এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • রাজ্য ও কেন্দ্র সরকারের প্রতিশ্রুতি, পলিসি ও ইম্প্লিমেন্টেশনের খতিয়ান

    pi
    অন্যান্য | ২৪ জুন ২০১৬ | ৬৬৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • pi | 24.139.209.3 | ২৪ জুন ২০১৬ ১৭:৫৫707885
  • হিসেব নিকেশ হতে থাক।

    আজ রাজ্য বাজেটের দাবি ও প্রস্তাবগুলো এবং বিরোধীদের কাউণ্টার দিয়ে শুরু করা যাক ?
  • sm | 53.251.91.101 | ২৪ জুন ২০১৬ ১৮:১৪707893
  • হয়ে যাক।
  • pi | 24.139.209.3 | ২৪ জুন ২০১৬ ১৮:৪৭707894
  • অমিত মিত্র জানিয়েছেন, গত কয়েকবছরে ৬৮ লক্ষ কর্মসংস্থান হয়েছে। আগামী কর্মবর্ষে ২২ লক্ষ হবে। সব হিসেব নাকি দিতে পারবেন।

    শ্বেতপত্র প্রকাশের দাবি উঠেছে। দেখা যাক, হিসেব আসে কিনা আর তাতে কী আছে।

    ঋণের হিসেব নিয়েও অনেক কিছু বললেন। ওঁর বক্তব্য আগের সরকারের দেনা অনেক শুধেছেন। নিজেরা এমন কিছু ঋণ নেননি। বিরোধীরা বললেন এত বেশি ঋণ আগে নেওয়া হয়নি।
    এই ফিগারগুলো তো এখন জানা। কেউ একটু হিসেবটা দেখাক।
  • Debabrata Chakrabarty | ২৫ জুন ২০১৬ ০১:০২707896
  • "যেমন ২০১৫ -১৬ আর্থিক বছরে রাজ্যে কর বাবদ আয় ধরা ছিল ৪৬ হাজার ৪৯৬ কোটি টাকা৷ বাস্তবে আদায় হয়েছিল প্রায় চার হাজার কোটি টাকা৷" এর থেকে বড় টাইপো আমি ইহজীবনে দেখিনাই । প্রুফ রিডার কি ঘুমাচ্ছিলেন ?
  • Debabrata Chakrabarty | ২৫ জুন ২০১৬ ০১:০৬707897
  • খবর এইরকম : " Beginning his budget speech with an Urdu couplet and signing off with Tagore, Mr. Mitra said that the State’s tax revenue has more than doubled to Rs. 42, 919.7 crore between 2010-11 and 2015-16. The State’s plan expenditure for the last fiscal at Rs. 53,010 crore had hit a record and was higher than budget estimates."
  • pi | 24.139.209.3 | ২৫ জুন ২০১৬ ০৯:২৭707898
  • শিক্ষা, স্বাস্থ্য সহ নানা সামাজিক প্রকল্পে , কৃষি, খাদ্য , গণবণ্টনে বাজেট বরাদ্দ বেড়েছে বলছে।

    গ্রামীণ বাজেট অনেক বেড়েছে বলছে।
  • হু | 92.221.139.25 | ২৫ জুন ২০১৬ ১২:৩৬707900
  • পিটি না দেখলে ছাগলদের কে দেখবে?
  • | ২৬ জুন ২০১৬ ১১:৫১707886
  • Ela | 104.15.47.191 | ২৬ জুন ২০১৬ ১২:২৮707887
  • বাড়তি ১৫ হাজার টাকা? কোটি হবে একটা। আবার 'অ্যাডভান্টেজ' জায়গা ঃ( মচত্‌কার প্রুফ রীড করেছে দেখছি।
  • | ২৬ জুন ২০১৬ ১৪:২৪707888
  • কিন্তু এর পক্ষে বিপক্ষে ফ্যাক্ট কোথায় পাওয়া যাবে কেউ জানে/ন?
  • π | ০১ জুলাই ২০১৬ ১৪:২১707889
  • কেই ফ্যাক্ট দেয় না ঃ(

