এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কমিকস - টিনটিন, অ্যাসটেরিক্স ও অন্যান্য

    Abhyu
    অন্যান্য | ০৫ মে ২০১৬ | ১৬৩৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Abhyu | 85.137.7.116 | ০৫ মে ২০১৬ ০৯:৪৬707104
  • Comment from T on 05 May 2016 09:13:22 IST 165.69.178.32 (*)

    প্রথমে হার্জের ড্রয়িং লক্ষ্য করুন। সুস্পষ্ট লাইন এবং সেই লাইন গুলোতে থিকনেসের কোনো তারতম্য নেই। উনি যে সময় আঁকছেন তখন ডিপ পেন কালিতে ডুবিয়ে আঁকা ছিল অন্যতম টেকনিক। কার্টুনিস্ট এবং কমিকস্ট্রিপ মেকাররা পছন্দ করতেন কারণ এরফলে পেনের নিব না বদলিয়েও লাইনের থিকনেসের তারতম্য করা যেত। এটা কমিক স্ট্রিপ মেকারদের পছন্দের কারণ, একই ড্রয়িং ফ্রেমে দর্শকের অ্যাটেনশন কিছু বিশেষ অংশে ফোকাস করা যেত ওভারঅল হারমনি বজায় রেখেই। হার্জে এবং ওঁর সমসাময়িক আরো অনেকে লাইনের থিকনেসের তারতম্য ব্যাপারটা নিজেদের আঁকা থেকে বিযুক্ত করলেন দিলেন। কারণ এঁরা প্রাথমিকভাবে একটা গল্প বলতে চাইছিলেন যেখানে গল্পের সাথে গ্রাফিক ড্রইং পরস্পরকে সাহায্য করে চলবে, কেউ কাউকে দখল করে নিতে চাইবে না। রেললাইনের মতো, সমদূরত্বে রাখার প্রয়াস। এর জন্য পাঠক বা দর্শককে প্রাথমিকভাবে ড্রয়িং এর মোহময়তার খপ্পর থেকে বের করে আনতে হবে। গ্রাফিককে হতে হবে বাস্তবের কাছাকাছি কিন্তু মিনিমালিস্টিক রেখায়। লক্ষ্য করবেন প্রায় একই কারণে টিনটিনের কোনো ফ্রেমের কোন ফিগারে রঙের কোনো গ্রেডিয়েন্ট নেই। সমসত্ত্ব ব্যাপার। যতটুকু ইনফরমেশন না দিলে বাস্তবের প্রতিচ্ছবি তুলে ধরা যায় না ঠিক ততটুকুই আছে। প্রতিটি ফ্রেমে ডিটেলিং ও ততটুকুই।

    হার্জের এই কৌশলের জন্য টিনটিনের সাথে পাঠকের একটা সচেতন বা অবচেতন দূরত্ব থাকে, প্রথম থেকেই। কারণ হার্জের এক এবং একমাত্র উদ্দেশ্য হচ্ছে কৌতুহল সৃষ্টি করা। ইনভলমেন্ট নয়। 'কৃষ্ণদ্বীপের রহস্য' যেখানে টিনটিনকে শুরুর দিকে গুলি করা হচ্ছে সেখানে প্রথম পাতাতেই 'এ মা টিনটিন মরে গ্যালো' বলে হাপুস কান্নাকাটি করে ফেললে ব্যাপারটা হাবিজাবি হবে। বিযুক্তিটা আছে বলেই আপনি দ্রুত পাতা ওল্টাবেন পরে কি হ'ল জানার জন্য। হার্জের কাছে ওঁর কমিকবুকের সমস্ত ফ্রেম একই রকম গুরুত্বপূর্ণ, কেউ 'ছাগলের তৃতীয় সন্তান' নয়। এটার কারণ লুকিয়ে আছে সম্ভবতঃ টিনটিনের প্রকাশ ব্যাপারটায়। কারণ কমিক স্ট্রিপ হিসেবে যেখানে প্রতিদিন কাগজের পাতায় আপনি এক একটা স্ট্রিপ পাচ্ছেন, সেখানে ওই তিন বা চারটে ফ্রেমে আপনার কৌতুহলকে বজায় রেখে দিতে হবে, গ্র্যানুলার একটা ব্যাপার। এই কারণেই দরকার একটা প্রাথমিক বিযুক্তিকরণ। অথচ টিনটিনের গল্প একবার ছবি বাদ দিয়ে দেখুন খুব কিছু পাতে দেওয়ার মতো নয়। এইখানেই মজা। এবং হার্জে ব্যবহার করেছেন ডেপথ। কিছু ফ্রেমে যেখানে ক্যামেরার পজিশন চরিত্রের খুব কাছে, অনেকটা ক্লোজয়াপ শটের মতন, সেখানে ব্যাকগ্রাউন্ড সরিয়ে দিয়েছেন, বা মনোটোনাস কালার। কারণ ফোকাস। টিনটিন তাই অনেকটা সিনেম্যাটিক।
  • কল্লোল | 111.63.77.214 | ০৫ মে ২০১৬ ১৮:৩৫707120
  • অসাধারণ লেখা অ্যাস্টারিক্স নিয়ে।
    অনুবাদ, মানে প্রথমদিকের বাংলা অনুবাদ নাকি লীলা মজুমদারের। নামগুলো নাকি ওঁরই দেওয়া।
  • উমেশ | 118.171.128.168 | ০৫ মে ২০১৬ ১৯:০৬707121
  • আমাদের ছেলেবেলা টিনটিন এর বাংলা অনুবাদ আসতো আনন্দমেলাতে। অনুবাদকের নাম ছিলো না, কিন্তু শুনেছি ওগুলো নীরেন্দ্রনাথ মহাশয়ের কীর্তি। অসাধারন অনুবাদ।
    আর কমিক্স গুলো এমন জায়গাতে ক্রমশ করে রাখতো যে বাকি ১৫ দিন অসম্ভব একটা টেনশনের মধ্যে দিয়ে কাটাতে হতো।

    অ্যাস্টেরিক্স এর বাংলা অনুবাদ গুলো পড়া হয়নি। আমার ছেলেবেলা অ্যাস্টেরিক্স নাম শুনি নি, অনেক পরে ইংলিশে পড়েছি। বাংলাতে পড়ার ইচ্ছে রইলো।
  • b | 135.20.82.164 | ০৬ মে ২০১৬ ০৯:৩৪707122
  • গ্রাফিক নভেলগুলো নিয়েও দু পয়সা হোক। আর ঐ কমিক্সের মাধ্যমে পাশ্চাত্য দার্শনিকদের চিন্তাধারা ইত্যাদি?
  • কল্লোল | 111.63.86.204 | ০৬ মে ২০১৬ ০৯:৪৭707123
  • লাকি লুক নিয়ে দুপহা হবে নাকি? আমার বেশ ভালো লাগতো। ডাল্টনদের মা তো পুউউরো ফাটাফাটি।
  • b | 135.20.82.164 | ০৬ মে ২০১৬ ১০:৪৫707124
  • কপি পেস্টালাম
    ------------------------------------------------------------------------------------
    Name: Ekak

    IP Address : 53.224.129.54 (*) Date:06 May 2016 -- 01:03 AM

    জাপানীস কার্টুনের প্রতি আমার ও অমোঘ আকর্ষণ ! তবে শুধু মাঙ্গা না । ওদের কার্টুন কালচার ভয়ঙ্কর রীচ ! তোমার হয়ত বাচ্চাদের গুলো ভালো লাগবে না , ওসামু তেজুকা র বুদ্ধা সিরিস পড়ে দেখতে পারো ! জাপান হচ্ছে পার্সপেক্টিভ বেসড কার্টুনের জনক । যেখানে ওয়েস্টার্ন কার্টুন হচ্ছে মোশন লাইন বেসড ।
  • sinfaut | 74.233.173.181 | ০৬ মে ২০১৬ ১০:৪৮707125
  • আর একক বাকি আর যে নামগুলো বলল সেগুলো আরেকবার এখানে পেস্টানো হোক।
  • cb | 208.147.160.75 | ০৬ মে ২০১৬ ১২:০৮707126
  • আহা, লাকি লুক, সেই সব্বনেশে জেন। সো গুড :)
  • কল্লোল | 111.63.85.177 | ০৬ মে ২০১৬ ১২:২২707105
  • ওয়াইল্ড ওয়েস্ট নিয়ে আর একটা ছবিওয়ালা গপ্পো ছিলো, আমাদের ছোটবেলায় যুগান্তরে ছাপতো - অভিযাত্রী। ইংরাজীটা বোধহয় লোন রেঞ্জর। তার একজন সহকারী ছিলো অমেরিকার আদিবাসী। সেটা নিয়ে কিছু?
  • cb | 132.170.138.40 | ১৮ সেপ্টেম্বর ২০১৬ ১৫:২৬707106
  • বাদল বসুর পিয়ন থেকে প্রকাশক বইটি থেকে পাচ্ছিঃ

    টিনটিনের যেহেতু অনুবাদকের নাম থাকত না তাই নিশ্চিত করে বলা সম্ভব নয় কে কোনটা অনুবাদ করেছিলেন। মানে অনেকেই অনুবাদ করেছিলেন, উনি এটাই বলছেন

    আর অ্যাসটেরিক্সের সব অনুবাদ করেছিলেন পৌলোমী সেনগুপ্ত
  • Bratin | 11.39.39.238 | ১৮ সেপ্টেম্বর ২০১৬ ১৭:৫৭707107
  • কুট্টুস নামটা নীরেন্দ্রনাথ চত্রবর্তী র দেওয়া শুনেছি
  • Blank | 24.99.64.53 | ১৯ সেপ্টেম্বর ২০১৬ ০০:১৯707108
  • টিনটিন, অ্যাসটেরিক্স এইসব ফেলে এবারে বাকি কার্টুন জগতে দেখুন, যে জায়গা দাপিয়ে বেড়ায় ডিসি, মার্ভেল, ডার্ক হর্স, ভার্টিগোর মতন বিগ হাউসরা।
    দিনের পর দিন পাল্টে গেছে প্যানেল বানাবার, গল্প বলার স্টাইল। একদিকে উঠে আসছে ফ্র্যাংক মিলার (ব্যাটম্যান স্পেশালিস্ট, ৩০০), অন্যদিকে আছে মাইক মিগনোলা (হেল বয়), পিটার মিলিগান (কনস্টাটাইন), গার্থ এনিসের (প্রীচার) মতন আঁকিয়েরা।
    ক্যারেকটার গুলো জড়িয়ে যাচ্ছে সরাসরি বর্তমানের রাজনীতি তে।
  • শঙ্খ | 113.242.198.202 | ২০ সেপ্টেম্বর ২০১৬ ০০:২৩707109
  • আগে ব্ল্যাংকির বলা বইগুলো পড়ে নিন। অতি উত্তম রেকো। এইগুলো পড়তে পড়তে দুহাজার সতেরো এসে যাবে। এর মধ্যে পুজো আছে, হ্যালোইন আছে, সিংগল মল্ট আছে, সান্টা আছে।

    তারপরে বুক ভর্তি করে দম নিন। শুরু করুন রবার্ট কার্কম্যান আর চার্লি অলডার্ডের ওয়াকিং ডেড। সিরিয়ালটা না, বইটা। আপ টু ডেট হতে হতে ফেব্রুয়ারি কি মার্চ। তারপরে প্রতি মাসের হাপিত্যেশ অপেক্ষা।

    আবার দম নিন। শুরু করুন ব্রায়ান অ্যাজারেলো, এদুয়ার্দো রিসোর 100 বুলেটস। এও শেষ হতে হেসে খেলে মাস দুই তিন। তবে এটার সুবিধে হল এটা কমপ্লিট সিরিজ। এক বার পড়ে ফেললে আর মাস কে মাস ওয়েট করতে হবে না। (শেষ হলে আর একটাই মিনি সিরিজ আছে, সেটা আপাতত উহ্য থাক) ;-)

    এই সব পড়ে পড়ে আপনি আস্তে আস্তে লাইনে এসে গেছেন। নিজের অজান্তেই। গ্রাফিক নভেল বা কমিকস আর অ্যাকোয়ার্ড টেস্ট না। ঠিক এই সময়ে দমাদ্দম পড়তে হবে দুটো মাস্টারপীস।

    ১। অ্যালান মুর আর ডেভ গিবনস এর ওয়াচমেন। এটা সর্বকালের সেরা,হল অফ ফেমে থাকার মত বই। এটা বাকেট লিস্টে যাবে।

    ২। জেসন অ্যারন এবং আর এম গ্যেরার স্ক্যালপ্ড। এটা ততটা প্রচার পায়নি,বাকি গুলোর তুলনায়। কিন্তু এটা হিডেন জেম। বিশেষ করে গ্যেরার আর্ট। উফ্ফ!

