার মনে হয় না। আর তাঁরা মার্ক্স্‌বাদের ধারক-বাহকও কেউ ন, তাও হলফ করে বলা যায়। তাঁরা যে কি, অশালীন আক্রমণের নেশায় তাঁদেরই পক্ষের এক অর্বাচীন তার বক্তব্যে সেই বিশেষণ অন্য কাউকে উপহার দিয়ে গেছে... একদম বিনা বাধায়, বিনা প্রতিবাদে.... সেই Lineage-য়ের গুণেই হয়তো।

    হয়তো এটাই মুক্তমঞ্চের মূল ও আবশ্যিক চরিত্র। খুব নোংরা (যদিও জানি না "নোংরা"র সংজ্ঞা এখানে ঠিক কি, এবং কতটা বা কোন কোন ব্যক্তি-আপেক্ষিক, বা প্রসঙ্গ আপেক্ষিক হলে তা 'নোংরা'র তকমা পায়) কথা হলে অবশ্য আপনাকে গুরু'র চারিত্রিক দৃঢ় অবস্থান নিয়ে দু-চার পংক্তি লিখে সেই প্রতিবেদকের বিরুদ্ধে মন্তব্য করতে দেখেছি। (বলতে দ্বিধা করছি না যে তাতেও অবিশ্যি আমার হাস্যোদ্রেকই হয়েছে)। ...ইদানীং অবিশ্যি তাও খুব একটা করতে দেখি না। আর আপনি নিজেই যখন অহরহ তার সম্মুখীন হচ্ছেন, একদল দল-অনুগত ব্যক্তিদের আক্রমণাত্মক মন্তব্যে।

    এবার, এতক্ষণে মূল প্রসঙ্গে বা প্রশ্নে আসি। এই রাত একটা-দেড়টায় আপনার প্রশ্নের ঠিক বা উৎস সন্ধানপূর্ব্বক উত্তর দিতে হয়তো পারবো না; তবে এই গানটাই কেন, তখন মানে 'বিপ্লবের পথের কাঁটা ও সামাজিক ব্যাগড়াবাদী'দের রমরমা সময়ে শোনা (এবং অবশ্যই গলা মিলিয়ে নানা অনুষ্ঠানে গাওয়া) এই গান তো খুবই নিত্যনৈমিত্তিক গাওয়া গানের মধ্যেই একটা ছিল। তখন গণ-সঙ্গীতের দলগুলোও অনেক গানের মধ্যে কটা গান খুব নিয়মিতই গাইত। আপনি তার সব কটাই প্রায় জানেন বলে অনুমান। সেই 'জন হেন্‌রী, 'হেঁই সামালো ভাই হো, কাস্তেতে দাও শান হো, আর দেবো না, আর দেবো না রক্তে বোনা ধান মোদের আর দেবো না,.... ইত্যাদি, আর হ্যামাঙ্গোদার 'সুদূর সমুদ্দুর, প্রশান্তের বুকে, হিরোশিমা দ্বীপে আমিই শঙ্খচিল' অথবা 'রুশ দেশের কমরেড লেনিন', বা মাউণ্টব্যাটন কাব্য, ইত্যাদি।আর শম্ভু ভট্টাচার্য্যের 'রানার'এর নৃত্যরূপ।

    এই অবসরে বলে রাখি, এরকম অনেক গানের ক্যাসেট আমাদের বাড়িতে ছিল, আছেও বেশ কিছু। সুমন ও আরও কয়েকজন ইন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়দের সাথে দল বেঁধে বৈষ্ণবঘাটা থেকে যে 'অন্য কথা অন্য গান' নামে দুটি ক্যাসেট বের করে, সেগুলোও খুঁজলে পাওয়া যাবে।

    এত ঘ্যান ঘ্যান পড়া যদি আদৌ সম্ভব ও সম্পন্ন হয়ে থাকে আপনার মত শিল্পী মানুষের পক্ষে..., তাহলে একটা প্রশ্নঃ-
    শুধু কি সেই কারণেই এই প্রশ্ন নাকি এ গানটা আপনার পরিচিত কারুর সৃষ্টি?
  • কল্লোল | 125.242.169.45 | ২৮ মে ২০১৬ ০৭:৩৮716475
  • একদমই তাই, কিন্তু নিশ্চিত নই। তার নাম দিলীপ রায়, আসলে গুহরায়, কিন্তু সে গুহটা ব্যবহার করতো না। অবশ্য সে দিলীপ নামটাও ততো ব্যবহার করতো না। তার নাম মঙ্গু। এ নামেই সে বিখ্যাত বা কুখ্যাত। প্রসঙ্গত সে ঐ এলাকারই মানুষ।
    সে আমার দেখা প্রথম মানুষ যে স্বীকার করতো যে সে "চিটিঙ্গবাজ" - ঠকিয়ে খায়।
    তারপরেও (আমাকে এবং আমার একগুচ্ছ বন্ধুকে ঠকানোর পরেও) সে আমাদের বন্ধু ছিলো। সে এক উপন্যাসের মতো মানুষ।
    আমার বইয়ের দ্বিতীয় পর্বে তার কথা লিখবো।

