এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • রুশ উপকথার চাহিদা এখন বাঙালী বাচ্চাদের কাছে কতটা?

    সে
    অন্যান্য | ০৬ মে ২০১৬ | ১৮০০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • বং | 74.233.173.181 | ০৬ মে ২০১৬ ০৪:০২707081
  • বই লোকালি ছাপা হত না। সোভিয়েতে মুদ্রিত বই জাহাজে করে আসত। মণীষা ডিস্ট্রিবিউট করত।সোভিয়েত দেশ এখানে ছাপা হত কিন্তু সোভিয়েত নারী, সোভিয়েত ইউনিয়ন মস্কোয় ছাপা হত। বাংলাদেশের উদয়নের কেসটা জানা নেই।

    কিন্তু বাংলা প্রকাশনা হারে নি। দেব সাহিত্য কুটির ধরলেও বিশ্ব অনুবাদ অনুবাদ সিরিজ গাঁতিয়ে বিকোচ্ছে। আশুতোষ লাইব্রেরি বিদ্যোদয় লাইব্রেরি শরৎ সাহিত্য সদন। গাদা প্রকাশনা। রুশ বই ৫০০০০ কপি আসত, তুলনায় এদের ১ম সং ২০০০০ ২য় সং ১৫০০০ ৩য় সং ১০০০০ কপি ছাপা হচ্ছে। আজকের মতো ৫০০ আর ৩০০ কপি নয়। দপ্তরীর থেকে ঝাঁকা ভরা বই দোকানে নামতে নামতে বিক্রি হয়ে শেষ।
    গাঙচিল মডেলে অস্পর্শসম্ভব শোকেসশোভন প্রোডাকশনের সাজানো বইয়ের গোছানো দাম নয় তখন বই ছাপা হত মানুষকে পড়ানোর উদ্দেশ্য।
  • T | 190.255.241.77 | ০৬ মে ২০১৬ ০৬:১১707082
  • একক হেইডা কি কইল? 'পার্স্পেক্টিভ বেসড কার্টুন' আবার কি? এটা অনেকটা 'এই হচ্ছে প্রথম বেড়াল যার ল্যাজ আছে' এইরম হয়ে গেল না? তাছাড়া কমিকস্ট্রীপের কার্টুনে পার্সপেক্টিভের ব্যবহার তো বহু আগে থেকে। জাপান আবার এর জনক কোথায়। উদাহরণ দিলে ভালো হয়। এছাড়া পাশ্চাত্যের কমিকস মোশন লাইন বেসড কেন বুঝলাম না। মানে এখানে দুটো জিনিস আছে। এক মোশন লাইন কোনো কার্টুনের বেস ক্যানো হবে। এতো জাস্ট একটা পার্ট। আর দ্বিতীয়টা হচ্ছে জাপানীজ ম্যাঙ্গায় তো মোশন লাইনের ব্যবহার থরে থরে।

    এ বাদে, ম্যাঙ্গাকে একপ্রেসনিশ্ত জনরা যা বলতে চাইছ, তা হতে পারে। কিন্তু অরিজিনালিটি নিয়ে সন্দেহ আছে। বেসিক্যালি বিশ্বযুদ্ধ পরবর্ত্তী সময়ে আমেরিকান ইনফ্লুয়েন্স। ম্যাঙ্গা ধরা যেতে পারে যে জাপানীজ ট্র্যাডিশনাল আর্ট, ওয়াশ পেইন্টিং, এবং সেইসময়কার ওদের কালচারে ওবিডীয়েন্স ব্যাপারটা থেকে মুক্তি। এইবার এই গোদা হিসেবে একে এক্সপ্রেশনিজম বলতে পারো। যদিও তথাকথিত এক্সপ্রেসনিজম কিন্তু ছবির সাবজেক্ট বাদে ব্যাকগ্রাউন্ডকে সমানগুরুত্ব দিচ্ছে। ম্যাংগা সেদিক দিয়ে অনেক বেশী সাবজেক্ট ওরিয়েন্টেড বলে মনে হয়।

    আমার ম্যাঙ্গা কমিকস্ট্রীপ জঘন্য লাগে কারণ স্টোরিটেলিং ব্যাপারটা মনে ম্যাঙ্গার সাথে যায় না। একেকটা সেপারেট ফ্রেম ছবি হিসেবে ভালো, কিন্তু স্টোরির ডায়নামিক্সকে ছাপিয়ে যায় ম্যাঙ্গার উচ্চকিত ব্যাপারটা।
  • aka | 34.96.82.109 | ০৬ মে ২০১৬ ০৬:১৪707083
  • এই নিয়ে যে কতবার গুচতে এই নিয়ে আলোচনা হল, আমার মনে হয় সিপিএম, তৃণমূলের থেকেও বেশিবার। সেই সার্কাসের ছেলে, সেই নাম ছিল তার ইভান ইত্যাদি ইত্যাদি।

    আমার নিকোলাই গোগোলের "নাক" খুব ভাল্লেগেছিল।
  • Ekak | 53.224.129.54 | ০৬ মে ২০১৬ ০৬:৩০707084
  • টি
    এই টই তে লিখব না । অন্য কোনো স্পেসিফিক কার্টুনের টই তে লিখতে পারি । পার্সপেক্টিভ বেসড না বলে প্রপার জার্গন ইউস করলে গোলাতনা , একচুয়ালি জাপানীস আর্ট মোমেন্ট টু মোমেন্ট ত্রান্সিষণ নিয়ে ডীল করে বেশি । আমেরিকান বা ইউরোপিয়ানরা করে একশন টু একশন এবং সাবজেক্ট টু সাবজেক্ট ত্রান্সিষণ নিয়ে । মোমেন্ট টু মোমেন্ট এর কালচার এসেছে স্ক্রল আর্ট থেকে । মোমেন্ট টু মোমেন্ট কেই পার্সপেক্টিভ বলেছি :) ওয়েস্টার্ন এ পার্সপেক্টিভ থাকেনা সেই অর্থে নয়। বিশদে উদাহরণ দিয়ে লিখতে হলে অন্য টই লাগবে ।
  • সে | 198.155.168.109 | ০৬ মে ২০১৬ ১০:৩১707085
  • হ্যাঁ, প্লিজ কার্টুনের ব্যাপারটা আরেকটা টই খুলে লেখো।

