এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মধ্যশিক্ষা পর্ষদের নতুন বই ও অ্যাপ্রোচ

    sswarnendu
    অন্যান্য | ০৮ মে ২০১৬ | ৪৯৬৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • cm | 127.247.98.208 | ১১ মে ২০১৬ ০৮:৪৫707018
  • ইতিহাস বই-এর নাম অতীত ও ঐতিহ্য! ওদিকে মধুপুরের মত ঐতিহ্যশালী অঙ্কই বাদ!!
  • cm | 127.247.98.208 | ১১ মে ২০১৬ ০৯:০৩707019
  • ক্লাস নাইনের অঙ্ক বইখানা খুললাম, প্রথমপাতায় পশ্চিমবঙ্গ কি ভাবে লেখা হয়েছে দেখুন। ও বই পড়ে ছেলেপিলেদের কল্পনাপ্রবণ হয়ে ওঠার বিশেষ সম্ভাবনা দেখছি।
  • Ekak | 53.224.129.63 | ১১ মে ২০১৬ ০৯:০৬707020
  • সব বইতেই এমন একটা টাইপিং ফন্ট ইউস করা হয়েছে যাতে যুক্তাক্ষর গুলো ঠিক যুক্তাক্ষর হয়নি । উদোর পিঠে বুধো অক্ষর দেখতে লাগছে :)) এখন কি এরকম বাংলা ফন্ট চলছে বাজারে ?
  • cm | 127.247.98.208 | ১১ মে ২০১৬ ০৯:১০707021
  • যুক্তাক্ষরের চচ্চড়ি হয়ে গেছে দেখছি।
  • Byaang | 113.2.135.110 | ১১ মে ২০১৬ ০৯:২৩707022
  • শুধু কি মধুপুর? এরা কখনও জানবে না সিঁড়িভাঙা সরল, চৌবাচ্চায় জল ঢোকা-জল বেরোনোর অঙ্ক, প্ল্যাটফর্মে ট্রেন ঢোকা, মুখোমুখি দুই ট্রেনের একে অপরকে পেরিয়ে যাওয়া, টেলিগ্রাফের খুঁটি পেরিয়ে যাওয়া এইসব জানবে না।

    এইবার এই না জানাটা ভালো না খারাপ তা বলতে পারব না।
  • cm | 127.247.98.208 | ১১ মে ২০১৬ ০৯:২৬707023
  • ক্লাস নাইনের বাচ্চাকে রিয়েল নাম্বার শেখানো হবে! আর তাও কিনা সকল মূলদ ও অমূলদ সংখ্যার দল মিলে বাস্তব সংখ্যা। বাচ্চা এইখানে প্রশ্ন করবেই করবেই অমূলদ সংখ্যা কি? তার উত্তর কি হবে?
  • Byaang | 113.2.135.110 | ১১ মে ২০১৬ ০৯:৩৩707024
  • যুক্তাক্ষর এখন ভেঙে লেখে। ব্যাঙাচি যদি কৃষ্ণা লেখে, তাহলে
    ছোট করে ষ লিখে তার নীচে (ষ য়ের গা ছুঁইয়ে) ছোট করে ণ লিখবে। তার বাংলা বইগুলো-ও ওরকম করে লেখা ছিল। নতুন সহজ পাঠ ২য় (ভয় পাবেন না, রবীন্দ্রনাথেরই লেখা, ঐ বিশম্ভরবাবুরাও আছেন) ওরকম করেই প্রিন্ট করা। তবে বিশ্বভারতীর প্রকাশনা নয় সেটি।
  • Byaang | 113.2.135.110 | ১১ মে ২০১৬ ০৯:৩৮707025
  • তবে যেসব স্কুলে সহায়ক পাঠ হিসেবে আজও সহজ পাঠ পড়ানো হয় (পর্ষদের ইস্কুল না, আইসিএসই বা সিবিএসই বোর্ডের ইস্কুল) তারা ঐ রঙচঙে ভাঙা যুক্তাক্ষরের সহজ পাঠটিই রেকমেন্ড করে।
  • cm | 127.247.98.208 | ১১ মে ২০১৬ ১১:২৭707026
  • যুক্তাক্ষরকে ওভাবে লেখা কি পবিত্রবাবুর অপকীর্তি? এ জিনিস কি কেবল ঐ গুটিকতক বই এই সীমিত নাকি আরো ছড়িয়েছে?
  • Byaang | 113.2.135.110 | ১১ মে ২০১৬ ১১:৪৪707028
  • আমি কোলকাতা থেকে স্কুলপাঠ্য যেসব বই কিনে আনি সংসদের বিচিত্র পাঠ, আনন্দ পাঠ ইত্যাদি সেগুলোকে গত ছয় বছর ধরে অমন ভাঙা যুক্তাক্ষরই বহন করতে দেখছি।
  • Byaang | 113.2.135.110 | ১১ মে ২০১৬ ১১:৪৮707029
  • আমার ছেলে ত য়ের নীচে রফলা দেয়। ত্র লেখে না। সেরকমই শিখেছে সে।
  • cm | 127.247.98.208 | ১১ মে ২০১৬ ১২:০০707030
  • আমার ধারণা ওটি পবিত্রবাবুর কাজ, তবে কোন সুনির্দিষ্ট রেফারেন্স নেই।
  • cm | 127.247.98.44 | ১১ মে ২০১৬ ২০:৩১707031
  • এখানেই লিখি, এই বইগুলো http://www.ncert.nic.in/ncerts/textbook/textbook.htm পিডিএফ কোথাও পাওয়া যায়? আশ্চর্যজনকভাবে দেখছি ফ্লিপবুক ফর্ম্যাটেও রয়েছে। ধান্ধাবাজির হাত হতে নিস্তার নাই।
  • নির | 212.78.26.26 | ১১ মে ২০১৬ ২৩:০২707032
  • http://goalias.blogspot.sg/2009/11/ncert-complete-set-of-textbooks-pdf.html

    এখানে ক্লাস টুয়েলভ থেকে ক্লাস সিক্স পাবেন- কমপ্লিট বুক আকারে। তবে এই পিডিএফ গুলোতে কমেন্ট করা যাচ্ছেনা দেখছি। NCERT-র ওয়েবসাইট থেকে আগেও চ্যাপ্টারওয়াইজ পিডিএফ-ই পাওয়া যেত। ফ্লিপবুকগুলো চ্যাপ্টার/ সেকশনওয়াইজ ডাউনলোড করে সোডাপিডিএফ ইত্যাদি কিছু দিয়ে কম্বাইন করে নেওয়াই ভালো।
  • cm | 127.247.98.44 | ১২ মে ২০১৬ ০৮:৪৮707033
  • ধন্যবাদ।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত প্রতিক্রিয়া দিন