    এটাও থাক।

    'নিঃশব্দে সংস্কার।
    শিল্প সংস্থাগুলিকে মরসুমি চাহিদা মতো কর্মী নিয়োগের সুযোগ করে দিয়ে চুপচাপ শ্রম আইনের সংস্কার করতে চাইছে নরেন্দ্র মোদী সরকার। সপ্তাহ খানেক আগেই বস্ত্র ও পোশাক শিল্পের জন্য কেন্দ্র বিশেষ প্যাকেজ ঘোষণা করেছিল। কর ছাড়, উৎসাহ ভাতা, ভর্তুকির পাশাপাশি সেই প্যাকেজেই ঘোষণা হয়ে গিয়েছিল, বস্ত্র শিল্পে সারা বছরের জন্য কর্মী নিয়োগ না করে নির্দিষ্ট কয়েক মাসের জন্য কর্মী নিয়োগ করা যাবে। অর্থাৎ, স্থায়ী নিয়োগ নয়। আবার ঠিকা বা চুক্তি অনুযায়ী নিয়োগও নয়। শিল্পের চাহিদা মেনে বছরে নির্দিষ্ট কয়েক মাসের জন্য শ্রমিক বা কর্মী নিয়োগের বন্দোবস্ত।
    বহু দিন ধরে শিল্পমহল এই দাবিই জানিয়ে আসছিল। বস্ত্র শিল্পের জন্য প্যাকেজের মোড়কে সেই দাবি মেনে নিয়েছে মোদী সরকার। এ বার অন্যান্য ক্ষেত্রেও তা চালু করার চেষ্টা হবে। সরকারি সূত্রের বক্তব্য, বস্ত্র শিল্পের ক্ষেত্রে শুধুমাত্র পোশাক তৈরির কারখানাগুলিতে এই সুযোগ দেওয়া হয়েছে। যেখানে অনেক বেশি শ্রমিক নিয়োগ হয়। অনেকেই মনে করছেন, এর মাধ্যমে জল মাপা হচ্ছে। ইতিবাচক ফল মিললে অন্যান্য ক্ষেত্রেও ধাপে ধাপে শ্রম আইন শিথিল করা হবে।..'http://www.anandabazar.com/national/modi-s-new-strategy-limited-time-allotment-for-recruitment-1.423637
  • pi | 233.176.33.64 | ০৭ জুলাই ২০১৬ ১৮:১৮707890
  • শিয়ালদার সব ট্রেন ১২ বগির করা হবে শুনলাম।
  • ranjan roy | 192.68.31.37 | ০৭ জুলাই ২০১৬ ১৯:৩৪707891
  • বিতর্কিত স্মৃতি ইরানীর জায়গায় আসা নতুন HRD minister প্রকাশ জাভড়েকর বলছেন- উনি ছাত্র আন্দোলনের ফসল। মনে করেন আলাপ আলোচনার মাধ্যমে সমস্যা মেটানো যায়।
    আশা করতে পারি কি কানহাইয়া, অনির্বাণ ও উমরের ওপর যে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়ে ছিল সেগুলো খারিজ হবে? সামনের রাজ্যের নির্বাচনের কথা ভে্বে?
  • π | ১৩ সেপ্টেম্বর ২০১৬ ২১:৪৭707892
  • Over the last year, data suggested that Prime Minister Narendra Modi's flagship financial inclusion scheme, the Jan Dhan Yojana, was starting to be more successful since the number of zero-balance accounts was steadily coming down. A closer look reveals that this reduction is partially the result of banks themselves putting tiny amounts of money into the accounts, as the Indian Express reported on Tuesday. Worse, banks now even seem to be requiring customers to deposit some money before accounts can be even used, all in an effort to lower the number of zero-balance accounts.

    The Jan Dhan Yojana has been sold as one of Modi's most successful schemes, with crores of new bank accounts opened across the nation in an effort to bring on board those who, until now, were unable to access banking services. Although the Modi government said it had done better than previous efforts at financial inclusion, data suggested a vast number of these were accounts with zero balance. Over the last year, however that number had come down.

    On Tuesday, the Indian Express published reported that 18 public sector banks have as many as 1.05 crore Jan Dhan accounts with just Re 1 as balance, according to Right to Information requests filed by the paper. The newspaper reported from six states and found that banks themselves were putting a token amount in dormant accounts citing “pressure” from authorities to reduce the percentage of zero-balance accounts.

    ...

    http://scroll.in/article/816407/not-just-the-one-rupee-trick-how-banks-are-hiding-jan-dhans-zero-balance-accounts
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন