এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • আরবান ইন্ডিয়ান আর্কিটেকচার

    Ekak
    অন্যান্য | ১৩ জুন ২০১৬ | ১৯০৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ekak | 53.224.129.54 | ১৪ জুন ২০১৬ ০০:১৬708182
  • নীচের লিংক গুলোদেখতে পারেন । মডার্ন আরবান আর্কিটেকচারের উদাহরণ হিসেবে :

    http://www.bbc.com/culture/story/20160606-ten-beautiful-brutalist-buildings











    গরিব দেশ ব্রাজিল থেকে টাকা উড়ানো দুবাই সবাই নিজের মত করে মডার্ন আরবান আর্কিটেকচারে সাক্ষ্য রাখছে । ইন্ডিয়াতে কী আছে ? আর্কিটেকচার বললেই লোকে ইতিহাস দেখিয়ে দেয় । বর্তমান টা কী ? শহরগুলোতে পয়সা বাড়ছে অথচ কী জঘন্য সব ডিসাইন তাকাতে ইচ্ছে করেনা ! নতুন বলতে তো ওই অন্টিলা মুম্বাই , সেটাও ওয়ার্ল্ড আর্কিটেকচারে সবচে ঘিসা পিটা একটা ডিসাইন ।

    এরকম বিদঘুটে পিছিয়ে থাকা আবাল দেশ কেন আমরা ? সবই ইতিহাস ? বর্তমান ফাঁকা ! নাকি আমাদের জনগনের কোনকালেই রুচিবোধ বলে কিছু ছিলনা । ফিউডাল আমলে রাজা রাজরা দের সখে যেটুকু হওয়ার হয়েছে , যবে থেকে জনগনেশ তবে থেকে ফাইনার সেন্স হাঁসের পেছনে ? কেমন বিকট দমবন্ধ লাগে না এরকম একঘেয়ে বোরিং বাজে আর্কিটেকচার ওয়ালা ইন্ডিয়ান শহর গুলোতে থাকতে ??

    সব রাস্তা একরকম । সব মল একরকম । লোকে রাস্তা ছেলে কী দিয়ে ? না সোনি সিগন্যাল ! করামন্গলা ম্যাক ডি ! আদেখলে নিঃস্ব সংস্কৃতির হদ্দমুদ্দ মাইরি ! শহর জুড়ে ম্যুরাল -গ্রাফিত্তি -তাকিয়ে দেখার মত আর্কিটেকচার নেই যা দিয়ে লোকে জায়গা মনে রাখবে ।

    কেজানে , হয়ত মিস করেও থাকতে পারি , ইন্ডিয়াতে আরবান আর্কিটেকচার এর ভালো উদাহরণ থাকলে দিন দেখি কয়খান ....
  • Ekak | 53.224.129.54 | ১৪ জুন ২০১৬ ০০:২৪708193
  • এই দুটো বেশ পছন্দের :





    এগুলোর জন্যে বিশাল পয়সা লাগেনা । লাগে একটু সেন্স । ইন্ডিয়াতে বানালে এই সাদা রং টার উপর চাট্টি কালার চড়িয়ে আর চারপাশ থেকে চড়া স্পট লাইট মেরে দেশলাই বাক্স করে দেবে । বা পিরামিড শেপ এর ম্যাট লুক টা চকচকে টালি বসিয়ে নষ্ট করে ফেলবে । কেমন যেন উদুখেলে পাবলিক সব :|
  • Ekak | 53.224.129.54 | ১৪ জুন ২০১৬ ০০:২৬708197
  • ওহ পিরামিড শেপ এইটা :

  • Ekak | 53.224.129.54 | ১৪ জুন ২০১৬ ০০:৪৫708198
  • এইযে চোখে লাগার মত একটাই পেলুম । বম্বে আর্ট গ্যালারী :

  • সে | 198.155.168.109 | ১৪ জুন ২০১৬ ০০:৪৯708199
  • আর্কিটেক্চার মানেই গামা সাইজের হতে হবে কেন?
  • Ekak | 53.224.129.54 | ১৪ জুন ২০১৬ ০০:৫৮708200
  • গামা সাইজের হতে হবে তার কোনো মানে নেই। আমি বিল্ডিং আর্কিটেকচার এর ছবি দিচ্ছি বলে গামা সাইজ আসছে ন্যাচেরালি কারণ এগুলো বেশিরভাগ অফিস বিল্ডিং বা সংগ্রহশালা । সাইজে বড় হওয়া জরুরি । একটা শহরের আর্কিটেকচার তার আইদেন্তিটি । সেখানে সাইডওয়াকের ডিসাইন থেকে পার্ক , ছোট ছোট কাফে বা বই এর দোকান সবই আসে ।
  • kc | 198.71.243.224 | ১৪ জুন ২০১৬ ০১:০৬708201
  • একক যেরকম ছবি দিচ্ছে, ওরকম জিনিষ ভারতেও আছে। বেশীই আছে। কাল দেব। আপাতত খেলা দেখি। এরকম খেলোয়াড় ভারতে নাই।
  • Ekak | 53.224.129.54 | ১৪ জুন ২০১৬ ০১:১১708202
  • কেসি বোধ হয় দুবাই এর আর্কিটেকচার এর ছবিগুলো দেখে বলছেন । হ্যা ওরকম বেশ কিছু বিল্ডিং হুবহু নকল করেছে ইন্ডিয়ান কিছু হোটেল গ্রুপ ।কিন্তু কথাও শহর জুড়ে একটা আর্কিটেকচারাল প্যাটার্ন গড়ে ওঠেনি যেটা বাইরের দেশে হয়েছে । আমি ওগুলো আরবান আর্কিটেকচার এর উদাহরণ হিসেবে দিচ্ছিলুম । ব্রাসিলের আর্কিটেকচার গুলো দেখুন বা এর পর আরবান ইতালিয়ান আর্কিটেকচার এর কিছু ছবি দেব , ওই আর্টিস্টিক জিনিস ইন্ডিয়াতে চোখে পরেনা ।
  • Ekak | 53.224.129.54 | ১৪ জুন ২০১৬ ০১:১৭708203
  • এই সিঙ্গাপুরের সুপার ট্রি নিয়ে ব্রিটিশ আর্কিটেক্ট রা দাবি করেছে ইতালিয়ান রা ডিসাইন চুরি করেছে বলে । সত্যি মিথ্যে জানিনা কিন্তু দেখতে দুর্দান্ত এগুলো। শহর জুড়ে হলে ব্যাপক লাগবে !

  • kc | 198.71.243.224 | ১৪ জুন ২০১৬ ০১:২১708183
  • ব্রেজিলের আর্কিটেকচার বলতে যদি ব্রাসিলিয়ার নতুন রাজধানীর আর্কিটেকচার বুঝিয়ে থাকেন তাহলে অন্ধ্রের নতুন রাজধানী অমরাবতীর রেন্ডারিংগুলো গুগলান।
  • Ekak | 53.224.129.54 | ১৪ জুন ২০১৬ ০১:২৮708184
  • দেখছি গুগ্লিয়ে ।

    এইগুলো যেমন বেশ ভাল্লাগলো ।





  • Ekak | 53.224.129.54 | ১৪ জুন ২০১৬ ০১:৩৮708185
  • অমরাবতী তো প্ল্যানিং ফেজে । ওয়াল্ট ডিজনি হলের আর্কিটেক্ট কে দিয়ে বানানো হচ্ছে । ভেরি গুড । অমরাভতির দুটো কলেজের ছবি দেখলুম স্প্যানিশ আর্কিটেকচার । হোক হোক !
  • Ekak | 53.224.129.54 | ১৪ জুন ২০১৬ ০১:৪৯708186
  • কেসিকে থ্যাঙ্কু ! অমরাবতীর আর্কিটেকচার প্ল্যানিং আগে দেখিনি । এত দুনিয়ার সব বড় বড় কন্সাল্ত্যান্ট এর ম্যালা বসিয়ে দিয়েছে :)

    একটা শহর এরকম হলে যদি তার চারপাশের অর্চিতেক্চারে তার প্রভাব পরে তাহলে ভালো ।
  • aka | 34.96.82.109 | ১৪ জুন ২০১৬ ০৭:০৮708187
  • ব্যপক, অমরাবতী ব্যপক।
  • Manish | 127.200.85.108 | ১৪ জুন ২০১৬ ১৮:৪০708189
  • ভুলভাল হয়ে গেছে, এক্গাদা ছবি এসে গেছে।
  • Pi | 171.116.111.54 | ১৪ জুন ২০১৬ ১৯:৪৭708190
  • পুরাঅনো দেশী স্থাপত্য বা গথিক স্থাপত্য আনা হচ্ছে কোথাও ? আর একটু পরিকল্পনা করে একটা জায়গায় বেশ কিছু জায়গা জুড়ে একই স্টাইলের কিছু ? নইল্স পাচমিশেলি পুদুচ্চেরি লর্গে। সুস্বাদু ঘণ্টের জন্যও বা সিমেট্রি ব্রেকের জন্য়্তও একটা কেয়ারফুল প্ল্যান লাগে।
  • সে | 198.155.168.109 | ১৪ জুন ২০১৬ ১৯:৫৬708191
  • হ্ত্ত্পঃ//২।ব্প।ব্লোগ্স্পোত।োম/-ন্ল্ল্ব্ত্ড-গ্ক/ঊ৪দ্দ্ভক৯নী/আআআআআআআআ/্বেগKভ৮স/স১৬০০/ফ্রন্ক-হের্ফোর্ত-মোদের্ন-মোো-অর্চিতে্তুরে-অো-দি-সোলে-মোো-২০১০।জ্প্গ







  • সে | 198.155.168.109 | ১৪ জুন ২০১৬ ১৯:৫৮708192
  • সে | 198.155.168.109 | ১৪ জুন ২০১৬ ২০:০১708194






  • ইন্ডিয়াতে | 132.177.198.174 | ০৭ জুলাই ২০১৬ ২১:০৩708196


  • ডিএলএফের শিপ বিল্ডিং, গুরগাঁও।


    ন্যাশনাল ফিশারিজ ডেভেলপমেন্ট বোর্ড, হায়দ্রাবাদ।


    অ্যাডোবে হেডকোয়ার্টার্স, নয়ডা।


    ইনফোসিস, পুণে


    টিসিএস সিরুসেরি, চেন্নাই।


    উল্টনো ক্লাবহাউস, অরেঞ্জ কাউন্টি, ইন্দিরাপুরম, গাজিয়াবাদ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন