এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • গল্প খেলা

    Ekak
    অন্যান্য | ০৯ মে ২০১৬ | ১১১০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ekak | 53.224.129.42 | ০৯ মে ২০১৬ ১২:১৩706986
  • একটি প্লট এর বেসিক স্কেচ এরকম : "বি " র পোস্ট এর অংশ । বৃদ্ধাশ্রম সংক্রান্ত আলোচনা থেকে ।

    "ওদিকে শান্তিনিকেতনে এক কিঞ্চিৎ আপস্টার্ট বৃদ্ধাশ্রমের কথা শুনেছিলাম। দু/তিন লাখ টাকা জমা রাখুন, জীবনের বাকি কটা বছরগুলোর জন্যে নিশ্চিন্দি। খাওয়াদাওয়া, ডাক্তার, নার্স আয়া ফেসিলিটি সব আছে। কলকাতা থেকে অনেকেই গেলেন। রাবীন্দ্রিক জল হাওয়া খেয়ে অম্বল থেকে হাইড্রোশিল অবধি সব অসুখ সেরে গ্যালো। আবার কেউ কেউ অমর্ত্য সেনের দ্যাখাদেখি (সদ্য নোবেল পেয়েছেন) সাইকেল কিনে ভুবনডাঙা কোপাই বোলপুর চক্কর দিতে লাগলেন। চার পাঁচ বছর কেটে গেলো,কিন্তু কারো আর সাধনোচিত ধামে যাবার জন্যে কোনো লক্ষণ নেই। ব্যবসাটি শেষ অবধি ফেল করে।"

    এবার এটা ধরে গল্প লিখুন যে যার নিজের মত । ঘটনার পেছনে কারণ কী নিজেই ঠিক করুন । চরিত্র -দুশ্চরিত্র -ব্যাকগ্রাউন্ড হাসি কান্না ভয় রোমানস্ যা পারেন আনুন । লোকগুলো এত কম টাকায় আশ্রম খুলল ক্যানো ?

    ১ ) উদ্যোগী রা হদ্দ বোকা । মার্কেট স্টাডি করেনি । কিন্তু সৎ ভাবেই শুরু করেছিল । লোক ঠকাবে বলে নয় ।
    ২ ) উদ্যোগী রা এক নম্বরের চিটিং বাজ । টাকা মেরে একদিন পালাবে সেই ধান্দাতেই ছিল ।

    টাকা ফুরিয়ে যাচ্ছে বুঝতে পেরেই বা কি করলো উদ্যোগীরা ? পালিয়ে গ্যালো ? কোনো উপায় বের করলো ? বাসিন্দারা যারা শেষ ওই কটা টাকা সম্বল নিয়ে মহানন্দে বাকি জীবনের কটা দিন থাকতে এসেছিল তারাই বা কী করলো ?

    পয়েন্ট গুলো জাস্ট চিন্তার খোরাক । এর মধ্যে আটকে থাকতে হবে এমন নয় । বি এর পোস্ট এর অংশটুকু মাথায় রেখে শুরু করে দিন । নিজেই গোটা গল্প টা লিখুন । দেখা যাক একটা কেন্দ্রীয় ভাবনা অবলম্বন করে কার কলম কোনদিকে যায় । এটার মধ্যে , সিনেমা হওয়ার মত রসদ আছে :)) হয়ে যাক !
  • sosen | 184.64.4.97 | ০৯ মে ২০১৬ ১২:২১706987
  • কি প্লট!
  • Ekak | 53.224.129.42 | ০৯ মে ২০১৬ ১২:৩০706988
  • আরে , একদিকে ম্যানেজাররা মাথায় হাত দিয়ে মিটিং করেছে আর ওদিকে বুড়োবুড়িরা চিকেন স্যুপ - আলু পস্ত্ সাঁটিয়ে সাইকেলে করে বোলপুর -ভুবন ডাঙ্গা চক্কর মারছে গান গেয়ে গেয়ে ....এটা অসম্ভব সিনেম্যাটিক ! দেখে লোভ সামলাতে পারলুম না টই খোলার :))
  • sinfaut | 74.233.173.177 | ০৯ মে ২০১৬ ১৩:১৮706989
  • এই প্লটে খুনের গল্পও ঢুকিয়ে দেওয়া যায়। একজন কাগজে এও বৃদ্ধাশ্রমের খবর পড়ে প্ল্যান করে হাল্কা করে মেরে ফেললে এই ব্যবসা কন্টিনিউ না করতে পারলেও প্রথমেই ফেল মারবে না। মানে মেরে ফেলাটা একবারই সম্ভব, বারবার ঐ রিস্ক নেওয়া অবাস্তব এটা ধরে নিয়ে। এবং বাল্কে খুন করে, যেমন বিষ্ণুপুরে বাস ভ্রমন করতে গিয়ে অ্যাক্সিডেন্ট। লোকটা এই প্ল্যানটা আশ্রমের কর্তাদের খাওয়ায়। অন্যদিকে নিজের বউকে তার বাবা/মা অর শ্বশুর শ্বাশুড়িকে ঐ আশ্রমে পাঠানোর জন্য কন্ভিন্স করতে বলে। শেষে কেস খায় বউ। লোকটার বিরুদ্ধে প্রমান পাওয়া যায়না।
  • de | 24.139.119.173 | ০৯ মে ২০১৬ ১৩:২৬706990
  • ম্যাঞ্জারদের কথা পড়ে সেই বাঞ্ছারামের বাগান মনে পড়ে গেলো ঃ)

    কিন্তু কি বিজনেস আইডিয়া বাঙালীর!!! মাথাখান বাঁধিয়ে রাখা উচিত এই বৃদ্ধাশ্রমের প্ল্যান যারা করেছিলো তাদের! ঃ)
  • d | 144.159.168.72 | ০৯ মে ২০১৬ ১৩:২৮706992
  • ১ আর ২ দুইভাবেই গল্প লিকে দিতে পারি। কিন্তুক লিকলে কি একক টাকাকড়ি কিছু দেবে? না দিলে খামোখা লিকব না।
  • de | 24.139.119.173 | ০৯ মে ২০১৬ ১৩:২৮706991
  • দমদি কথিত সেঁকোবিষের স্লো পয়জনিংও করা যায় ঃ))

    এই অব্দি লিখেই ভাবচি - আম্মো তো শেষ বয়সে বৃদ্ধাশ্রম যাবো ভেবে রেখিচি, সেখেনে যদি অ্যামুন হয়!
  • সে | 198.155.168.109 | ০৯ মে ২০১৬ ১৪:০৮706993
  • জৈবনকালে আমার কজন ইয়ার দোস্ত ছিল যারা কোনো কিছু করতে গেলেই প্রথমে বেআইনি রাস্তাটা চুজ করত। আগেই ঠকাবার মতলোব। কতটা অসৎপথে কাজটা করা যায়। বৃদ্ধাশ্রমের আইডিয়াগুলো দেখে বহুবছর পরে ওদের কথা মনে পড়ে গেল। :-))))
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ প্রতিক্রিয়া দিন