    আমার প্রশ্নের উত্তরে এতোটা লেখার জন্য ধন্যবাদ। কলকাতায় গেলে আপনার সাথে আলাপ করার ইচ্ছা থাকলো।
    আমার মেইল [email protected]। যদি ইচ্ছে হয়, যোগাযোগ করবেন।
  • Du | 106.226.6.124 | ২৯ মে ২০১৬ ২১:৪৫716476
  • এদিকে সাইটে টাকা দেওয়া একটা ঝামেলার ব্যপার করে রেখে দিয়েছে - আর শেষে মোদীর মুখের ফটো ছাপতে হচ্ছে?
  • Du | 106.226.6.124 | ২৯ মে ২০১৬ ২১:৫৮716477
  • অবশ্য হতে পারে এই অ্যাড না ছাপলে অন্য রেগুলার অ্যাড দেওয়াটাও সরকারের ডিসক্রিশন - এই নিয়ে কোন দাবী করা যাবে না --
  • B | 127.223.217.52 | ০২ জুন ২০১৬ ১২:০৬716478
  • 'কল্লোল'-কে
    (একটু দেরী হল দাদা এখানে আসতে ফলে উত্তর দিতে, নতুবা তলিয়ে যাওয়া এই টই'টাকে তোলার কোন ইচ্ছে নেই, শুধু আপনার ওরকম রোমহর্ষক ব্যক্তির উল্লেখ এবং তৎপরোবর্তী আমার এদিক ওদিকে খোঁজ.... এই দুইয়ের সমন্বয়ে আমার চর্মচক্ষু ও জ্ঞানচক্ষু, উভয় চক্ষুই যেভাবে বিস্ফারিত হ'ল, তা আপনাকে জানানো আবশ্যিক, মনে হ'ল)।

    যতটুকু জানলাম, তাতে মনে হ'ল শ্রীল শ্রীযুক্ত 'মঙ্গু'-দার পরিচিত ব্যক্তিকে গান-স্যালুট দেওয়া উচিত, অবশ্য যদি তিনি তাঁর হাত থেকে নিস্তার পেয়ে থাকেন, তাঁকে কোন "__বিভূষণ" উপাধিও দেওয়া উচিত। কারণ 'তিনি' ছেড়ে দিয়েছেন এরকম ব্যক্তির সংখ্যা খুব, খুব, খু-উ-ব'ই কম। স্টেট ব্যাঙ্ক পোদ্দার কোর্ট (বা ইণ্ডিয়া এক্স্‌চেঞ্জ প্লেস্‌ এক্স্‌টেন্‌শন রো) শাখা থেকে অবসরপ্রাপ্ত জনৈক 'দাদা', 'অনীক' পত্রিকা আপিসের কেউ কেউ, হাজার গোষ্ঠীর পার্টির কয়েকজন, প্রভৃতিরা তো গড়গড় করে বলে গেলেন---- স্টেট ব্যাঙ্কের ওই শাখার এক জনের 'তেনা'র হাতে প্রায় সর্বস্বান্ত হওয়া, যাদবপুরের তৎকালীন কোন এক ' ছাত্র ঐক্য সমন্বয় না কি কমিটি' আর তারপর অমুক ঘোষ নামে কোন ব্যক্তির খুনের ঘটনা, একমাত্র ছেলের 'কুমীরছানা' দেখিয়ে 'কুড বী' শ্বাশুড়ীদের দেউলিয়া করা ইত্যাদি, প্রভৃতি ঘটনাবলী সবাই প্রায় পুরো মঙ্গু-চালিশার মত পাঠ করে গেলেন বা গেল।

    হ্যাঁ, 'ওনা'র যা ট্যালেণ্ট ছিল তাতে করে উনিই হয়তো ও গানটা লিখে থাকতে পারেন, এটাও বললেন প্রত্যেকেই প্রায়।

    আরও একটা কথাও প্রত্যেকেই বললেন, (ফিসফিসিয়েই আপনাকে বলি),"কল্লোল তোকে (তোমাকে) একথা জিজ্ঞেস করছে কেন? ও নিজেই তো গানের জগতের লোক, ও যখন বলছে, জানে বলেই বলছে। কিন্তু.... ও এখন দক্ষিণ ভারতের কোথায় একটা থাকে না?!"

    হ্যাঁ, তাঁরা আপনাকে চেনেন, হয়তো আপনিও তাঁদের সবাইকে বা অনেককেই চেনেন। (এটা অবশ্য সেই কোনকালেই আমি জেনেছিলাম ওই সেযুগের সব 'ক্ষ্যাপা মোষের ঘাড়' - ভাঙার স্বপ্নের ফেরিওয়ালাদের কাছ থেকে)। ফুরসত হয় নি, সুযোগও হয় নি, আর আমিও অনেককাল ছিলাম না, আসতামও না একদমই প্রায়, তাই। এখনও কি আর আসি নিয়মিত?!
    * আপনি ও পাড়াতেই, মানে ওই সুতো'তেই থাকুন, ওখানে আপনাদের আলোচনা খুবই মনোজ্ঞ হচ্ছে, যদিও আপনার বক্তব্যের সাথে আমারটা পুরোটা বা অনেকটাই মিলবে না। }8>((
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল মতামত দিন