    দুই, এখনো অবধি পোস্টিত কোনো পোস্টের মুখবন্ধ হিসেবে এই থ্রেড খুলিনি। পোস্ট খোলার কারণ পোস্টের নামেই লেখা আছে বা লেখা নেই। উত্তরগুলোও একটু একটু করে পাচ্ছি।
  • avi | 37.63.182.23 | ০৬ মে ২০১৬ ১২:১০707086
  • আমার কাছে আবার এই রুশ উপকথাগুলোই নতুন। বরং ছোটবেলায় মার্ক টোয়েন, জুল ভার্ন, স্টিভেনসনের লেখাই পড়েছি। বস্তুত হাকলবারি ফিনের বা টম সইয়ারের অ্যাডভেঞ্চার রীতিমতো ফ্যান্টাসাইজ করতাম।
  • ranjan roy | 24.99.177.22 | ০৬ মে ২০১৬ ১৩:২৫707087
  • কমিউনিস্ট বাড়ির ছেলে হয়েও একইসঙ্গে দুরকমই পড়েছি। টার্জান থেকে রবিনসন ক্রুসো, হাকলবেরি ফিন ও অলিভার টুইস্ট। সুইস ফ্যামিলি রবিনসন, ব্ল্যাক অ্যারো, ট্রেজার আইল্যান্ড, জেকিল/হাইড। লাঅস্ট অফ দি মহিকাঅন্স, মাঅস্কেটিয়ার্স সিরিজ, মবি ডিক, টয়লর্স অফ দি সী-- কিছুই বাদ যায় নি ।
    আর ডেভিড কপারফিল্ডের শেষের দিকে যখন ডেভিড রাত জেগে লিখছে আর ওর প্রথম বউ ( অ্যালিস না ডোরা?) এডিট করে দিচ্ছে--পুরো ফিদা হয়ে গেলাম। ভাবতাম কপালে ওই রকম বউ জুটলে সিওর লেখক হয়ে যাব। কিন্তু কপালটাই খারাপ!

    কিন্তু রূশ ও উক্রেইনের রূপকথা নিয়ে এল আলাদা স্বাদ। একক কথিত প্যাকেজ ছাড়াও অনুবাদের ভাষা খুব ঝরঝরে ছিল।ডাইনি বাবা ইয়াগা, রাজকুমারী ভাসিলিসা বা কিয়েভের ইলিয়া মুরোমেৎস।
    রূপে সে অরুণ বরন,
    কখনও দেখিনি এমন।
    হ্যাঁ, রূপকথা কঠিন বাস্তব জীবনকে একটা স্বপ্নিল মোড়কে পুরে পরিবেশন করে। স্বপ্ন দেখতে শেখায়, কঠিন বাস্তবের মোকাবিলার জন্যে তৈরি করে।আমার তো ঠাকুরমার ঝুলি ও উক্রাইনীয় রূপকথা মূলতঃ একই গোত্রের লেগেছে। লালকমল-নীলকমল এবং ইলিয়া মুরোমেৎস ও দোব্রিনিয়ার মিল চোখে পড়বে। তফাৎ শুধু আলাদা দেশের মাটির গন্ধে।
    রূপকথা এসকেপিস্ট ভীতু বানায় মনে হয় না। আশির দশকে সাড়া জাগানো বিভাস চক্কোত্তির "মাধব মালঞ্চী কইন্যা" (রূপকথার মোড়কে) সম্বন্ধে দেবাশিস দাশগুপ্ত লিখেছেন -- এইভাবেই কখন যেন 'ঘুম-পাড়ানিয়া গান' অগোচরে 'ঘুম-জাগানিয়া গান' হয়ে ওঠে।
    সব রূপকথা (রূশ বা বাংলা) নিয়ে আমার একই পারসেপ্শন।
    আর একটা মিল খেয়াল করুন। অধিকাংশ এজিট-প্রপ বামপন্থী নাটক স্বাভাবিক ভাবেই একটি ইচ্ছাপূরণের ফর্মূলায় বাঁধা। নায়কের মৃত্যু কিন্তু বিপ্লবের জয়। সেটাও মেলে রূপকথার ফর্ম্যাটের সঙ্গে।
  • বং | 127.194.203.157 | ০৭ মে ২০১৬ ০৩:২৮707088
  • দেখুন, চাহিদার কথা উইথ ডেটা বলতে হলে শেষ অবধি আমাকেই বলতে হবে, কারণ বাকিরা থিওরাইজ করতে পারবেন, স্পেকুলেট করতে পারবেন তার বেশি নয়। তবু কেউ যদি যদি আরো কিছু অ্যানেকডোট শেয়ার করেন সেটুকু প্রাপ্তি। নিজের ও চেনাজানার সার্কেলে।

    বাংলা সোভিয়েত বই ডিজিটাইজেশনের কাজ চলছে না হলেও ২০১২ থেকে, বাংলাটরেন্টের সময় থেকে। সেখানের মেম্বাররা সাহায্য করেছিল স্ক্যান করা আর প্রসেস করায়, রিলিজ করা বইতে মন্তব্য করে উৎসাহ দেওয়ায়, তো সে সাইটই উঠে গেছে এখন।

    http://sovietbooksinbengali.blogspot.in/ ব্লগ খোলা হয় ২০১৩ আগস্ট মাস থেকে। তার আগে মার্চ মাসে লিস্টটা bengalidownload সাইটে ও তোলা হয়, সেখানের মেম্বাররাও একইভাবে সাহায্য করেন। ও জুন মাসে http://russianbengalibooks.blogspot.in/ নামে একটা ব্লগ করে তাতে লিস্টিং টা কপি করা হয়। তো, আগের পোস্টে বলা ব্লগপোস্টের নীচের এই ৮৫৭ টা ব্লগ কমেন্ট ২০১৩ আগস্ট থেকে আজ অবধি।

    কত যে অসংখ্য মানুষ সাহায্য করেছেন তার ইয়ত্তা নেই। ব্লগে একটা লিস্ট রাখা আছে, তবে সে নেহাতই অস্ম্পূর্ণ, মাঝে মাঝেই খেয়াল পড়ে খুবই সাহায্য করেছেন এমন কারো কথা, যার নাম দেখি তোলা নেই।

    তো, বলার কথা হল, ব্যক্তিগত চেনা জানার সূত্রে এইসব বইয়ে আগ্রহী লোকজনের কথা একে একে বলা মহাভারতের সমান। এরা সকলেই খুবই আন্তরিক ভাবে চান এদের পরের পরের জেনারেশন এই বইগুলো পড়ুক। এই ব্যক্তিগত পরিচিতির অংশটা বাদ দিয়ে হার্ড ডেটা নিয়ে কথা বলি।

    ব্লগের স্ট্যাটিসটিক্সের দুটো স্ক্রীণশট দিলাম। আজ বিকেলে নেওয়া।





    কালকের পোস্টের 03:22 AM এর ৩৬২০৪২ থেকে পেজভিউ বেড়ে স্ক্রীণশটে হয়েছে ৩৬২২৫৭ যেটা 1:42AM এ ৩৬২,৪৪৭

    মানে গড়ে দিনে সাড়ে তিনশোর বেশি পেজভিউ, যেটা স্ট্যাটের ছবি তে দেখাচ্ছে সেটা ভ্যালিড।

    বাংলাদেশ থেকে হিট সবচেয়ে বেশি, তারপর ভারত তারপর ইউএস।

    ব্লগ ছেড়ে ফেবু পেজ ও যদি দেখেন, ৭২৭১ টা লাইক এপর্যন্ত। ১১ ডিসেম্বর ২০১৩ থেকে। আড়াই বছরে।

    ফেবু গ্রুপে মেম্বার ৩৭১০ জন এখনও অবধি।

    ফেবুপেজ ও ফেবুগ্রুপের সব পোস্টের তলার কমেন্ট একত্র করা গেল না, সহজশ্রমে সেটা করার উপায় জানা নেই। তবে ফেবু পেজ এ অ্যাডমিন ভিন্ন অন্যদের পোস্ট একত্র করে দিলাম। শেষ থেকে পড়তে হবে।
    https://drive.google.com/open?id=0Bz-RYfLHhM5wUlJXejdOMmdTUlk

    আর ব্লগের সমস্ত পোস্টের নিচের কমেন্ট ও একত্র করে দিলাম। ৯৫৭ টা মোট। এগুলোও শেষ থেকে পড়তে হবে। https://drive.google.com/open?id=0Bz-RYfLHhM5wN0VuMkRJWGZXQTQ পড়ে দেখলে বুঝবেন ফিডব্যাক। ধন্যবাদ ইত্যাদ বাদ দিলেও অন্তত শ তিনেক কমেন্ট পাবেন পড়ার মত।

    ব্লগের নিচে ফেবুকমেন্ট যেটা এমবেড করা আছে, সেখানে পাবেন আরো ১৬৩ টি কমেন্ট। অন্তত গোটা পঞ্চাশ পড়ার মত। একত্র করে দিলাম https://drive.google.com/open?id=0Bz-RYfLHhM5wUHM5b0lzU3RaVlU

    এসবই চাহিদা / ডিমান্ড বুঝতে কাজে লাগবে।

    এইভাবে ব্লগ থেকে বই প্রিন্ট করে প্রচুর বচ্চাদের পড়তে দেওয়া হচ্ছে। আমরা আরো বেশি বই এভাবে বাচ্চাদের পড়ানোর অনুরোধ করছি।


    দাদুর দস্তানা যখন করা হয়েছিল, রেসট্রিকটেড ফাইল ডাউনলোডের জন্য অনুরোধ এসেছিল ১৮৪০ টি। এক বছরে।

    বাংলাদেশ থেকেই সাড়া / উৎসাহ বেশি। ওখানেই সবচেয়ে বেশি সোভিয়েত বই লোকালি রিপ্রিন্ট হয়ে গেছে।
    ব্লগ শুরুর পরে বাংলাদেশে রং পেনসিল নাম দিয়ে প্রকাশনা সংস্থা খুলে সংবাদ মাধ্যম, বিজ্ঞাপণ জগত ও আইটি জগতের চাকুরেরাও আনাড়ি সিরিজ রিপ্রিন্ট করা শুরু করেছে। শুধু তাই নয়, আমাদের মতোই স্বতন্ত্রভাবে সোভিয়েত বই যোগাড় করে স্ক্যন করাও শুরু করেছে ফেবুতে বিজ্ঞপ্তি দিয়ে। (আমার সাথে ব্যাপক বাওয়াল হয়েছিল এরা সিরিজের প্রথম বইটা ব্লগ থেকে প্রিন্ট করে কৃতজ্ঞতা স্বীকার না করে প্রাথমিকভাবে প্রবল রোয়াব নেওয়ায়। পরে অবশ্য ক্ষমা চায় ও মিটমাট হয়।) ১৫০ করে দাম রেখেছে, যেখানে এই ধরণের বই "দাদুর দস্তানা" ব "সূর্য লুঠ" এনবিএ ৩০ টাকায় বেচে। কোয়ালিটি কত বেশি ভালো জানিনা। তবে এদের আগেই আমি কমপ্লীট আনাড়ি সিরিজ বই করে ছাপাব।
    এদের ফেবুপজদুটিঃ
    https://www.facebook.com/rangpencilpage/
    https://goo.gl/A8J8RJ (ফেবু লগিন লাগবে)

    এছাড়া দ্যু প্রকাশনা আমাদের ব্লগ থেকে নিয়ে বের করছে "মহাবিশ্বের কথা" কৃতজ্ঞতাসহ
    হাসান তারেক
    প্রকাশক, দ্যু প্রকাশন
    ১৫ কনকর্ড এম্পোরিয়াম শপিং কমপ্লেক্স (বেইজমেন্ট)
    ২৫৩-২৫৪ ড. কুদরত-ই-খোদা সড়ক, কাঁটাবন, ঢাকা
    ৯৬১২৭৮৩, ০১৬১১ ০৩৩৩৯৩
    [email protected]

    বাংলাদেশে এই সোভিয়েত বই এত বেশি রিপ্রিন্টের মূল কারন হয়তো
    ১। প্রকাশকেরা হায়াৎ মামুদ ও দ্বিজেন শর্মার সাথে যোগাযোগ করে তাঁদের সম্পাদনার দায়িত্ব দিয়ে বা তাঁদের দিয়ে ভূমিকা লিখিয়ে বা না লিখিয়ে রিপ্রিন্ট করতে সর্বদাই উৎসাহী ছিল। এবঙ্গে সেটা এনবিএ আর মনীষাই করবে ধরে নিয়ে আর বিশেষ কেউ এগোয় নি। তারাও সেভাবে করেনি। আর এবঙ্গে অরুণ সোমকে কেউই সেভাবে ইনভলভ করে নি।
    ২। বাংলাদেশে প্রকাশকেরা বই ছাপার আগের পারমিশন ইত্যাদি নিয়ে খুব বেশি মাথা ঘামায় না। পাইরেটেড ছাপা বই / নকল বইয়ের রমরমা ব্যবসা। এখানের লোকেরা এই বই আদৌ ছাপা যাবে কিনা, কপিরাইট কার, কার থেকে পারমিশন নেবে এইসব ভেবেই দিন কাটিয়েছে।
    ৩। বাংলাদেশ এখনও সমাজতন্ত্রের প্রতি ইনক্লাইন্ড, ইসলামের সমাজতান্ত্রিক ঝোঁক নিয়ে শাক্য বোধহয় অনেক কিছু লিখেছিল। ওদের কাছে সোভিয়েত বই ছাপা সেই পথেরই প্রয়োজন।
    ৪। এবঙ্গে সিপিএম/বামফ্রন্টের কার্যকলাপে মানুষ সাধারণভাবে সাম্যবাদ, সমাজতন্ত্র, সোভিয়েত - এসবের প্রতি গত কিছু বছর খানিক বিরূপ।
    ৫। অত সস্তায় অত ভালো কোয়ালিটি বই যখন পাওয়া যাবে না, তখন বেশি দাম দিয়ে তুলনায় অনেক খারাপ প্রিন্টের বই কিনতে লোকে চাইবে না ধরে নেওয়া হয়েছে।
    ৬। এবঙ্গে ইংলিশ মিডিয়াম, ইংরিজি পঠন কালচার যেভাবে প্রমোটেড হয়েছে, বাংলাদেশে বাংলা রাষ্ট্রভাষা হওয়ায় সেটা হয় নি। এখানে সেকেন্ড ল্যাঙ্গুয়েজও বাংলা বাদ দিয়ে হিন্দি নেওয়ার ও রমরমা প্রায় বাধ্য হয়েই।
    ৭। এবঙ্গে প্রকাশনাশিল্পের দৃষ্টিভঙ্গির ব্যপক বিবর্তন হয়েছে। কম দামে বই বেচে বেশি মানুষকে পড়ানোর চেয়ে বেশি দামের বই বানানো যার ক্রেতা কম কিন্তু বাহবা দেওয়ার লোক বেশি আর কিছু বিক্রি হয়ে গেলেই ব্যাপক লাভের শুরু - এই পথেই চলছে প্রায় সব নতুন প্রকাশনা। বই ছাপার ব্যবসা মূলতঃ লাভের জন্য এখন, অন্য কোনো মোটো নেই।
    ৮। টিভি ও এন্টারটেইনমেন্ট এবঙ্গে অনেক বেশি ওপেন, বাংলাদেশ অনেক বেশি রক্ষণশীল। তাই এবঙ্গের বাচ্চাদের অন্য এন্টারটেইনমেন্টের পিছনে অনেক বেশি সময় যায়, বই পড়া, তাও আবার বাংলা বই পড়ার চেয়ে।
    ৯ একেবারে শিশুকাল থেকে এই বই পড়ার অভ্যাস না হলে বড় হতে হতে ছোট্টোবেলার অভ্যেসগুলোই বেশি আগ্রহের হয়, ছোটা ভীম, বেন টেন, অ্যাংরি বার্ড পোগো ও কার্টুন নেটোয়ার্ক জনিত। এই আল্ট্রা স্মার্ট জগতের সাথে ৬০ থেকে ২৫ বছর আগেকার সাহিত্য, ছবি গল্প বলার ধরণ কমপিট করতে গিয়ে বিষম রেজিস্ট্যান্সের মুখে পড়ে।
    ফলে এসব বইয়ের রিপ্রিন্ট এবঙ্গে আদৌ কতটা লাভ দেবে সে বিষয়ে প্রকাশকেরা সন্দিহান।
    যেহেতু স্পষ্টতঃ পার্টি বিভাজন আছে, এই সব বই ছাপালে সিপিএম এর দিকের বা লাল রঙে ছাপ্পা হয়ে যাওয়ার রিস্ক থাকে। সেটা এবঙ্গে একটু বেশিই রিস্ক।
  • একক | 53.224.129.40 | ০৭ মে ২০১৬ ০৩:৪৪707089
  • দেখুন :

    টই এর শিরোনাম : "বিষয় : রুশ উপকথার চাহিদা এখন বাঙালী বাচ্চাদের কাছে কতটা? "

    আপনার বক্তব্য : " রুশ উপকথার চাহিদা এখন বাঙালী বাচ্চাদের বাপ মায়ের কাছে কতটা? "

    বাকিটা ওই লাইনেই ভেবে চলেছেন :) এইটা আপনার সমস্যা । আপনি খুবই সিরিয়াস এবং দরকারী একটা কাজ করছেন ।সেটা নিয়ে আমার কোনো সন্দেহ নেই | প্রজেক্ট এর শুভকামনা করি | কিন্তু আপনার সঙ্গে সরাসরি কথা বাড়াইনা একটা কারণেই , নিজের প্রজেক্ট এর সঙ্গে এটাচমেন্ট এর কারণে বাকি কিছু দেখতে পান না | কাজেই আমার কথার উত্তরে আপনার খেটেখুটে পোস্ট করার কোনো প্রয়োজন ছিলনা । কারন যে ডেটা আপনার কাছে আদৌ নেই যে কতজন আজকের বা ভবিষ্যত শিশু -কিশোর ঐসব বই পড়ছে বা পড়তে চায় , সেটা নিয়েই বলার ক্ষেত্রে আপনি ধরে নিয়েছেন আপনাকেই বলতে হবে ।

    সেই ডেটা আমাদের কাছেও নেই । বাপ -মা যা হাতে তুলে দেবেন সেটাই অন্তত পব র একটা বড় অংশের বাচ্চার কাছে লাস্ট রিসর্ট । কোনো ইনফর্মড চয়েস নেই । কাজেই কি করব এসব ডেটা দেখে :)) ভালো থাকুন । আমার সঙ্গে সময় নষ্ট করার দরকার নেই ।
  • বং | 74.233.173.185 | ০৭ মে ২০১৬ ০৪:১০707092
  • না না আপনার সাথে করব কেন। টইয়ের সাথেই করলাম। বিষয়ের সাথেও বলা যায়।
    এভাবে ও ভাবা যায় যে এইসব বই এখন ছাপা হলে তার বিক্রি কেমন হবে। টইয়ে ডিমান্ড সাপ্লাইয়ের ডিমান্ডটুকু জানতে চাওয়া হল বলে মনে হল।
    বাচ্চাদের ছোট থেকে পড়ালে তারা বড় হয়েও পড়বে। কিন্তু খানিক বড় বাচ্চাকে অন্যান্য এক্সপোজারের পর এগুলো ধরালে কম্পিটিশন এর প্রশ্ন। রেজাল্ট জানতে পরীক্ষা করে দেখতে হবে। ইংলিশ মিডিয়ামের ক্ষেত্রে বাংলা বইয়ের কেস এ আশা কম। অন্য ক্ষেত্রে আমি স্টিল আশাবাদী। আমার মেয়ে অক্ষর পরিচয়ের আগে থেকে এগুলো দেখছে শুনছে খেলছে। অনেক বড় হওয়া অবধিও পড়বে, দেখে যা বুঝছি।
  • বং | 74.233.173.181 | ০৭ মে ২০১৬ ০৪:১০707091
  • না না আপনার সাথে করব কেন। টইয়ের সাথেই করলাম। বিষয়ের সাথেও বলা যায়।
    এভাবে ও ভাবা যায় যে এইসব বই এখন ছাপা হলে তার বিক্রি কেমন হবে। টইয়ে ডিমান্ড সাপ্লাইয়ের ডিমান্ডটুকু জানতে চাওয়া হল বলে মনে হল।
    বাচ্চাদের ছোট থেকে পড়ালে তারা বড় হয়েও পড়বে। কিন্তু খানিক বড় বাচ্চাকে অন্যান্য এক্সপোজারের পর এগুলো ধরালে কম্পিটিশন এর প্রশ্ন। রেজাল্ট জানতে পরীক্ষা করে দেখতে হবে। ইংলিশ মিডিয়ামের ক্ষেত্রে বাংলা বইয়ের কেস এ আশা কম। অন্য ক্ষেত্রে আমি স্টিল আশাবাদী। আমার মেয়ে অক্ষর পরিচয়ের আগে থেকে এগুলো দেখছে শুনছে খেলছে। অনেক বড় হওয়া অবধিও পড়বে, দেখে যা বুঝছি।
  • সে | 198.155.168.109 | ০৭ মে ২০১৬ ১৩:০০707093
  • বং কি সোমনাথ? থ্যাংকিউ।
    তুমি যে লিংক দিয়েছিলে আগে, সেটা টরেন্ট। আমার দেশে বেআইনি। আমি ব্যবহার করিনা। আমি কিছু বই নিজে অনুবাদ করছি। তুমি আমাকে বলতে পারো কি কোন কোন রূপকথা এখনো বাংলায় অনুদিত হয় নি? যদি যোগাযোগের নম্বর দাও তবে কথা বলতে চাই তোমার সঙ্গে। আমি সরাসরি রুশ থেকে বাংলায় করব। কিন্তু বইয়ের নাম চাই। দরকার হলে লাইব্রেরী থেকে আনিয়ে নেবো।
  • সে | 198.155.168.109 | ০৭ মে ২০১৬ ১৩:০২707094
  • শুধু রূপকথা নয়, ছোটোদের গল্প হলেও চলবে। শিশু ও কিশোর সাহিত্য। বোঝাতে পারলাম কি?
  • omnath | 127.194.203.157 | ০৭ মে ২০১৬ ১৪:০৭707095
  • অল্ট্রিনা আই ডি টা কি এখনো অ্যাক্টিভ? তাহলে সেখানে দিচ্ছি, নইলে ফেবুতে আমায় নাম এ পাবে, নইলে dasgupta.somnath // gmail এ একটা টোকা দিও।
  • omnath | 127.194.198.37 | ০৮ মে ২০১৬ ১২:০৮707096
  • এর আগে বলা হয়েছিল, (ভাটিয়ালিতে) http://rutracker.org/ র কথা। এখানে প্রচুর সোভিয়েত ভাষার বই শিশুদের, বাচ্চাদের বড়দের স্ক্যান করে রাখা আছে, অরিজিনাল টেক্সট ও ইলাসট্রেশন সহ। কিন্তু ইহা টরেন্ট সাইট। এখন দেখা যাচ্ছে কিছু দেশে টরেন্ট বেআইনি। ভালো। মানে আপনি টরেন্ট ক্লায়েন্ট (যেমন মিউটরেন্ট / বিটটরেন্ট) ব্যবহার করে কোনো ফাইল নামাতে পারবেন না। কিন্তু উপরোক্ত সাইটে বিনামূল্যে রেজিস্টার করে লগ ইন করে ফোরামে ঘুরে ঘুরে বইগুলোর নাম, কভারের ছবি দেখতে পারেন। আলোচনায় অংশ নিতে পারেন।

    এবার ডাউনলোডের জন্য ব্যবহার করুন https://www.filesloop.com/
    এখানে ও বিনামূল্যে রেজিস্টার করুন ও লগ ইন করুন। রুট্র্যাকারে বা অন্য টরেন্ট সাইটেও, দেখবেন টরেন্ট লিংকের পাশে ম্যাগনেট লিংক ও দেওয়া আছে । সেটা কপি করুন। যেমন A series of books "My first book" 876.3 mb
    magnet:?xt=urn:btih:21554AB2FB07B6A17C56FB54CA0C03DE0323628A&tr=http%3A%2F%2Fbt3.t-ru.org%2Fann%3Fmagnet

    ফাইলসলুপের "ডাউনলোডারের টরেন্ট" ট্যাবে সেই ম্যাগনেট লিংকটা পেস্ট করে দিয়ে ডাউনলোড বসান। উটি আপনার হয়ে ডাউনলোড করে আপনার জন্যে সরাসরি ডাউনলোড লিংক তৈরি করে দেবে যেখান থেকে আপনি আপনার দরকারি ফাইল সরাসরি নামিয়ে নিতে পারেন।

    যাই হোক লোভ দেখানোর জন্যে এর ফাইল লিস্ট নিচে দিলামঃ নামগুলো ক্রোম ট্রান্সলেট করে দিয়েছে।
    Akim I. - My brother Mike (my first book) - 1986 - 20str - Painter - Monin E.
    Akim Ya - bungler (my first book) - 1968 - 18str - Artist - A. V. Eremin T.
    Akim Ya - Song in the forest (my first book) - 1987 - 20str - Painter - Monin E.
    Aleksandrova Z. - Wind on the river (my first book) - 1971 - 18 pages - Painter - Rybchenkov L.
    Aleksandrova Z. - The death of Chapayev (My first books) - 1978 - 18str - Painter - Paramonov A.
    Alexandrov Z. - Five from one sprocket (my first book) - 1982 - 20 pages - Painter - Bray A.
    Alekseev - Red eagle (my first book) - 1987 - page 18 - Artist - Boyko S.
    Alekseev - New shirt (my first book) - 1969 - 18 pages - Painter - Beskaravayny V.
    Alekseev - Orlovich-Varanovich (my first book) - 1983 - 18 pages - Artist - Chernyatin E.
    Alekseev - stories about Suvorov (my first book) - 1986 - 20 pages - Artist - L. Goldberg
    Alekseev - Ginger (my first book) - 1992 - 20str (ISBN 5-08-000393-6) - Artist - L. Goldberg
    Alekseev - Bullfinch (my first book) - 1976 - 18str - Painter - Verey O.
    Andersen, Hans Christian - The Steadfast Tin Soldier (my first book) - 1990 - 20 pages (the ISBN 5-08-000122-4) - Artist - Traugot GAV
    Artyukhov NA - Tough night (my first book) - 1966 - 18 pages - Artist - Lurie A.
    Afanasyev A. (ed.) - The frog Princess (My first book) - 1978 - 18str - Painter - Shurshina G.
    Barto A. - Greedy Egor (my first book) - 1983 - 18 pages - Artist - Ogo G.
    Barto A. - History on clearing (my first book) - 1981 - 18 pages - Painter - Goryaeva B.
    Barto A. - History on clearing (my first book) - 1974 - 18str - Painter - Goryaeva B.
    Barto A. - At the outpost (my first book) - 1983 - 20 pages - Artist - J. Godin
    Barto A. - At the outpost (my first book) - 1982 - page 4 - Painter - Godin J.
    Barto A. - first graders (My the first book) - 1970 - 16 pages - Painter - Valcke G.
    Barto A. - Your holiday (my first book) - 1975 - 18str - Painter - Alimov G.
    Barto A. - I'm in class for the first time (my first book) - 1988 - 5, 11, 20 page (the ISBN 5-08-000741-9) - Artist - The venerable L.
    Baruzdin S. - Ravi and Shashi (my first book) - 1986 - 34 pages - Painter - Kayukova L.
    Baumvol R. - Checkered goose (my first book) - 1968 - 17str - Painter - Lemkul AF
    Belozerov T. - Forest plakunchik (My first fairy tale) - 1988 - 20 pages - Painter - Suteev V.
    Berastau V. - Cheerful summer (My first book ) - 1982 - 20str - Painter - Suteev V.
    Berastau VA - How to find the path (my first book) - 1980 - 18str - Artist - A. Korovin
    Berastau V., G. Vieru, Blaginina E. Kubilinskas K. Barto A. Rajab U. S. Kaputikian, etc. -. Your Mom (my first book) - 1988 - 36 pages (the ISBN 5-08-001292-7) - Artist - Kumankov A.
    Bianchi B. - Who sings what (My first book) - 1991 - 20 pages (the ISBN 5-08-001712-0) - Artist - Irisova N.
    Bianchi B. - Who sings what (my first book) - 1983 - 20 pages - Painter - Varshamov R.
    Bianchi V. - Latka (my first book) - 1971 - 18 pages - Painter - Jacobson A.
    Bianchi B. - Fish house (my first book) - 1984 - 36 pages - Painter - Varshamov R.
    Bianchi V. - Whose nose is better ( My first book) - 1987 - 20 pages - Painter - Kapustin T.
    Bianchi V. - Whose nose is better (my first book) - 1987 (option 2) - 20str - Painter - Kapustin T.
    Bianchi V. - Whose nose is better (My the first book) - 1982 - 20 pages - Painter - Rachёv E.
    Blaginina E. - That's what my mother (my first book) - 1987 - 20 pages - Artist - T. Pribylovskiy
    Blaginina EA - Boats (my first book) - 1962 - 16 pages
    Blaginina EA - Do not interrupt me to work (my first book) - 1975 - 16 pages - Painter - Val G.
    Blaginina E. - Why overcoat berezhesh (my first book) - 1982 - 20str - Painter - Yermolov A.
    Blaginina E. - Why berezhesh overcoat (my first book) - 1980 - 18str - Painter - Yermolov A.
    Block A - bunny (my first book) - 1981 - 18str - Artist - V. Goryachev
    Block A. - bunny (my first book) - 1974 - 16 page
    Bonch-VA - Lenin and children (my first book) - 1983 - 18str - Painter - Rakutin Yu
    Brothers Grimm - The Bremen Town musicians (my first book) - 1988 - 20str (ISBN 5-08-000853-9) - Artist - Santa E.
    Grimm - The three spinners (my first book) - 1979 - 18str - Painter - Kondakova OA
    Bulatov M. (arr.) - The first tale (my first book) - 1984 - 20str - Painter - Vasnetsov Yu .
    Voronkova L. - Mary-rasteryasha (my first book) - 1986 - 20 pages - Painter - Val G.
    Voronko P. - Your book (my first book) - 1985 - 18str - Artist - V. Vinokur
    Voronko P. - Your book (my first book) - 1976 - 18str - Artist - V. Vinokur
    Resurrection Z. - Father's cherry (my first book) - 1987 - 15 pages - Artist - J. Rakutin
    Resurrection Z. - Secret (My first book) - 1984 - page 34 - Artist - Rakutin Y.
    Gaidar A. - Hot stone (my first book) - 1979 - 18str - Painter - Miner M.
    Gaidar A. - The Tale of the military secret of Malchish-Kibalchish and solid word (My first books) - 1981 - 34 pages - Painter - Losin B.
    Gaidar A. - The Tale of the military secret of Malchish-Kibalchish and solid word (my first book) - 1978 - 34str - Painter - Losin B.
    Gamzatov R. - My grandfather (my first book) - 1975 - 18 pages - Painter - Chelintsova B.
    Garin-Mikhailovsky N. - Tema and bug (my first book) - 1985 - 20str - Painter -. Slepkov and
    George S. - Galina mom (My first books) - 1980 - 34 pages - Artist - J. Hershkowitz
    Dal VI - Fox-Lapotnitsa (my first book) - 1986 - 20str - Painter - Konashevich V.
    Dahl VI - Priverednitsa (my first book) - 1977 - 18str
    Demykina G. - Hot sun (my first book) - 1979 - 36 pages - Artist - G. Yepishin
    Dragoon VY - Girl on the ball (my first book) - 1969 - 13 pages
    Dragoon V. - A childhood friend (my first book) - 1985 - 18str - Artist - N. Sedulina
    Driesse O. - News in the node (My first book) - 1982 - page 18 - Artist - J. Varentsova
    Yesenin SA - Bird cherry (my first book) - 1989 - 20 pages (the ISBN 5-08-000398-7) - Artist - A. Paramonov
    Zhitkov B. - As I was catching men (my first book) - 1991 - 20 pages (ISBN 5- 08-000035-C) - Artist - G. Lavrenko
    Zhitkov B - Red commander (my first book) - 1983 - 36 pages - Artist - J. Shabanov
    Zhitkov B. - Help comes (my first book) - 1982 - 18 pages - Artist - Jackiewicz N.
    Zhitkov B. - About the elephant (My first book) - 1991 - 20 pages (the ISBN 5-08-000124-0) - Artist - Tyrsa N.
    Zhukovsky VA - Lark (my first book) - 1979 - 17str - Artist - K. Vysotskaya
    Isakovsky M. - Rodina (my first book) - 1980 - 17str
    Karnouhova And (arr.) - Funny tales (my first book) - 1989 - 20str ( 5-08-000123-2 the ISBN) - Artist - K. Pretro
    Kassil L. - Main host (my first book) - 1987 - 36 pages - Painter - Chernyatin E.
    Kassil L. - Main host (my first book) - 1977 - 33 pages
    Kataev V. - Fife and jugs (my first book) - 1991 - 20 pages (the ISBN 5-08-01715-5) - Artist - E. Antimonova
    Kvitko LM - Swing (my first book) - 1978 - 18str - Painter - Konashevich V.
    Kvitko LM - Skripochka (my first book) - 1970 - 18str - Painter - Assumption A.
    Koval Yu - Scarlet - (My first book) - 1982 - 34 pages - Painter - Losin V.
    Kononov A. - big tree (my first book) - 1982 - 18str - Artist - J. Haykin
    Kononov A. - The Smolny (my first book) - 1976 - 18str - Painter - Skuridin V.
    Korjikoff Q. - I'm going to the ocean (my first book) - 1985 - 20str - Artist - N. Ustinov
    Korinets Yu - Poem of the stake (my first book) - 1989 - 36 pages - Painter - Trofimov S.
    Krylov IA - Monkey and glasses (my first book) - 1984 - 20str - Painter - Maiofis M.
    Mayne M. - Blacksmith heart of oak (my first book) - 1991 - 18str (ISBN 5-08-001718-X) - Artist - In Ivanyuk .
    Mamin-Siberian D. - Tale of the brave hare (my first book) - 1991 - 20str (the ISBN 5-08-001932-8) - Artist - Yarbusova F.
    Marshak S. - ball (my first book) - 1971 - 18str (the ISBN 5-08-001801-1) - Artist - Savin E.
    Marshak S. - floats, floating boat (my first book) - 1988 - 16str - Painter - Savin E.
    Marshak S. - Mail (my first book) - 1980 - 18 pages - Painter - Lemulia F.
    Marshak S. - About everything (my first book) - 1979 - 17 pages - Painter - Konashevich B.
    Marshak, S., S. Mikhalkov, Aleksandrova Z., birch bark V. A. Barto, Blaginina Eating, Zabila N. -. Today is a holiday (my first book) - 1987 - 20 pages - Painter - Borisov A.
    Mayakovsky V. - Whom to be (my first book) - 1987 - 20str - Artist - A Tambovkin .
    Mayakovsky V. - May song (My first book) - 1981 - 18 pages - Painter - Selizorav L.
    Mayakovsky V. - May song (My first book) - 1978 - 18str - Painter - Durasov L.
    Mayakovsky V. - Whatever page, the elephant, the lion (my first book) - 1981 - 18 pages - Painter - Tsigal V.
    Mityaev A. - dug (My first book) - 1980 - 18str - Painter - Zeitlin N.
    Mikhalkov S. - Cheerful tourist ( My first book) - 1989 - 20 pages (the ISBN 5-08-000402-9) - Artist - Bokovnya V.
    Mikhalkov S. - Uncle Stepan (my first book) - 1986 - 20str - Artist - R. Wolski
    Mikhalkov S. - about mimosa (my first book) - 1980 - 18 pages - Painter - Val G.
    Mikhalkov S. - about mimosa (my first book) - 1972 - 18 pages - Painter - Val G.
    Mikhalkov S. - Thirty-six and five (My the first book) - 1984 - 18 pages - Artist - V. Vinokur
    Mikhalkov S. - Fintiflyushkin (my first book) - 1990 - 20 pages - Painter - Savin E.
    Mikhalkov SV - My street (my first book) - 1985 - 18 pages - Painter - Venerable K.
    Mogilev S. - Maxim (my first book) - 1985 - 20 pages - Painter - Rytman A.
    Mogilev S. - About Masha and toothbrush ( My first book) - 1967 - 12, 17str - Artist - T. Eryomina
    Mogilev S. - the Tale of the loud drum (my first book) - 1984 - 18 pages - Artist - A. Itkin
    Muur L. - Little Raccoon and whoever sits in a pond (my first book) - 1991 - 17, 8str - Painter - Suteev V.
    Niit E. - Pille-Riin (my first book) - 1982 - 18str - Painter - Ravinskaya G.
    Nikitin IS, AND Zuriko .N. - Morning by the lake (my first book) - 1987 - 18str - Painter - Goryachev Vladimir
    Nosov N. - Live Hat (my first book) - 1967 - 18 pages - Painter - Semenov I.
    Nosov N. - patch (My first books) - 1981 - 17 pages - Painter - Semenov I.
    Nosov N. - Cucumbers (my first book) - 1982 - 18 pages - Painter - Semenov I.
    Nosov N. - Pro turnip (my first book) - 1983 - 18 pages - Artist - Val G.
    Nosov N. - Sasha (my first book) - 1970 - 18 pages - Painter - Val G.
    Oseeva V. - The magic word (my first book) - 1971 - 18 pages - Painter - Pohomov A.
    Oseeva V. - A good hostess (my first book) - 1988 - 20str (the ISBN 5-08-001255-2) - Artist - J. Ustinova
    Oseeva V. - Before the first rain (My first book) - 1968 - 18 pages - Artist - A. Pakhomov
    Oseeva Q. - Why (My first knizhi) - 1969 - 18 pages - Artist - W. Chapple
    Paustovsky K - Steel ring (my first book) - 1976 - 20str
    Perro Sh - Cinderella (My first book) - 1980 - 17str (ISVN 5-08-001728-7) - Artist - Kondakova DC
    Perro Sh - Puss in boots (My first book) - 1991 - 20str (the ISBN 5-08-000017-1) - Artist - Maiofis M.
    Perro Sh - Puss in boots (My first book) - 1988 - 20str (the ISBN 5-08-000201-81) - Artist - Maiofis M.
    Potter B - Uhti-Tukhto (my first book) - 1989 - 19str (the ISBN 5-08-000405-3) - Artist - J. Nakhova
    Prishvin M. - Golden meadow (my first book) - 1988 - 20str (the ISBN 5-08-001020-7) - Artist - V. Goryachev
    Prokofef A. - Good kids (my first book) - 1988 - 20str (the ISBN 5-08-000019-8) - Artist - Bogaevskaya A.
    Pushkin AS - Winter road (my first book) - 1976 - 20 pages - Painter - Kuznetsov L.
    Pushkin AS - Winter Morning (My first book) - 1985 - 20 pages - Painter - Filchakov G.
    Pushkin AS - The Tale of the Priest and of His Workman Balda (my first book) - 1981 - 18str - Painter - Britvina V.
    Pushkin AS - The Tale of the Fisherman and the Fish (my first book) - 1983 - 20 pages - Painter - Deherёv B.
    Pushkin AS - The Tale of the Fisherman and the Fish (my first book) - 1982 - 17 pages - Painter - Deherёv B.
    Rainis Yang - Grandfather and apple-tree (my first book) - 1975 - 20str - Painter - Antimonova E.
    Rainis Yang - Golden glomerulus (My first nkizhki) - 1988 - 19str - Painter - Anikst E.
    Rodari J. -. The smell of the craft. What color crafts (my first book) - 1989 - 20 pages (the ISBN 5-08-000406-1) - Artist - Korovin Yu
    Romanova N. - Ant red dot (my first book) - 1988 - 36 pages - Painter - Gukov Yu
    Skrebitsky G. - Barbed little family (my first book) - 1977 - 17 pages - Artist - S. Sages
    Snegirev G. - Pestsovaya land (my first book) - 1978 - 18 pages - Artist -Lapovok V.
    Snegirev G. - about the Penguins (my first book) - 1980 - 18 pages - Painter - Miturich M.
    Sokolov Mikitov I. - Friendship animals (my first book) - 1978 - 18str - Painter - Vasnetsov Yuri
    Sokolov Mikitov IS - Fox evasions (my first book) - 1972 - 20 pages - Artist - N. Afanasyeva
    Twardowski A. - Son (My first knizhi) - 1987 - 18str - Artist - In Golatenko ..
    Tokmakova I. - Evening Tale (My first book ) - 1983 - 18 pages - Painter - Tokmak L.
    Tokmakova I. - Pip (my first book) - 1980 - 18 pages - Painter - Tokmak L.
    Tolstoy, A. (arr.) - The Bear and the three sisters (my first book) - 1991 - 20str (the ISBN 5-08-0019344) - Artist - Zamlynsky A.
    Tolstoy, A. (arr.) - Cockerel - golden scallop (my first book) - 1980 - 18str - Painter - Rachёv E.
    , Tolstoy, AN - Teremok. Russian folk tale (my first book) - 1988 - 20 pages (the ISBN 5-08-001168-8) - Artist - Nikitina T.
    Tolstoy L. - Shark (my first book) - 1971 - 17str
    Tolstoy L. - Kitten (My the first book) - 1985 - 20str - Painter - Pakhomov
    Tolstoy L. - lion and a dog (my first book) - 1992 - 18 pages (ISVN 5-08-003165-4) - Artist - Pakhomov
    Tolstoy L. - The lion and a dog (my first book) - 1989 - 12 pages (ISVN 5-08-000409-6) - Artist - F. Yarbus
    Ushinsky K. - bishka (my first book) - 1970 - 18 pages - Painter - Kelejnikov A.
    Tsvirko GP - Wolf on a visit (my first book) - 1976 - 16 pages - Painter - Charushin E.
    Charushin E. - Vaska, Bobok and rabbit (my first book) - 1978 - 20 pages - Painter - Charushin E.
    Charushin E . - True to Troy (my first book) - 1990 - 20 pages (ISVN 5-08-000210-7) - Artist - E. Charushin
    Charushkin E. - Volchishko (my first book) - 1977 - 20 pages - Artist - E Charushin .
    Charushin E. - Teddy bear (my first book) - 1987 - 20 pages - Painter - Charushin E.
    Chukovskiĭ - Aibolit (my first book) - 1980 - 34str - Painter - Suteev V.
    Chukovskiĭ - Moidodyr (My first books) - 1985 - 18str - Painter - Konashevich V.
    Chukovskiĭ - Fly Tsokotukha (my first book) - 1987 - 20 pages - Painter - Konashevich V.
    Chukovskiĭ - Telephone (my first book) - 1986 - 18str - Artist - V. Vinokur
    Chukovskiĭ - Fedorino mountain (my first book) - 1989 - 18str (ISVN 5-08-000410-X) - Artist - Suteev V.
    Shergin B. Kostin - Shish and gentleman (My first book ) - 1991 - 18str (ISVN 5-08-001728-7)
  • সে | 198.155.168.109 | ০৮ মে ২০১৬ ১৫:২৮707097
  • :-)
  • jj | 135.16.167.142 | ২৪ আগস্ট ২০১৬ ১৪:৩৪707098
  • আমার ছেলে দেখি রূপ্কথা খুব একটা পছন্দ করে না। তবে Uncle Tom's Cabin, Tom Sawyer জাতীয় বই পরে।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে প্রতিক্রিয়া দিন