    ন্যান দুহাজার সতেরোর মাঝামাঝি বা থ্রি ফোর্থ অবধি অকোপায়েড থাকার ব্যবস্থা করে দিলুম। পরে আবার নতুন লিস্ট দেবো।

    বিধি সম্মত সতর্কীকরণঃ এই বইগুলির একটাও আদৌ ছোটোদের বা কিশোরদের জন্যে না। সাধু সাবধান!
  • শঙ্খ | 113.242.198.202 | ২০ সেপ্টেম্বর ২০১৬ ০০:৩৩707110
  • মাঙ্গা(জাপানীজ) পড়তে হলে কেনটারো মিউরার বার্সার্ক। অনগোইঙ সিরিজ, কিন্তু এটা পড়তে বহু দিন লাগবে। তবুও পড়ুন। ওল্ডবয় ও পড়তে পারেন।
    ছোটোর ওপরে কিম দং হ্বা র কালার ট্রিলজি (কালার অফ আর্থ, কালার অফ ওয়াটার আর অফ হেভেন) মান্হা(কোরিয়ান) পড়তে পারেন। বহুদিন আগে পড়া এখনো মনে দাগ কেটে আছে।
  • শঙ্খ | 113.242.198.202 | ২০ সেপ্টেম্বর ২০১৬ ০০:৪১707111
  • টিনটিন বা অ্যাসটেরিক্সের কথায় দুম করে মাথায় এলো। ইওরোপিয়ান পাবলিশিং হাউস গুলোতে এখনো ঐ রকম ক্লিয়ার লাইন ড্রইং দেখি। দেলকোর্ট থেকে একটা বই পড়েছিলুম, হাব বা হুবার্ট চাবুয়েলের ওক্কো। চারটে সাইকেল বা সিরিজ, প্রতি সিরিজে দুটো করে বই,সব মিলিয়ে আটটা। অ-সা-ধা-র-ণ। হাবের আরেকটা বই, আসলাক রিসেন্টলি হতে পেয়েছি,পড়া হয়নি এখনো।
  • একক | 53.224.129.63 | ২০ সেপ্টেম্বর ২০১৬ ০১:০১707112
  • যাক , গুরুতে যে টিনটিন -এস্টেরিক্স -হাঁদাভোঁদার বাইরে আলোচনা হচ্ছে এই ঢের :) ব্ল্যান্কি অবশ্য আগেও বারদুই রেকো করিচিলো কিন্তু হেথায় কিনা ছোটবেলাপ্রবন বড়রা থাকেন তাই ছোটদের কথা পাত্তা পায়নি । দেখা যাক |

    আপাতত একটু কনটেম্পো ছেড়ে পিছিয়ে গেছি , ফ্র্যজেত্তার কোনান পড়ছি একধারসে ।
  • Abhyu | 208.137.20.25 | ২০ সেপ্টেম্বর ২০১৬ ০২:৪৩707113
  • "ছোটবেলাপ্রবণ বড়রা" - এক্কেরে খাপে খাপ!
  • aranya | 154.160.5.102 | ২০ সেপ্টেম্বর ২০১৬ ০৭:৪১707114
  • "ছোটবেলাপ্রবণ বড়রা" - এইটা ভাল হয়েছে :-)

    ব্ল্যাংকি আর শঙ্খ-কে থ্যাংকস, রেকো-গুলোর জন্য
  • cb | 132.170.138.40 | ২০ সেপ্টেম্বর ২০১৬ ০৮:৪৪707116
  • ওয়াচম্যান হল গিয়ে কমিক্সের জগতে সিটিজেন কেন
  • dd | 116.51.31.55 | ২০ সেপ্টেম্বর ২০১৬ ০৮:৫৭707117
  • এককবাবুর মতন আমারও ফ্রাজেত্তা খুব ভাল্লাগে।

    আরেকটি আর্টিস্টের ছবি দেখুন না, Milo Manara। যেটুকু দেখিচি, সে ঐ উয়ু ট্যুবেই। আপনেদের তো কতো সুবিদে।

    ধেড়েদের জন্য। আপ্পিসে বসে দেখবেন্না।
  • h | 212.142.75.228 | ২০ সেপ্টেম্বর ২০১৬ ০৮:৫৯707118
  • জ্জিও। রবার্ট ক্রাম্ব কে এই লিস্ট এ রাখা যাবে? স্টিভ বেল মার্টিন রোয়ানসন এর গুরু রবার্ট ক্রাম্ব?
  • d | 144.159.168.72 | ২০ সেপ্টেম্বর ২০১৬ ১১:৩৬707119
  • "ছোটবেলাপ্রবণ বড়রা" -- এক্কেবারে ঠিক অবজার্ভেশান । :-)))
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন