এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • স্বপ্নের গঠন এবং সাপ

    বিপ
    অন্যান্য | ২৯ মে ২০১৬ | ৫৪১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • বিপ | 80.192.196.155 | ২৯ মে ২০১৬ ১১:০৫710283
  • কে কি ধরনের দুঃস্বপ্ন দেখে সেটা নিয়ে আলোচনা হৌক। মানে কোন ধরনের স্বপ্নে ঘুম ভাঙে-সেটার আদৌকোন প্যাটার্ন আছে কি না।

    জীবনে কুড়ি বছর ধরে একটাই দুঃস্বপ্ন আমি বারে বারে দেখি--এক্সাম হলে টাইম শেষ-পাঁচ মিনিট বাকী- কিন্ত আমি দুটো তিনটের বেশী উত্তর দিতে পারছি না! ফেইল করছি নির্ঘাত। ডিগ্রি না নিয়েই বেড়িয়ে যেতে হচ্ছে। ঘুম ভেঙে আশস্ত হতে হয়-না, আল্টিমেটলি ওসব কিছুই ঘটে নি জীবনে।

    আমি এখনো বুঝতে পারি না-কেন স্বপ্নে এটা তাড়া করছে। ছাত্রজীবনে সময় শেষ হওয়ার অনেক আগেই খাতা দিয়ে বেড়িয়ে যেতাম। ফেল করার অভিজ্ঞতাও কোনদিন নেই। আর আমার জীবনে ডিগ্রির ও কোন ভ্যালু নেই। কিন্ত তবুও কেন এই দুঃস্বপ্ন বারে বারে ফিরে আসে কে জানে!!

    ৯/১১ এ ওলার্ল্ড ট্রেড সেন্টার চোখের সামনে ধ্বসতে দেখেছি। ব্যবসা ডোবার চান্স সব সময় থাকে। সেসব নিয়ে দুঃস্বপ্ন আসা স্বাভাবিক। কিন্ত সেসব দুঃস্বপ্ন দেখি না। বারে বারে শুধু ওই পরীক্ষা দিচ্ছি-টাইম শেষ হয়ে আসছে-কিন্ত উত্তর কিছুই দেওয়া হয় নি!

    আচ্ছে এটা কি সিম্বলিক? মানে জীবনটাই পরীক্ষা- বয়স হচ্ছে। আস্তে আস্তে মৃত্যুর দিকে এগোচ্ছি। কিন্ত জীবনে যা যা কিছু করার ইচ্ছে ছিল, সেসব প্রায় কিছুই করা হয় নি। এদিকে জীবন শেষ হয়ে আসছে। সেই অপূর্ন বেদনার অবচেতন রিফ্লেকশনই কি দুঃস্বপ্ন? জীবনের পরীক্ষায় ফেইল করছি-সেটাই কি দুঃস্বপ্ন ?
  • lcm | 83.162.22.190 | ২৯ মে ২০১৬ ১১:৫৮710284
  • পরীক্ষা শেষের পাঁচ মিনিট বাকি, কিস্যু লেখা হয় নি, এই স্বপ্ন আমিও দেখেছি।
    গুগল সার্চ করে -
    ...Test or Exam Dreams seem to be more common ...at least 1 in every 5 people will experience a test dream in their lives. ...These dreams are usually recurring and will keep resurfacing until the dreamer has figured out an issue in their waking life.... ... Test dreams can be so real that we actually wake up convinced we just failed an important test.... .... Studies have shown that your confidence level has a lot to do with your test dream....

    http://www.dreamdictionary.org/common/test-dreams/
  • bip | 80.192.196.155 | ২৯ মে ২০১৬ ১১:৫৯710285
  • LCM
    ধন্যবাদ। লিংকটা কাজের।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন